Bartaman Patrika
বিদেশ
 

ভারতের প্রত্যাঘাতে দিশাহারা পাকিস্তান,
দুই সেনার দেহ নিল সাদা পতাকা উড়িয়ে

 শ্রীনগর, ১৪ সেপ্টেম্বর: গত কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল পাক সেনা। ভারতের প্রত্যাঘাতে মৃত্যু হয় পাক সেনাবাহিনীর দুই সদস্যের। বেশ কয়েকবার কভার ফায়ারিংয়ের মধ্যে দিয়ে তারা দেহ নিয়ে যাওয়ার চেষ্টা করে। বিশদ
‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ স্লোগান দিয়ে ইমরানকে স্বাগত জানালেন পাক অধিকৃত কাশ্মীরের নাগরিকরা

 ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর: আরও একবার মুখ পুড়ল ইমরান খানের। শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে যেতেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানের উদ্দেশে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। পাশাপাশি, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ বলেও স্লোগান দেন স্থানীয়রা।
বিশদ

15th  September, 2019
সৌদির সবচেয়ে বড় তেল কোম্পানির
শোধনাগারে স্বয়ংক্রিয় ড্রোনের হামলা
অতীতে ছক ব্যর্থ হয়েছিল আল কায়েদার

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়।
বিশদ

15th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে অপব্যবহার করে
‘ভিত্তিহীন’ প্রচার চালাচ্ছে পাকিস্তান

কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে পাল্টা জবাব ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তান সন্ত্রাসবাদের ‘ঘাঁটি’। কাশ্মীর নিয়ে ‘ভিত্তিহীন এবং প্রতারণামূলক’ প্রচার চালাতে তারা রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে ব্যবহার করছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এমনই চোখা চোখা বাক্যবাণে ইসলামাবাদের কড়া সমালোচনা করল ভারত।
বিশদ

14th  September, 2019
বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে নেপাল
ও ভারত সফরে লন্ডন সিটির মেয়র

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ সেপ্টেম্বর: বাণিজ্য সম্পর্ক মজবুত করার লক্ষ্যে আগামী ১৫ থেকে ২০ সেপ্টেম্বর নেপাল ও ভারত সফরে আসছেন লন্ডন সিটির লর্ড মেয়র পিটার এস্টলিন। লন্ডন সিটির মেয়র হওয়ার পাশাপাশি এস্টলিন ব্রিটেনের ফিনান্সিয়াল অ্যান্ড প্রফেশনাল সার্ভিসেস ইন্ডাস্ট্রিজের আন্তর্জাতিক অ্যাম্বাসাডরও বটে।
বিশদ

14th  September, 2019
ভারতের সঙ্গে ‘আকস্মিক যুদ্ধ’
লাগার সম্ভাবনা আছে: কুরেশি

ইসলামাবাদ, ১৩ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি ভারতের সঙ্গে পাকিস্তানের ‘আকস্মিক যুদ্ধ’ লাগার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। শুক্রবার এমনই মন্তব্য করলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

14th  September, 2019
আজ পৃথিবী থেকে চাঁদের
দূরত্ব সবচেয়ে বেশি হবে

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: কৃষকদের কাছে ভাগ্যবান বলে পরিচিত মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে আজ শুক্রবার। প্রায় ১৩ বছর এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এরপরে ফের ২০৪৯ সালে এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে জানানো হয়েছে।
বিশদ

13th  September, 2019
মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ উদযাপনে
এলএসই-তে স্কলারশিপ ঘোষণা ট্রাস্টের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ সেপ্টেম্বর: মহাত্মা গান্ধীর মতাদর্শকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশেই এবার নতুন উদ্যোগ নিলেন ব্রিটেনের গান্ধী স্ট্যাচু মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান লর্ড মেঘনাদ দেসাই। লন্ডন স্কুল অব ইকনমিক্সে (এলএসই) গান্ধীর নামে একটি স্কলারশিপ চালুর জন্য ট্রাস্টের তরফে ১ লক্ষ পাউন্ড দান করা হবে বলে ঘোষণা করেছেন তিনি।
বিশদ

13th  September, 2019
  আন্তর্জাতিক মঞ্চে একঘরে পাকিস্তান, আজ কাশ্মীর নিয়ে নীতি ঘোষণা করবেন ইমরান খান

 ইসলামাবাদ ও পেশোয়ার, ১২ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চে হালে পানি পায়নি পাকিস্তান। আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স এমনই ইরান, আফগানিস্তান ও বাংলাদেশও কাশ্মীর ভারতের অন্তর্বর্তী বিষয় বলে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছে। বিশদ

13th  September, 2019
কাশ্মীর নিয়ে পাকিস্তানকে কেউ
বিশ্বাস করছে না: ইমরানের মন্ত্রী

ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের যাবতীয় লম্ফঝম্প ব্যর্থ। উপত্যকায় ৩৭০ ধারা অবলুপ্তির পর থেকে ভারত বারবার এই দাবি করে আসছিল। এবার সেই দাবি মেনে নিল পাকিস্তানও। আরও স্পষ্টভাবে বলতে গেলে পাকিস্তানের অভ্যন্তরীণমন্ত্রী ইজাজ আহমেদ শাহ।
বিশদ

13th  September, 2019
মহাকাশে আরও একটি
‘পৃথিবী’র খোঁজ
মিলল জল, থাকতে পারে প্রাণও

লন্ডন, ১২ সেপ্টেম্বর (পিটিআই): পৃথিবী কি অনন্য, অপ্রতিম? অন্য কোনও গ্রহেরও কি পৃথিবীর মতো ‘গুণাগুণ’ থাকতে পারে? শুনতে কল্পবিজ্ঞানের গল্প মনে হলেও সম্প্রতি এমনই এক ‘যমজ পৃথিবী’তে জলের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবীর মতো বায়ুমণ্ডল রয়েছে সেখানে।
বিশদ

13th  September, 2019
কুলভূষণের সঙ্গে ভারতের দ্বিতীয়
সাক্ষাৎ আটকে দিল পাকিস্তান

 ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবের দ্বিতীয় কনস্যুলার অ্যাক্সেস আটকে দিল ইসলামাবাদ। বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘কুলভূষণ যাদবকে আর দ্বিতীয়বার কনস্যুলার অ্যাক্সেস (ভারতের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ) দেওয়া হবে না।’ বিশদ

13th  September, 2019
আন্তর্জাতিক পড়ুয়াদের ফের দু’বছর কাজের
সুযোগ দেওয়ার নিয়ম চালু করছে ব্রিটেন

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এর আগে, টেরিজা মে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে থাকাকালীন অভিবাসন সংক্রান্ত নিয়মে রদবদল আনা হয়েছিল।
বিশদ

12th  September, 2019
ভারতের পড়ুয়া ও শিক্ষকদের জন্য নতুন কর্মসূচির ঘোষণা এলএসই’র

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়া ও শিক্ষকদের জন্য বিশেষ সুযোগ আনতে উদ্যোগী হল লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিকাল সায়েন্স (এলএসই)। ঘোষণা করা হল এলএসই-ইন্ডিয়া প্রোগ্রামের। মূলত এলএসই ও ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়া ও শিক্ষকদের কথা মাথায় রেখেই এই কর্মসূচির ঘোষণা করা হল।
বিশদ

12th  September, 2019
‘গিলগিট-বালটিস্তান ভারতের অংশ’
পাক অধিকৃত কাশ্মীরের মানবধিকার কর্মীর মন্তব্যে রাষ্ট্রসঙ্ঘে মুখ পুড়ল পাকিস্তানের

 জেনিভা ও লন্ডন, ১১ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে ফের মুখ পুড়ল পাকিস্তানের। ফের প্রকাশ্যে চলে এল ইসলামাবাদের মিথ্যাচার। বুধবার মানবাধিকার কাউন্সিলে পাক অধিকৃত কাশ্মীরের এক মানবাধিকার কর্মীর বয়ানে মুখোশ খুলে গেল ইমরান খানের দেশের। জেনিভায় কাউন্সিলের ৪২তম অধিবেশনে তিনি বলেন, গিলগিট-বালটিস্তান ভারতের অংশ।
বিশদ

12th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM