Bartaman Patrika
বিদেশ
 

ট্রাম্প ঘনিষ্ঠ ২ আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন ইমপিচমেন্ট তদন্তকারীরা 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): হোয়াইট হাউসের দুই সরকারি আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট তদন্তকারীরা। এঁরা হলেন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) প্রধান আইনজীবী জন আইজেনবার্গ এবং ট্রাম্পের সহকারী আইনজীবী মিখাইল এলিস।  
বিশদ
কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে
ফের কড়া জবাব ভারতের 

রাষ্ট্রসঙ্ঘ, ১ নভেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার একটি গুরুত্বপূর্ণ কমিটিতে কাশ্মীর ইস্যু তুলে ভারতকে বিপাকে ফেলতে চেয়েছিল পাকিস্তান। যদিও ইসলামাবাদের চেষ্টা ফের মাঠে মারা পড়ল। পাকিস্তানের নালিশের কড়া জবাব দিল ভারত। ভারতের ফার্স্ট অফিসার পৌলমী ত্রিপাঠি সাফ জানিয়ে দিলেন, মানুষের আত্ম-নির্ধারণের অধিকার সংক্রান্ত রাষ্ট্রসঙ্ঘের এজেন্ডায় জম্মু ও কাশ্মীর কখনও ছিলই না।
বিশদ

02nd  November, 2019
চীনে তৈরি সব ড্রোন নামিয়ে আনল মার্কিন স্বরাষ্ট্র দপ্তর  

ওয়াশিংটন, ১ নভেম্বর (এএফপি): চীনে তৈরি বা চীনা বৈদ্যুতিন পণ্যে অ্যাসেম্বল করা সমস্ত ড্রোন নামিয়ে আনল মার্কিন অভ্যন্তরীণ দপ্তর। দপ্তরের মুখপাত্র নিক গুডউইন এই খবর জানিয়েছেন। তবে কী কারণে এই সিদ্ধান্ত, তা তিনি জানাননি। 
বিশদ

02nd  November, 2019
ব্রেক্সিট: ট্রাম্পের হুঁশিয়ারির জবাব দিল ব্রিটেন 

লন্ডন, ১ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তার যোগ্য জবাব দিল ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের দপ্তর। ব্রেক্সিট কার্যকরের সময় ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
বিশদ

02nd  November, 2019
নওয়াজ শরিফের শারীরিক অবস্থার উন্নতি  

লাহোর, ১ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। শুক্রবার হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর রক্তে প্লেটলেটের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫১ হাজার।
বিশদ

02nd  November, 2019
মৃদু ভূমিকম্পে কাঁপল নেপাল 

কাঠমাণ্ডু, ১ নভেম্বর (পিটিআই): মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল নেপালের পশ্চিমাংশ। শুক্রবার বিকেল ৩টে ৫১ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপালের বাগলুং জেলা।
বিশদ

02nd  November, 2019
পাকিস্তানে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডের
জেরে পুড়ল তিনটি কামরা, মৃত ৭৪

 লাহোর, ৩১ অক্টোবর (পিটিআই): চলন্ত ট্রেনের ভিতরেই চলছিল প্রাতরাশের তোড়জোড়। রীতিমতো গ্যাসের স্টোভ জ্বালিয়ে চলছিল রান্না। আচমকাই বিস্ফোরণ ঘটল দু’টি গ্যাস সিলিন্ডারে। মুহূর্তে দাউদাউ করে জ্বলতে শুরু করল তিন-তিনটি কামরা। ঠিক কী হয়েছে বোঝার আগেই ঝলসে গেলেন বেশ কয়েকজন।
বিশদ

01st  November, 2019
 বাগদাদিকে খতম অভিযানের
ভিডিও প্রকাশ করল আমেরিকা

 ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): আইএস প্রধান আবু বকর আল বাগদাদিকে খতম অভিযানের ভিডিও ফুটেজ প্রকাশ করল পেন্টাগন। আমেরিকান সেনারা বাগদাদির ডেরা কীভাবে ঘিরে ফেলেছিল বা কীভাবে হামলা চালানো হয়েছিল – তার কিছু কিছু অংশ ভিডিওগুলিতে দেখা যাচ্ছে।
বিশদ

01st  November, 2019
রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত
ট্যুইটারের, উল্টো মত ফেসবুকের

 ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): সোশ্যাল মিডিয়ায় অনেক সময়েই বিভিন্ন ধরনের ভুল বার্তা দেন রাজনীতিবিদরা। সেই কারণে এবার থেকে আর কোনও ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন না নেওয়ার সিদ্ধান্ত নিল ট্যুইটার কর্তৃপক্ষ। বুধবার সংস্থার চিফ এগজিকিউটিভ জ্যাক ডোরসে এক ট্যুইটে জানিয়েছেন, ইন্টারনেট বিজ্ঞাপন অত্যন্ত শক্তিশালী মাধ্যম।
বিশদ

01st  November, 2019
কুলভূষণ মামলায় অস্বস্তিতে ইসলামাবাদ
ভিয়েনা সম্মেলনের শর্ত লঙ্ঘন করেছে পাকিস্তান, রাষ্ট্রসঙ্ঘে জানাল আন্তর্জাতিক আদালত

 রাষ্ট্রসঙ্ঘ, ৩১ অক্টোবর (পিটিআই): কুলভূষণ মামলায় ফের চরম অস্বস্তিতে পড়ল পাকিস্তান। এই মামলায় ভিয়েনা সম্মেলনের শর্ত লঙ্ঘন করা হয়েছে বলে ইমরান খানের দেশকে কাঠগড়ায় তুললেন আন্তজার্তিক ন্যায় আদালত (আইসিজে)-এর প্রেসিডেন্ট তথা বিচারক আব্দুলকাওয়ি ইউসুফ। বিশদ

01st  November, 2019
যুদ্ধাপরাধী আজহারুলের মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশে সুপ্রিম কোর্ট

 ঢাকা, ২১ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের যুদ্ধাপরাধী তথা জামাত-ই-ইসলাম নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা, পাকিস্তানি সেনাকে সাহায্য করা সহ একাধিক অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন ওই জামাত নেতা।
বিশদ

01st  November, 2019
পাকিস্তানে তেজগাম এক্সপ্রেসে আগুন, মৃত ৬৫

ইসলামাবাদ, ৩১ অক্টোবর (পিটিআই): ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল পাকিস্তানের একটি এক্সপ্রেস ট্রেনে। দুর্ঘটনায় প্রায় ৬৫ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। সে দেশের পুলিস আধিকারিক আমির তৈমুর খান জানিয়েছেন, বৃহস্পতিবার ভোরে ঘটনাটি ঘটেছে লিয়াকতপুরের কাছে। করাচি থেকে রাওয়ালপিণ্ডি যাওয়ার সময় তেজগাম এক্সপ্রেসের একটি কামরায় আচমকাই আগুন লেগে যায়।
বিশদ

31st  October, 2019
ইলেক্ট্রনিক বর্জ্য থেকে টোকিও
ওলিম্পিকসের সোনার মেডেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ই-বর্জ্য থেকে সংগৃহীত সোনা-রুপোর মেডেলই তুলে দেওয়া হবে ওলিম্পিক জয়ী খেলোয়াড়দের। এই অভিনব উদ্যোগ টোকিও ওলিম্পিক সংগঠক কমিটির। ২০২০ সালে জাপানের রাজধানী শহর টোকিও’তে ওলিম্পিক এবং প্যারা ওলিম্পিক গেমস অনুষ্ঠিত হতে চলেছে।
বিশদ

31st  October, 2019
 এবার ভারতকে সমর্থনকারী দেশগুলিকে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পাক মন্ত্রীর

  ইসলামাবাদ, ৩০ অক্টোবর: কাশ্মীর ইস্যুতে মন্তব্যের জেরে বিতর্কে জড়ালেন পাকিস্তানের মন্ত্রী আলি আমিন গান্দাপুর। তাঁর হুমকি, কাশ্মীর নিয়ে যেসব দেশ ভারতকে সমর্থন করবে, তাদের পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলার মুখে পড়তে হবে। এই দেশগুলিকে ‘শত্রু’ হিসেবে বিবেচনা করবে ইসলামাবাদ। বিশদ

31st  October, 2019
ব্রিটেনে নির্বাসিত সরকার প্রতিষ্ঠা
করল মণিপুরের বিচ্ছিন্নতাবাদীরা

 লন্ডন ও ইম্ফল, ৩০ অক্টোবর: ব্রিটেনে মণিপুরের নির্বাসিত সরকার প্রতিষ্ঠার কথা ঘোষণা করলেন দুই বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াম্বেন বীরেন এবং নরেংবাম সমরজিৎ। শুধু তাই নয়, তাঁদের এই উদ্যোগের পিছনে মণিপুরের পূর্বতন রাজা লেইশেম্বা সানজাওবার সমর্থন রয়েছে বলে মঙ্গলবার তাঁরা দাবি করেছেন। বিশদ

31st  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...

রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM