Bartaman Patrika
বিদেশ
 

ফ্র্যাঙ্কফুর্টের স্কাইপার টাওয়ারে উঠে ধৃত ফরাসি ‘স্পাইডারম্যান’ 

ফ্র্যাঙ্কফার্ট অ্যাম মেইন, ২৮ সেপ্টেম্বর (এএফপি): বিশ্বের নানা জায়গার জনপ্রিয় উচ্চতম বিল্ডিং বা মিনারে ওঠা অ্যালেন রবার্টের শখ। ফ্রান্সের বাসিন্দা অ্যালেনের সেই শখের খেসারতেই তাঁকে পুলিস গ্রেপ্তার করেছে। জার্মানির শহর ফ্র্যাঙ্কফার্টের স্কাইপার টাওয়ারে শনিবার প্রায় ৫০০ ফুট উঠে গিয়েছিলেন ৫৭ বছরের অ্যালেন। 
বিশদ
 ‘ভারত সর্বদাই শান্তি ও ঐক্যের পক্ষে’
সন্ত্রাস দমনে এক হোক
বিশ্ব, রাষ্ট্রসঙ্ঘে মোদি

 নিউ ইয়র্ক, ২৭ সেপ্টেম্বর: রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ফের সন্ত্রাসবাদ নিয়ে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সন্ত্রাসের মোকাবিলায় সারা বিশ্বকে একজোট হওয়ার আহ্বান জানালেন তিনি। মোদি বলেন, ‘সন্ত্রাসবাদ সারা বিশ্বের কাছে বড় বিপদ। তাই এর বিরুদ্ধে লড়তে সবাইকে এক হতে হবে।
বিশদ

28th  September, 2019
ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্টের
মৃত্যুতে শোকজ্ঞাপন মোদির

 নিউ ইয়র্ক, ২৭ সেপ্টেম্বর: প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট জাক শিরাকের মৃত্যুতে গভীর শোকজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দীর্ঘ রোগভোগের পর বৃহস্পতিবার ৮৬ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
বিশদ

28th  September, 2019
রৌহানি-মোদি বৈঠকে গুরুত্ব
পেল পারস্পরিক স্বার্থের ইস্যু

 নিউ ইয়র্ক, ২৭ সেপ্টেম্বর (পিটিআই): পারস্য উপসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে কূটনীতি এবং আলোচনার পক্ষে ভারতের পূর্ণ সমর্থন রয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির সঙ্গে সাক্ষাৎ করে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

28th  September, 2019
লালাগ্রহ মঙ্গলে মানুষ পাঠাতে এগচ্ছে
নাসা, জানালেন মার্কিন প্রযুক্তিবিদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যৎ লক্ষ্য লালগ্রহ। সেই উদ্দেশ্যে এগিয়ে চলেছে আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। আর তা‌ই মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর ক্ষেত্রে ধাপে ধাপে এগোতে চাইছে নাসাও। 
বিশদ

27th  September, 2019
ভারতকে এনএসজিতে ঢুকতে বাধা দিচ্ছে চীন, ক্ষোভ জানালেন মোদি

 নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর (পিটিআই): পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)-তে ভারতকে সদস্য না করার জন্য নাম না করে চীনকে দায়ী করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউ ইয়র্কে ব্লুমবার্গ গ্লোবাল বিজনেস ফোরামের মঞ্চে তিনি বলেন, ভারত যেহেতু এনএসজি’র সদস্য নয়, তাই জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ নিয়ে আমরা নিশ্চয়তা দিতে পারি না। বিশদ

27th  September, 2019
সন্ত্রাসবাদকে ‘রাজনীতির বৈধ সরঞ্জাম’ হিসেবে
ব্যবহার করছে ইসলামাবাদ, কটাক্ষ জয়শঙ্করের

 নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর (পিটিআই): কাউন্সিল ফর ফরেন রিলেশন্স-এর আসরে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে দুষতে গিয়ে একাধিক চোখা চোখা বাক্যবাণ ব্যবহার করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই শ্লেষে কখনও উঠে এল ক্রিকেটের প্রসঙ্গ।
বিশদ

27th  September, 2019
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২০ জনের
মৃত্যু, পাকিস্তানে মৃত বেড়ে ৩৮

 আমবন সিটি (ইন্দোনেশিয়া) ও মিরপুর (এএফপি): বৃহস্পতিবার সকালে তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার মালুকু দ্বীপ। ভূমিকম্পে মৃত্যু হয়েছে ২০ জনের। এছাড়াও শতাধিক মানুষ জখম হয়েছেন। এদিন রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫। কম্পন প্রায় ১০ সেকেন্ডের মতো স্থায়ী ছিল।
বিশদ

27th  September, 2019
কাশ্মীর ইস্যু সমাধানে দুই দেশকে
সালিশির প্রস্তাবও দিয়েছি: ট্রাম্প

 নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর (পিটিআই): ভারত এবং পাকিস্তান দুই দেশেরই রাষ্ট্রনেতাদের সঙ্গে কাশ্মীর ইস্যুতে আলোচনা করেছেন তিনি। শুধু তাই নয়, সমস্যা সমাধানে তিনি দু’পক্ষকেই ‘মধ্যস্থতাকারী’ হিসেবে সাহায্য করার আশ্বাস দিয়েছেন। বিশদ

27th  September, 2019
‘টেররিস্তানে’র সঙ্গে কথা বলতে
সমস্যা আছে, তোপ জয়শঙ্করের

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে কেউ বিশ্বাস করছে না, ব্যর্থতা মানলেন হতাশ ইমরান 

নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর: আইএসআইয়ের মদতে আল কায়েদা জঙ্গিদের প্রশিক্ষণের কথা মেনে নিয়েছেন। এবার কাশ্মীর ইস্যুতেও পাকিস্তানের ব্যর্থতার কথা স্বীকার করলেন ইমরান খান। রীতিমতো সাংবাদিক সম্মেলনে তাঁর স্বীকারোক্তি, কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক স্তরে তুলে ধরার চেষ্টায় ব্যর্থ হয়েছে পাকিস্তান। আমাদের কেউ বিশ্বাস করছে না।  
বিশদ

26th  September, 2019
ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের তদন্ত শুরুর ঘোষণা, ডেমোক্র্যাটদের পদক্ষেপের সমালোচনায় সরব মার্কিন প্রেসিডেন্ট 

ওয়াশিংটন ও নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর (এএফপি): বিপাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তাঁর বিরুদ্ধে হাউস অব রিপ্রেজেন্টেটিভের তরফে ইমপিচমেন্টের তদন্ত শুরু করা হচ্ছে বলে ঘোষণা করেছেন স্পিকার ন্যান্সি পেলোসি। 
বিশদ

26th  September, 2019
‘সোনার সুযোগ’ গ্রহণ করে ভারতে লগ্নি করুন, ব্লুমবার্গ গ্লোবাল বিজনেস সামিটে আহ্বান মোদির 

নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): বিশ্ব বাণিজ্যের দরবারে ভারতে বিনিয়োগের আহ্বান। নিউ ইয়র্কে ব্লুমবার্গ গ্লোবাল বিজনেস সামিটের মঞ্চে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বললেন, কর্পোরেট করে ঐতিহাসিক ছাড় দিয়ে ‘সোনার সুযোগ’ তৈরি করেছে তাঁর সরকার। ব্যবসার পরিবেশে উন্নতি আনতে আরও পদক্ষেপ নেওয়া হবে। ভারত যে ‘সোনার সুযোগ’ দিচ্ছে, তা গ্রহণ করুন। 
বিশদ

26th  September, 2019
বাংলাদেশে প্রথম, রীতি ভেঙে বরের বাড়িতে বিয়ে করতে এল কনে 

ঢাকা, ২৫ সেপ্টেম্বর: বিয়ের দিন মেয়ের বাড়িতে অনুষ্ঠান। আর বিয়ে করতে বরযাত্রী সহকারে আসেন বর। বাঙালির বিয়েতে এটাই চিরাচরিত রীতি। কয়েকশো বছরের এই রীতি ভেঙে দিলেন বাংলাদেশের তরুণী খাদিজা আক্তার খুশি। টকটকে লাল বেনারসী শাড়ি পরে রীতিমতো কনেযাত্রী সহকারে বর তারিকুল ইসলামের বাড়িতেই বিয়ে করতে এলেন ১৯ বছরের তরুণী খাদিজা। 
বিশদ

26th  September, 2019
স্বচ্ছ ভারতের স্বীকৃতি,
মার্কিন সম্মান মোদিকে

নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): পুরস্কার পেলেন। উৎসর্গ করলেন দেশের মানুষকে। বললেন, যাঁদের নেই, শৌচাগারের মূল্য একমাত্র তাঁরাই বোঝেন। বিশেষ করে মহিলারা। স্বচ্ছ ভারত অভিযানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘গ্লোবাল গোলকিপার’ পুরস্কার প্রদান করল বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
বিশদ

26th  September, 2019
অধিকৃত কাশ্মীর সহ পাকিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩০, জখম ৪৫২ 

ইসলামাবাদ, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): অধিকৃত কাশ্মীর সহ পাকিস্তানের অন্যত্র ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে হল ৩০। পাশাপাশি জখমদের সংখ্যাও বেড়ে হয়েছে ৪৫২ জন। আহতদের মধ্যে মহিলা ও শিশুরাও রয়েছে। আহতদের মধ্যে ১৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে পাক প্রশাসন।  
বিশদ

26th  September, 2019

Pages: 12345

একনজরে
পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM