Bartaman Patrika
বিদেশ
 

সন্ত্রাসে আর্থিক মদত: লস্করের সঙ্গে দুই মার্কিন মুসলিম গোষ্ঠীর যোগাযোগ নিয়ে তদন্ত চান তিন রাজনীতিবিদ

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসে আর্থিক মদত নিয়ে লস্কর-ই-তোইবা এবং হিজবুল মুজাহিদিনের সঙ্গে মার্কিন দুই মুসলিম সংগঠনের যোগাযোগ থাকতে পারে। এমনই দাবি তুলে তিন মার্কিন সংসদ সদস্য প্রশাসনের কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। বিশদ
ভারত-মার্কিন অমীমাংসিত বাণিজ্যিক বিষয়ের সমাধান, দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর।
বিশদ

16th  November, 2019
মাদক দুর্নীতির জেরে পার্লামেন্ট থেকে ইস্তফা ভারতীয় বংশোদ্ভূত লেবার পার্টি এমপি ভাজের, লড়বেন না নির্বাচনেও

 রূপাঞ্জনা দত্ত, ১৪ নভেম্বর: মাদক দুর্নীতির জের। আর তার ফলেই পার্লামেন্ট থেকে পদত্যাগের কথা ঘোষণা করলেন দীর্ঘদিনের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি তথা লেবার পার্টির নেতা কিথ ভাজ। আগামী ১২ ডিসেম্বের ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভোটে না লড়ার কথা জানিয়ে এমপি পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
রাশিয়ার বিজয় দিবসে মোদিকে আমন্ত্রণ পুতিনের
ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক প্রধানমন্ত্রীর

 ব্রাসিলিয়া, ১৪ নভেম্বর (পিটিআই): ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে শুরু হয়েছে একাদশতম ব্রিকস সম্মেলন। এই সম্মেলনে যোগ দিয়ে দিয়েছেন ভারত, চীন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা। দু’দিনের এই সম্মেলনে যোগ দিতে বুধবার সকালেই ব্রাজিল পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠক করেন মোদি। দ্বিপাক্ষিক আলোচনা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সঙ্গেও।
বিশদ

15th  November, 2019
কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণের কথা স্বীকার,
লাদেন-হাক্কানিদের বীর বললেন মোশারফ

সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

 ইসলামাবাদ, ১৪ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে কাশ্মীরি ‘মুজাহিদিন’-দের ব্যবহার করত পাকিস্তান। জঙ্গি কার্যকলাপে দক্ষ করে তুলতে মুজাহিদিনদের পাকিস্তানের মাটিতেই প্রশিক্ষণ দেওয়া হতো। এমনই চাঞ্চল্যকর স্বীকারোক্তি শোনা গিয়েছে প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের গলায়। বিশদ

15th  November, 2019
বহু মাস ধরে গোলাগুলির লড়াইয়ের পর
অবশেষে ইজরায়েল ও গাজা জঙ্গিদের
মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বিরতি ঘোষণা করা হল। যুদ্ধবিধ্বস্ত দুই দেশ ইজরায়েল এবং প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠীর মধ্যে বিগত বেশ কয়েক মাস ধরে লড়াই চলছে।
বিশদ

15th  November, 2019
ভুয়ো টাইম ম্যাগাজিনের কভার, তথ্য দিয়ে মার্কিন বিদেশ দপ্তরে চাকরি করার অভিযোগ, অস্বস্তিতে ট্রাম্প প্রশাসন 

ওয়াশিংটন, ১৩ নভেম্বর: ভুয়ো তথ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের উচ্চপদে চাকরি করার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। জানা গিয়েছে, মীনা চ্যাং নামে ওই মহিলা বিখ্যাত টাইম ম্যাগাজিনের কভারে নিজের ছবি বসিয়ে একটি বিশেষ সংখ্যা তৈরি করেন।  
বিশদ

14th  November, 2019
ভোটের কথা মাথায় রেখে কাশ্মীর
ইস্যুতে সুর বদল লেবার পার্টির

রূপাঞ্জনা দত্ত, ১৩ নভেম্বর: ভোট বড় বালাই। নির্বাচনের কথা মাথায় রেখে কাশ্মীর ইস্যুতে পিছু হটল লেবার পার্টি। ব্রিটেনে বাসরত ভারতীয়দের পাশাপাশি ভারতের ক্ষোভ প্রশমনে কাশ্মীর ইস্যুকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলেই মেনে নিল তারা। শুধু তাই নয়, কাশ্মীর নিয়ে লেবার পার্টি কোনওরকম নাক গলাবে না বলেও জানানো হয়েছে।  
বিশদ

14th  November, 2019
বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে ভাসল ভেনিসের একাংশ 

রোম, ১৩ নভেম্বর: বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে (অ্যাকুয়া আলটা) প্লাবিত হল ভেনিসের একাংশ। এর জেরে জরুরি অবস্থা জারি করেছেন ভেনিসের মেয়র লুগি ব্রুগনারো। প্রশাসনের তরফে সান মার্কোর সমস্ত স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।
বিশদ

14th  November, 2019
কুলভূষণের বিচারে চাপের মুখে
আইন সংশোধন করছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।  
বিশদ

14th  November, 2019
জাতিগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবিতে ব্রিটেন সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ শিখরা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১৩ নভেম্বর: ২০২১ সালের জনগণনায় জাতিগোষ্ঠী হিসেবে শিখদের চিহ্নিত করার প্রস্তাব ‘বেআইনিভাবে’ প্রত্যাখ্যান করেছে ব্রিটেন সরকার। এমন অভিযোগ তুলে এবার হাইকোর্টের দ্বারস্থ হলেন ব্রিটেনে বসবাসকারী শিখরা। তাঁদের দাবি, ব্রিটেনে প্রায় ৮ লক্ষ শিখ বসবাস করেন।
বিশদ

14th  November, 2019
কুলভূষণ মামলা: আইন সংশোধনের
রিপোর্ট খারিজ করল পাকিস্তান সেনা

সলামাবাদ, ১৩ নভেম্বর: সেনা আদালতের রায়ের বিরুদ্ধে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদনের সুযোগ দিতে আইন সংশোধনের রিপোর্ট জল্পনামূলক। তা সঠিক নয়। বুধবার সন্ধ্যায় এই ট্যুইট করলেন পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। 
বিশদ

14th  November, 2019
বৌদ্ধ সন্ন্যাসী কুমারজীবার পথেই চীন সফরে দুই বিজেপি নেতা 

বেজিং, ১৩ নভেম্বর (পিটিআই): চতুর্থ শতকে বৌদ্ধ ধর্ম প্রচারে ভারত থেকে চীনে গিয়েছিলেন বৌদ্ধ সন্ন্যাসী কুমারজীবা। এবার তাঁর সেই রাস্তা ধরেই চীনের পথে যাত্রা শুরু করলেন দুই বিজেপি নেতা। দক্ষিণ বেঙ্গালুরুর সাংসদ তেজস্বী সূর্য এবং প্রাক্তন সাংসদ তরুণ বিজয়। চীনের ধুনহুয়াং প্রদেশের হোয়াইট হর্স প্যাগোডাতে পুজো দিয়ে তাঁরা যাত্রা শুরু করেন।  
বিশদ

14th  November, 2019
ভারত, চীন এবং রাশিয়ার বর্জ্যে পরিবেশ দূষিত হচ্ছে: ট্রাম্প 

নিউ ইয়র্ক, ১৩ নভেম্বর (পিটিআই): পরিবেশ দূষণের দায় সরাসরি ভারত, চীন এবং রাশিয়ার ঘাড়ে চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, এই তিন দেশ তাদের বর্জ্য সমুদ্রে ফেলছে, যা ভাসতে ভাসতে লস এঞ্জেলসে এসে উঠছে। বিশ্ব উষ্ণায়ন ‘অত্যন্ত জটিল ইস্যু’ বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট।  
বিশদ

14th  November, 2019
গাজায় জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চলবে, জানাল ইজরায়েল  

গাজা সিটি, ১৩ নভেম্বর (এপি): গাজা ভূখণ্ডে ইজরায়েলি বিমান হানায় বুধবার মৃত্যু হল ১৮ জনের। এদের মধ্যে বেশ কয়েকজন প্যালেস্তিনীয় জঙ্গি রয়েছে বলে দাবি করেছে তেল আবিব। জঙ্গিদের নিকেশ করতে তাদের এই হামলা চলবে বলেও বুধবার জানিয়েছে ইজরায়েল। মঙ্গলবার জঙ্গিনেতা আবু এল-আত্তাকে সস্ত্রীক খতম করে ইজরায়েল।  
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM