Bartaman Patrika
বিদেশ
 

হাফিজ সইদের মামলা সরানো হল লাহোরে 

লাহোর, ৩০ সেপ্টেম্বর (পিটিআই): মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিক সহায়তা দেওয়ার মামলাটি লাহোরে সরানো হল। পাক পাঞ্জাব প্রদেশের গুজরানওয়ালার সন্ত্রাস দমন আদালতে ওই মামলাটি দায়ের হয়েছিল।
বিশদ
জেলে নিম্নমানের পরিষেবা পাচ্ছেন মরিয়ম নওয়াজ, ইমরান সরকারকে তোপ দলের 

লাহোর, ৩০ সেপ্টেম্বর (পিটিআই): জেলে মরিয়ম নওয়াজকে নিম্ন মানের পরিষেবা দিচ্ছে ইমরান খান সরকার। সাধারণ অপরাধীর মতো ব্যবহার করা হচ্ছে তাঁর সঙ্গে। সোমবার পাকিস্তান সরকারের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলল বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। 
বিশদ

01st  October, 2019
আমেরিকায় শিখ পুলিস অফিসারের অন্ত্যেষ্টি ২ অক্টোবর, ধৃতের বিরুদ্ধে খুনের অভিযোগ 

হিউস্টন, ২৯ সেপ্টেম্বর (পিটিআই): টেক্সাসে দিনেদুপুরে খুন হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত শিখ পুলিস অফিসার সন্দীপ সিং ঢালিওয়াল। হিউস্টন কাউন্টি শেরিফ অফিসের ডেপুটি পদে কর্মরত ছিলেন তিনি। কয়েকদিন আগেই এই হিউস্টন মাতিয়ে দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

30th  September, 2019
ভারতে চিঠি পাঠানো বন্ধ করেছে পাকিস্তান 

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর: ৩৭০ ধারা খারিজের পর থেকে ভারত-পাক উত্তেজনা চরমে। তা জিইয়ে রাখতে এবার নয়া পন্থা নিল ইসলামাবাদ। ভারতের সঙ্গে ডাক যোগাযোগ সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে তারা। গত আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকেই এই নির্দেশ কার্যকর হয়েছে। শনিবার বিষয়টি জানতে পেরেছে নয়াদিল্লি। 
বিশদ

30th  September, 2019
নজরে ব্রেক্সিট, দলীয় সম্মেলন প্রধানমন্ত্রীর
রানির কাছে ক্ষমাপ্রার্থনা

ম্যাঞ্চেস্টার, ২৯ সেপ্টেম্বর (এএফপি): ব্রেক্সিট কার্যকর করতে মরিয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সেই লক্ষ্যে রবিবার নিজের দল কনজারভেটিভ পার্টির সম্মেলন ডাকলেন তিনি। আগামী চারদিন চলবে এই সম্মেলন। ব্রিটিশ পার্লামেন্টে এবং সুপ্রিম কোর্টে আগেই পর্যদুস্ত হয়েছেন বরিস জনসন। তাতে অবশ্য দমছেন না তিনি। 
বিশদ

30th  September, 2019
অশালীন পোশাক ও প্রকাশ্যে অনুরাগ
প্রকাশ করলেই জরিমানা হবে সৌদিতে
পর্যটকদের উদ্দেশে নয়া নির্দেশিকা জারি

রিয়াধ, ২৯ সেপ্টেম্বর: প্রকাশ্য স্থানে ‘শালীনতা’ লঙ্ঘন করলেই কড়া জরিমানার মুখে পড়তে হবে। গত শনিবার এই মর্মে নির্দেশিকা জারি করেছে সৌদি আরব। সেখানে শালীনতার মাপকাঠিও ঠিক করে দেওয়া হয়েছে। যেমন— পোশাক হতে হবে শোভনীয়। ছোট, আঁটোসাঁটো এবং করুচিকর শব্দ লেখা পোশাক পরা যাবে না।
বিশদ

30th  September, 2019
চীনে ভয়াবহ পথ দুর্ঘটনায় ৩৬ জন যাত্রীর মৃত্যু 

বেজিং, ২৯ সেপ্টেম্বর (পিটিআই): পূর্ব চীনের জিয়াংশু প্রদেশে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল অন্তত ৩৬ জনের। জখম হয়েছেন আরও ৩৬ জন। স্থানীয় প্রশাসনের তরফে রবিবার একথা জানানো হয়েছে।
বিশদ

30th  September, 2019
ইন্দোনেশিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০, জখম ১৫৬ জন 

জাকার্তা, ২৯ সেপ্টেম্বর (এএফপি): ইন্দোনেশিয়ার মালাকু দ্বীপে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে হল ৩০। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফে জানানো হয়েছে।
বিশদ

30th  September, 2019
নতুন প্রজন্মের হাতেই প্রাণ পাচ্ছে লন্ডনের পুজো, পরিবেশ রক্ষার বার্তা অনেকেরই 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৯ সেপ্টেম্বর: বেদিতে সপরিবারে অধিষ্ঠিত মা দুর্গা। নরম আলো চারপাশে। নজরকাড়া প্যান্ডেল। কলকাতার যে কোনও পুজোর এটাই রীতি। কিন্তু এই ব্যাকরণের অন্য পথে হাঁটে একটি সর্বজনীন পুজো। ম্যাডক্স স্কোয়ার। দক্ষিণ কলকাতার এই পুজো বিখ্যাত হয়েছে তার আড্ডামুখী চত্বরের জন্য।  
বিশদ

30th  September, 2019
নিউ ইয়র্কে এবার পাক-বিরোধী প্রতিবাদের নতুন মুখ গুলালাই 

নিউ ইয়র্ক, ২৮ সেপ্টেম্বর: পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য এবার আশার আলো নিয়ে হাজির এক নয়া মুখ। তিনি গুলালাই ইসমাইল। পাকিস্তানের এই মহিলা সমাজকর্মী আমেরিকায় রাজনৈতিক শরণার্থী হওয়ার জন্য আবেদন জানিয়েছেন। 
বিশদ

29th  September, 2019
ইমরান খান দেউলিয়া,
পাল্টা তোপ ভারতের

রাষ্ট্রসঙ্ঘ, ২৮ সেপ্টেম্বর: পাকিস্তান ‘দেউলিয়া’ হয়ে গিয়েছে। ইমরানের পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি প্রশ্নে এভাবেই কড়া ভাষায় ইসলামাবাদকে জবাব ফেরাল ভারত। বিদেশ মন্ত্রকের ফ্রার্স্ট সেক্রেটারি বিদিশা মৈত্রের চাঁচাছোলা আক্রমণ, ‘পাক প্রধানমন্ত্রীর মন্তব্য রাষ্ট্রনেতাসুলভ নয়, দেউলিয়া মনোভাবাপন্ন।’ ইমরানের ‘নিয়াজি’ উপাধি নিয়ে কূটনৈতিকভাবে পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে কোণঠাসা করে দেন তিনি। 
বিশদ

29th  September, 2019
টেক্সাসে গুলি করে খুন প্রথম পাগড়ি
পরিহিত শিখ পুলিস আধিকারিককে  

হিউস্টন, ২৮ সেপ্টেম্বর (পিটিআই): আততায়ীর গুলিতে প্রাণ হারালেন আমেরিকায় প্রথম পাগড়ি পরিহিত ভারতীয় বংশোদ্ভূত শিখ পুলিস আধিকারিক। তাঁর নাম সন্দীপ সিং ঢালিওয়াল। দশ বছর ধরে টেক্সাসের হ্যারিস কাউন্টিতে ডেপুটি শেরিফ হিসেবে কর্মরত ছিলেন তিনি। এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে রবার্ট সলিস নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তার থেকে একটি আগ্নেয়াস্ত্রও উদ্ধার হয়েছে। 
বিশদ

29th  September, 2019
সন্ত্রাসবাদের বিরুদ্ধে আপসহীন
অবস্থান মোদি এবং হাসিনার 

নিউ ইয়র্ক, ২৮ সেপ্টেম্বর (পিটিআই): সপ্তাহব্যাপী মার্কিন যুক্তরাষ্ট্র সফর শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দপ্তরে আলাদা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিংয়ের সঙ্গে তিনি বৈঠক সারেন। সেখানে সন্ত্রাসবাদ এবং হিংস্র উগ্রপন্থার বিরুদ্ধে আপসহীন লড়াই চালিয়ে যাবেন বলে অঙ্গীকার করেছেন হাসিনা এবং মোদি।
বিশদ

29th  September, 2019
কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, রাষ্ট্রসঙ্ঘে চীনকে জবাব ফেরাল ভারত 

রাষ্ট্রসঙ্ঘ ও নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ প্রসঙ্গ তুলতেই চীনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাল ভারত। ভারতীয় প্রতিনিধি সাফ জানিয়ে দিয়েছেন, সংশ্লিষ্ট অঞ্চলে যা হচ্ছে, তা ভারতের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। 
বিশদ

29th  September, 2019
ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে তদন্ত 

লন্ডন, ২৮ সেপ্টেম্বর (এপি): মেয়র থাকার সময় আমেরিকার একজন ব্যবসায়ী মহিলাকে বিশেষ কিছু সুযোগ-সুবিধা দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের হয়। এর ভিত্তিতে বরিসের বিরুদ্ধে তদন্ত করা হতে পারে।
বিশদ

29th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM