Bartaman Patrika
বিদেশ
 

ইজরায়েলের গবেষণাগারে তৈরি হল ব্ল্যাকহোল, হকিংয়ের তত্ত্ব প্রমাণিত 

মৃত্যুর পরেও অমরত্ব পেয়েছেন ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। এখনও তাঁর তত্ত্ব নিয়ে আলোচনা, গবেষণা চলে সমানে। এবার ইজরায়েলের গবেষকদের কল্যাণে হকিংয়ের প্রায় অর্ধ শতক আগের একটি তত্ত্বের হাতেকলমে প্রমাণ মিলল।  বিশদ
মেগানের বিরুদ্ধে তদন্ত 

রাজ পরিবারে থাকার সময় বাকিংহাম প্যালেস থেকে একটু দূরে কেনসিংটন প্যালেসে থাকতেন যুবরানী মেগান মার্কেল ও যুবরাজ হ্যারি। সেসময় মেগান নাকি প্যালেসের কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন।  বিশদ

05th  March, 2021
পম্পেই শহরে এবার উদ্ধার
দু’হাজার বছরের প্রাচীন রথ 

ফাস্টফুড স্টলের পর এবার প্রাচীন রথ! লোহা ও ব্রোঞ্জ দিয়ে তৈরি এক প্রত্নতাত্ত্বিক ‘গুপ্তধন’! অগ্ন্যুৎপাতের ছাই ওড়াতেই পম্পেইতে একের পর এক উঠে আসছে দু’হাজার বছর পূর্বের ইতিহাস। রোমের প্রাচীন শহর পম্পেই। 
বিশদ

04th  March, 2021
৬ বছরের শিশুকে গাড়ির চাকায়
পিষে নদীতে ভাসিয়ে দিল মা

কথায় বলে, 'কু-সন্তান যদিও বা, কু-মাতা কভু নহে।' মা যে এমন হতে পারে, তা এই ঘটনার কথা  না জানলে আপনার পক্ষেও বিশ্বাস করা কঠিন। রবিবার ঘড়ির কাঁটায় তখন সকাল দশ'টা। স্থান মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও। ছুটতে ছুটতে প্রেমিকের সঙ্গে থানায় আসেন বছর ২৯-এর ব্রিটনি গঞ্জে। বিশদ

03rd  March, 2021
করাচিতে ইন্ডিগোর বিমান জরুরি অবতরণ
করলেও বাঁচানো গেল না হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে 

মাঝ আকাশে আচমকা হৃদরোগে আক্রান্ত যাত্রী। বিমান তখন পাকিস্তানের আকাশে। এই অবস্থায় জরুরি অবতরণ ছাড়া উপায় নেই। অনুমতি পাওয়ার পর করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করে ইন্ডিগোর ৬ই১৪১২ ফ্লাইট। কিন্তু ওই যাত্রীকে বাঁচানো যায়নি। 
বিশদ

03rd  March, 2021
স্কটিশ লেবার পার্টির প্রথম অ-শ্বেতাঙ্গ
নেতা নির্বাচিত হলেন আনস সরওয়ার 

স্কটল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনের প্রাক্কালে বড় রদবদল। আর তাতেই গুরু দায়িত্ব পেলেন আনস সরওয়ার। স্কটিশ লেবার পার্টির প্রধান নির্বাচিত হলেন তিনি। এশীয় বংশোদ্ভূত এবং মুসলমান প্রতিনিধি হিসেবে আনসই প্রথম ব্যক্তি যিনি ব্রিটেনের কোনও বড় দলের নেতা নির্বাচিত হলেন। 
বিশদ

03rd  March, 2021
মহাকাশে তৈরি হচ্ছে পাঁচতারা হোটেল
থাকছে জিমের ব্যবস্থা, বিনোদনের হরেক আয়োজন 

পাঁচতারা হোটেলে বসে মহাজাগতিক দৃশ্য দেখতে কার না ভালো লাগে। আর সেই দৃশ্য যদি মহাকাশে বসে দেখার সৌভাগ্য হয়, তাহলে তো কথাই নেই। এবার মহাকাশে গড়ে উঠতে চলেছে এমনই এক বিলাসবহুল হোটেল।  
বিশদ

03rd  March, 2021
মুম্বইয়ের বিদ্যুৎ বিপর্যয়ের পিছনে চীনা
হ্যাকার, মার্কিন সংস্থার রিপোর্টে চাঞ্চল্য 

জল্পনা আগেই ছড়িয়েছিল। এবার মিলল বেসরকারি স্বীকৃতি। সীমান্ত নিয়ে নয়াদিল্লি-বেজিং সংঘাতের আবহে ভারতের পাওয়ার গ্রিডের উপর হামলা চালিয়েছে চীনের একদল হ্যাকার। তাদের সঙ্গে চীনা সরকারেরও যোগাযোগ রয়েছে। 
বিশদ

02nd  March, 2021
মানসিক শান্তির জন্যই রাজপরিবার
থেকে দূরে সরে এসেছি: প্রিন্স হ্যারি 

রাজপরিবার থেকে দূরে থাকলেও রাজকর্তব্য পালনে তাঁর কোনও গাফিলতি নেই— টক শোয়ে এক সাক্ষাৎকারে এমনই মন্তব্য করলেন ব্রিটেনের যুবরাজ হ্যারি। গত বছরই তিনি পাকাপাকিভাবে পরিবার নিয়ে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় চলে গিয়েছেন। 
বিশদ

02nd  March, 2021
নিখোঁজ ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত
ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন 

করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।  
বিশদ

02nd  March, 2021
দুর্নীতির মামলায় কারাদণ্ড প্রাক্তন
ফরাসি প্রেসিডেন্ট সারকোজির 

দুর্নীতির অভিযোগে তিন বছর কারাদণ্ডের সাজা হল ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির। তবে তার মধ্যে দু’বছরের সাজা স্থগিত (সাসপেন্ড) করা হয়েছে। ফলে কার্যত তাঁকে জেলে যেতে হবে না। কারণ ফ্রান্সের নিয়ম অনুযায়ী, কারাদণ্ডের মেয়াদ দু’বছরের বেশি না হলে, কাউকে জেলে যেতে হয় না।  
বিশদ

02nd  March, 2021
ইরানকে হুঁশিয়ারি ইজরায়েলের 

ওমান উপসাগরে ইজরায়েলের জাহাজে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করলেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সোমবার সে দেশের সরকারি চ্যানেলে নেতানিয়াহুর দাবি, এটা স্পষ্ট এই কাজ ইরানের। তিনি বলেন, ‘ইজরায়েলের সবচেয়ে বড় শত্রু ইরান।  
বিশদ

02nd  March, 2021
ভারত ও পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে
দেখতে চাই, বললেন মালালা ইউসুফজাই 

ভারত-পাকিস্তান দুই দেশকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চাই। আর এটাই আমরা স্বপ্ন। জয়পুর সাহিত্য উৎসবে যোগ দিয়ে এমনই জানালেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। 
বিশদ

01st  March, 2021
গৃহকর্মের জন্য প্রাক্তন স্ত্রীকে
খোরপোশ দিতে নির্দেশ আদালতের 

স্ত্রীকে কোনও অর্থ না দিয়ে দিনের পর দিন বাড়ির কাজ করিয়েছেন। বিবাহ বিচ্ছেদের পরে সেই কাজের জন্য বকেয়া অর্থ চেয়ে চীনে মামলা করেছিলেন স্ত্রী। সেই মামলায় স্ত্রীর পক্ষে রায় দিয়েছে আদালত। এই রায়ের ফলে স্ত্রী ওয়াংকে প্রায় ৮ হাজার ডলার দিতে হবে স্বামী চেনকে।  
বিশদ

01st  March, 2021
বাঙালি বিজ্ঞানীর তৈরি মঙ্গলের সুপারসনিক
প্যারাস্যুটে লেখা ধাঁধায় মজলেন মহাকাশ বিজ্ঞানীরা 

সকালের গরম চায়ে চুমুক দিতে দিতে খবরের কাগজে শব্দছকের সমাধান। ছকের সমাধান হলে সারাদিনটা যেন ভালো যায়, আর না হলে গোটাদিন মনটা কীরকম উসখুস করে। ধাঁধার নেশাটাই এমন।  
বিশদ

01st  March, 2021

Pages: 12345

একনজরে
চলতি বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপুর্তি। সেই উপলক্ষে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে গত পাঁচ তারিখ একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ...

খেজুরিতে এবার ত্রিমুখী লড়াই। সৌজন্যে সিপিএমের দাপুটে নেতা হিমাংশু দাস। তাঁর নাম ঘোষণা হতেই সিপিএম কর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

ভিবজিওর-এর কলকাতায় থাকা সম্পত্তির নিলাম হতে চলেছে। এজন্য ওই চিটফান্ড সংস্থার তালাবন্ধ থাকা সম্পত্তিগুলি সরেজমিনে খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে গঠিত বিচারপতি এস পি তালুকদার কমিটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM