Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়ির ডেঙ্গুয়াঝাড় চা বাগানে ময়ূর দেখতে ভিড় করছেন পর্যটকরা 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি শহর সংলগ্ন ডেঙ্গুয়াঝাড় চা বাগান এখন ময়ূরের বিচরণ ক্ষেত্র হয়ে উঠেছে। গত পাঁচ বছরে পাঁচ থেকে বেড়ে এখন পঞ্চাশটি ময়ূর চা বাগানের স্থায়ী বাসিন্দা হিসেবেই থাকছে।  
বিশদ
একগুচ্ছ সমস্যা নিয়ে পতিরাম প্রাম পঞ্চায়েত প্রধানকে নাগরিক সমাজের স্মারকলিপি 

সংবাদদাতা, বালুরঘাট: একগুচ্ছ সমস্যার সমাধানের দাবিতে সোমবার সকালে বালুরঘাট ব্লকের পতিরাম গ্রাম পঞ্চায়েতের প্রধানকে স্মারকলিপি দেয় পতিরাম নাগরিক ও যুব সমাজ। এদিন সংগঠনের সদস্যরা পরিবেশ প্রেমীদের নিয়ে পতিরাম কলেজের অধ্যক্ষ ও কৃষি গবেষণা কেন্দ্রের আধিকারিকদের সঙ্গে দেখা করে এই আন্দোলনে তাঁদের পাশে থাকার আবেদনও জানান।  
বিশদ

14th  May, 2019
টোটোয় যাত্রী তোলা নিয়ে কুশমণ্ডিতে আইএনটিটিইউসি’র গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি চৌপথিতে তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল। টোটো চালকদের যত্রতত্র যাত্রী তোলা নিয়ে ছোট গাড়ির চালকদের সঙ্গে রবিবার রাত থেকেই ঝামেলা শুরু হয়।  
বিশদ

14th  May, 2019
৪২ জন স্থায়ী শিক্ষক পাচ্ছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়, খুশির হাওয়া শিক্ষা মহলে 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ছ’টি বিভাগে মোট ৪২ জন স্থায়ী শিক্ষক নিয়োগ করা হবে। এর মধ্যে পাঁচটি বিভাগ এতদিন চুক্তি ভিত্তিক শিক্ষকদের দিয়ে চলত। আর একটি বিভাগ এবার নতুন করে চালু করা হবে।  
বিশদ

14th  May, 2019
বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে দল
আলিপুরদুয়ারে গণনার জন্য তৃণমূলের ২৫০ জন কর্মী নাম জমা দিয়েছেন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকসভা ভোটের গণনায় থাকার জন্য শাসক দল তৃণমূল কংগ্রেসের কর্মীদের মধ্যে ব্যাপক হুড়োহুড়ি পড়ে গিয়েছে। আলিপুরদুয়ারে তৃণমূলই জিতবে ধরে নিয়ে কর্মীদের মধ্যে গণনায় থাকার এই উৎসাহ দেখা দিয়েছে বলে দলের জেলা নেতৃত্ব দাবি করেছে।  
বিশদ

14th  May, 2019
নতুন ২টি বাস এলেও কর্মীর অভাবে ময়নাগুড়ি-জঙ্গিপুর রুটে এনবিএসটিসি’র পরিষেবা বন্ধ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: কর্মীর অভাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার ময়নাগুড়ি ডিপোতে দূরপাল্লার নতুন দুটি বাস পড়ে রয়েছে। কিছুদিন আগে ময়নাগুড়ি-জঙ্গিপুর রুটে চলাচলের জন্য বাস দুটি ডিপোতে এসেছে।  
বিশদ

14th  May, 2019
তীব্র দাবদাহে পুড়ছে মালদহ জেলা
হবিবপুরে বুথে থাকছে ছাউনি, ফ্যান, পানীয় জলের ব্যবস্থাও 

বিএনএ, মালদহ ও সংবাদদাতা, পুরাতন মালদহ: প্রবল দাবদাহের জেরে মালদহের হবিবপুর উপনির্বাচন নিয়ে প্রশাসনিক স্তরে ভোটারদের স্বস্তি দিয়ে নানা ভাবনাচিন্তা শুরু হয়েছে। উদ্বিগ্ন জেলা প্রশাসন উপনির্বাচনে প্রায় দু’লক্ষের বেশি ভোটারদের স্বস্তি দিতে বুথে বুথে বিশেষ ব্যবস্থার উদ্যোগ নিয়েছে।  
বিশদ

14th  May, 2019
টানা ২ মাস ছুটির প্রতিবাদে উত্তরবঙ্গ জুড়ে ছাত্র ও অভিভাবকদের বিক্ষোভ, অবরোধ 

বাংলা নিউজ এজেন্সি: টানা প্রায় দু’মাস স্কুল ছুটির প্রতিবাদে উত্তরবঙ্গ জুড়ে সোমবার ছাত্র ও অভিভাবকরা অবরোধ বিক্ষোভ আন্দোলনে শামিল হলেন। কোচবিহার থেকে শিলিগুড়ি কোথাও বিদ্যালয় পরিদর্শকের দপ্তরের সামনে বিক্ষোভ, কোথাও স্কুলের সামনে আবার কোথাও পথ অবরোধ করে ছাত্র ও অভিভাবকরা সোমবার বিক্ষোভ দেখান।  
বিশদ

14th  May, 2019
ভর্তি নিয়ে বড় অনিয়মের ইস্যুতে আবার অচলাবস্থার পথে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় 

বিএনএ, মালদহ: আজ, মঙ্গলবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে অনিয়মের অভিযোগ নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের বৈঠক হবে। সেই বৈঠকে সমাধান সূত্র না মিললে ফের বিশ্ববিদ্যালয় উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রধান দাবি ফুড অ্যান্ড নিউট্রিশান বিভাগে অবৈধভাবে ভর্তি হওয়া এক শিক্ষার্থীর ভর্তি বাতিল করতে হবে। 
বিশদ

14th  May, 2019
নেওড়া নদীর উপর বেহাল সেতু সংস্কারের দাবিতে ৬ ঘণ্টা সড়ক অবরোধ 

সংবাদদাতা, মালবাজার: বেহাল মাল ব্লকের নেওড়া নদীর সেতুর উপর দিয়ে আজও ঝুঁকি নিয়ে ভারী যানবাহন চলাচল করছে। সেইসঙ্গে রাস্তাটিও বেহাল হয়ে পড়েছে। কিন্তু সব জেনেও প্রশাসনের কোনও হুঁশ নেই বলে অভিযোগ। 
বিশদ

14th  May, 2019
বড়োই গ্রামে পিএইচই’র প্রকল্প নেই, গরম পড়তেই শুরু পানীয় জলের সংকট 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: গরম বাড়ার সঙ্গে সঙ্গে মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বড়োই গ্রাম পঞ্চায়েতে পানীয় জলের সংকট দেখা দিয়েছে। বাসিন্দারা দীর্ঘদিন ধরেই গ্রামে পিএইচই’র পানীয় জল প্রকল্পের দাবি প্রশাসনের কাছে জানিয়ে আসছেন। কিন্তু এব্যাপারে প্রশাসন কোনও পদক্ষেপ নেয়নি বলে বাসিন্দারা দাবি করেছেন। 
বিশদ

14th  May, 2019
রায়গঞ্জে নিজের ঘরেই জীবন্ত দগ্ধ হয়ে
মৃত্যু ৮৮ বছরের বৃদ্ধার, রহস্য 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার সকালে রায়গঞ্জ পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের মিলনপাড়া এলাকায় অগ্নিদগ্ধ হয়ে এক বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পরিবার সূত্রে জানা গিয়েছে, বৃদ্ধার নাম শান্তিরানি কুণ্ডু (৮৮)। তিনি বাড়িতে ছেলের সঙ্গে থাকতেন। তাঁর ছেলেও অসুস্থ। এদিন সকালে প্রতিবেশীরা বাড়ির দোতলা ঘর থেকে ধোঁয়া বের হতে দেখে চিৎকার করেন। 
বিশদ

14th  May, 2019
স্ট্রং রুম নিয়ে ফের সরব বিজেপি, ২ কেন্দ্রে পুনর্নির্বাচনের দাবি 

সংবাদদাতা, মালদহ: দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের স্ট্রং রুম পরিদর্শন করে ফের নির্বাচন কমিশনের কাছে জেলা প্রশাসনের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তুললেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরি। 
বিশদ

14th  May, 2019
ইসলামপুরে জয়ের ধারা বজায় রাখাই বড় চ্যালেঞ্জ কংগ্রেসের 

সংবাদদাতা, ইসলামপুর: এক সময়ের কংগ্রেসের শক্ত ঘাঁটিতে ইসলামপুরে এখন পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ আসনে একজনও নির্বাচিত সদস্য নেই। পুরসভায় ১৭টি ওয়ার্ডের কাউন্সিলারদের মধ্যে একজন মাত্র কংগ্রেসের রয়েছেন। তিনিই উপনির্বাচনে প্রার্থী হয়েছেন।  
বিশদ

14th  May, 2019
বালুরঘাটে সম্ভাব্য ফল নিয়ে আরএসপি-বিজেপি হাতাহাতি 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট লোকসভা কেন্দ্রে কে জিতবে তা নিয়ে সোমবার মাহিনগরের একটি চায়ের ঠেকে আলোচনা থেকে আরএসপি ও বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষে মনোরঞ্জন সরকার নামে এক আরএসপি কর্মী গুরতর জখম হয়ে বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি রয়েছেন।  
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM