Bartaman Patrika
বিদেশ
 

ভেন্টিলেটর যুক্ত বিমান পাঠিয়ে
আক্রান্তকে ফেরাল আমেরিকা

 নয়াদিল্লি, ১৬ মে: সত্যিই ভাগ্যবান বার্ট হিউইট! কোভিডে আক্রান্ত হয়েও তিনি অচ্ছুৎ হয়ে যাননি রাজ দরবারে। তাঁর সেবা-যত্নের ভার নিজের কাঁধে তুলে নিয়েছিলেন ভুটানের রাজা জিগমে খেসার নামগয়েল ওয়াংচুক। আবার ঘরেও ফিরলেন রাজকীয়ভাবে!
বিশদ
হৃদরোগে অস্ট্রিয়ার
রাজকন্যার মৃত্যু

 টেক্সাস, ১৬ মে: হৃদরোগে আক্রান্ত হয়ে অকালে চলে গেলেন অস্ট্রিয়ার রাজকন্যা মারিয়া গালিতজিন (৩১)। হিউস্টনের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে। মারিয়ার স্বামী ভারতীয় বংশোদ্ভূত শেফ ঋষিরূপ সিং। বিশদ

17th  May, 2020
অক্সফোর্ডের প্রতিষেধকের ইতিবাচক ফল
মিলল বাঁদরের শরীরে, আশায় গবেষকেরা

লন্ডন, ১৬ মে: প্রতিষেধক তৈরির কাজে গুরুত্বপূর্ণ বাধা টপকালেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। মানব শরীরে এই প্রতিষেধকের পরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়েছে। পাশাপাশি, প্রাণীদেহে পরীক্ষার যে প্রাথমিক ফল মিলেছে, তা আশার সঞ্চার করেছে। বিশদ

17th  May, 2020
 হু’র অনুদান আংশিক চালু
করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৬ মে: করোনা সঙ্কটে চীনের হয়ে পক্ষপাতিত্ব করার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (হু) অনুদান দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকা। রিপোর্ট অনুযায়ী, পুরোটা না হলেও আংশিকভাবে সেই অনুদান ফের চালু করতে চলেছে ওয়াশিংটন।
বিশদ

17th  May, 2020
 দুবাইয়ে কোভিড যুদ্ধে
লড়ছেন চেন্নাইয়ের ডাক্তার

  চেন্নাই, ১৬ (পিটিআই): লকডাউনে দুবাইয়ে আটকে পড়েছেন চেন্নাইয়ের সার্জেন জে এস রাজকুমার। ভারতীয় হাই কমিশনের ডাকে সাড়া দিয়ে সেখানেই করোনা মোকাবিলায় যোগ দিয়েছেন তিনি। পাশে পেয়েছেন চিকিৎসক স্ত্রীকেও। বিশদ

17th  May, 2020
বিশ্বজুড়ে মৃতের
সংখ্যা ৩ লক্ষ ছাড়াল

ওয়াশিংটন, ১৫ মে: করোনা সংক্রমণে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়ে গেল। শুক্রবার পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩ লক্ষ ৪ হাজার মানুষ। পাশাপাশি আক্রান্তের সংখ্যাও ৪৫ লক্ষ ৪৯ হাজারে পৌঁছেছে। এর মধ্যেই দক্ষিণ পূর্ব এশিয়ায় সংক্রমণের মাত্রা বাড়ছে। এই অবস্থায় সংশ্লিষ্ট দেশগুলিকে সতর্ক করল আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। 
বিশদ

16th  May, 2020
ভারতের রাস্তা তৈরির কাজে পরোক্ষে
চীনের হয়ে আপত্তি তুলছে নেপাল
দাবি সেনাপ্রধানের

  নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): অন্যের কথায় ভারতের রাস্তা তৈরির কাজে আপত্তি জানাচ্ছে নেপাল। শুক্রবার এই মন্তব্য করলেন সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে। সেনাপ্রধানের ইঙ্গিত পরোক্ষে চীনের দিকেই। অর্থাৎ, নেপালকে সামনে রেখে পিছন থেকে কলকাঠি নাড়ছে বেজিং। বিশদ

16th  May, 2020
করোনার ভ্যাকসিন নিয়ে আমেরিকাকে গুরুত্ব
দেওয়া নিয়ে দেশীয় সংস্থার উপর ক্ষুব্ধ ফ্রান্স 

প্যারিস, ১৫ মে: দেশের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক সংস্থা স্যানোফি করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য আমেরিকার বাজারকে গুরুত্ব দেওয়ার ঘোষণা করেছে। যা নিয়ে বেজায় ক্ষুব্ধ ফ্রান্স। স্যানোফির এই ধরনের মনোভাব কোনওভাবেই ‘বরদাস্ত করা হবে না’ বলে হুঁশিয়ারি দিয়েছে সরকার। 
বিশদ

16th  May, 2020
 চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক
ছিন্ন করতে চাইছে আমেরিকা

  ওয়াশিংটন, ১৫ মে (পিটিআই): বিশ্বজুড়ে করোনা মহামারীর দাপটের জন্য চীনকে শুধু দায়ী করাই নয়, বেজিংয়ের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে আমেরিকা। মার্কিন সেনেটর থমাস টিলিস যে ১৮ দফা প্রস্তাব পেশ করেছেন, তাতে চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে ভারত, তাইওয়ান এবং ভিয়েতনামের সঙ্গে সামরিক সম্পর্ক সুদৃ‌ঢ় করার কথা বলা হয়েছে।
বিশদ

16th  May, 2020
‘পরিবারের কাছে ফিরতে চাই’, কাতর
আর্তি প্রবাসী ভারতীয় পড়ুয়াদের মুখে 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৪ মে: ১, ২, ৩, ৫০, ১০০...সংখ্যাটা যেন থামতেই চাইছে না। কোথায় গিয়ে এর শেষ, সেটা একমাত্র সংখ্যাতত্ত্বের হিসেবই বলতে পারবে। কিন্তু ততদিন পর্যন্ত এরা লড়াইটা চালিয়ে যেতে পারবেন তো? হাতে টাকা-পয়সা নেই, গিয়েছে কাজও।  
বিশদ

15th  May, 2020
করোনা থেকে হয়তো সম্পূর্ণ
মুক্তি মিলবে না, শঙ্কা হু’র

  নয়াদিল্লি, ১৪ মে: হাতে গোনা কয়েকটি দেশ বাদে করোনা সঙ্কট সামাল দিতে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। প্রতিদিন হাজার হাজার মানুষ মারণ ভাইরাসের শিকার হচ্ছে। ‘অদৃশ্য শত্রু’র হানায় মৃতের সংখ্যাও প্রায় তিন লক্ষ ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে রাশ টানতে দিন-রাত এক করে টিকা বা ওষুধের খোঁজ করে চলছেন বিশ্বের তাবড় বিশেষজ্ঞরা।
বিশদ

15th  May, 2020
প্রত্যর্পণের বিরুদ্ধে বিজয় মালিয়ার
আবেদন খারিজ ব্রিটিশ সুপ্রিম কোর্টে
২৮ দিনের মধ্যে প্রত্যর্পণের সম্ভাবনা

  লন্ডন ও নয়াদিল্লি, ১৪ মে: কিং অব গুড টাইমস এর ব্যাড টাইম এসেই গেল। লন্ডনের শীর্ষ আদালতে বড় ধাক্কা খেলেন লিকার ব্যারন বিজয় মালিয়া। ব্রিটিশ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে তিনি আবেদন জানাতে পারবেন না বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জানিয়েছে।
বিশদ

15th  May, 2020
‘ফিঙ্গার’ নিয়ে ঝামেলা
শুরু ভারত-চীনের

লে, ১৪ মে: এক সপ্তাহের মাথায় কিছুটা সংযম দেখাল দু’পক্ষই। অর্থাৎ, চীন এবং ভারত। যে কারণে চাপা উত্তেজনা থাকলেও, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনও সমস্যা তৈরি হয়নি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায়।
বিশদ

15th  May, 2020
আমেরিকায় কোভিড ত্রাণ জালিয়াতিতে
অভিযুক্ত ভারতীয় বংশোদ্ভূত ইঞ্জিনিয়ার

  নিউ ইয়র্ক, ১৪ মে (পিটিআই): আমেরিকায় ১ কোটি ডলারের বেশি কোভিড-ত্রাণ জালিয়াতিতে নাম জড়াল ভারতীয় বংশোদ্ভূত এক ইঞ্জিনিয়ারের। তাঁর নাম শশাঙ্ক রাই (৩০)। টেক্সাস নিবাসী এই ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে ব্যাঙ্ক জালিয়াতি, ভুল তথ্য পরিবেশন প্রভৃতি একাধিক ধারায় মামলা রুজু হয়েছে।
বিশদ

15th  May, 2020
 ট্রাম্পের রক্ষাকবচের আবেদন খারিজ করতে পারে আদালত

  ওয়াশিংটন, ১৪ মে (এপি): আমেরিকার প্রেসিডেন্ট পদে থাকলেও অপরাধমূলক মামলার তদন্ত থেকে ছাড় নাও পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প। এব্যাপারে রক্ষাকবচ বা ইমিউনিটির জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন তিনি।
বিশদ

15th  May, 2020

Pages: 12345

একনজরে
  মুম্বই, ২২ মে (পিটিআই): কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য বেসরকারি এবং চ্যারিটেবল হাসপাতালের শয্যার ভাড়ার তিনটি ধাপে বেঁধে দিল মহারাষ্ট্র সরকার। একইসঙ্গে সরকার ঠিক করেছে, এই স্ল্যাবের মধ্যে কোভিড-১৯ রোগীদের জন্য মোট বেডের ৮০ শতাংশ ধরে রাখতে হবে। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: কোয়ারেন্টাইন সেন্টারে পঁচা ভাত দেওয়ার অভিযোগে তুলে রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হলেন পরিযায়ী শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে।  ...

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: করোনা-আতঙ্কে পশ্চিম মেদিনীপুর জেলাজুড়ে আর্সেনিক অ্যালবাম-৩০ ওষুধের চাহিদা তুঙ্গে উঠেছে। চাহিদার জেরে মেদিনীপুর হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মীরা ওষুধের জোগান দিতে হিমশিম খাচ্ছেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন বিধ্বস্ত এলাকার থানাগুলিতে বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা মিলছে না। বিদ্যুৎ সংযোগ কবে ফের স্বাভাবিক হবে, তা কারওরই জানা নেই। আলো বলতে টর্চই ভরসা। কিন্তু তাও হাতেগোনা। এই অবস্থায় ইমার্জেন্সি লাইট ও টর্চ চেয়ে ঘন ঘন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম ১৯১৯-জয়পুরের ...বিশদ

07:03:20 PM

গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM