Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

 সোমবার ইংলিশবাজারের মিশনঘাটে মহানন্দা নদীতে সরস্বতী প্রতিমা বিসর্জন। নিজস্ব চিত্র

রামকৃষ্ণ মিশনে বায়ুসেনার প্রাক্তন প্রধান

 সংবাদদাতা, মালদহ: মালদহ রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে এই স্কুলের নিয়মশৃঙ্খলার ভূয়সী প্রশংসা করলেন ভারতীয় বায়ুসেনার প্রাক্তন প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা। 
বিশদ
বুনিয়াদপুরে প্লাস্টিকের ক্যারিব্যাগ বন্ধের আহ্বানে মিছিল

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুরে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে শহরে প্লাস্টিকের ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করার আহ্বানে সচেতনতা মিছিল হল। এদিন বুনিয়াদপুর পুরসভা থেকে এই মিছিলটি বের হয়ে শহর পরিক্রমা করে।
বিশদ

সীমাঞ্চল এক্সপ্রেস দুর্ঘটনায় জখম রায়গঞ্জের বাসিন্দার মৃত্যু

 বিএনএ, রায়গঞ্জ: গত ৩ ফেব্রুয়ারি বিহারের হাজিপুরে সীমাঞ্চল এক্সপ্রেস লাইনচ্যুত হলে রায়গঞ্জের এক ব্যক্তি আহত হয়েছিলেন। সোমবার কলকাতার একটি নার্সিংহোমে তাঁর মৃত্যু হয়েছে। পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম বিমলকান্তি ঘোষ(৫৪)। তিনি রায়গঞ্জের দেবীনগর এলাকায় বাসিন্দা। বিমলবাবু পেশায় পুস্তক ব্যবসায়ী ছিলেন।
বিশদ

বাবার লেখা গল্প নিয়ে স্বল্পদৈর্ঘ্যের সিনেমা বানাচ্ছে কিশোর ছেলে

সংবাদদাতা, দিনহাটা: বাবার লেখা গল্প নিয়ে স্বল্পদৈর্ঘ্যের সিনেমা তৈরি করছে ছেলে। এ বছর ভ্যালেন্টাইন ডে’তেই সিনেমাটির শুটিং শুরু করবে ১৪ বছর বয়সি দশম শ্রেণীর ছাত্র কঞ্জনাভ নাগ। তার বাবা সঞ্জয় নাগের লেখা অণুগল্প ‘অন্য রকম ভালোবাসা’র অনুকরণে শর্ট ফিল্মটি তৈরি হবে। 
বিশদ

বালুরঘাট সুপার স্পেশালিটির ডাস্টবিনে সদ্যোজাতের মৃতদেহ

 সংবাদদাতা, বালুরঘাট: সোমবার সকালে বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালের চত্বরের ডাস্টবিন থেকে এক সদ্যোজাতের মৃতদেহ উদ্ধার হয়েছে। সকালে সাফাই কর্মীরা হাসপাতালের নোংরা আবর্জনা ফেলতে গেলে তাদের নজরে আসে ডাস্টবিনে লাল ক্যারিব্যাগে সদ্যোজাতের মৃতদেহ পড়ে রয়েছে।
বিশদ

 কুশমণ্ডির ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী গ্রামের রাস্তা বেহাল

  সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্তের আইরা ফরেস্ট থেকে পূর্ব বাসল পর্যন্ত পাঁচ কিমি রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে আছে। বাসিন্দাদের অভিযোগ, স্থানীয় প্রশাসনকে বহুবার বলার পরেও রাস্তাটি সংস্কার করার কোনও উদ্যোগই চোখে পড়ছে না।
বিশদ

তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলায় বিপন্ন বন্যপ্রাণ

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা নদীর জল ঠান্ডা এবং মিষ্টি।
বিশদ

২ দিনাজপুরে একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী 

সংবাদদাতা, ইসলামপুর ও হরিরামপুর: রবিবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ গৌড়বঙ্গের দুই দিনাজপুরে বেশকিছু কাজের শিলান্যাস ও উদ্বোধন করেন। মন্ত্রী এদিন দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডিতে একটি রাস্তার কাজের উদ্বোধন করেন। পাশাপাশি সেখানে রবীন্দ্র ভবনের শিলান্যাস করেন।  
বিশদ

11th  February, 2019
পায়রা বলি দিয়ে মদন মোহন মন্দিরে সরস্বতী পুজো 

বিএনএ, কোচবিহার: মদনমোহন মন্দিরে রবিবার পায়রা বলি দিয়ে সরস্বতী পুজো হল। দেবীর ভোগ নিবেদন করা হয়েছে। রাজ আমলের প্রথা মেনেই এদিন ধূমধাম করে সরস্বতী পুজো হয়েছে। দেবী সরস্বতীর পাশাপাশি এদিন মন্দির চত্বরে ঋতুরও পুজো করা হয়েছে।
বিশদ

11th  February, 2019
মৌসমের আগমনে গোষ্ঠীদ্বন্দ্ব ভুলছে তৃণমূল 

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: মৌসম নুর দলে আসায় মালদহে তৃণমূল কংগ্রেসের বিখ্যাত গোষ্ঠীরাজনীতি আচমকাই থিতিয়ে পড়তে শুরু করেছে। বিশেষ করে উত্তর মালদহ লোকসভা কেন্দ্রজুড়ে তৃণমূলের গোষ্ঠীপতিদের মধ্যে সেভাবে লড়াই দেখা যাচ্ছে না। 
বিশদ

11th  February, 2019
চাপড়ামারিতে রেললাইনের উপর ময়ূরের নাচ দেখতে ভিড় 

সংবাদদাতা, মালবাজার: রবিবার নাগরাকাটার চাপড়ামারি রেলগেটের কাছে রেল লাইনের উপরে বেশ কয়েকটি ময়ূরের পেখম খুলে নাচ দেখতে ভিড় জমান পর্যটকরা। প্রায় দু’ঘণ্টা ধরে বেশ কয়েকবার ময়ূর পেখম খুলে নেচে উঠে। এমনকী রেল লাইনের উপরে ময়ূরের নাচ দেখতে দুটি ট্রেনও ২০ মিনিট দাঁড়িয়ে থাকে। 
বিশদ

11th  February, 2019
মারা গেলেন প্রাক্তন বনমন্ত্রী যোগেশ বর্মন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মারা গেলেন প্রাক্তন বন ও অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের মন্ত্রী সিপিএমের নেতা যোগেশ চন্দ্র বর্মন। বয়স হয়েছিল ৬৯ বছর। রবিবার চেন্নাইয়ের একটি নার্সিং হোমে সকাল ১১টা ১০ মিনিটে যোগেশবাবুর মৃত্যু হয়। তিনি রেখে গিয়েছেন স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে। 
বিশদ

11th  February, 2019
শিলিগুড়ি আরএমসি কাণ্ড
মৃত ব্যক্তির দোকান ভুয়ো চুক্তিপত্র তৈরি করে হস্তান্তরের অভিযোগ কমিটির বিরুদ্ধে 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট কমিটির (আরএমসি) স্টল হস্তান্তর কাণ্ডে রবিবার আরও অনিয়ম প্রকাশ্যে এল। মৃত ব্যক্তির দোকান ভুয়ো চুক্তিপত্র তৈরি করে হস্তান্তর হয়েছে। সাত পাতার সেই চুক্তিপত্রে মার্কেট কমিটির সই রয়েছে বলে অভিযোগ উঠেছে।  
বিশদ

11th  February, 2019
কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে প্রথম দফায় দক্ষিণ দিনাজপুরে সাড়ে ৬ লক্ষ টাকার চেক বণ্টন 

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলা কৃষিদপ্তরের উদ্যোগে ব্লকে ব্লকে অনলাইনে কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে জেলার ২৬২ জন কৃষককে ৬ লক্ষ ৫৫ হাজার টাকার চেক কৃষিদপ্তর বণ্টন করেছে। 
বিশদ

11th  February, 2019
হিলি-বালুরঘাট জাতীয় সড়কে কাদা, দু’দিনে দুর্ঘটনায় ২২টি বাইক, স্কুটার 

সংবাদদাতা, বালুরঘাট: বৃষ্টির কারণে জমে থাকা মাটি কাদা হয়ে যাওয়ায় হিলি-বালুরঘাট নম্বর জাতীয় সড়ক মরণফাঁদে পরিণত হয়েছে। ওই এলাকায় গত দু’ দিনে ২২টি দুর্ঘটনা ঘটেছে। মূলত বাইক, স্কুটি, স্কুটারের চাকা পিছলে দুর্ঘটনাগুলি ঘটেছে। এনিয়ে যানবাহন চালকদের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে।  
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM