Bartaman Patrika
বিদেশ
 

দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ, প্রভাবশালী মহিলা সমাজকর্মীকে বিমানবন্দরে আটকাল পাকিস্তান 

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে লাহোর বিমানবন্দরে আটক করা হল পাকিস্তানের মহিলা সমাজকর্মী জালিলা হায়দারকে। এক আলোচনাচক্রে যোগ দিতে সোমবার তাঁর ব্রিটেনে যাওয়ার কথা ছিল। কিন্তু, বিমানবন্দরে জালিলাকে সাত ঘণ্টা আটকে রাখে অভিবাসন কর্তৃপক্ষ। পরে যদিও ছেড়ে দেওয়া হয়। 
বিশদ
ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং 

সিওল, ২০ জানুয়ারি (এপি): ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং হাওয়ান-বং। বাম সমর্থিত নাগরিক অভ্যুত্থানে সহায়তা করার জন্য ১৯৪৮ সালে চ্যাং সহ বহু নাগরিককে মৃত্যুদণ্ড দেয় আদালত।
বিশদ

21st  January, 2020
পাকিস্তানকে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা 

ওয়াশিংটন, ২০ জানুয়ারি: পাকিস্তানের মাটিতে সক্রিয় জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে ইসলামাবাদকে চরম ব্যবস্থা নিতে বলল আমেরিকা। দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত মার্কিন সহকারী সচিব অ্যালিস ওয়েলস আগামী রবিবার চার দিনের পাকিস্তান সফর শুরু করবেন। তার আগে ট্রাম্প প্রশাসনের তরফে ইমরান খানের সরকারের কাছে এই বার্তা এল।  
বিশদ

21st  January, 2020
প্যারাগুয়েতে সুড়ঙ্গ কেটে জেল থেকে পালাল ৭৬ আসামি 

আসুনসিয়ন, ২০ জানুয়ারি (এএফপি): প্যারাগুয়ের একটি জেল থেকে সোমবার পালিয়ে গেল ৭৬ জন দাগি আসামি। এদের মধ্যে ৪০ জন ব্রাজিলের এবং ৩৬ জন প্যারাগুয়ের নাগরিক। পুলিস জানিয়েছে, পলাতকদের অনেকেই ব্রাজিলের কুখ্যাত মাদক এবং অস্ত্র চোরাচালান চক্রের সঙ্গে যুক্ত।
বিশদ

21st  January, 2020
আমেরিকার কানসাস সিটিতে বন্দুকবাজের হামলা, হত ২ 

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

21st  January, 2020
সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 

দাভোস ও ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান পেল ভারত। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বিচারে ৮২টি দেশের মধ্যে ৭৬তম স্থান দখল করেছে বিশ্বের এই বৃহত্তম গণতন্ত্র। শীর্ষস্থান দখল করেছে ডেনমার্ক।  
বিশদ

21st  January, 2020
এনআরসি, নাগরিকত্ব আইনকে
‘অপ্রয়োজনীয়’ তকমা হাসিনার

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের যৌক্তিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি। তাঁর কথায়, ‘আমরা বুঝতে পারছি না, কেন এটা (ভারত সরকার) করল।
বিশদ

20th  January, 2020
রাজ পরিবার থেকে বিচ্ছেদ
চুক্তিতে সই হ্যারি-মেগানের
ছাড়লেন অর্থ, পদমর্যাদা

লন্ডন, ১৯ জানুয়ারি (এএফপি): রাজকীয় পদমর্যাদা এবং সরকারি অর্থ আর গ্রহণ করবেন না ব্রিটেনের যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে এই মর্মেই তাঁদের রফা হয়েছে বলে শনিবার ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস।
বিশদ

20th  January, 2020
ভাইরাল ভিডিওর কল্যাণে চার দশক
পর পরিবারের কাছে ফিরলেন হাবিবুর

  ঢাকা, ১৯ জানুয়ারি (পিটিআই): ব্যবসার কাজে যাচ্ছি। ৪৮ বছর আগে এই বলে বাড়ি থেকে বেরিয়েছিলেন হাবিবুর রহমান। তারপর সিলেটের বাজগ্রামের এই বাসিন্দাকে পরিবারের কেউ দেখেননি। অন্তত গত ১৭ জানুয়ারির আগে তো নয়ই। বহু খোঁজাখুঁজির পর হাল ছেড়ে দিয়েছিল পরিবার। বিশদ

20th  January, 2020
 ইয়েমেনে বিদ্রোহী বাহিনীর হামলায় হত ৮০ সেনাকর্মী

  দুবাই, ১৯ জানুয়ারি (এএফপি): সেনা শিবিরের মসজিদে নামাজ চলাকালীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা। ইয়েমেনে মৃত্যু হল অন্তত ৮০ জন সেনাকর্মীর। হাসপাতাল সূত্রে খবর, জখম হয়েছেন আরও ৫০ জন। সন্দেহের তির বিদ্রোহী হুথি বাহিনীর দিকে। বিশদ

20th  January, 2020
আত্মসমর্পণ করলে তবেই মোশারফের আর্জি শুনবে পাকিস্তানের সুপ্রিম কোর্ট 

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে।
বিশদ

19th  January, 2020
  ভারত-পাক উত্তেজনা থামতেই নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু উত্থাপন, সাফাই চীনের

 বেজিং, ১৭ জানুয়রি (পিটিআই): কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আরও একবার মুখ পুড়েছে চীন-পাকিস্তানের। বুধবার বাকি সদস্য দেশগুলি একবাক্যে জানিয়েছে, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এরপরেই শুক্রবার এই প্রসঙ্গে সাফাই দিল বেজিং।
বিশদ

18th  January, 2020
  ট্রাম্পকে ‘সং’ তকমা, মধ্যস্থতায়
সায় দিলেন আয়াতোল্লা খামেনেই

 তেহরান, ১৭ জানুয়ারি (এপি): মার্কিন প্রেসিডেন্টকে ‘সং’ তকমা দিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনেই। ২০১২ সালের পর এদিনই প্রথম শুক্রবারের প্রার্থনায় অংশ নেন খামেনেই। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে তিনি দাবি করেন, ইরানের পিঠে ‘বিষাক্ত ছোরা’ ঢোকানোর চেষ্টা করছেন ট্রাম্প। বিশদ

18th  January, 2020
  আমেরিকায় দু’সপ্তাহ ধরে নিখোঁজ ভারতীয় মহিলার রহস্যমৃত্যু, দেহ মিলল গাড়ির ট্রাঙ্কে

 নিউ ইয়র্ক, ১৭ জানুয়ারি (পিটিআই): নতুন বছর শুরুর দিন ৩৪ বছরের সুরীল দাবাওয়ালার পরিবার তাঁর নিখোঁজ ডায়েরি করেছিলেন। তার দু’সপ্তাহ পর ইলিনয়ে নিজের গাড়ির ভিতরে এক ট্রাঙ্কের মধ্যে রহস্যজনকভাবে সুরীলের মৃতদেহ মিলল। বিশদ

18th  January, 2020
 আমেরিকায় ৯ লক্ষেরও বেশি মানুষ হিন্দিভাষী: ভারতীয় কূটনীতিক

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি (পিটিআই): আমেরিকায় ন’লক্ষেরও বেশি মানুষ হিন্দিতে কথা বলেন। ভারতীয় দূতাবাস আয়োজিত ‘বিশ্ব হিন্দি দিবস’ অনুষ্ঠানে এমনটাই জানালেন কূটনীতিক অমিত কুমার। আমেরিকান কমিউনিটি সার্ভের (এসিএস) রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।
বিশদ

18th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: টানা একমাস ধরে শীতের প্রকোপে কোচবিহার জেলাজুড়ে কুয়াশার দাপট অব্যাহত রয়েছে। বিশেষ করে গভীর রাত থেকে সকাল ৮টা, ৯টা পর্যন্ত ঘন কুয়াশায় গ্রামগঞ্জের ফাঁকা এলাকা ঢেকে থাকছে। এতে দৃশ্যমানতা কমে আসছে।  ...

নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: সিএএ-এর বিরুদ্ধে আন্দোলনরত জেএনইউ এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী।  ...

বিএনএ, তমলুক: নেতাজি সুভাষচন্দ্র বসু দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে দেশজুড়ে এত বৈষম্য আজ থাকত না। দেশের ৯৮ ভাগ পুঁজি মাত্র দু’শতাংশ মানুষের হাতে। আর মধ্যবিত্ত, ...

বিএনএ, আসানসোল: আসানসোল মহকুমায় ই-রিকশর জন্য এক তৃতীয়াংশ মহিলা আবেদন জানিয়েছেন। তাই এবার জেলা সদরে পরিবহণের অন্যতম মাধ্যম হতে চলা ই-রিকশর চাবিকাঠি রমণীদের হাতে যাবে কি না, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে বিপরীত যুক্তিও রয়েছে, অনেকের দাবি, লোন পাওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়
১৯৪৫: পরিচালক সুভাষ ঘাইয়ের জন্ম
১৯৫০: ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হল ‘জনগণমন অধিনায়ক’
১৯৬৫ - ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন চার্চিলের মৃত্যু
১৯৬৬: বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪১ টাকা ৭২.১১ টাকা
পাউন্ড ৯১.৯৬ টাকা ৯৫.২৬ টাকা
ইউরো ৭৭.৫২ টাকা ৮০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2020

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫২/৪ রাত্রি ৩/১২। উত্তরাষা‌ঢ়া ৫০/৫৯ রাত্রি ২/৪৬। সূ উ ৬/২২/১৯, অ ৫/১৪/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২০ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে।
৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫০/২১/৪৫ রাত্রি ২/৩৪/১৫। উত্তরাষাঢ়া ৫০/২৫/০ রাত্রি ২/৩৫/৩৩। সূ উ ৬/২৫/৩৩, অ ৫/১৩/২১, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যেও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। কালবেলা ১০/২৮/৩১ গতে ১১/৪৯/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৩১/২৪ গতে ১০/১০/২৫ মধ্যে।
 ২৮ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী ৫ ফেব্রুয়ারি ব্লকগুলিতে মানববন্ধন কর্মসূচি, জানালেন মুখ্যমন্ত্রী 
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

06:32:00 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

03:31:02 PM

প্রথম টি-২০: ভারত ১৪২/৩ (১৩ ওভার)
 

03:20:26 PM