Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জিআ‌ই ট্যাগ মেলার পর বেড়েছে পরিচিতি, কুশমণ্ডির মুখোশ যাচ্ছে প্যারিসেও 

সংবাদদাতা, গঙ্গারামপুর: কেন্দ্র সরকারের কাছ থেকে জিআই ট্যাগ পাওয়ার পর গত একবছরে ব্যাপক ব্যবসা বেড়েছে কুশমণ্ডির মুখোশশিল্পীদের। দেশ তো বটেই, সেইসঙ্গে বিশ্বের বাজারেও সমাদৃত হচ্ছে কুশমণ্ডির মুখোশ। অনলাইনে নেওয়া হচ্ছে অর্ডার। ফ্রান্স, সুইজারল্যান্ডের মতো দেশেও পাড়ি জমাচ্ছে এখানকার শিল্পীদের হাতে তৈরি মুখোশ।  
বিশদ
পঞ্চায়েত সদস্যরা আসতে না পারায় বোর্ড মিটিং বাতিল করল তৃণমূল, অভিযুক্ত বিজেপি 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার শীতলকুচির ভাঐরথানায় তৃণমূল কংগ্রেসের প্রধান অমল বর্মনের ডাকা বোর্ড মিটিংয়ে কেউ উপস্থিত না হওয়ায় তা বাতিল করতে হয়। এনিয়ে তৃণমূলের প্রধানের দাবি, বিজেপির লোকজন তাঁদের পঞ্চায়েত সদস্যদের বাড়ি থেকে বের হতে দেয়নি। বিজেপির ভয়েই এদিনের বোর্ড মিটিংয়ে কেউ এলেন না। 
বিশদ

ন’বছর ধরে বোল্লাকালীর প্রতিমা বানাচ্ছেন বালুরঘাটের হিমাংশু 

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লাকালী তাঁকে মূর্তি গড়তে স্বপ্নাদেশ দিয়েছিলেন। সেই স্বপ্নাদেশ পেয়েই ২০১১ সাল থেকে বোল্লাকালীর সুউচ্চ প্রতিমা তৈরি করছেন বালুরঘাটের মাঝিগ্রামের মৃৎশিল্পী হিমাংশু মহন্ত। ২০১১ সালের আগে তাঁর বাবা ভবেন মহন্ত বোল্লাকালীর মূর্তি গড়তেন। 
বিশদ

পলাশবাড়িতে কিশোর খুনে অভিযুক্তকে গ্রেপ্তারির দাবি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের পলাশবাড়ির কলোনিপাড়ার কিশোর অমিত বর্মনের খুনের ঘটনায় দুষ্কৃতীদের গ্রেপ্তারের দাবিতে স্থানীয় নাগরিক মঞ্চ শুক্রবার পুলিস সুপারকে স্মারকলিপি দিল। স্মারকলিপিতে পলাশবাড়ি হাটে অবৈধ মদ, জুয়া ও গাঁজার ঠেকের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ওই মঞ্চ।  
বিশদ

সরকারি বাসের গায়ে এখনও রয়েছে গুটখা ও পানমশলার বিজ্ঞাপন 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বৃহস্পতিবার থেকে রাজ্যে নিষিদ্ধ হয়েছে গুটখা ও তামাকজাত পানমশলার বিক্রি ও ব্যবহার। কিন্তু রাজ্য পরিবহণ সংস্থার বাসের গায়ে এখনও দিব্যি রয়েছে সেই নিষিদ্ধ গুটখা ও পানমশলার বিজ্ঞাপন। বিষয়টি নিয়ে দক্ষিণ দিনাজপুর জেলায় তৈরি হয়েছে বিতর্ক। 
বিশদ

তফসিলি উন্নয়নের কাজ নিয়ে বৈঠক কোচবিহারে 

বিএনএ, কোচবিহার: শুক্রবার কোচবিহারে বিধানসভার আদিবাসী ও তফসিলি স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হিতেন বর্মনের নেতৃত্বে একটি বৈঠক হয়। কোচবিহারের জেলাশাসকের দপ্তরের কনফারেন্স হলে ওই বৈঠক হয়। বৈঠকে জেলার আদিবাসী ও তফসিলি উন্নয়নের বিভিন্ন কাজ সঠিকভাবে হচ্ছে কিনা, সেই সব বিষয় খতিয়ে দেখা হয়।
বিশদ

সুষ্ঠুভাবে পোশাক দেওয়ার দাবিতে স্মারকলিপি হরিশ্চন্দ্রপুরে 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের সাদলিচক গ্রাম পঞ্চায়েত এলাকার সরকারি স্কুলে পড়ুয়াদের পোশাক সুষ্ঠুভাবে প্রদানের দাবিতে স্মারকলিপি দেওয়া হল হরিশ্চন্দ্রপুর দক্ষিণ চক্রের অবর বিদ্যালয় পরিদর্শকের কাছে। শুক্রবার সাদলিচক অঞ্চল বিকাশ সমিতির পক্ষে এই কর্মসূচী পালন করা হয়।
বিশদ

গো-তত্ত্বে দিলীপের পাশে দাঁড়ালেন রাহুল 

সংবাদদাতা, রায়গঞ্জ: গোরুর দুধে সোনা মেলার যে কথা দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন, তার ভুল ব্যাখ্যা করা হচ্ছে বলে জানালেন বিজেপির সর্বভারতীয় সম্পাদক রাহুল সিনহা। 
বিশদ

হঠাৎ গাড়ির ধোঁয়ায় ঢাকল জাতীয় সড়ক, ব্যাহত যান চলাচল 

সংবাদদাতা, মালবাজার: শুক্রবার নাগরাকাটা এলাকায় ম্যাক্সি ক্যাবের ধোঁয়ায় ঢাকল ৩১ নম্বর জাতীয় সড়ক। সেই ধোঁয়ার প্রাবল্য এতটাই ছিল যে খানিকক্ষণের জন্য থেমে গেল যানবাহন চলাচল। কী কারণে এই সাদা ধোঁয়া বের হয়েছে তার কারণ খোঁজা চলছে। এদিন সকাল ১০টা নাগাদ ঘটনাটি ঘটে।
বিশদ

চাকুলিয়ায় অগ্নিকাণ্ডে ষড়যন্ত্রের ইঙ্গিত 

সংবাদদাতা, ইসলামপুর: চাকুলিয়ার খকসায় আইনুল হকের ঘরে পরিকল্পিতভাবেই আগুন লাগানো হয়েছিল বলে ফরেন্সিক দল প্রাথমিকভাবে জানিয়েছে। প্রসঙ্গত, মঙ্গলবার গভীর রাতে চাকুলিয়া থানার খোকসা গ্রামে আইনুল হকের বাড়িতে আগুন লাগে। অগ্নিকাণ্ডের ঘটনায় আইনুল হক, তাঁর স্ত্রী এবং পালিত মেয়ে অগ্নিদগ্ধ হয়।  
বিশদ

ইংলিশবাজার সহ তিন থানার আইসি বদলি 

সংবাদদাতা, মালদহ: বদলি হলেন মালদহের তিনটি গুরুত্বপূর্ণ থানার ইনস্পেক্টর ইন চার্জ (আইসি)। লক্ষ্যণীয়ভাবে যে তিনটি থানার ক্ষেত্রে এই পরিবর্তন করা হয়েছে তার সবকটিই আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন।
বিশদ

মারাখাতায় দাঁতালের মৃতদেহ উদ্ধার 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কুমারগ্রাম ব্লকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের সাউথ রায়ডাক রেঞ্জের মরাখাতা বিটের সংরক্ষিত গভীর জঙ্গলের ভেতরে একটি জলাভূমির বালি ও পাঁকে পড়ে একটি পূর্ণবয়স্ক দাঁতাল হাতির মৃত্যু হয়েছে। স্থানীয় বাসিন্দারাই বৃহস্পতিবার সন্ধ্যার দিকে মৃত হাতিটির দেহ দেখতে পেয়ে বনদপ্তরকে খবর দেন।  
বিশদ

দিনহাটায় উদ্বোধন হল মমতা সেতুর 

বিএনএ, কোচবিহার: শুক্রবার কোচবিহারের দিনহাটা-১ ব্লকের মাতাল হাট গ্রাম পঞ্চায়েতের বড়ভিটায় বুড়া ধরলা নদীর উপরে ‘মমতা সেতুর’ উদ্বোধন হয়। রাজ্যসভার প্রাক্তন সদস্য কুণাল ঘোষ সেতুর উদ্বোধন করেন। একইসঙ্গে স্থানীয় একটি স্কুলের তিনটি শ্রেণীকক্ষের উদ্বোধন করা হয়। 
বিশদ

কিশমতপুরে আগুনে পুড়ল একটি বাড়ি 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁচল-১ ব্লকের মতিহারপুর গ্রাম পঞ্চায়েতের কিশমতপুর গ্রামে ভস্মীভূত হল একটি বাড়ি। স্থানীয় বাসিন্দারাই চাঁচলের দমকল কেন্দ্রে খবর দেন। কিন্তু দমকল কর্মীরা ঘটনাস্থলে আসার আগেই যথেষ্ট ক্ষতি হয়ে গিয়েছে। 
বিশদ

গেন্দ্রাপাড়া চা বাগানে হাতি দেখতে ভিড় 

সংবাদদাতা, মালবাজার: বানারহাট সংলগ্ন গেন্দ্রাপাড়া চা বাগানের ২৫ নম্বর সেকশনে আটকে পড়ল শাবক সহ প্রায় ১৩টি হাতির একটি দল। শুক্রবার বানারহাট-তোতাপাড়া রোডে একেবারে রাস্তার ধারে হাতির দল আটকে থাকার খবর পেয়ে স্থানীয় বহু মানুষ সহ পর্যটকরাও ভিড় জমান।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM