Bartaman Patrika
বিদেশ
 

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক শুধরোতে মোদিকে বার্তা দিলেন ডোনাল্ড ট্রাম্প 

রাষ্ট্রসঙ্ঘ, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ঠিক করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্যোগী হতে উত্সাহ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, কাশ্মীরের মানুষকে মোদি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা পূরণ করার কথাও বলেছেন তিনি।
বিশদ
আদালতের নির্দেশে পার্লামেন্টে ফিরলেন ব্রিটেনের এমপি’রা 

লন্ডন, ২৫ সেপ্টেম্বর (এএফপি):শীর্ষ আদালতের নির্দেশের পর বুধবার পার্লামেন্টে যোগ দিলেন ব্রিটেনের এমপি’রা। ব্রেক্সিট সময়সীমার কয়েক সপ্তাহ আগেই পার্লামেন্টের অধিবেশন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু তাঁর সেই পদক্ষেপ খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।  
বিশদ

26th  September, 2019
এবার একই জেলে নওয়াজ-মারিয়ম 

লাহোর, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): একই জেলে রাখা হল বাবা নওয়াজ শরিফ ও কন্যা মারিয়মকে। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়মকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হল।
বিশদ

26th  September, 2019
মোদি একাই পাক সন্ত্রাস
খতম করে দেবেন: ট্রাম্প 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বের (পিটিআই): সোমবারই নিউ ইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশনসের বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সদর্পে ঘোষণা করেছেন, আল কায়েদা সহ একাধিক জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ দিয়েছে পাক সেনাবাহিনী এবং সেদেশের গোয়েন্দা সংস্থা আইএসআই।  বিশদ

25th  September, 2019
আল কায়েদা সহ জঙ্গিগোষ্ঠীগুলিকে প্রশিক্ষণ দিয়েছিল আইএসআই-পাক সেনা: ইমরান খান 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: বিস্ফোরক ইমরান খান। আল কায়েদা সহ একাধিক জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ দিয়েছে পাক সেনাবাহিনী এবং সেদেশের গোয়েন্দা সংস্থা আইএসআই। সোমবার নিউ ইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশনসের বৈঠকে এমনই মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী। 
বিশদ

25th  September, 2019
টেক এক্সচেঞ্জ অনুষ্ঠানে ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য দপ্তরের সঙ্গে মউ স্বাক্ষর করল ফিকি 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ সেপ্টেম্বর: ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য দপ্তরের সঙ্গে মউ স্বাক্ষর করল ফিকি। ব্রিটেনের ভারতীয় হাই কমিশনে। চলতি বছরের ১৯ সেপ্টেম্বর টেক এক্সচেঞ্জ অনুষ্ঠানের সূচনায় ভারত ও ব্রিটেনের পারস্পরিক সহযোগিতাকে সম্মান জ্ঞাপন করে এই মউ স্বাক্ষরিত হয়।  
বিশদ

25th  September, 2019
পার্লামেন্ট সাসপেন্ড বেআইনি, ব্রিটিশ সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন প্রধানমন্ত্রী বরিস জনসন 

লন্ডন, ২৪ সেপ্টেম্বর (পিটিআই): পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট সাসপেন্ড করার নির্দেশ বেআইনি। মঙ্গলবার এই ঐতিহাসিক রায় দিল ব্রিটেনের সুপ্রিম কোর্ট। ব্রেক্সিট কার্যকর হওয়ার আগে শীর্ষ আদালতে বড় ধাক্কা খেলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর নির্দেশ বাতিল করে দিলেন সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি ব্রেন্ডা হ্যাল।  
বিশদ

25th  September, 2019
ট্রাম্পের দিকে হিমশীতল চাউনি, ভাইরাল পরিবেশ কর্মী থুনবার্গ 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের চাউনি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ধর্মীয় স্বাধীনতা শীর্ষক একটি আলোচনা সভায় যোগ দিতে যাচ্ছিলেন ট্রাম্প। সেই সময় মার্কিন প্রেসিডেন্টকে দেখে থুনবার্গের হিমশীতল দৃষ্টি ক্যামেরাবন্দি হয়। তা নিয়েই চর্চা তুঙ্গে। 
বিশদ

25th  September, 2019
কাশ্মীর নিয়ে পাকিস্তানের অবস্থানের রহস্য ফাঁস, বিদেশমন্ত্রীর পাশে দাঁড়িয়ে আইএসআই এজেন্ট 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ভারত ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে উপত্যকার মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়েছে পাকিস্তান। বিশ্বের দরবারে এই ইস্যুতে সরব হয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। যদিও পাকিস্তান এই প্রচার চালিয়ে জম্মু ও কাশ্মীরকে উত্তপ্ত করতে চাইছে বলে অভিযোগ তুলেছে ভারত।  
বিশদ

25th  September, 2019
পাকিস্তানে জোর করে ধর্মান্তরিত হিন্দু বালিকা 

ইসলামাবাদ, ২৪ সেপ্টেম্বর: ফের এক হিন্দু বালিকাকে অপরহণ করে ধর্মান্তরিত করার ঘটনা ঘটল পাকিস্তানের সিন্ধুপ্রদেশে। জোর করে ধর্মান্তরকরণের প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছে ওই বালিকার পরিবার।
বিশদ

25th  September, 2019
দেউলিয়া থমাস কুকের ১০ শতাংশ ব্রিটিশ গ্রাহককে দেশে ফেরাল লন্ডন 

লন্ডন, ২৪ সেপ্টেম্বর (এএফপি): ঋণের দায়ে দেউলিয়া শতাব্দীপ্রাচীন ব্রিটিশ ভ্রমণ সংস্থা থমাস কুক। ১৭৮ বছরের সংস্থা রাতারাতি বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে বিপাকে পড়েছেন ছ’লক্ষ মানুষ। যার মধ্যে দেড় লক্ষেরও বেশি ব্রিটিশ নাগরিক। প্রায় ১০ শতাংশ মানুষকে ইতিমধ্যে দেশে ফেরানো হয়েছে। সংখ্যার হিসেবে তা ১৪ হাজার ৭০০ জন। 
বিশদ

25th  September, 2019
কাশ্মীর: ফের ভারত-পাক মধ্যস্থতা করতে চাইলেন ট্রাম্প 

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ফের ভারত-পাক দ্বন্দ্বে মধ্যস্থতা করতে চাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত দু’দিনে এই নিয়ে দ্বিতীয়বার। তবে একই সঙ্গে তিনি স্পষ্ট করেছেন, দু’পক্ষ তাঁর কাছে মধ্যস্থতা চাইলেই, তিনি ওই কাজ করবেন। 
বিশদ

25th  September, 2019
ভারতের অভিযোগ ভিত্তিহীন: পাক বিদেশমন্ত্রক 

ইসলামাবাদ, ২৪ সেপ্টেম্বর (পিটিআই): বালাকোটের জঙ্গিশিবিরগুলি ফের সক্রিয় করে তুলছে পাকিস্তান। ভারতে নাশকতা চালাতে সেখানে বিপুল সংখ্যক জঙ্গিদের মজুত করা হয়েছে। সম্প্রতি ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত এমনই অভিযোগ করেছেন। এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিল পাকিস্তান।  
বিশদ

25th  September, 2019
ইয়েমেনে বিমান হানায় হত ১৬ 

দুবাই, ২৪ সেপ্টেম্বর (এএফপি): দক্ষিণ ইয়েমেনে দু’দফা বিমানহানায় সাতটি শিশু সহ ১৬ জন প্রাণ হারালেন। সৌদি নেতৃত্বে যৌথ বিদ্রোহী বাহিনী এই হামলার পিছনে বলে জানা গিয়েছে।
বিশদ

25th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন
উপলক্ষে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী

 নিউ ইয়র্ক, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী কয়েকদিন এখানে তাঁর ঠাসা কর্মসূচি রয়েছে। ডোনাল্ড ট্রাম্প সহ একঝাঁক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। বিশদ

24th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM