Bartaman Patrika
বিদেশ
 

চীনের ইমপোর্ট এক্সপোতে ‘গেস্ট কান্ট্রি’ ভারত 

বেজিং, ৩ নভেম্বর (পিটিআই): চীনের ‘ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো’ বা সিআইআইই-তে অন্যতম ‘গেস্ট অব অনার কান্ট্রি’ ভারত। আগামী ৫ নভেম্বর সাংহাই শহরে অনুষ্ঠিত হবে সেদেশের দ্বিতীয় সিআইআইই। উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং।  
বিশদ
শিনজো আবের বিমানে আগুন 

টোকিও, ৩ নভেম্বর (এএফপি): বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। রবিবার জাপান সরকারের একটি বিমানে টোকিও থেকে ব্যাঙ্কক যাচ্ছিলেন প্রধানমন্ত্রী। আসিয়ান সম্মেলনে যোগ দিতেই এই সফর করছিলেন জাপানের প্রধানমন্ত্রী। বিমান মাটি ছাড়ার এক ঘণ্টার মধ্যেই তাতে আগুন লেগে যায়।
বিশদ

04th  November, 2019
জামিন পেলেন মহম্মদ ইউনুস 

ঢাকা, ৩ নভেম্বর: জামিন পেলেন বাংলাদেশের নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। রবিবার ঢাকার শ্রম আদালতে তিনি জামিন পান। বিচারক জাকিয়া পারভিন ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেন।
বিশদ

04th  November, 2019
 ‘সাওয়াস্঩দি মোদি’ অনুষ্ঠানে সন্ত্রাস দমনে ভারতের ভূমিকা ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী
তিন বাণিজ্যিক সম্মেলনে যোগ দিতে থাইল্যান্ডে মোদি

 ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): থাইল্যান্ডে বাণিজ্যিক সম্মেলনে যোগ দিতে গিয়ে বিশ্ব সন্ত্রাস এবং বিভাজনের বিরুদ্ধে ভারতের ভূমিকা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনদিনের সফরে শনিবারই ব্যাঙ্ককে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকে স্বাগত জানাতে সেদেশে বসবাসকারী ভারতীয়রা এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। বিশদ

03rd  November, 2019
  ফের নওয়াজ শরিফের শারীরিক অবস্থার অবনতি

 লাহোর, ২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফের শারীরিক অবস্থার ফের অবনতি হয়েছে। সোমবার রাতে ৬৯ বছরের শরিফকে সার্ভিসেস হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

03rd  November, 2019
জয়েশ-লস্করকে রুখতে ব্যর্থ
পাকিস্তান, তোপ আমেরিকার

 ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসদমনের কাজে পাকিস্তান পুরোপুরি ব্যর্থ। জঙ্গিদের অর্থসাহায্য রুখতে কোনও কার্যকরী পদক্ষেপই গ্রহণ করেনি পাকিস্তান সরকার। সদ্য প্রকাশিত একটি সরকারি রিপোর্টে এভাবেই ইসলামাবাদের কড়া সমালোচনা করল আমেরিকা।
বিশদ

03rd  November, 2019
ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় দাবানল 

লস অ্যাঞ্জেলস, ১ নভেম্বর (এএফপি): ক্যালিফোর্নিয়ার আরও তিন জায়গায় নতুন করে দাবানল ছড়াল। বৃহস্পতিবার রাত থেকে ওই তিন এলাকা থেকে দ্রুত মানুষকে স্থানান্তর করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার দক্ষিণ প্রান্তের সান বার্নাডিনো এবং রিভারসাইড কাউন্টিতে বৃহস্পতিবার দাবানল ছড়ায়।
বিশদ

02nd  November, 2019
কর্তারপুর করিডরে পাসপোর্ট লাগবে না ভারতীয়দের, ঘোষণা পাক প্রধানমন্ত্রীর
করাতে হবে না নাম নথিভুক্ত, মকুব দু’দিনের মাশুলও

ইসলামাবাদ, ১ নভেম্বর (পিটিআই): কর্তারপুর করিডর দিয়ে যাতায়াত করতে ভারতীয় পুণ্যার্থীদের পাসপোর্ট লাগবে না। শুধু একটি বৈধ পরিচয়পত্র দেখালেই মিলবে যাতায়াতের অনুমতি। 
বিশদ

02nd  November, 2019
নিউ ইয়র্কে ‘খুব খারাপ ব্যবহার’ করা হয়েছে, তাই ফ্লোরিডাকেই স্থায়ী আবাস বাছলেন প্রেসিডেন্ট ট্রাম্প 

ওয়াশিংটন, ১ নভেম্বর: নিউ ইয়র্ক তাঁর সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছে। তাই সেখানে আর থাকতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই স্থায়ী আবাসস্থলের ঠিকানা নিউ ইয়র্ক থেকে বদলে তিনি ফ্লোরিডার পাম বিচ করতে চান। 
বিশদ

02nd  November, 2019
জম্মু ও কাশ্মীর নিয়ে সাহসী সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা মার্কিন কংগ্রেস সদস্যের 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতীক ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে দিল্লির সিদ্ধান্তকে সাহসী পদক্ষেপ বলে মন্তব্য করলেন মার্কিন কংগ্রেসের প্রবীণ সদস্য জর্জ হোল্ডিং। 
বিশদ

02nd  November, 2019
ট্রাম্প ঘনিষ্ঠ ২ আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন ইমপিচমেন্ট তদন্তকারীরা 

ওয়াশিংটন, ১ নভেম্বর (পিটিআই): হোয়াইট হাউসের দুই সরকারি আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট তদন্তকারীরা। এঁরা হলেন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) প্রধান আইনজীবী জন আইজেনবার্গ এবং ট্রাম্পের সহকারী আইনজীবী মিখাইল এলিস।  
বিশদ

02nd  November, 2019
কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে
ফের কড়া জবাব ভারতের 

রাষ্ট্রসঙ্ঘ, ১ নভেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার একটি গুরুত্বপূর্ণ কমিটিতে কাশ্মীর ইস্যু তুলে ভারতকে বিপাকে ফেলতে চেয়েছিল পাকিস্তান। যদিও ইসলামাবাদের চেষ্টা ফের মাঠে মারা পড়ল। পাকিস্তানের নালিশের কড়া জবাব দিল ভারত। ভারতের ফার্স্ট অফিসার পৌলমী ত্রিপাঠি সাফ জানিয়ে দিলেন, মানুষের আত্ম-নির্ধারণের অধিকার সংক্রান্ত রাষ্ট্রসঙ্ঘের এজেন্ডায় জম্মু ও কাশ্মীর কখনও ছিলই না।
বিশদ

02nd  November, 2019
চীনে তৈরি সব ড্রোন নামিয়ে আনল মার্কিন স্বরাষ্ট্র দপ্তর  

ওয়াশিংটন, ১ নভেম্বর (এএফপি): চীনে তৈরি বা চীনা বৈদ্যুতিন পণ্যে অ্যাসেম্বল করা সমস্ত ড্রোন নামিয়ে আনল মার্কিন অভ্যন্তরীণ দপ্তর। দপ্তরের মুখপাত্র নিক গুডউইন এই খবর জানিয়েছেন। তবে কী কারণে এই সিদ্ধান্ত, তা তিনি জানাননি। 
বিশদ

02nd  November, 2019
ব্রেক্সিট: ট্রাম্পের হুঁশিয়ারির জবাব দিল ব্রিটেন 

লন্ডন, ১ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তার যোগ্য জবাব দিল ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের দপ্তর। ব্রেক্সিট কার্যকরের সময় ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
বিশদ

02nd  November, 2019
নওয়াজ শরিফের শারীরিক অবস্থার উন্নতি  

লাহোর, ১ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। শুক্রবার হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর রক্তে প্লেটলেটের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫১ হাজার।
বিশদ

02nd  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

 নয়াদিল্লি, ১২ নভেম্বর (পিটিআই): কংগ্রেস নেতা শশী থারুরের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করল দিল্লি আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM