Bartaman Patrika
বিদেশ
 

মৃদু ভূমিকম্পে কাঁপল নেপাল 

কাঠমাণ্ডু, ১ নভেম্বর (পিটিআই): মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল নেপালের পশ্চিমাংশ। শুক্রবার বিকেল ৩টে ৫১ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপালের বাগলুং জেলা।
বিশদ
পাকিস্তানে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডের
জেরে পুড়ল তিনটি কামরা, মৃত ৭৪

 লাহোর, ৩১ অক্টোবর (পিটিআই): চলন্ত ট্রেনের ভিতরেই চলছিল প্রাতরাশের তোড়জোড়। রীতিমতো গ্যাসের স্টোভ জ্বালিয়ে চলছিল রান্না। আচমকাই বিস্ফোরণ ঘটল দু’টি গ্যাস সিলিন্ডারে। মুহূর্তে দাউদাউ করে জ্বলতে শুরু করল তিন-তিনটি কামরা। ঠিক কী হয়েছে বোঝার আগেই ঝলসে গেলেন বেশ কয়েকজন।
বিশদ

01st  November, 2019
 বাগদাদিকে খতম অভিযানের
ভিডিও প্রকাশ করল আমেরিকা

 ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): আইএস প্রধান আবু বকর আল বাগদাদিকে খতম অভিযানের ভিডিও ফুটেজ প্রকাশ করল পেন্টাগন। আমেরিকান সেনারা বাগদাদির ডেরা কীভাবে ঘিরে ফেলেছিল বা কীভাবে হামলা চালানো হয়েছিল – তার কিছু কিছু অংশ ভিডিওগুলিতে দেখা যাচ্ছে।
বিশদ

01st  November, 2019
রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত
ট্যুইটারের, উল্টো মত ফেসবুকের

 ওয়াশিংটন, ৩১ অক্টোবর (পিটিআই): সোশ্যাল মিডিয়ায় অনেক সময়েই বিভিন্ন ধরনের ভুল বার্তা দেন রাজনীতিবিদরা। সেই কারণে এবার থেকে আর কোনও ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন না নেওয়ার সিদ্ধান্ত নিল ট্যুইটার কর্তৃপক্ষ। বুধবার সংস্থার চিফ এগজিকিউটিভ জ্যাক ডোরসে এক ট্যুইটে জানিয়েছেন, ইন্টারনেট বিজ্ঞাপন অত্যন্ত শক্তিশালী মাধ্যম।
বিশদ

01st  November, 2019
কুলভূষণ মামলায় অস্বস্তিতে ইসলামাবাদ
ভিয়েনা সম্মেলনের শর্ত লঙ্ঘন করেছে পাকিস্তান, রাষ্ট্রসঙ্ঘে জানাল আন্তর্জাতিক আদালত

 রাষ্ট্রসঙ্ঘ, ৩১ অক্টোবর (পিটিআই): কুলভূষণ মামলায় ফের চরম অস্বস্তিতে পড়ল পাকিস্তান। এই মামলায় ভিয়েনা সম্মেলনের শর্ত লঙ্ঘন করা হয়েছে বলে ইমরান খানের দেশকে কাঠগড়ায় তুললেন আন্তজার্তিক ন্যায় আদালত (আইসিজে)-এর প্রেসিডেন্ট তথা বিচারক আব্দুলকাওয়ি ইউসুফ। বিশদ

01st  November, 2019
যুদ্ধাপরাধী আজহারুলের মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশে সুপ্রিম কোর্ট

 ঢাকা, ২১ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের যুদ্ধাপরাধী তথা জামাত-ই-ইসলাম নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা, পাকিস্তানি সেনাকে সাহায্য করা সহ একাধিক অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন ওই জামাত নেতা।
বিশদ

01st  November, 2019
পাকিস্তানে তেজগাম এক্সপ্রেসে আগুন, মৃত ৬৫

ইসলামাবাদ, ৩১ অক্টোবর (পিটিআই): ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল পাকিস্তানের একটি এক্সপ্রেস ট্রেনে। দুর্ঘটনায় প্রায় ৬৫ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। সে দেশের পুলিস আধিকারিক আমির তৈমুর খান জানিয়েছেন, বৃহস্পতিবার ভোরে ঘটনাটি ঘটেছে লিয়াকতপুরের কাছে। করাচি থেকে রাওয়ালপিণ্ডি যাওয়ার সময় তেজগাম এক্সপ্রেসের একটি কামরায় আচমকাই আগুন লেগে যায়।
বিশদ

31st  October, 2019
ইলেক্ট্রনিক বর্জ্য থেকে টোকিও
ওলিম্পিকসের সোনার মেডেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ই-বর্জ্য থেকে সংগৃহীত সোনা-রুপোর মেডেলই তুলে দেওয়া হবে ওলিম্পিক জয়ী খেলোয়াড়দের। এই অভিনব উদ্যোগ টোকিও ওলিম্পিক সংগঠক কমিটির। ২০২০ সালে জাপানের রাজধানী শহর টোকিও’তে ওলিম্পিক এবং প্যারা ওলিম্পিক গেমস অনুষ্ঠিত হতে চলেছে।
বিশদ

31st  October, 2019
 এবার ভারতকে সমর্থনকারী দেশগুলিকে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পাক মন্ত্রীর

  ইসলামাবাদ, ৩০ অক্টোবর: কাশ্মীর ইস্যুতে মন্তব্যের জেরে বিতর্কে জড়ালেন পাকিস্তানের মন্ত্রী আলি আমিন গান্দাপুর। তাঁর হুমকি, কাশ্মীর নিয়ে যেসব দেশ ভারতকে সমর্থন করবে, তাদের পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলার মুখে পড়তে হবে। এই দেশগুলিকে ‘শত্রু’ হিসেবে বিবেচনা করবে ইসলামাবাদ। বিশদ

31st  October, 2019
ব্রিটেনে নির্বাসিত সরকার প্রতিষ্ঠা
করল মণিপুরের বিচ্ছিন্নতাবাদীরা

 লন্ডন ও ইম্ফল, ৩০ অক্টোবর: ব্রিটেনে মণিপুরের নির্বাসিত সরকার প্রতিষ্ঠার কথা ঘোষণা করলেন দুই বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াম্বেন বীরেন এবং নরেংবাম সমরজিৎ। শুধু তাই নয়, তাঁদের এই উদ্যোগের পিছনে মণিপুরের পূর্বতন রাজা লেইশেম্বা সানজাওবার সমর্থন রয়েছে বলে মঙ্গলবার তাঁরা দাবি করেছেন। বিশদ

31st  October, 2019
ব্রেক্সিটের সময়সীমা বাড়ার
পরই ভোট ঘোষণা ব্রিটেনে

 লন্ডন, ৩০ অক্টোবর (পিটিআই): বেক্সিট নিয়ে অচলাবস্থা কাটাতে প্রধানমন্ত্রী বরিস জনসনের দাবি মতোই নির্বাচন হতে চলেছে ব্রিটেনে। আগামী ১২ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়েছে। বেশ কিছু সময় ধরে এই বিষয়ে সওয়াল করছিলেন প্রধানমন্ত্রী। বিশদ

31st  October, 2019
গোপন ডেরার খবর দেওয়ায়
বাগদাদির বিশ্বস্ত অনুচরকে বিপুল
আর্থিক পুরস্কার দেবে আমেরিকা

 ওয়াশিংটন, ৩০ অক্টোবর: একেই বলে কাঁটা দিয়ে কাঁটা তোলা। আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি নিধনে তারই বিশ্বস্তকে ব্যবহার করেছিল হোয়াইট হাউস। বুধবার একটি মার্কিন সংবাদপত্রে এমনই খবর প্রকাশিত হয়েছে। আরও খবর, বাগদাদির ওই বিশ্বস্ত অনুচরকে বিপুল অর্থের পুরস্কার দিতে চলেছে ট্রাম্প সরকার।
বিশদ

31st  October, 2019
লস অ্যাঞ্জেলসে হ্যালোউইন
পার্টিতে গুলি, হত ৩, জখম ৯

লস অ্যাঞ্জেলস, ৩০ অক্টোবর: আরও একবার বন্দুকবাজের গুলিতে রক্তাক্ত হল আমেরিকা। মঙ্গলবার রাতে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে হ্যালোউইন পার্টিতে নির্বিচারে চলল গুলি। এই ঘটনায় মৃত্যু হয়েছে তিনজনের। এছাড়াও জখম হয়েছেন অন্তত ৯ জন।
বিশদ

31st  October, 2019
ডিউটিতে যোগ দিল আহত সেনা কুকুর, ছবি প্রকাশ ট্রাম্পের
মৃত্যুর পর ডিএনএ পরীক্ষার জন্য বাগদাদির
অন্তর্বাস চুরি করে এনেছিলেন কুর্দ গুপ্তচর

ওয়াশিংটন ও বেইরুট, ২৯ অক্টোবর (পিটিআই): সমুদ্রে কবর দেওয়া হয়েছে আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। সোমবার পেন্টাগন সূত্রে এই খবর জানা গিয়েছিল। মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মাইলিও জানিয়েছেন, বাগদাদির দেহাবশেষের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। 
বিশদ

30th  October, 2019
একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রীর সঙ্গে বৈঠক
সৌদি আরবের মতো প্রতিবেশী দেশকে নিয়ে উদ্বিগ্ন
ভারত, নাম না করে পাকিস্তানকে নিশানা মোদির 

রিয়াধ, ২৯ অক্টোবর: সৌদি সফরে গিয়েও পাক সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানের নাম না করে তিনি বলেছেন, নিরাপত্তার ব্যাপারে সৌদি আরবের মতো প্রতিবেশী দেশকে নিয়ে উদ্বিগ্ন ভারতও। আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই জানিয়েছেন মোদি।  
বিশদ

30th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত দু’দিনের বৃষ্টিতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ফের বেড়েছে। হাওড়া জেলা হাসপাতাল ও সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এখন ...

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM