Bartaman Patrika
বিদেশ
 

জম্মু-কাশ্মীর ভারতেরই রাজ্য,
রাষ্ট্রসঙ্ঘে স্বীকার পাকিস্তানের
কাশ্মীর নিয়ে ইসলামাবাদের অভিযোগ মিথ্যা, জানাল ভারত

জেনিভা (সুইজারল্যান্ড), ১০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু-কাশ্মীর ভারতেরই অঙ্গরাজ্য। এই চিরন্তন সত্যটা অবশেষে স্বীকার করল পাকিস্তান। আর সেটাও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে। এই সিলমোহর দিয়েছেন স্বয়ং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনিভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জম্মু ও কাশ্মীরকে ‘ভারতীয় রাজ্য’ বলেই মন্তব্য করলেন তিনি। বললেন, ‘জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে বলে সারা বিশ্বের সামনে দাবি করছে ভারত। বলা হচ্ছে, সেখানে বাসরত সাধারণ মানুষের জীবন এখন নিজস্ব ছন্দে ফিরে এসেছে। যদি সত্যিই তাই হয়, তবে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা সহ অন্যান্য সংগঠনগুলিকে কেন ভারতের এই রাজ্যে যেতে দেওয়া হচ্ছে না?’
বিশদ
 ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হানার ১৮ বছর পরে বিষবাস্পে বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: ২০০১ সালে ১১ সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়েছিল আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রাণ হারিয়েছিলেন ৩ হাজার মানুষ। তারপর কেটে গিয়েছে ১৮ বছর। কিন্তু সেই হানার জেরে বাতাসে মিশে গিয়েছিল বিপুল পরিমাণ ক্ষতিকারক রাসায়নিক গ্যাসও।
বিশদ

11th  September, 2019
 আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ড্যানিয়েল ঝাং

বেজিং, ১০ সেপ্টেম্বর (এপি): আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা এবং চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বিশদ

11th  September, 2019
 ভারত-নেপালের মধ্যে তেলের পাইপলাইন উদ্বোধন মোদি-ওলির

কাঠমাণ্ডু ও নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারত ও নেপালের মধ্যে তেলের পাইপলাইনের উদ্বোধন হল। মঙ্গলবার ৬৯ কিলোমিটার দীর্ঘ লাইনটির সূচনা করলেন দু’ দেশের প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদি এবং কে পি ওলি। নয়াদিল্লি এবং কাঠমাণ্ডু থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে এটি উদ্বোধন করেন তাঁরা।
বিশদ

11th  September, 2019
 পস্তাবেন ট্রাম্প, হুমকি তালিবানের

কাবুল, ১০ সেপ্টেম্বর (এএফপি): শান্তি আলোচনা বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে আফগানিস্তানে মার্কিন সেনার বিরুদ্ধে লড়াই জারি রাখার হুমকি দিল তালিবান। তাদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘আফগানিস্তান থেকে দখলদারি শেষ করার জন্য আমাদের সামনে দু’টি রাস্তা ছিল।
বিশদ

11th  September, 2019
ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক হিসেবে ভারতীয় বংশোদ্ভুতকে মনোনয়ন ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতীয় বংশোদ্ভুত বর্তমানে সার্কিট কোর্টের বিচারক হিসেবে কর্মরত অনুরাগ সিঙ্ঘলকে ফ্লোরিডা প্রদেশের বিচারক হিসেবে মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম কোনও ভারতীয়-আমেরিকান এই পদের জন্য মনোনয়ন পেলেন।
বিশদ

11th  September, 2019
 কাশ্মীর: ভারত-পাক উত্তেজনা খানিকটা কমেছে, মত ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ভারত-পাক চাপানউতোর চরম মাত্রায় পৌঁছেছিল। কিন্তু, বর্তমানে দু’দেশের মধ্যে উত্তেজনা কিছুটা কমেছে। এমনটাই মত প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।
বিশদ

11th  September, 2019
 নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলার শুনানিতে দু’সদস্যের বেঞ্চ গঠন

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু হবে।
বিশদ

11th  September, 2019
 কারবালায় পদপিষ্ট হয়ে মৃত ৩১

 বাগদাদ, ১০ সেপ্টেম্বর (এএফপি): ইরাকের কারবালার মহরমের দিন পদপিষ্ট হয়ে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। ইরাকের স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই বিবৃতি দেওয়া হয়েছে। মুখপাত্র সইফ আল-বদর বলেছেন, মৃতের সংখ্যা বাড়তে পারে। ওই ঘটনায় ১০০ জন জখম হয়েছেন।
বিশদ

11th  September, 2019
একদিনেই গলে গেল ১১০০ কোটি টন বরফ

নুক: ক্রমাগত বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। যার ফলে দেখা দিয়েছে গ্লোবাল ওয়ারমিং বা বিশ্ব উষ্ণায়ন। মেরু প্রদেশে গলছে বরফ। এমনই ভয়ঙ্কর অবস্থা গ্রীনল্যান্ডে। উত্তর আমেরিকার এই দেশে একদিনেই গলে গিয়েছে ১১ বিলিয়ন টন বরফ। গ্রীনল্যান্ডে এমন ঘটনা আশ্চর্যের নয়। সাধারণত গরমকালেই গ্রীনল্যান্ডের বরফ গলে যায়।
বিশদ

10th  September, 2019
বিদেশ ভ্রমণে পুরুষ ছাড়াই যেতে পারবেন সৌদি মহিলারা

রিয়াধ: পরিবর্তন দুনিয়ার সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য আরও একধাপ এগিয়ে গেল সৌদি আরব। বিদেশ ভ্রমণ করতে সৌদি মহিলাদের আর পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না। এমনই ফরমান জারি করা হয়েছে।
বিশদ

10th  September, 2019
স্বস্তিতে নেই মেক্সিকো...

শুভজিৎ অধিকারী : জোয়াকিন আর্চিভালদো গুজম্যান। মেক্সিকোর ‘মাদক সম্রাট’। যাকে দুনিয়া চেনে এল চ্যাপো নামে। আবার মাদক সাম্রাজ্যে তিনি ‘জেন্টেলম্যান স্মাগলার’। মুম্বইয়ের অপরাধ দুনিয়া থেকে পলাতক দাউদ ইব্রাহিম যার কাছে চুনোপুঁটি! সেই এল চ্যাপো এখন জেলবন্দি। নিঃসন্দেহে আমেরিকার কাছে এটা কিছুটা স্বস্তির।
বিশদ

10th  September, 2019
দুবাই রাজপ্রাসাদে অন্তর্ধান রহস্য!

শেখ লতিফা থেকে হায়া বিনতে আল হুসেন। দুবাইয়ের রাজপ্রাসাদ ছেড়ে প্রিন্সেস থেকে ফার্স্ট লেডিদের পালানোর তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। গত বছর নিখোঁজ হওয়ার আগে আরব আমিরশাহির প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রাশেদ আল-মাকতুমের (৬৯) কন্যা প্রিন্সেস লতিফার সর্বশেষ ছবিটি ছিল একটি সেলফি। ফিনল্যান্ডের নাগরিক, লতিফার ঘনিষ্ঠ বান্ধবী টিনা জুহাইনেনের পাশে বসে তিনি যখন সেলফিটি তুলছিলেন, তখন তাঁদের গাড়ি দুবাই ছেড়ে ওমানের দিকে।
বিশদ

10th  September, 2019
তালিবান বৈঠক বাতিল,
ফের ঝুঁকি নিলেন ট্রাম্প

 ওয়াশিংটন, ৯ সেপ্টেম্বর (এপি): সামনেই ৯/১১-র বর্ষপূর্তি। তার আগে তালিবান-মার্কিন শান্তি আলোচনা ভেস্তে দিলেন স্বয়ং ডোনাল্ড ট্রাম্প। কাতারের রাজধানী দোহায় প্রায় একবছর ধরে এই মীমাংসার চেষ্টা হচ্ছিল। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার বিনিময়ে এলাকায় শান্তি ফেরাতে সম্মত হয়েছিল তালিবান। বিশদ

10th  September, 2019
 তেলের ভাঁড়ারে ব্যাপক টান, যুদ্ধের জিগির থেকে পিছু হটছে পাকিস্তান

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: পুলওয়ামায় আধাসেনার হামলা থেকে ঘটনার সূত্রপাত। তারপর থেকে ভারত-পাকিস্তান সম্পর্কের শীতলতা অব্যাহত। এই আবহে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার অবলুপ্তির কথা ঘোষণা করে মোদি সরকার। কিন্তু ভারতের এই অভ্যন্তরীণ সিদ্ধান্তে ব্যাপক ক্ষিপ্ত হয়ে ওঠে পাকিস্তান।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM