Bartaman Patrika
বিদেশ
 

অবৈধভাবে পরমাণু ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি হাতানোর মরিয়া চেষ্টা পাকিস্তানের 

বার্লিন, ১৮ নভেম্বর: অবৈধ উপায়ে পরমাণু এবং জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরির প্রযুক্তি আমদানি করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের এই অবৈধ কার্যকলাপ ফাঁস করে দিয়েছে জার্মান সরকার।  
বিশদ
প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ঘিরে তোলপাড় ব্রিটেন 

রূপাঞ্জনা দত্ত, ১৮ নভেম্বর: অশালীন এবং বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগ উঠল প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। রাজ পরিবারের এই সদস্যের বিরুদ্ধে একবার নয়, দু’বার এই ধরনের মন্তব্য করার অভিযোগ ঘিরে তোলপাড় ব্রিটেন। 
বিশদ

19th  November, 2019
‘অপারেশন ফ্যালকন আই’: বাগদাদির গোপন আস্তানার খোঁজ দিয়েছিল ইরাকই 

বাগদাদ, ১৮ নভেম্বর: প্রায় পাঁচ বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ইরাকি সেনার গোয়েন্দারা। তারপর মিলেছে সাফল্য। গত ২৬ অক্টোবর সিরিয়ার সীমান্ত সংলগ্ন ইদলিবে গোপন আস্তানায় ঢুকে মারা হয়েছে কুখ্যাত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। গোটা অপারেশনের সম্পূর্ণ কৃতিত্বই নিয়েছে মার্কিন ডেল্টা ফোর্স। 
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন রাজাপাকসে 

কলম্বো, ১৮ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট পদে শপথ নিলেন গোতাবায়া রাজাপাকসে। সোমবার একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে দেশের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সূর্যর উপস্থিতিতে তিনি শপথ গ্রহণ করেন। দায়িত্বগ্রহণের পর সর্বধর্ম রক্ষার বার্তা দিয়েছেন রাজাপাকসে।  
বিশদ

19th  November, 2019
ক্যালিফোর্নিয়ায় ফের বন্দুকবাজের হামলা, মৃত ৪ 

লস এঞ্জেলস, ১৮ নভেম্বর (এএফপি): ফের বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গুলিচালনায় মারা গিয়েছেন ৮ জন। আহত হয়েছেন আরও ছ’ ব্যক্তি। রবিবার ঘটনাটি ঘটেছে মধ্য ক্যালিফোর্নিয়ার ফ্রেসনোয় একটি বাড়ির পিছনের অংশে। জানা গিয়েছে, একটি ফুটবল খেলা দেখতে সেখানে হাজির হয়েছিলেন অন্তত ৩৫ জন।
বিশদ

19th  November, 2019
পাকিস্তানে ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ 

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১।
বিশদ

19th  November, 2019
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন গোতাবায়া
রাজাপাকসে, অভিনন্দন জানালেন মোদি

কলম্বো ও নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেন। সোমবার শপথ নিতে চলেছেন রাজাপাকসে। এদিকে রাজাপাকসে জেতার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

18th  November, 2019
নেপাল বিমানবন্দরে আটক এক ভারতীয় 

কাঠমাণ্ডু, ১৭ নভেম্বর (পিটিআই): বিপুল অঙ্কের বিদেশি মুদ্রা নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলেন এক ভারতীয়। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সি ওই ব্যক্তির নাম সত্যনারায়ণ রামাচার্য।
বিশদ

18th  November, 2019
গ্যাস পাইপে বিস্ফোরণ, বাংলাদেশে মৃত ৭ 

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

18th  November, 2019
ব্রিটেনে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি, দাবি প্রীতি প্যাটেলের

 রূপাঞ্জনা দত্ত, ১৬ নভেম্বর: ব্রিটেনের আসন্ন নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছে অভিবাসন। নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরলে অভিবাসন হ্ব্রাসের পথে হাঁটবে কনজারভেটিভ পার্টি। শনিবার একথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল।
বিশদ

17th  November, 2019
বিশ্বের কনিষ্ঠতম হিসেবে ন’বছর
বয়সে স্নাতক হতে চলেছে লরেন্ট

 ব্রাসেলস, ১৬ নভেম্বর: বিস্ময় বালক লরেন্ট সাইমন্সে মজেছে গোটা দুনিয়া। কনিষ্ঠতম স্নাতকের তকমা পেতে চলেছে ন’বছরের লরেন্ট। ডিসেম্বরে ইন্দোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠ সম্পূর্ণ করতে চলেছে সে। বিস্ময় বালকের আইকিউ এখন ১৪৫।
বিশদ

17th  November, 2019
চোখে আঙুল দিয়ে কুপোকাৎ করে
কুমিরের হাত থেকে বাঁচলেন প্রৌঢ়

ক্যানবেরা, ১৬ নভেম্বর: এভাবেও ফিরে আসা যায়! সাক্ষাৎ মৃত্যুরূপী কুমিরের হাত থেকে বেঁচে ফিরে এমনটা বলতেই পারেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ক্রেগ ডিকম্যান। গত রবিবার মাছ ধরার উদ্দেশে তিনি পাড়ি দিয়েছিলেন উত্তর অস্ট্রেলিয়ার কুমির অধ্যুষিত এক দ্বীপে।
বিশদ

17th  November, 2019
নানা অপ্রীতিকর ঘটনার মধ্যেই নয়া
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিল শ্রীলঙ্কা
রাজাপাকসেকে নিয়ে চিন্তিত ভারত

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বিশদ

17th  November, 2019
ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন
বাঙালি সঞ্জয় সেন, সমর্থন বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, ১৫ নভেম্বর: ব্রিটেনে সাধারণ নির্বাচনের একমাসও বাকি নেই। প্রচার তুঙ্গে। এরমধ্যেই নয়া চমক দিল ওয়েলস কনজারভেটিভ পার্টি। আসন্ন নির্বাচনে অ্যালিন ও ডিসাইড আসনে প্রার্থী হিসেবে এক বাঙালি বংশোদ্ভূত সঞ্জয় সেনের নাম ঘোষণা করল তারা।
বিশদ

16th  November, 2019
ফিলিপিন্সে ১৪ ফুটের কুমিরের মুখ
থেকে বোনকে বাঁচাল কিশোর

পালাওয়ান, ১৫ নভেম্বর: বিশালাকার এক কুমিরের মুখ থেকে নিজের বোনকে বাঁচাল ১৫ বছরের কিশোর। ফিলিপিন্সের পালাওয়ানে এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, ১২ বছরের হাইলা লিসা জোস হাবি তার দাদা হাসিমের সঙ্গে একটি খাঁড়ি পেরোচ্ছিল। বিশদ

16th  November, 2019

Pages: 12345

একনজরে
 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM