Bartaman Patrika
বিদেশ
 

পাকিস্তানে পেট্রোল-ডিজেলকেও
ছাড়িয়ে গেল দুধের দাম

 ইসলামাবাদ, ১১ সেপ্টেম্বর: সরকারি হিসেবে এক লিটার দুধের দাম ৯৪ টাকা নেওয়ার কথা। কিন্তু সেই দাম তোয়াক্কা না করে দুধ বিক্রি হল ১৪০ টাকা লিটার দরে। দামের নিরিখে যা টেক্কা দিল পেট্রোল- ডিজেলকেও। মহরমের দিনে পাকিস্তানের বিভিন্ন প্রদেশে এমনই কাণ্ড ঘটেছে। বিশদ
  ৯/১১-র বর্ষপূর্তিতে কাবুলের আমেরিকান দূতাবাসে রকেট হামলা

 কাবুল, ১১ সেপ্টেম্বর (এপি): আফগানিস্তানের কাবুলে অবস্থিত আমেরিকান দূতাবাসে রকেট বিস্ফোরণের জেরে চাঞ্চল্য ছড়াল। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। বিশদ

12th  September, 2019
  বিনিয়োগ টানতে ভারত সফরে নিউ জার্সির গর্ভনর

 ওয়াশিংটন, ১১ সেপ্টেম্বর (পিটিআই): ১০ দিনের সফরে আগামী শুক্রবার ভারতে আসছেন নিউ জার্সির গর্ভনর ফিল মার্ফি। মার্ফির সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলও ভারতে আসছে। ১৩-২২ সেপ্টেম্বরের মধ্যে তাঁরা নয়াদিল্লি, মুম্বই, আগ্রা, হায়দরাবাদ, গান্ধীনগর ও আমেদাবাদে যাবেন।
বিশদ

12th  September, 2019
 দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই কাশ্মীর ইস্যুর সমাধানের আবেদন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবের

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কায় উদ্বিগ্ন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। দু’পক্ষের কাছেই আলোচনার মাধ্যমে সমাধানের আর্জি জানালেন তিনি। একথা জানালেন গুতেরেসের মুখপাত্র স্তিফেন দুজারিক।
বিশদ

12th  September, 2019
আইফোনের নয়া সম্ভার নিয়ে এল অ্যাপেল 

ক্যালিফোর্নিয়া, ১১ সেপ্টেম্বর: প্রতীক্ষার অবসান। প্রকাশ্যে এল অ্যাপলের আইফোন ১১। মঙ্গলবার গভীর রাতে ক্যালিফোর্নিয়ায় স্টিভ জবস থিয়েটারে আইফোন ১১ সিরিজের তিনটি নতুন ফোন প্রকাশ্যে আনলেন অ্যাপল কর্তা টিম কুক। আইফোন ১১-এর পাশাপাশি আইফোন ১১ প্রো ও আইফোন প্রো ম্যাক্স নামে আরও দু’টি মডেলও প্রকাশ্যে আনা হয়েছে।
বিশদ

11th  September, 2019
হাউজ অব লর্ডসে মনোনীত হলেন ভারত ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ সেপ্টেম্বর: মাত্র দু’পাউন্ড। ১৯৮৭ সালে এই টাকা নিয়েই লন্ডনে ব্যবসা শুরু করেছিলেন ডঃ রেমি রেঞ্জার সিবিই। ধীরে ধীরে সেখান থেকে কয়েক লক্ষ পাউন্ডের সানমার্ক লিমিটেড গড়ে তোলেন তিনি। তাঁকেই হাউস অব লর্ডসের জন্য মনোনীত করেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টেরিজা মে। এই তালিকায় ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটেনের ব্যবসায়ী জামির চৌধুরী সিবিই।
বিশদ

11th  September, 2019
জম্মু-কাশ্মীর ভারতেরই রাজ্য,
রাষ্ট্রসঙ্ঘে স্বীকার পাকিস্তানের
কাশ্মীর নিয়ে ইসলামাবাদের অভিযোগ মিথ্যা, জানাল ভারত

জেনিভা (সুইজারল্যান্ড), ১০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু-কাশ্মীর ভারতেরই অঙ্গরাজ্য। এই চিরন্তন সত্যটা অবশেষে স্বীকার করল পাকিস্তান। আর সেটাও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে। এই সিলমোহর দিয়েছেন স্বয়ং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনিভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জম্মু ও কাশ্মীরকে ‘ভারতীয় রাজ্য’ বলেই মন্তব্য করলেন তিনি। বললেন, ‘জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে বলে সারা বিশ্বের সামনে দাবি করছে ভারত। বলা হচ্ছে, সেখানে বাসরত সাধারণ মানুষের জীবন এখন নিজস্ব ছন্দে ফিরে এসেছে। যদি সত্যিই তাই হয়, তবে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা সহ অন্যান্য সংগঠনগুলিকে কেন ভারতের এই রাজ্যে যেতে দেওয়া হচ্ছে না?’
বিশদ

11th  September, 2019
 ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হানার ১৮ বছর পরে বিষবাস্পে বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: ২০০১ সালে ১১ সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়েছিল আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রাণ হারিয়েছিলেন ৩ হাজার মানুষ। তারপর কেটে গিয়েছে ১৮ বছর। কিন্তু সেই হানার জেরে বাতাসে মিশে গিয়েছিল বিপুল পরিমাণ ক্ষতিকারক রাসায়নিক গ্যাসও।
বিশদ

11th  September, 2019
 আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ড্যানিয়েল ঝাং

বেজিং, ১০ সেপ্টেম্বর (এপি): আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা এবং চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বিশদ

11th  September, 2019
 ভারত-নেপালের মধ্যে তেলের পাইপলাইন উদ্বোধন মোদি-ওলির

কাঠমাণ্ডু ও নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারত ও নেপালের মধ্যে তেলের পাইপলাইনের উদ্বোধন হল। মঙ্গলবার ৬৯ কিলোমিটার দীর্ঘ লাইনটির সূচনা করলেন দু’ দেশের প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদি এবং কে পি ওলি। নয়াদিল্লি এবং কাঠমাণ্ডু থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে এটি উদ্বোধন করেন তাঁরা।
বিশদ

11th  September, 2019
 পস্তাবেন ট্রাম্প, হুমকি তালিবানের

কাবুল, ১০ সেপ্টেম্বর (এএফপি): শান্তি আলোচনা বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে আফগানিস্তানে মার্কিন সেনার বিরুদ্ধে লড়াই জারি রাখার হুমকি দিল তালিবান। তাদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘আফগানিস্তান থেকে দখলদারি শেষ করার জন্য আমাদের সামনে দু’টি রাস্তা ছিল।
বিশদ

11th  September, 2019
ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক হিসেবে ভারতীয় বংশোদ্ভুতকে মনোনয়ন ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতীয় বংশোদ্ভুত বর্তমানে সার্কিট কোর্টের বিচারক হিসেবে কর্মরত অনুরাগ সিঙ্ঘলকে ফ্লোরিডা প্রদেশের বিচারক হিসেবে মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম কোনও ভারতীয়-আমেরিকান এই পদের জন্য মনোনয়ন পেলেন।
বিশদ

11th  September, 2019
 কাশ্মীর: ভারত-পাক উত্তেজনা খানিকটা কমেছে, মত ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ভারত-পাক চাপানউতোর চরম মাত্রায় পৌঁছেছিল। কিন্তু, বর্তমানে দু’দেশের মধ্যে উত্তেজনা কিছুটা কমেছে। এমনটাই মত প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।
বিশদ

11th  September, 2019
 নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলার শুনানিতে দু’সদস্যের বেঞ্চ গঠন

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু হবে।
বিশদ

11th  September, 2019
 কারবালায় পদপিষ্ট হয়ে মৃত ৩১

 বাগদাদ, ১০ সেপ্টেম্বর (এএফপি): ইরাকের কারবালার মহরমের দিন পদপিষ্ট হয়ে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। ইরাকের স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই বিবৃতি দেওয়া হয়েছে। মুখপাত্র সইফ আল-বদর বলেছেন, মৃতের সংখ্যা বাড়তে পারে। ওই ঘটনায় ১০০ জন জখম হয়েছেন।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫টি বেডের নতুন ডায়ালিসিস ইউনিটের কাজ শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন করিয়ে শীঘ্রই ওই ইউনিট চালু করতে চাইছে হাসপাতাল কর্তৃপক্ষ।  ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM