Bartaman Patrika
বিদেশ
 

ইরানে সরকার বিরোধী বিক্ষোভে যুক্ত
থাকার সন্দেহে গ্রেপ্তার ব্রিটিশ রাষ্ট্রদূত
এক ঘণ্টায় মুক্তি, তোপ ব্রিটেনের

লন্ডন, ১২ জানুয়ারি: ইরানে সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হলেন তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকেয়ার। যদিও, ঘণ্টাখানেকের মধ্যে মুক্তিও পেয়ে যান তিনি। তবে, তাতে অবশ্য চিঁড়ে ভেজেনি। গোটা ঘটনায় স্বাভাবিক ভাবেই ক্ষোভ প্রকাশ করে ইরানকে একহাত নিয়েছে ব্রিটেন। 
বিশদ
পাকিস্তান থেকে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়ার দাবি বিজেপি বিধায়কের 

মুজফ্ফরনগর, ১২ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান থেকে ভারতে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়া হয়েছে বলে দাবি করলেন উত্তরপ্রদেশের এক বিজেপি বিধায়ক। 
বিশদ

13th  January, 2020
আজ হ্যারি-মেগানের সঙ্গে বৈঠক রানি দ্বিতীয় এলিজাবেথের, হাজির থাকবেন প্রিন্স চার্লসও

লন্ডন, ১২ জানুয়ারি (পিটিআই): রাজ পরিবারের কর্তব্যপালন করবেন না। যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগানের অর্থনৈতিক স্বাধীনতার ঘোষণায় হুলস্থূল রব পড়ে গিয়েছে বাকিংহাম প্যালেসে। সূত্রের খবর, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ নাতির সিদ্ধান্তে একেবারেই খুশি হননি। দ্রুত বিষয়টির নিষ্পত্তি করতে চান তিনি।  
বিশদ

13th  January, 2020
ভারত ও চীনবিরোধী অনুষ্ঠান চালাতে পারবে না কোনও এনজিও, নয়া সিদ্ধান্ত নেপালের 

কাঠমান্ডু, ১২ জানুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিরুদ্ধে কড়া হচ্ছে নেপাল। ভারত এবং চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ক্ষতি হতে পারে এরকম কোনও কাজের অনুমতি দেবে না সেদেশের সরকার। এর জন্য নতুন নীতির খসড়া প্রস্তুত করা হয়েছে। রবিবার একথা জানিয়েছেন নেপাল সরকারের শীর্ষ আধিকারিকরা।
বিশদ

13th  January, 2020
চাঁদ ও মঙ্গলে পাড়ি দিতে চলেছেন
নাসার ভারতীয় বংশোদ্ভূত নভশ্চর

 হিউস্টন, ১১ জানুয়ারি (পিটিআই): সলতে পাকানো শুরু হয়েছিল সেই ২০১৭ সালে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছিল, মহাজাগতিক নানা রহস্য ভেদ করতে ধাপে ধাপে চাঁদ এবং মঙ্গলে অভিযান হবে। পরীক্ষা-নিরীক্ষা চালাতে মহাকাশচারীদের পাঠানো হবে বিভিন্ন আন্তর্জাতিক স্পেস স্টেশনেও।
বিশদ

12th  January, 2020
ইরানের আরও এক সেনাকর্তাকে খতম করতে ইয়েমেনে এয়ারস্ট্রাইক চালিয়েছিল আমেরিকা
সোলেমানিকে হত্যার দিনই চালানো ওই গোপন অভিযান ব্যর্থ হয়

 ওয়াশিংটন, ১১ জানুয়ারি: মার্কিন ড্রোন হামলায় ইরানের সেনা কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যু নিয়ে উত্তাল পশ্চিম এশিয়া। সোলেমানিকে হত্যার দিনই ইয়েমেনে আরও একটি গোপন অভিযান চালিয়েছিল আমেরিকা। নিশানায় ছিলেন ইরানের আরও এক সেনা অফিসার। বিশদ

12th  January, 2020
‘ভুল’ করে সবেচেয়ে বেশি বিমান হামলা করেছে আমেরিকা, তালিকায় দিল্লিও

 তেহরান, ১১ জানুয়ারি: বুধবার, তেহরানের বিমানবন্দর থেকে উড়তে শুরু করার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে ইউক্রেনের বিমান। প্রাণ হারান ১৭৬ জন। দুর্ঘটনার দিন কয়েকের মধ্যে এই ঘটনার দায় স্বীকার করে নিল ইরান। সেদেশের সরকার জানিয়েছে, ‘ভুল করে’ বিমানটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল।
বিশদ

12th  January, 2020
  উত্তর কোরিয়ায় রাষ্ট্রনেতাদের ছবি না বাঁচিয়ে সন্তানদের বাঁচানোর ‘অপরাধে’ গ্রেপ্তার মা

 পিয়ংইয়ং, ১১ জানুয়ারি: বাবা-মা দু’জনেই কাজে গিয়েছিলেন। দুই সন্তান ছিল বাড়িতে। আচমকাই বাড়িতে আগুন লাগে। কোনওক্রমে বাড়ি ফিরে দুই সন্তানকে উদ্ধার করেছিলেন মা। বাড়ির দেওয়ালে ঝোলানো ছিল কিম জং-উন, কিম ইল-সাং এবং কিম জং-ইলের মতো বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রনেতাদের ছবি।
বিশদ

12th  January, 2020
  ‘ভুল করে’ ইউক্রেনের বিমানে হামলা চালানো হয়েছিল, অবশেষে মেনে নিল ইরান

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। বিশদ

12th  January, 2020
  কোয়েটা মসজিদে আইএস হানা: দ্রুত রিপোর্ট তলব ইমরান খানের

 করাচি, ১১ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের কোয়েটা মসজিদে শুক্রবার প্রার্থনা চলাকালীন আত্মঘাতী বিস্ফোরণ হয়। ওই হামলায় ১৬ জন নিহত হন। আইএস ওই হামলার দায় স্বীকার করেছে। বিশদ

12th  January, 2020
রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে আক্রমণ ভারতের
নিজের রোগ সারান, আপনাদের মিথ্যে
তত্ত্ব শোনার জন্য এখানে কেউ বসে নেই

রাষ্ট্রসঙ্ঘ, ১০ জানুয়ারি (পিটিআই): সন্ত্রাস ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে ফের এক হাত নিল ভারত। রাষ্ট্রসঙ্ঘে জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের দিকে আঙুল তুলতেই সেখানে নিযুক্ত ভারতের স্থায়ী সদস্য সৈয়দ আকবরউদ্দিন বলেন, মিথ্যের আশ্রয় না নিয়ে পাকিস্তানের উচিত নিজেদের দেশের রোগ সারানো।
বিশদ

11th  January, 2020
চলতি বছরেই লন্ডনে ‘প্রবাসী গ্লোবাল সিইও
কনফারেন্স’ আয়োজনের চেষ্টায় বিদেশ মন্ত্রক
ভিডিও বৈঠকে দাবি জয়শঙ্করের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ জানুয়ারি: চলতি বছরেই লন্ডনে ‘প্রবাসী গ্লোবাস সিইও কনফারেন্সে’র আয়োজন করতে চায় নয়াদিল্লি। এব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে বিদেশ মন্ত্রক। প্রবাসী ভারতীয় দিবসে ৮টি দেশের বসবাসকারী ভারতীয়দের সঙ্গে ভিডিও কনফারেন্সে এমনই দাবি করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 
বিশদ

11th  January, 2020
কানাডায় ফিরে গেলেন মেগান, রাজ পরিবারে ভাঙনে হতাশ ব্রিটিশরা 

লন্ডন, ১০ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিটের আগেই বড় বিপর্যয়ের মুখে ব্রিটেন। রাজকীয় কোনও সুযোগ-সুবিধা না নেওয়ার কথা ঘোষণা করেছেন যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। বৃহস্পতিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে একথা ঘোষণার পর থেকেই আশঙ্কার মেঘ বাকিংহাম প্যালেসে।
বিশদ

11th  January, 2020
মিসাইল নিক্ষেপে বিপত্তি বলে আশঙ্কা কানাডার প্রধানমন্ত্রীর
বিমান দুর্ঘটনার তদন্তে বিদেশি বিশেষজ্ঞ ও বোয়িংকে আহ্বান ইরানের

টরন্টো, ১০ জানুয়ারি (পিটিআই): ইরান মিসাইল ছুঁড়েছিল বলেই ইউক্রেনের বিমান দুর্ঘটনার কবলে পড়ে। একাধিক ইন্টেলিজেন্স সূত্র এমনটাই জানাচ্ছে। ইরানে বিমান ভেঙে পড়ার ঘটনায় শনিবার এমনটাই মন্তব্য করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত বুধবারের ওই দুর্ঘটনায় ১৭৬ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ৬৩ জন কানাডার নাগরিক। 
বিশদ

11th  January, 2020
ব্যাংককের শপিংমলে ডাকাতি করতে এসে গুলি, শিশুসহ মৃত ২ 

ব্যাংকক, ১০ জানুয়ারি (এপি): ব্যাংককের একটি শপিংমলে ডাকাতি করতে এসে এলোপাথাড়ি গুলি চালাল এক দুষ্কৃতী। গুলিতে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে দু’বছরের এক শিশুও রয়েছে।
বিশদ

11th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, তমলুক: নেতাজি সুভাষচন্দ্র বসু দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে দেশজুড়ে এত বৈষম্য আজ থাকত না। দেশের ৯৮ ভাগ পুঁজি মাত্র দু’শতাংশ মানুষের হাতে। আর মধ্যবিত্ত, ...

নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: সিএএ-এর বিরুদ্ধে আন্দোলনরত জেএনইউ এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী।  ...

সংবাদদাতা, কুমারগ্রাম: স্টেট গেমস বক্সিংয়ে অংশ নিতে বৃহস্পতিবার কলকাতায় রওনা হন আলিপুরদুয়ারের দুই বক্সার। বেঙ্গল অ্যামেচার বক্সিং ফেডারেশনের পরিচালনায় আগামী ২৫ এবং ২৬ জানুয়ারি সল্টলেকের স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার হলঘরে বক্সিং প্রতিযোগিতাটি হবে। ...

বিএনএ, তমলুক: বুধবার রাতে মেচেদায় ৪১নম্বর জাতীয় সড়কের ওভারব্রিজ এলাকায় ভাঙড়ের এক শিক্ষককে উদ্ধার করল কোলাঘাট থানার পুলিস। ওই শিক্ষকের দাবি, ওইদিনই বিকেল ৩টে নাগাদ ভাঙড় থানার কুলটি কলোনির বাড়ি থেকে তিনি বের হন। তখন তাঁর কাছে চার লক্ষ টাকা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়
১৯৪৫: পরিচালক সুভাষ ঘাইয়ের জন্ম
১৯৫০: ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হল ‘জনগণমন অধিনায়ক’
১৯৬৫ - ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন চার্চিলের মৃত্যু
১৯৬৬: বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪১ টাকা ৭২.১১ টাকা
পাউন্ড ৯১.৯৬ টাকা ৯৫.২৬ টাকা
ইউরো ৭৭.৫২ টাকা ৮০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2020

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫২/৪ রাত্রি ৩/১২। উত্তরাষা‌ঢ়া ৫০/৫৯ রাত্রি ২/৪৬। সূ উ ৬/২২/১৯, অ ৫/১৪/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২০ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে।
৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫০/২১/৪৫ রাত্রি ২/৩৪/১৫। উত্তরাষাঢ়া ৫০/২৫/০ রাত্রি ২/৩৫/৩৩। সূ উ ৬/২৫/৩৩, অ ৫/১৩/২১, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যেও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। কালবেলা ১০/২৮/৩১ গতে ১১/৪৯/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৩১/২৪ গতে ১০/১০/২৫ মধ্যে।
 ২৮ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী ৫ ফেব্রুয়ারি ব্লকগুলিতে মানববন্ধন কর্মসূচি, জানালেন মুখ্যমন্ত্রী 
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

06:32:00 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

03:31:02 PM

প্রথম টি-২০: ভারত ১৪২/৩ (১৩ ওভার)
 

03:20:26 PM