Bartaman Patrika
বিদেশ
 

করোনা রোধে ‘দ্বিগুণ সুরক্ষা’, আশা
জাগাচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিন 

লন্ডন: করোনা মোকাবিলায় আশার আলো। কোভিড-১৯-এর বিরুদ্ধে ‘দ্বিগুণ সুরক্ষা’ দেবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন। মানব শরীরে প্রথম দফার ট্রায়ালের পর গবেষকরা এমনই দাবি করেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তৈরি করোনা ভ্যাকসিন ‘চ্যাডোক্স ১ এনকোভ-১৯’-এর প্রথম দফার ট্রায়াল ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।
বিশদ
করোনা পরীক্ষায় প্রথম আমেরিকা,
দ্বিতীয় ভারত: হোয়াইট হাউস

ওয়াশিংটন: করোনা পরীক্ষায় শীর্ষে থাকা আমেরিকার ঠিক পরের স্থানে রয়েছে ভারত। আমেরিকায় ৪ কোটি ২০ লক্ষ করোনা পরীক্ষা করা হয়েছে। আর ভারতে করোনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২০ লক্ষ মানুষের। বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করে হোয়াইট হাউসের প্রেসসচিব কেইলি ম্যাকএনানি বলেন, ‘পরীক্ষার দিক দিয়ে আমরা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি।’
বিশদ

18th  July, 2020
পাক তালিবান প্রধান মেহসুদ আন্তর্জাতিক জঙ্গি, ঘোষণা রাষ্ট্রসঙ্ঘের 

নিউ ইয়র্ক: সন্ত্রাসবাদে এখনও মদত দিচ্ছে পাকিস্তান। ফের তার প্রমাণ মিলল। তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) জঙ্গি সংগঠনের প্রধান নুর ওয়ালি মেহসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করল রাষ্ট্রসঙ্ঘ।
বিশদ

18th  July, 2020
কোভিডের ভবিষ্যত ভয়াবহতার
আশঙ্কায় প্রস্তুতি শুরু ব্রিটেনে

লন্ডন: করোনার দ্বিতীয় দফার সংক্রমণে বিশ্বের নানা দেশ হিমশিম খাচ্ছে। আর এই পরিস্থিতিতেই বিশেষজ্ঞদের সতর্কবার্তা যে, এরপর করোনা ফেজ থ্রি আসতে চলেছে। এমনকী ভাইরাস যেভাবে চরিত্র বদলাচ্ছে, তাতে কীভাবে সেই সংক্রমণ ছড়াবে এবং আক্রান্তদের উপসর্গই বা কী হবে, তা বোঝা মুশকিল।
বিশদ

18th  July, 2020
নজরদারি ছাড়াই কুলভূষণকে কনস্যুলার অ্যাকসেস  

ইসলামাবাদ: প্রবল চাপের মুখে পড়ে অবশেষে সুর নরম করল পাকিস্তান। নজরদারি ছাড়াই কুলভূষণ যাদবকে তৃতীয়বার কনস্যুলার অ্যাকসেস দিতে রাজি হল ইমরান খান সরকার। শুক্রবার পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, ‘কুলভূষণকে কনস্যুলার অ্যাকসেস দেবে পাক প্রশাসন। 
বিশদ

18th  July, 2020
রাশিয়ার বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগ 

লন্ডন: রাশিয়া সরকারের মদতপুষ্ট হ্যাকাররা কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণার তথ্য হাতানোর চেষ্টা করছেন। ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার এই চাঞ্চল্যকর দাবি করেছে। 
বিশদ

18th  July, 2020
এইচ-১বি ভিসা বাতিলের বিরুদ্ধে মামলা করলেন ১৭৪ জন ভারতীয়

ওয়াশিংটন (পিটিআই): সম্প্রতি এইচ-১বি ভিসায় নিষেধাজ্ঞা জারি করেছেন ডোনাল্ড ট্রাম্প। ফলে চলতি বছরের শেষ পর্যন্ত কর্মসূত্রে আর কোনও বিদেশি আমেরিকায় প্রবেশ করতে পারবেন না। মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণার বিরুদ্ধে এবার মামলা দায়ের করলেন ১৭৪ জন ভারতীয়।   বিশদ

17th  July, 2020
অপুষ্টিকে বাগে আনলেও ভারতে
বেড়েছে স্থূলতা, রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

বিশ্বজুড়ে খাদ্যের হাহাকার দেখা দেবে

নিউ ইয়র্ক: দেশবাসীর মুখে খাবার তুলে দিতে পেরেছে। খিদের বিরুদ্ধে লড়াইয়ে মিলেছে উল্লেখযোগ্য সাফল্য। এবং সেই লড়াইয়ে বাকি বিশ্বের তুলনায় কয়েককদম এগিয়ে গিয়েছে। অপুষ্টি মোকাবিলায় ভারতকে সোমবার এমনই দরাজ শংসাপত্র দিল রাষ্ট্রসঙ্ঘ। তাদের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি বিভাগের প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।
বিশদ

17th  July, 2020
চরিত্র বদলাচ্ছে করোনা, ফের
বিশ্বজুড়ে লকডাউনের সম্ভাবনা

ওয়াশিংটন: করোনা ভাইরাস যেভাবে চরিত্র বদলাচ্ছে, তাতে আগামী দিনে কখন, কীভাবে যে মানুষ তার শিকার হবেন, তার দিশা মিলবে না। নয়া রূপের এই ভাইরাসে সংক্রামিত হওয়ার পর আক্রান্তের উপসর্গও বদলে যেতে পারে। কাজেই ভবিষ্যতে করোনার চরিত্র বদলে কীভাবে সংক্রমণ রোখা যাবে, তা এখন বড় প্রশ্ন। 
বিশদ

17th  July, 2020
কুলভূষণ যাদবকে দ্বিতীয় বার
কূটনৈতিক সহযোগিতা দেওয়া হবে

চাপে পাকিস্তানের নতিস্বীকার

নয়াদিল্লি: অবশেষে কুলভূষণ-ইস্যুতে ভারতের চাপের মুখে পিছু হটল পাকিস্তান। গুপ্তচর সন্দেহে আটক ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসারকে কনস্যুলার অ্যাক্সেস বা কূটনৈতিক সহায়তা দেওয়ার দাবি মেনে নিল ইসলামাবাদ। এই নিয়ে দ্বিতীয়বার।
বিশদ

17th  July, 2020
নাগরিকত্ব খারিজের বিরুদ্ধে
আর্জি জানাতে পারবে শামিমা

জানাল ব্রিটেনের আদালত

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: নাগরিকত্ব খারিজ করেছিল ব্রিটেন। আশ্রয়ের আবেদন ফিরিয়ে দিয়েছিল বাংলাদেশও। কিন্তু এবার ব্রিটেনের আদালতের রায়ে কিছুটা হলেও স্বস্তিতে জঙ্গিগোষ্ঠী আইএসের ‘জেহাদি বধূ’ শামিমা বেগম। বৃহস্পতিবার বিচারকরা জানিয়ে দিলেন, ব্রিটেনে এসে নাগরিকত্ব খারিজের বিরুদ্ধে আবেদন জানাতে পারবে শামিমা।
বিশদ

17th  July, 2020
অবশেষে বিবাহবন্ধনে আবদ্ধ
হলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী 

কোপেনহেগেন: অবশেষে বাজল বিয়ের সানাই। বিয়ে করলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডরিকশন। তবে সানাই অনেকদিন আগেই বাজার কথা ছিল। কিন্তু কয়েক বছর ধরে কাজের চাপে তিনবার বিয়ে বাতিল করতে হয়েছে ফ্রেডরিকশনকে। কিন্তু আর নয়।  
বিশদ

17th  July, 2020
বিটকয়েনের প্রচার করতে বিশিষ্টদের ট্যুইটার হ্যাক 

নিউ ইয়র্ক (পিটিআই): তাবড় ব্যক্তিত্বদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করে বিটকয়েনের প্রচার চালাল হ্যাকাররা। বুধবারের এই ঘটনা নিয়ে তুমুল শোরগোল পড়েছে মার্কিন মুলুকে। অ্যাকাউন্ট হ্যাকের শিকার হয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে ডেমোক্র্যাট শিবিরের বর্তমান প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেনও।
বিশদ

17th  July, 2020
জুলাইয়ের শেষে কোভিড ভ্যাকসিনের
চূড়ান্ত পরীক্ষা, জানাল আমেরিকা 

ওয়াশিংটন: অবশেষে করোনা মোকাবিলায় বড়সড় সাফল্যের মুখ দেখল আমেরিকা। মার্কিন মুলুকের প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে প্রাথমিকভাবে ফল মিলেছে ভালোই। গবেষকদের দাবি, এই টিকা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা বাড়িয়ে দিচ্ছে, এব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছে। বাকি শুধু চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা।
বিশদ

16th  July, 2020
নয়া মেধাভিত্তিক ভিসা নীতি চালু করছেন ট্রাম্প 

ওয়াশিংটন: নিজেদের অবস্থান থেকে পিছু হটে ট্রাম্প প্রশাসন আগেই জানিয়ে দিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে।
বিশদ

16th  July, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন পলিসির ক্ষেত্রে প্রথম বছরের প্রিমিয়াম বাবদ প্রায় ১ লক্ষ ৭৭ হাজার ৯৭৭ কোটি টাকার ব্যবসা করল লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM