Bartaman Patrika
বিদেশ
 

প্রাকৃতিক দুর্যোগে পাকিস্তানে মৃত ৭৫ 

ইসলামাবাদ, ১৪ জানুয়ারি (এএফপি): প্রাকৃতিক দুর্যোগের জেরে পাকিস্তানে মৃত্যু হল ৭৫ জনের। এঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন মহিলা ও শিশু। গত তিনদিন ধরে পাকিস্তানে প্রবল প্রাকৃতিক দুর্যোগ চলছে।
বিশদ
চীনে ভূমিধসে মৃত ৬ 

বেজিং, ১৪ জানুয়ারি (পিটিআই): চীনে ভূমিধসে মৃত্যু হল ৬ জনের। সংবাদ সংস্থা জিনহুয়া জানিয়েছে, সোমবার বিকেলে উত্তর-পশ্চিম চীনে ব্যাপক ভূমিধস হয়। ধসের মধ্যে পড়ে মৃত্যু হয় ৬ পথচারীর। এখনও নিখোঁজ চারজন।
বিশদ

15th  January, 2020
  মোশারফের বিরুদ্ধে বিশেষ আদালত গঠন ‘অসাংবিধানিক’, জানাল পাক হাইকোর্ট

 লাহোর, ১৩ জানুয়ারি (পিটিআই): লাহোর হাইকোর্টে স্বস্তি পেলেন পারভেজ মোশারফ। দেশদ্রোহিতার অভিযোগে কয়েকমাস আগেই পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্টের মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে ইসলামাবাদের বিশেষ আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন পারভেজ মোশারফ। বিশদ

14th  January, 2020
বিমান দুর্ঘটনায় মৃতদের শ্রদ্ধা জানানো নিয়ে উত্তপ্ত তেহরান
বিক্ষোভ দমন করতে কোনও পদক্ষেপ নিলে
ফল ভুগতে হবে, হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ওয়াশিংটন, ১২ জানুয়ারি (এএফপি): সেনাকর্তা সোলেমানিকে খতমের পরে ইরানজুড়ে মার্কিন বিরোধী জনমত প্রবল হয়েছিল। এবার ‘ভুল করে’ কিয়েভগামী ইউক্রেনের যাত্রীবাহী বিমানে ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে ব্যাকফুটে ইরান। তেহরানেই সরকার বিরোধী বিক্ষোভে শামিল হয়েছেন সে দেশের পড়ুয়ারা। 
বিশদ

13th  January, 2020
ওমানের সুলতান কাবুসের মৃত্যুতে আজ রাষ্ট্রশোক পালন করবে মোদি সরকার 

মাসকাট, ১২ জানুয়ারি: ওমানের সুলতান কাবুস বিন সইদের (৭৯) মৃত্যুতে একদিনের রাষ্ট্রশোক ঘোষণা করল মোদি সরকার। আজ, সোমবার সেই শোকপালন করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র এ কথা জানিয়েছেন। সেই উপলক্ষে জাতীয় ভারতের পতাকা অর্ধনমিত থাকবে।
বিশদ

13th  January, 2020
চলতি মাসেই বিদেশ সচিবের দায়িত্বভার গ্রহণ করছেন
‘মানুষের রাষ্ট্রদূত’, বিদায়বেলায় শ্রিংলাকে নিয়ে আপ্লুত মার্কিন মুলুকের ভারতীয়রা

ওয়াশিংটন, ১২ জানুয়ারি (পিটিআই): দিল্লি ফেরার পালা। নতুন বিদেশ সচিব হিসেবে দায়িত্ব নেবেন এই মাসেই। রবিবার ওয়াশিংটন ছাড়লেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। অতি অল্প সময়ের মধ্যেই তিনি মার্কিন মুলুকে বসবাসকারী ভারতীয়দের মন জয় করে নিয়েছিলেন। মন জয় করেছিলেন আমেরিকার শীর্ষ সরকারি কর্তাব্যক্তি ও ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। 
বিশদ

13th  January, 2020
ইরানে সরকার বিরোধী বিক্ষোভে যুক্ত
থাকার সন্দেহে গ্রেপ্তার ব্রিটিশ রাষ্ট্রদূত
এক ঘণ্টায় মুক্তি, তোপ ব্রিটেনের

লন্ডন, ১২ জানুয়ারি: ইরানে সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হলেন তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকেয়ার। যদিও, ঘণ্টাখানেকের মধ্যে মুক্তিও পেয়ে যান তিনি। তবে, তাতে অবশ্য চিঁড়ে ভেজেনি। গোটা ঘটনায় স্বাভাবিক ভাবেই ক্ষোভ প্রকাশ করে ইরানকে একহাত নিয়েছে ব্রিটেন। 
বিশদ

13th  January, 2020
পাকিস্তান থেকে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়ার দাবি বিজেপি বিধায়কের 

মুজফ্ফরনগর, ১২ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান থেকে ভারতে আসা ২৫ জন হিন্দু শরণার্থীকে পুনর্বাসন দেওয়া হয়েছে বলে দাবি করলেন উত্তরপ্রদেশের এক বিজেপি বিধায়ক। 
বিশদ

13th  January, 2020
আজ হ্যারি-মেগানের সঙ্গে বৈঠক রানি দ্বিতীয় এলিজাবেথের, হাজির থাকবেন প্রিন্স চার্লসও

লন্ডন, ১২ জানুয়ারি (পিটিআই): রাজ পরিবারের কর্তব্যপালন করবেন না। যুবরাজ হ্যারি এবং তাঁর স্ত্রী মেগানের অর্থনৈতিক স্বাধীনতার ঘোষণায় হুলস্থূল রব পড়ে গিয়েছে বাকিংহাম প্যালেসে। সূত্রের খবর, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ নাতির সিদ্ধান্তে একেবারেই খুশি হননি। দ্রুত বিষয়টির নিষ্পত্তি করতে চান তিনি।  
বিশদ

13th  January, 2020
ভারত ও চীনবিরোধী অনুষ্ঠান চালাতে পারবে না কোনও এনজিও, নয়া সিদ্ধান্ত নেপালের 

কাঠমান্ডু, ১২ জানুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিরুদ্ধে কড়া হচ্ছে নেপাল। ভারত এবং চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ক্ষতি হতে পারে এরকম কোনও কাজের অনুমতি দেবে না সেদেশের সরকার। এর জন্য নতুন নীতির খসড়া প্রস্তুত করা হয়েছে। রবিবার একথা জানিয়েছেন নেপাল সরকারের শীর্ষ আধিকারিকরা।
বিশদ

13th  January, 2020
চাঁদ ও মঙ্গলে পাড়ি দিতে চলেছেন
নাসার ভারতীয় বংশোদ্ভূত নভশ্চর

 হিউস্টন, ১১ জানুয়ারি (পিটিআই): সলতে পাকানো শুরু হয়েছিল সেই ২০১৭ সালে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছিল, মহাজাগতিক নানা রহস্য ভেদ করতে ধাপে ধাপে চাঁদ এবং মঙ্গলে অভিযান হবে। পরীক্ষা-নিরীক্ষা চালাতে মহাকাশচারীদের পাঠানো হবে বিভিন্ন আন্তর্জাতিক স্পেস স্টেশনেও।
বিশদ

12th  January, 2020
ইরানের আরও এক সেনাকর্তাকে খতম করতে ইয়েমেনে এয়ারস্ট্রাইক চালিয়েছিল আমেরিকা
সোলেমানিকে হত্যার দিনই চালানো ওই গোপন অভিযান ব্যর্থ হয়

 ওয়াশিংটন, ১১ জানুয়ারি: মার্কিন ড্রোন হামলায় ইরানের সেনা কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যু নিয়ে উত্তাল পশ্চিম এশিয়া। সোলেমানিকে হত্যার দিনই ইয়েমেনে আরও একটি গোপন অভিযান চালিয়েছিল আমেরিকা। নিশানায় ছিলেন ইরানের আরও এক সেনা অফিসার। বিশদ

12th  January, 2020
‘ভুল’ করে সবেচেয়ে বেশি বিমান হামলা করেছে আমেরিকা, তালিকায় দিল্লিও

 তেহরান, ১১ জানুয়ারি: বুধবার, তেহরানের বিমানবন্দর থেকে উড়তে শুরু করার কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে ইউক্রেনের বিমান। প্রাণ হারান ১৭৬ জন। দুর্ঘটনার দিন কয়েকের মধ্যে এই ঘটনার দায় স্বীকার করে নিল ইরান। সেদেশের সরকার জানিয়েছে, ‘ভুল করে’ বিমানটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল।
বিশদ

12th  January, 2020
  উত্তর কোরিয়ায় রাষ্ট্রনেতাদের ছবি না বাঁচিয়ে সন্তানদের বাঁচানোর ‘অপরাধে’ গ্রেপ্তার মা

 পিয়ংইয়ং, ১১ জানুয়ারি: বাবা-মা দু’জনেই কাজে গিয়েছিলেন। দুই সন্তান ছিল বাড়িতে। আচমকাই বাড়িতে আগুন লাগে। কোনওক্রমে বাড়ি ফিরে দুই সন্তানকে উদ্ধার করেছিলেন মা। বাড়ির দেওয়ালে ঝোলানো ছিল কিম জং-উন, কিম ইল-সাং এবং কিম জং-ইলের মতো বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রনেতাদের ছবি।
বিশদ

12th  January, 2020
  ‘ভুল করে’ ইউক্রেনের বিমানে হামলা চালানো হয়েছিল, অবশেষে মেনে নিল ইরান

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। বিশদ

12th  January, 2020

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM