Bartaman Patrika
বিদেশ
 

 টেক্সাসে করোনার সঙ্গে
ঘূর্ণিঝড়ের জোড়া কোপ

  ওয়াশিংটন: করোনার কোপে একেই জর্জরিত টেক্সাস। এর মধ্যে গোদের উপর বিষফোড়ার মতো দক্ষিণ টেক্সাসের উপকূলে গর্জন করছে ঘূর্ণিঝড় ‘হ্যানা’। শনিবার থেকেই উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টি এবং ঝড় শুরু হয়েছে। এর জেরে পোর্ট ম্যানসফিল্ডে ধস নেমেছে।
বিশদ
করোনা: পিছতে পারে
সিপিএমের পার্টি কংগ্রেস

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২১ সালে সিপিএমের পার্টি কংগ্রেস পিছিয়ে দেওয়া হতে পারে। রবিবার দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকের শেষ দিনের আলোচনায় এই ইঙ্গিত মিলেছে।
বিশদ

27th  July, 2020
 ব্রিটেনে ভারতীয় বংশোদ্ভূতদের
তথ্যপঞ্জি তৈরির উদ্যোগ

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ‘দ্য ইন্ডিয়া লিগ’। প্রাক-স্বাধীনতা আমলে ব্রিটেনের প্রবাসী ভারতীয়রা মিলে তৈরি করেছিলেন এই সংগঠন। প্রতিষ্ঠাতা কৃষ্ণ মেনন। খ্যাতনামা জাতীয়তাবাদী নেতা। তাঁর উদ্দেশ্যই ছিল, দেশের বাইরে থেকে স্বাধীনতা সংগ্রামীদের সমর্থন ও সাহায্য জোগানো।
বিশদ

27th  July, 2020
করোনা আবহেই রেলপথে শুরু
ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্য
রপ্তানি হল ১০০০ টন সামগ্রী

 নিজস্ব প্রতিনিধি,বারাসত: ভারতবাংলাদেশের সীমান্ত বাণিজ্য আরও মজবুত করতে রবিবার থেকে রেলপথে কন্টেইনারের মাধ্যমে সামগ্রী আমদানি রপ্তানি শুরু হল। এদিন ৫০টি কন্টেনার বোঝাই সামগ্রী পেট্রাপোল হয়ে বেনাপোল যায়।
বিশদ

27th  July, 2020
 উত্তর কোরিয়াকে ১০ লক্ষ ডলারের ওষুধ পাঠাল ভারত

উত্তর কোরিয়ায় যক্ষা রোগের ওষুধের আকাল দেখা দিয়েছে। এই অবস্থায় সেখানে ১০ লক্ষ ডলার অর্থমূল্যের যক্ষা প্রতিরোধী ওষুধ পাঠালো ভারত। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। উত্তর কোরিয়াকে সাহায্য করার জন্য ভারতকে অনুরোধ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশদ

26th  July, 2020
 দিল্লিতে সিনিয়র অফিসারকে খুন করে
আত্মঘাতী এক সিআরপিএফ জওয়ান

  নয়াদিল্লি: সিনিয়র অফিসারকে গুলি করে আত্মঘাতী হলেন এক সিআরপিএফ জওয়ান। শুক্রবার রাতে দিল্লির ভিভিআইপি এলাকায় ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। দিল্লি পুলিসের প্রাথমিক অনুমান, দশরথ সিং নামে এক ইন্সপেক্টরের বিরুদ্ধে প্রবল ক্ষোভ থেকে এই কাণ্ড ঘটিয়েছেন সাব ইন্সপেক্টর কর্নেল সিং। নিজের সার্ভিস রিভলভার থেকে তাঁর সিনিয়রকে গুলি করেন ওই জওয়ান।
বিশদ

26th  July, 2020
মালবার মহড়ায় অস্ট্রেলিয়ার অংশগ্রহণের
সম্ভাবনা, উচ্ছ্বসিত আমেরিকা

  ওয়াশিংটন: বেজিংয়ের বিরুদ্ধে ক্রমশ চাপ বাড়াচ্ছে আমেরিকা। লক্ষ্য জলপথে চীনা আগ্রাসন ঠেকানো। যে কারণে এর আগেই জাপান ও ভারতের সঙ্গে হাত মিলিয়েছিল তারা। এমনকী ওয়াশিংটনের তরফে দক্ষিণ চীন সাগরে চারটি রণতরীও মোতায়েন করা হয়।
বিশদ

26th  July, 2020
ব্রিটেনে খুলল সুইমিং পুল, জিম

 লন্ডন: ব্রিটেনে বর্তমানে দ্বিতীয় দফার করোনা সংক্রমণ শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। এর মধ্যেই ধীরে ধীরে ফের খুলতে শুরু করেছে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও মনোরঞ্জনের জায়গা।
বিশদ

26th  July, 2020
 ভারতে হামলার জন্য
তৈরি হচ্ছে আল কায়েদা
চাঞ্চল্যকর রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

নিউ ইয়র্ক: দিন কুড়ি বাদেই স্বাধীনতা দিবস। তার আগে ভারতে নাশকতার ছক কষছে আল কায়েদা। এজন্য ভারতীয় উপমহাদেশের চারটি দেশ থেকে শ’দুই জঙ্গিকে একত্রিত করে টিম তৈরি করেছে তারা।
বিশদ

26th  July, 2020
সেনা যোগের তথ্য গোপন, চার চীনা
পড়ুয়ার বিরুদ্ধে চার্জ আনল আমেরিকা

ওয়াশিংটন: গবেষণার তথ্য চীনে পাচারের অভিযোগে শোরগোল ছড়িয়ে পড়েছিল। এবার সেনাবাহিনীর সদস্যপদ নিয়ে তথ্য গোপন করার অভিযোগে চীনের চার গবেষক-পড়ুয়ার বিরুদ্ধে চার্জ আনল আমেরিকা। তাঁরা হলেন, জিন ওয়াং, চেন সং, কাইকাই ঝাউ এবং জুয়ান তাং।
বিশদ

26th  July, 2020
 ভারত এবং ব্রিটেনের বৈঠকে
অবাধ বাণিজ্য চুক্তির পক্ষে সওয়াল

 রূপঞ্জনা দত্ত, লন্ডন: ভারত ও ব্রিটেনের মধ্যে ১৪তম অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হল শুক্রবার। ভার্চুয়াল এই সভায় দু’দেশের শীর্ষ মন্ত্রী ও আধিকারিকরা উপস্থিত ছিলেন। ভারতের তরফে বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল ও ব্রিটেনের তরফে সেদেশের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী এলিজাবেথ ট্রাস। বিশদ

26th  July, 2020
 মার্কিন আদালতে খারিজ মুম্বই
হামলায় অভিযুক্ত রানার জামিন

 ওয়াশিংটন: ২০০৮ সালে মুম্বই হামলায় ডেভিড কোলম্যান হেডলির সহকারী কানাডার ব্যবসায়ী তাহাউর রানার জামিনের আবেদন নাকচ করে দিল মার্কিন আদালত। ভারত সরকার দীর্ঘদিন ধরেই তাকে পলাতক ঘোষণা করে রেখেছে। বিশদ

26th  July, 2020
এইমসে দেশীয় টিকা কোভ্যাকসিনের প্রথম প্রয়োগ
মৃত্যুতে ফ্রান্সকে টপকাল ভারত

নয়াদিল্লি: একদিনে প্রায় ৫০ হাজার। দেশবাসীর উদ্বেগ বাড়িয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ৪৯ হাজার ৩১০ জন। সেই সঙ্গে মৃত্যুর সংখ্যাও ৩০ হাজার ছাড়িয়ে গেল। যার জেরে মৃত্যুর নিরিখে স্পেনের পর ফ্রান্সকেও টপকে গেল ভারত। তবে সুস্থতার হার বাড়ার সঙ্গে কমছে মৃত্যুর হারও।
বিশদ

25th  July, 2020
করোনা রোধে বিশ্বের ৫০ শতাংশ
মানুষের অ্যান্টিবডি থাকা দরকার
বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  ওয়াশিংটন: বৃহস্পতিবারই জানা গিয়েছিল যে, করোনার প্রতিষেধক হাতে পেতে আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার জানা গেল, গোটা বিশ্বের মধ্যে মাত্র ৫ থেকে ১০ শতাংশ মানুষের শরীরে হয়তো করোনা ভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে।
বিশদ

25th  July, 2020
মার্কিন-চীন বাণিজ্য সংঘাতে আর্থিক ক্ষতি
হবে ভারত সহ বিশ্বের বহু দেশের: রাজন

  নিউ ইয়র্ক: আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দিনক্ষণ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে মার্কিন-চীন বাণিজ্য সংঘাত আরও তীব্র হবে। যার প্রভাব পড়বে ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে। এমনই অভিমত দিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।
বিশদ

25th  July, 2020

Pages: 12345

একনজরে
 রাধা তিলক, সুবাসিতাকে আর দেখা যায় না! রাঁধুনি পাগল, তুলসী মঞ্জরী, কনকচূড়ের দিনও শেষ সেই কবেই! সবুজ বিপ্লবের হাত ধরে এখন মিশ্র হাইব্রিডের যুগ। নিত্যনতুন উঠে আসছে একাধিক প্রজাতির ধান। আবার হারিয়েও যাচ্ছে এক একটি করে। ...

আগামী বছরের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তী। ৭৪ পেরিয়ে ৭৫ বছরে পা দেবে স্বাধীনতা। বর্তমান প্রজন্মের কাছে এই বিশেষ দিনটি স্মরণীয় করে তুলতে ফেলে ...

কৃষি মাণ্ডিতে ভিড় না হওয়ায় ধান কেনা বন্ধ করল দক্ষিণ দিনাজপুর জেলা খাদ্যদপ্তর। বোরো ধান না কেনায় কৃষকরা ধান বিক্রি করতে কেউ যাননি। ...

করোনার ধাক্কা কাটিয়ে টেনিসে ফিরছেন ভেনাস ও সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার কেন্টাকিতে অনুষ্ঠেয় ডব্লুটিএ টুর্নামেন্টে আমেরিকার এই দুই তারকা বোন মুখোমুখি হবেন। তবে একটাই আপশোস, করোনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০১ টাকা ৭৫.৭২ টাকা
পাউন্ড ৯৬.০৬ টাকা ৯৯.৪৬ টাকা
ইউরো ৮৬.৮১ টাকা ৮৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী ২১/৫৪ দিবা ২/২। রোহিণীনক্ষত্র ০/১৪ প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/১৬/৪৮, সূর্যাস্ত ৬/৫/৪৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৮ মধ্যে।
২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী দিবা ১০/৪৬। মৃগশিরানক্ষত্র শেষরাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৫১ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩২ মধ্যে ও ৪/১২ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫৩ মধ্যে ও ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৪১ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৯ মধ্যে।
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

13-08-2020 - 09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

13-08-2020 - 07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

13-08-2020 - 07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

13-08-2020 - 06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

13-08-2020 - 05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

13-08-2020 - 03:45:28 PM