Bartaman Patrika
বিদেশ
 

হত আইএস প্রধান বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক

বেইরুট, ৫ নভেম্বর (পিটিআই): হত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক। এই গ্রেপ্তারিকে নিজেদের বড় সাফল্য হিসেবেই দেখছে সেদেশের প্রশাসন। ৬৫ বছর বয়সি রেশমিয়া আওয়াদ আইএসের সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। তাকে জেরা করে এই জঙ্গি সংগঠন সম্পর্কিত বহু তথ্য জানা যাবে বলেও আশাবাদী তুরস্ক প্রশাসন। 
বিশদ
এক সপ্তাহ পরেও দীপাবলি
উদযাপন অব্যাহত লন্ডনে

রূপাঞ্জনা দত্ত, ৫ নভেম্বর: দীপাবলির পর সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু দীপাবলির আনন্দ উদযাপনে ছেদ পড়েনি লন্ডনে। হাউস অব কমন্সেও সাড়ম্বরে পালিত হয়েছে আলোর উৎসব। হিন্দু ফোরাম অব ব্রিটেন আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন সেদেশের প্রথম ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। সেখানে হিন্দু রীতিতে দীপাবলির গুরুত্ব সকলের সামনে তুলে ধরেছেন তিনি। 
বিশদ

06th  November, 2019
কর্তারপুর সাহিবে সোনার পালকি স্থাপন করলেন ভারতের শিখ তীর্থযাত্রীরা 

লাহোর, ৫ নভেম্বর (পিটিআই): আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক কর্তারপুর করিডরের উদ্বোধন হবে ৯ নভেম্বর। তার আগে ভারত থেকে যাওয়া বিপুল সংখ্যক শিখ তীর্থযাত্রী পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিবে (কর্তারপুর সাহিব) গিয়ে শ্রদ্ধা জানালেন। সেখানে একটি সোনার পালকি স্থাপন করেছেন তাঁরা। 
বিশদ

06th  November, 2019
প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য নোটিস দিল আমেরিকা 

ওয়াশিংটন, ৫ নভেম্বর (পিটিআই): প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার সরে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়ে গেল। নিয়ম মাফিক প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে সোমবার রাষ্ট্রসঙ্ঘকে বিজ্ঞপ্তি দিল আমেরিকা। ২০১৭ সালের ১ জুন আমেরিকা এই চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেবে বলে ঘোষণা করেছিল।  
বিশদ

06th  November, 2019
ইমরানের বার্তা সত্ত্বেও, বিরোধীদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হল না 

ইসলামাবাদ, ৫ নভেম্বর (পিটিআই): বিরোধীদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকের পরেও অচলাবস্থা কাটল না পাকিস্তানে। অচলাবস্থা কাটাতে বৈঠকের আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, ইস্তফা দেওয়া ছাড়া বিরোধীদের যাবতীয় বৈধ দাবি সরকার মেনে নেবে।
বিশদ

06th  November, 2019
স্কিন গ্রাফ্টিং চিকিৎসায় বড় সাফল্য পেল একদল মার্কিন বিজ্ঞানী 

নিউ ইয়র্ক, ৪ নভেম্বর (পিটিআই): ত্বক বা নষ্ট হয়ে যাওয়া চামড়া প্রতিস্থাপনে নতুন দিশা। পুড়ে যাওয়া রোগী, দুর্ঘটনায় গুরুতর জখমদের শরীরের বহির্ভাগ আগের মতো করে দিতে অভিনব চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করল মার্কিন বিজ্ঞানীদের একটি দল। যে গবেষণার নেতৃত্বে রয়েছেন পঙ্কজ কারান্ডে নামে এক ভারতীয় বংশোদ্ভূত। 
বিশদ

06th  November, 2019
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল চিলি 

সান্তিয়াগো, ৫ নভেম্বর (এএফপি): প্রবল সরকারবিরোধী বিক্ষোভের মধ্যেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল চিলির রাজধানী সান্তিয়াগো। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট নাগাদ ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় সেখানে।  
বিশদ

06th  November, 2019
সাধারণ নির্বাচনে লেবার পার্টির জয়ের সম্ভাবনায় উদ্বিগ্ন ব্রিটেনের ধনী শিল্পপতিরা 

রূপাঞ্জনা দত্ত, ৪ নভেম্বর: আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন। ব্রেক্সিট ইস্যুতে কনজারভেটিভ পার্টির দুই নেতা-নেত্রী প্রধানমন্ত্রী হয়েও হালে পানি পাননি। স্বাভাবিকভাবেই আসন্ন নির্বাচনে পাল্লা ভারী লেবার পার্টির দিকে। লেবার পার্টি সরকারে এলে কী নীতি নেবে, সেই চিন্তাতেই ঘুম উড়ে গিয়েছে ব্রিটেনের তাবড় তাবড় শিল্পপতিদের। 
বিশদ

05th  November, 2019
ডেমোক্র্যাটদের পদক্ষেপ আমেরিকার গণতন্ত্রের উপর আক্রমণ, দাবি ট্রাম্পের 

ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটরা হাউস অফ রিপ্রেসেন্টেটিভসে ইমপিচমেন্ট পদক্ষেপ নিয়েছে। ডেমোক্র্যাটদের এই পদক্ষেপকে আমেরিকার গণতন্ত্রের উপর আক্রমণ বলে ট্রাম্প দাবি করেছেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ৪৩৫ সদস্য রয়েছেন। 
বিশদ

05th  November, 2019
তালিবানের হাতে বন্দি অবস্থায় ধর্ষণ স্বামীর!
মামলার ভাগ্য ঝুলে বিচারকের হাতে

সৌম্য নিয়োগী : আফগানিস্তানে সস্ত্রীক তালিবানের হাতে ধরা পড়েছিলেন। নিয়ে আসা হয়েছিল পাকিস্তানে। বন্দি ছিলেন পাঁচ বছর। মুক্তি পাওয়ার পর তালিবানি অত্যাচারের বীভত্সতা বিশ্বের সামনে তুলে ধরেছিলেন জশুয়া বয়েল। বন্দি অবস্থাতেই তাঁদের চার সন্তান হয়। এক শিশুকন্যাকে তাঁর চোখের সামনেই মেরে ফেলেছিল জঙ্গিরা। 
বিশদ

05th  November, 2019
আর্জেন্টিনায় সরকার বদল

মৃণালকান্তি দাস : তীব্র অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে চলা মেসি–মারাদোনার দেশ আর্জেন্টিনা পেল নতুন প্রেসিডেন্ট। বর্তমান বিরোধীদলীয় মধ্য-বামপন্থী নেতা আলবার্তো ফার্নান্দেজ প্রয়োজনের চেয়ে ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। হেরে গিয়েছেন ক্ষমতাসীন রক্ষণশীল প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি। 
বিশদ

05th  November, 2019
নজির গড়ে দুই বোন হলেন মার্কিন সেনাবাহিনীর জেনারেল

নীতীশ চক্রবর্তী : মারিয়া ব্যারেট এবং পাউলা লোডি। সম্পর্কে তাঁরা সহোদরা। একজন ছোট থেকেই স্বপ্ন দেখতেন বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেবেন। অন্যজনের ইচ্ছে ছিল ফরেন সার্ভিসের পরীক্ষা দিয়ে আমলা হবেন। কিন্তু, ভাগ্যের ফেরে দু’জনেরই ঠাঁই হল সেনাবাহিনীতে। চলতি গ্রীষ্মেই মার্কিন সেনাবাহিনীর জেনারেল পদে উন্নীত হয়েছেন তাঁরা।  
বিশদ

05th  November, 2019
ভারতে গতে বাঁধা কাজ ও আমলাতন্ত্রের
অবসান হয়েছে, বার্তা প্রধানমন্ত্রীর
থাইল্যান্ড

ব্যাঙ্কক, ৩ নভেম্বর (পিটিআই): পরিবর্তনশীল ভারতে গতে বাঁধা ধারায় কাজ বন্ধ হয়েছে। অবসান হয়েছে আমলাতন্ত্রের। ভারতে বিনিয়োগ করে দেশের বৃদ্ধির ইতিহাসের সাক্ষী হোন। থাইল্যান্ডের প্রভাবশালী শিল্পপতিদের কাছে রবিবার এভাবেই ‘বিশ্বের সবথেকে আকর্ষণীয় বিনিয়োগ স্থল’ ভারতে লগ্নির আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

04th  November, 2019
শিখ পুণ্যার্থীদের স্বাগত জানাতে তৈরি কর্তারপুর: ইমরান 

ইসলামাবাদ, ৩ নভেম্বর (পিটিআই): শিখ ধর্মাবলম্বী মানুষদের স্বাগত জানাতে তৈরি কর্তারপুর। রবিবার নব নির্মিত কর্তারপুর করিডরের বেশকিছু ছবি ট্যুইটারে পোস্ট করে এই মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আগামী ৯ নভেম্বর শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০ তম জন্মদিবস।
বিশদ

04th  November, 2019
বিশ্বের বৃহত্তম আইপিও হতে পারে সৌদি আরামকো 

রিয়াধ, ৩ নভেম্বর (এএফপি): শেয়ার বাজারে বিশ্বের বৃহত্তম আইপিও হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে সৌদি আরবের তেল সংস্থা আরামকো। রবিবার রিয়াধের শেয়ার বাজারে নিজেদের অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছে তারা।
বিশদ

04th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহের যোগাযোগ হবে। বৃষ: কোনও বকেয়া অর্থ পাবার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৮০- শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা মহারাজ রঞ্জিত সিংয়ের জন্ম১৮৫০- স্কটিশ সাহিত্যিক ...বিশদ

07:03:20 PM

বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM