Bartaman Patrika
বিদেশ
 

ব্রিটেনের বিরোধী দলনেতা জেরেমি করবিনের
পিপিএস হলেন ভারতীয় বংশোদ্ভূত ট্যান ধেসি

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৭ জানুয়ারি: ব্রিটেনের বিরোধী দলনেতার পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারি (পিপিএস) পদে নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত তনমনজিত ধেসি ওরফে ট্যান ধেসি। মঙ্গলবার লেবার পার্টির নেতা জেরেমি করবিন তাঁকে এই পদে নিযুক্ত করেন। বিশদ
ইরানের সাংস্কৃতিক কেন্দ্রগুলিতে ট্রাম্পের হামলার হুমকি খারিজ করল পেন্টাগন
সোলেমানির শেষযাত্রায় পদপিষ্ট হয়ে মৃত ৫০

তেহরান ও ওয়াশিংটন, ৭ জানুয়ারি (এপি): রাষ্ট্রীয় শোক বদলে গেল দুর্ঘটনায়। মার্কিন ড্রোন হানায় হত ইরানের সেনাকর্তা জেনারেল কাশেম সোলেমানির শেষযাত্রায় ভিড়ের চাপে পদপিষ্ট হয়ে মঙ্গলবার মৃত্যু হল ৩২ জনের। আহত হয়েছেন ১৯০ জন।  
বিশদ

08th  January, 2020
ইরানের সঙ্গে সংঘাতের আবহেও আমেরিকার
পাশেই ভারত, ট্রাম্পকে জানিয়ে দিলেন মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ জানুয়ারি: ইরানের সঙ্গে আমেরিকার সংঘাতের আবহে ভারত প্রাথমিকভাবে ভারসাম্য বার্তার মাধ্যমে ইরান ও আমেরিকা কোনও শিবিরেই সরাসরি সমর্থনের আভাস না দিলেও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিন্তু নিজেই ডোনাল্ড ট্রাম্পকে জানিয়ে দিলেন, ভারত আমেরিকার পাশেই আছে।  
বিশদ

08th  January, 2020
ম্যাঞ্চেস্টার থেকে চালু হল ঢাকা ও সিলেটের সরাসরি বিমান পরিষেবা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ৭ জানুয়ারি: ম্যাঞ্চেস্টার বিমানবন্দর থেকে ঢাকা ও সিলেটের বিমান পরিষেবা শুরু করল বিমান বাংলাদেশ। সপ্তাহে তিনদিন এই বিমান চলবে। রবিবার বিমান পরিষেবার সূচনা উপলক্ষে জননেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন বহু বাংলাদেশিও। 
বিশদ

08th  January, 2020
পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়াতে বিল পাশ 

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার (৫৯) চাকরির মেয়াদ আরও তিন বছরের জন্য বাড়াল পাকিস্তানের জেনারেল অ্যাসেমব্লি। এই মেয়াদ বৃদ্ধির জন্য পাক পার্লামেন্টের নিম্নকক্ষে তিনটি গুরুত্বপূর্ণ বিল পাশ হয়েছে।
বিশদ

08th  January, 2020
পুয়ের্তো রিকোতে ভূমিকম্প 

সান জুয়ান, ৭ জানুয়ারি (এপি): মঙ্গলবার কাকভোরে ভূকম্পন অনুভূত হল আমেরিকার পুয়ের্তো রিকো শহরে। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৬.৪। সাম্প্রতিক কালে মার্কিন মুলুকে এত শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়নি।
বিশদ

08th  January, 2020
সোলেমানির দেহাবশেষের সামনে কান্না খামেনেইয়ের
পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে এল ইরান, মার্কিন সেনা বহিষ্কারের সিদ্ধান্ত ইরাকের পার্লামেন্টের 

তেহরান, ৬ জানুয়ারি (এপি): মার্কিন ড্রোন হানায় ইরানের জেনারেল কাশেম সোলেমানির মৃত্যুতে অগ্নিগর্ভ গোটা পশ্চিম এশিয়া। ইরাকের পার্লামেন্ট জানিয়ে দিয়েছে, কোনও মার্কিন সেনাকে দেশে থাকতে দেওয়া হবে না। রবিবার ইরানও জানিয়ে দিল, ২০১৫ সালের পরমাণু চুক্তি তারা মানবে না। আমেরিকার চাপেই এই চুক্তিতে সায় দিয়েছিল ইরান।  
বিশদ

07th  January, 2020
প্রতিশোধের হুমকি মার্কিন প্রেসিডেন্টের
ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার, ঘোষণা তেহরানের 

ওয়াশিংটন ও তেহরান, ৬ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের প্রহর গুনছে পশ্চিম এশিয়া। জেনারেল সোলেমানি হত্যার প্রতিশোধ নিতে চাইছে ইরান। সূত্রের খবর, তাঁর শেষযাত্রায় সরকারিভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, ইরানের জনসংখ্যা ৮ কোটি। 
বিশদ

07th  January, 2020
নানকানা সাহিব গুরুদ্বারে হামলায় মূল অভিযুক্ত গ্রেপ্তার 

লাহোর, ৬ জানুয়ারি (পিটিআই): পাক পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব গুরুদ্বারে ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল সন্ত্রাস দমন বাহিনী। ধৃত ব্যক্তির নাম ইমরান। তার বিরুদ্ধে কঠোর সন্ত্রাস দমন আইনের জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে।  
বিশদ

07th  January, 2020
উত্তাপ কমাতে ইরানকে আর্জি
ইইউ’র, আমেরিকায় বিক্ষোভ
মার্কিন ওয়েবসাইট হ্যাক

ব্রাসেল্স ও ওয়াশিংটন, ৫ জানুয়ারি (এএফপি): মার্কিন ড্রোন হামলায় ইরান রেভলিউশনারি গার্ডের শক্তিশালী কাডস বাহিনীর প্রধান কাশেম সোলেমানির মৃত্যুতে উত্তাপ বেড়েছে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন ইউরোপিয়ান ইউনিয়ন এবার স্বতঃপ্রণোদিত হয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করল। 
বিশদ

06th  January, 2020
ইরানের ৫২টি স্থান মার্কিন নিশানায়,
ট্রাম্পের হুমকিতে বাড়ল যুদ্ধের আঁচ

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের আঁচ উস্কে দিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ড্রোন হামলায় ইরানের কাডস বাহিনীর কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর বদলার হুঁশিয়ারি দিয়েছিল ইরান। বলেছিল, আমেরিকার অন্তত ৩৫টি সেনাঘাঁটি রয়েছে তাদের রেডারে। কিন্তু তার কয়েক ঘণ্টা কাটল না। রবিবার ট্রাম্প পাল্টা হুমকি দিলেন, ইরানেরও অন্তত ৫২টি জায়গা মার্কিন সেনার নিশানায় রয়েছে। 
বিশদ

06th  January, 2020
নানকানা সাহিবের পর পেশোয়ারে খুন হলেন শিখ যুবক, নিন্দা ভারতের

পেশোয়ার ও নয়াদিল্লি, ৫ জানুয়ারি: নানকানা সাহিব গুরুদ্বার ভাঙচুরের রেশ কাটেনি এখনও। এর মধ্যেই পেশোয়ারে খুন হলেন শিখ সম্প্রদায়ের এক প্রতিনিধি। তাঁর নাম রবীন্দর সিং। তিনি পাকিস্তানের শিখ সম্প্রদায়ের প্রথম নিউজ অ্যাঙ্কর হরমিত সিংয়ের ভাই। সেদেশের সংবাদমাধ্যমের পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।  
বিশদ

06th  January, 2020
ইরানে নিয়ে আসা হল সোলেমানির দেহ, শেষ যাত্রায় উপচে পড়ল ভিড়

তেহরান, ৫ জানুয়ারি (এএফপি): চোখের জল বাঁধ মানছে না। তবুও চোয়াল শক্ত করে হাজার হাজার মানুষ চিৎকার করে বলছেন, ‘আমেরিকা নিপাত যাক’। রবিবার এমনই ছবি ধরা পড়ল ইরানের নিহত সেনা কমান্ডার কাশেম সোলেমানির শেষকৃত্যে।  
বিশদ

06th  January, 2020
সিএএ-র সমর্থনে শিকাগোয় জমায়েত মার্কিন বংশোদ্ভূত ভারতীয়দের 

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): মাইনাস এক ডিগ্রি তাপমাত্রা। তার মধ্যেও নাগরিকত্ব আইনের সমর্থনে জমায়েত করলেন অনাবাসী ভারতীয়রা। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় এই সভা অনুষ্ঠিত হয়।
বিশদ

06th  January, 2020
কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা 

নাইরোবি, ৫ জানুয়ারি (এএফপি): কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা। রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে পাঁচটা নাগাদ ওই হামলার ঘটনা ঘটে। কেনিয়ার লামু উপকূলে অবস্থিত ওই সেনা ও বায়ুসেনার ঘাঁটিটি আমেরিকা ও কেনিয়ার সেনারা ব্যবহার করে থাকেন।  
বিশদ

06th  January, 2020

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM