Bartaman Patrika
বিদেশ
 

টেক্সাসের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে মঞ্চ ভাগ করতে পারেন ট্রাম্প, জল্পনা 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: টেক্সাসে অনুষ্ঠিত হতে চলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে মঞ্চ শেয়ার করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশেষ একটি সূত্রে এখবর জানা গিয়েছে। তবে, এখনও পর্যন্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। পাশাপাশি, মোদির ওই সফরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বাণিজ্যচুক্তি নিয়েও সিদ্ধান্ত হতে পারে। 
বিশদ
অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত পাকিস্তানের, মন্তব্য ব্রিটেনের এমপির 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): সমগ্র জম্মু ও কাশ্মীরে সার্বভৌমত্বের অধিকার রয়েছে ভারতের। তাই পাক অধিকৃত কাশ্মীর থেকে সরে যাওয়া উচিত ইসলামাবাদের। জম্মু ও কাশ্মীর ঘিরে বিতর্কের মধ্যেই এহেন মন্তব্য করলেন ব্রিটেনের এমপি বব ব্ল্যাকম্যান।  
বিশদ

16th  September, 2019
ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধে গেলে হেরে যাবে পাকিস্তান, আশঙ্কা প্রকাশ ইমরানের 

ইসলামাবাদ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): যুদ্ধের ইঙ্গিত দিয়েছিলেন। এবার আগেভাগে পরাজয়ও স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আশঙ্কা প্রকাশ করলেন, ভারতের সঙ্গে সরাসরি যুদ্ধ হলে তাঁর দেশের জয়লাভের কোনও সম্ভাবনা নেই। সম্প্রতি, ইসলামাবাদে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই চরম ‘সত্যিটা’ মেনে নিয়েছেন তিনি। 
বিশদ

16th  September, 2019
নিজের দেশের কথা ভাবুন: বিজেপি সাংসদ
কাশ্মীরের শান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ, পড়ুয়াদের স্কুলে ফেরাতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি মালালা ইউসুফজাইয়ের

লন্ডন ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: কাশ্মীর নিয়ে এবার মুখ খুললেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। শান্তি স্থাপন এবং শিশু পড়ুয়াদের স্কুলমুখী করতে রাষ্ট্রসঙ্ঘের কাছে আর্জি জানালেন পাকিস্তানের এই সমাজকর্মী। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের উপর থেকে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। লাগু করা হয় বিভিন্ন বিধিনিষেধ।
বিশদ

16th  September, 2019
 ওমানে পথ দুর্ঘটনায় মৃত আট মাসের সন্তানসহ ভারতীয় দম্পতি

দুবাই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): ওমানে ভয়াবহ পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন এক ভারতীয় দম্পতি এবং তাঁদের আট মাসের পুত্র। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে তাঁদের ৩ বছরের মেয়ে। দুবাইয়ের ভারতীয় দূতাবাস জানিয়েছে, ওই ভারতীয় পরিবার গাড়ি নিয়ে সালালাহ থেকে দুবাই ফিরছিল। রাস্তায় অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়। 
বিশদ

16th  September, 2019
অর্ধেক নেমে এল তেলের উৎপাদন
সৌদি আরবের তেল শোধনাগারে হামলার অভিযোগ ওড়াল ইরান

তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে। 
বিশদ

16th  September, 2019
ভারতের প্রত্যাঘাতে দিশাহারা পাকিস্তান,
দুই সেনার দেহ নিল সাদা পতাকা উড়িয়ে

 শ্রীনগর, ১৪ সেপ্টেম্বর: গত কয়েকদিন ধরেই বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছিল পাক সেনা। ভারতের প্রত্যাঘাতে মৃত্যু হয় পাক সেনাবাহিনীর দুই সদস্যের। বেশ কয়েকবার কভার ফায়ারিংয়ের মধ্যে দিয়ে তারা দেহ নিয়ে যাওয়ার চেষ্টা করে। বিশদ

15th  September, 2019
‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ স্লোগান দিয়ে ইমরানকে স্বাগত জানালেন পাক অধিকৃত কাশ্মীরের নাগরিকরা

 ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর: আরও একবার মুখ পুড়ল ইমরান খানের। শুক্রবার পাক অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে যেতেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানের উদ্দেশে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। পাশাপাশি, ‘কাশ্মীর বনেগা হিন্দুস্তান’ বলেও স্লোগান দেন স্থানীয়রা।
বিশদ

15th  September, 2019
সৌদির সবচেয়ে বড় তেল কোম্পানির
শোধনাগারে স্বয়ংক্রিয় ড্রোনের হামলা
অতীতে ছক ব্যর্থ হয়েছিল আল কায়েদার

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়।
বিশদ

15th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে অপব্যবহার করে
‘ভিত্তিহীন’ প্রচার চালাচ্ছে পাকিস্তান

কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে পাল্টা জবাব ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তান সন্ত্রাসবাদের ‘ঘাঁটি’। কাশ্মীর নিয়ে ‘ভিত্তিহীন এবং প্রতারণামূলক’ প্রচার চালাতে তারা রাষ্ট্রসঙ্ঘের মঞ্চকে ব্যবহার করছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এমনই চোখা চোখা বাক্যবাণে ইসলামাবাদের কড়া সমালোচনা করল ভারত।
বিশদ

14th  September, 2019
বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে নেপাল
ও ভারত সফরে লন্ডন সিটির মেয়র

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ সেপ্টেম্বর: বাণিজ্য সম্পর্ক মজবুত করার লক্ষ্যে আগামী ১৫ থেকে ২০ সেপ্টেম্বর নেপাল ও ভারত সফরে আসছেন লন্ডন সিটির লর্ড মেয়র পিটার এস্টলিন। লন্ডন সিটির মেয়র হওয়ার পাশাপাশি এস্টলিন ব্রিটেনের ফিনান্সিয়াল অ্যান্ড প্রফেশনাল সার্ভিসেস ইন্ডাস্ট্রিজের আন্তর্জাতিক অ্যাম্বাসাডরও বটে।
বিশদ

14th  September, 2019
ভারতের সঙ্গে ‘আকস্মিক যুদ্ধ’
লাগার সম্ভাবনা আছে: কুরেশি

ইসলামাবাদ, ১৩ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি ভারতের সঙ্গে পাকিস্তানের ‘আকস্মিক যুদ্ধ’ লাগার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। শুক্রবার এমনই মন্তব্য করলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

14th  September, 2019
আজ পৃথিবী থেকে চাঁদের
দূরত্ব সবচেয়ে বেশি হবে

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: কৃষকদের কাছে ভাগ্যবান বলে পরিচিত মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে আজ শুক্রবার। প্রায় ১৩ বছর এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এরপরে ফের ২০৪৯ সালে এই ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে বলে জানানো হয়েছে।
বিশদ

13th  September, 2019
মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ উদযাপনে
এলএসই-তে স্কলারশিপ ঘোষণা ট্রাস্টের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ সেপ্টেম্বর: মহাত্মা গান্ধীর মতাদর্শকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশেই এবার নতুন উদ্যোগ নিলেন ব্রিটেনের গান্ধী স্ট্যাচু মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান লর্ড মেঘনাদ দেসাই। লন্ডন স্কুল অব ইকনমিক্সে (এলএসই) গান্ধীর নামে একটি স্কলারশিপ চালুর জন্য ট্রাস্টের তরফে ১ লক্ষ পাউন্ড দান করা হবে বলে ঘোষণা করেছেন তিনি।
বিশদ

13th  September, 2019
  আন্তর্জাতিক মঞ্চে একঘরে পাকিস্তান, আজ কাশ্মীর নিয়ে নীতি ঘোষণা করবেন ইমরান খান

 ইসলামাবাদ ও পেশোয়ার, ১২ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চে হালে পানি পায়নি পাকিস্তান। আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স এমনই ইরান, আফগানিস্তান ও বাংলাদেশও কাশ্মীর ভারতের অন্তর্বর্তী বিষয় বলে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছে। বিশদ

13th  September, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM