Bartaman Patrika
বিদেশ
 

 জাদুমন্ত্র সব সত্যি, মার্কিন ক্যাথলিক স্কুলের লাইব্রেরিতে নিষিদ্ধ হল হ্যারি পটার

ওয়াশিংটন, ৬ সেপ্টেম্বর: হ্যারি পটারের বইতে লেখা জাদুমন্ত্রগুলি সব সত্যি! আর ওই বইয়ের ‘স্পেল’ ঠিকঠাক ব্যবহার করলে নাকি শয়তানকেও ডেকে আনা যায়! বিশ্বাস করতে কষ্ট হলেও রেভারেন্ড ড্যান রিহিল তেমনটাই মনে করেন। আর তাই সেন্ট এডওয়ার্ড ক্যাথলিক স্কুলের লাইব্রেরিতে নিষিদ্ধ হয়ে গিয়েছে হ্যারি পটারের সাতটি বই।
বিশদ
‘শিষ্টাচার’ মেনে কথা বললে সন্ত্রাস নিয়ে আলোচনায় রাজি ভারত, পাকিস্তানকে বার্তা জয়শঙ্করের

সিঙ্গাপুর, ৬ সেপ্টেম্বর (পিটিআই): সন্ত্রাস নিয়ে পাকিস্তানের সঙ্গে কথা বলতে আগ্রহী ভারত। তবে সেই আলোচনার প্রক্রিয়া ‘শিষ্টাচার’ মেনে হতে হবে। শুক্রবার এমনই মন্তব্য করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বর্তমানে সিঙ্গাপুর সফরে রয়েছে বিদেশমন্ত্রী। এদিন সেখানেই মিন্ট এশিয়া লিডারশিপ সামিটে যোগ দেন তিনি।
বিশদ

07th  September, 2019
 দুবাইয়ে ভারতীয় নাবালিকাকে যৌন হেনস্তায় অভিযুক্ত এক পাকিস্তানি

 দুবাই, ৬ সেপ্টেম্বর (পিটিআই): এক ভারতীয় নাবালিকাকে যৌন হেনস্তা করার অভিযোগে এক পাকিস্তানি নাগরিককে দোষী সাব্যস্ত করল দুবাইয়ের একটি আদালত। 
বিশদ

07th  September, 2019
চিকিৎসায় গাফিলতি: স্ত্রীর মৃত্যুর ক্ষতিপূরণ হিসেবে ভারতীয়কে ৩৯ লক্ষ টাকা দিল দুবাইয়ের ক্লিনিক

দুবাই, ৬ সেপ্টেম্বর (পিটিআই): চিকিৎসায় গাফিলতির জেরে এক মহিলার মৃত্যুতে ৩৯ লক্ষ টাকারও বেশি ক্ষতিপূরণ দিল সংযুক্ত আরব আমিরশাহির এক মেডিক্যাল ক্লিনিক।
বিশদ

07th  September, 2019
 জিম্বাবোয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে প্রয়াত

হারারে, ৬ সেপ্টেম্বর (এএফপি): মারা গেলেন জিম্বাবোয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। শুক্রবার জিম্বাবোয়ের প্রেসিডেন্ট এমারসন মাঙ্গোয়া এই ঘোষণা করেন। মোগাবের মৃত্যুতে ভারতের তরফে শোকপ্রকাশ করা হয়েছে।
বিশদ

07th  September, 2019
 ভোটের ডাক না দিয়েও নির্বাচনী ঢঙে স্কটল্যান্ড সফর জনসনের

লন্ডন, ৬ সেপ্টেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে কট্টর মনোভাবের কৌশল দলের এমপি-রাই ভেস্তে দিয়েছেন। এই পরিস্থিতিতে নির্বাচনের ডাক না দিয়ে শুক্রবার স্কটল্যান্ডের উদ্দেশে রওনা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
বিশদ

07th  September, 2019
 এবার উত্তর ক্যারোলিনায় ডোরিয়ানের আশঙ্কা

উইলমিংটন, ৬ সেপ্টেম্বর (এপি): এবার উত্তর ক্যারোলিনায় ঘূর্ণিঝড় ডোরিয়ান আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ ক্যারোলিনায় ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে। এবার উত্তরে ডোরিয়ানের আশঙ্কায় এলাকাবাসী চিন্তিত।
বিশদ

07th  September, 2019
কথা হল কাশ্মীর ইস্যু, সন্ত্রাসবাদ নিয়ে
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে জাকির নায়েকের প্রত্যর্পণের বিষয়টি তুললেন মোদি

ভ্লাদিভস্তক, ৫ সেপ্টেম্বর (পিটিআই): রাশিয়ার ভ্লাদিভস্তকে পঞ্চম ইস্টার্ন ইকনমিক ফোরামের (ইইএফ) বৈঠকের ফাঁকে কথা হল দু’জনের। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদের সঙ্গে বৈঠকে জাকির নায়েকের প্রত্যর্পণের ইস্যুটি উত্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

06th  September, 2019
রাশিয়ার সুদূর পূর্বের উন্নতিতে ১০০ কোটি
ডলারের ঋণের ব্যবস্থা ভারতের

 ভ্লাদিভস্তক, ৫ সেপ্টেম্বর (পিটিআই): প্রাকৃতিক সম্পদে ঠাসা। তেল ও প্রাকৃতিক গ্যাসের অফুরন্ত ভাণ্ডার। শক্তি জোগানের বিকল্প গন্তব্যের লক্ষ্যে এবার রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলকে পাখির চোখ করল ভারত। এই অঞ্চলের উন্নয়নে বৃহস্পতিবার ১০০ কোটি ডলারের ঋণ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

06th  September, 2019
 সইদ, লাকভি, আজহার, দাউদকে ‘স্বতন্ত্র জঙ্গি’ ঘোষণার সিদ্ধান্তে ভারতের পাশে আমেরিকা

  ওয়াশিংটন, ৫ সেপ্টেম্বর (পিটিআই): হাফিজ সইদ, মাসুদ আজহার ও দাউদ ইব্রাহিমকে ‘স্বতন্ত্র জঙ্গি’ বলে ঘোষণায় নয়াদিল্লির পাশে দাঁড়াল ওয়াশিংটন। বিশদ

06th  September, 2019
 কাবুলে জঙ্গি হানায় নিহত ৫

 কাবুল, ৫ সেপ্টেম্বর (এএফপি): কাবুলে বোমা বিস্ফোরণে পাঁচজন প্রাণ হারিয়েছেন। আফগানিস্তানের রাজধানী শহরে বৃহস্পতিবার তালিবানের এই বিস্ফোরণে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দেশ থেকে মার্কিন সেনাবাহিনীকে সরানোর ব্যাপারে তালিবানের সঙ্গে এখন বোঝাপড়া চলছে।
বিশদ

06th  September, 2019
 হিন্দ রতন সম্মানে ভূষিত হতে চলেছেন লিডস বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি আইনের বাঙালি অধ্যাপক

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৪ সেপ্টেম্বর: সমাজে অসাধারণ অবদানের জন্য বিশেষ সম্মানে ভূষিত হবেন লিডস বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি আইনের অ্যাসোসিয়েট প্রফেসর ডঃ শুভজিৎ বসু। তাঁকে ‘হিন্দ রতন অ্যাওয়ার্ড ফর ২০২০’ পুরস্কারে সম্মানিত করা হবে।
বিশদ

05th  September, 2019
 ব্রেক্সিট নিয়ে কড়া চ্যালেঞ্জের মুখে প্রধানমন্ত্রী বরিস জনসন

 লন্ডন, ৪ সেপ্টেম্বর (এএফপি): চুক্তি হোক বা না হোক, ৩১ অক্টোবরে মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসতে বদ্ধপরিকর ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তার আগে, সংসদে ভোটাভুটিতে হেরে গেলেন তিনি। ফলে ব্রেক্সিট নিয়ে চরম পরীক্ষার মুখোমুখি হতে চলেছেন বরিস।
বিশদ

05th  September, 2019
 বন্ধুত্বের বার্তা, জাহাজ ভ্রমণে মোদি-পুতিন

ভ্লাদিভস্তক, ৪ সেপ্টেম্বর (পিটিআই): ফুরফুরে মেজাজ। চওড়া হাসি। জাহাজে সওয়ার মোদি-পুতিন। ইন্দো-রুশ বন্ধুত্বের অসাধারণ বিজ্ঞাপন তুলে ধরলেন দুই রাষ্ট্রনেতা। প্রধানমন্ত্রী মোদির দু’দিনের রাশিয়া সফরের শুরুতেই। বুধবার রুশ প্রেসিডেন্টের সঙ্গে জাহাজে চেপে জেভেজদা শিপইয়ার্ডে গেলেন প্রধানমন্ত্রী।
বিশদ

05th  September, 2019
মালদ্বীপের পর শ্রীলঙ্কা
আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর ইস্যু উত্থাপন করে মুখ পুড়ল পাকিস্তানের

নয়াদিল্লি ও কলম্বো, ৪ সেপ্টেম্বর (পিটিআই): মালদ্বীপের পর এবার শ্রীলঙ্কা। ফের কাশ্মীর ইস্যুতে ভারতকে বেকায়দায় ফেলতে গিয়ে মুখ পুড়ল পাকিস্তানের। এদিন কলম্বোয় আন্তর্জাতিক সংগঠন ইউনিসেফের তরফে শিশুদের অধিকার নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।
বিশদ

05th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM