Bartaman Patrika
বিদেশ
 

নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বিশদ
ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019
ফিলিপিন্সে ১৪ ফুটের কুমিরের মুখ
থেকে বোনকে বাঁচাল কিশোর

পালাওয়ান, ১৫ নভেম্বর: বিশালাকার এক কুমিরের মুখ থেকে নিজের বোনকে বাঁচাল ১৫ বছরের কিশোর। ফিলিপিন্সের পালাওয়ানে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, ১২ বছরের হাইলা লিসা জোস হাবি তার দাদা হাসিমের সঙ্গে একটি খাঁড়ি পেরোচ্ছিল। বিশদ

16th  November, 2019
সন্ত্রাসে আর্থিক মদত: লস্করের সঙ্গে দুই মার্কিন মুসলিম গোষ্ঠীর যোগাযোগ নিয়ে তদন্ত চান তিন রাজনীতিবিদ

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে লস্কর-ই-তোইবা এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে মার্কিন দুই মুসলিম সংগঠনের যোগাযোগ থাকতে পারে। এমনই দাবি তুলে তিন মার্কিন সংসদ সদস্য প্রশাসনের কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। বিশদ

16th  November, 2019
ভারত-মার্কিন অমীমাংসিত বাণিজ্যিক বিষয়ের সমাধান, দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর।
বিশদ

16th  November, 2019
মাদক দুর্নীতির জেরে পার্লামেন্ট থেকে ইস্তফা ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টি এমপি ভাজের, লড়বেন না নির্বাচনেও

 রূপাঞ্জনা দত্ত, ১৪ নভেম্বর: মাদক দুর্নীতির জের। আর তার ফলেই পার্লামেন্ট থেকে পদত্যাগের কথা ঘোষণা করলেন দীর্ঘদিনের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি তথা লেবার পার্টির নেতা কিথ ভাজ। আগামী ১২ ডিসেম্বের ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভোটে না লড়ার কথা জানিয়ে এমপি পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
রাশিয়ার বিজয় দিবসে মোদিকে আমন্ত্রণ পুতিনের
ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রধানমন্ত্রীর

 ব্রাসিলিয়া, ১৪ নভেম্বর (পিটিআই): ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে শুরু হয়েছে একাদশতম ব্রিকস সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়ে দিয়েছেন ভারত, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা। দু’দিনের এই সম্মেলনে যোগ দিতে বুধবার সকালেই ব্রাজিল পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠক করেন মোদি। দ্বিপাক্ষিক আলোচনা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সঙ্গেও।
বিশদ

15th  November, 2019
কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার,
লাদেন-হাক্কানিদের বীর বললেন মোশারফ

সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

 ইসলামাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে কাশ্মীরি ‘মুজাহিদিন’-দের ব্যবহার করত পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে দক্ষ করে তুলতে মুজাহিদিনদের পাকিস্তানের মাটিতেই প্রশিক্ষণ দেওয়া হতো। এমনই চাঞ্চল্যকর স্বীকারোক্তি শোনা গিয়েছে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের গলায়। বিশদ

15th  November, 2019
বহু মাস ধরে গোলাগুলির লড়াইয়ের পর
অবশেষে ইজরায়েল ও গাজা জঙ্গিদের
মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা করা হল। যুদ্ধবিধ্বস্ত দুই দেশ ইজরায়েল এবং প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠীর মধ্যে বিগত বেশ কয়েক মাস ধরে লড়াই চলছে।
বিশদ

15th  November, 2019
ভুয়ো টাইম ম্যাগাজিনের কভার, তথ্য দিয়ে মার্কিন বিদেশ দপ্তরে চাকরি করার অভিযোগ, অস্বস্তিতে ট্রাম্প প্রশাসন 

ওয়াশিংটন, ১৩ নভেম্বর: ভুয়ো তথ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের উচ্চপদে চাকরি করার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। জানা গিয়েছে, মীনা চ্যাং নামে ওই মহিলা বিখ্যাত টাইম ম্যাগাজিনের কভারে নিজের ছবি বসিয়ে একটি বিশেষ সংখ্যা তৈরি করেন।  
বিশদ

14th  November, 2019
ভোটের কথা মাথায় রেখে কাশ্মীর
ইস্যুতে সুর বদল লেবার পার্টির

রূপাঞ্জনা দত্ত, ১৩ নভেম্বর: ভোট বড় বালাই। নির্বাচনের কথা মাথায় রেখে কাশ্মীর ইস্যুতে পিছু হটল লেবার পার্টি। ব্রিটেনে বাসরত ভারতীয়দের পাশাপাশি ভারতের ক্ষোভ প্রশমনে কাশ্মীর ইস্যুকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলেই মেনে নিল তারা। শুধু তাই নয়, কাশ্মীর নিয়ে লেবার পার্টি কোনওরকম নাক গলাবে না বলেও জানানো হয়েছে।  
বিশদ

14th  November, 2019
বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে ভাসল ভেনিসের একাংশ 

রোম, ১৩ নভেম্বর: বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে (অ্যাকুয়া আলটা) প্লাবিত হল ভেনিসের একাংশ। এর জেরে জরুরি অবস্থা জারি করেছেন ভেনিসের মেয়র লুগি ব্রুগনারো। প্রশাসনের তরফে সান মার্কোর সমস্ত স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।
বিশদ

14th  November, 2019
কুলভূষণের বিচারে চাপের মুখে
আইন সংশোধন করছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।  
বিশদ

14th  November, 2019
জাতিগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবিতে ব্রিটেন সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ শিখরা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১৩ নভেম্বর: ২০২১ সালের জনগণনায় জাতিগোষ্ঠী হিসেবে শিখদের চিহ্নিত করার প্রস্তাব ‘বেআইনিভাবে’ প্রত্যাখ্যান করেছে ব্রিটেন সরকার। এমন অভিযোগ তুলে এবার হাইকোর্টের দ্বারস্থ হলেন ব্রিটেনে বসবাসকারী শিখরা। তাঁদের দাবি, ব্রিটেনে প্রায় ৮ লক্ষ শিখ বসবাস করেন।
বিশদ

14th  November, 2019
কুলভূষণ মামলা: আইন সংশোধনের
রিপোর্ট খারিজ করল পাকিস্তান সেনা

সলামাবাদ, ১৩ নভেম্বর: সেনা আদালতের রায়ের বিরুদ্ধে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদনের সুযোগ দিতে আইন সংশোধনের রিপোর্ট জল্পনামূলক। তা সঠিক নয়। বুধবার সন্ধ্যায় এই ট্যুইট করলেন পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। 
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM