Bartaman Patrika
বিদেশ
 

বিএসএফের হাত থেকে ঈদের শুভেচ্ছা মিষ্টি
নিতে অস্বীকার, অসৌজন্য পাকিস্তানের

 নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): যতই শত্রুতা থাকুক না কেন, এতদিন উৎসব-পরবের দিনে দুই দেশের মধ্যে মিষ্টি-উপহার আদানপ্রদান হতো। দীর্ঘদিনের সেই পরম্পরায় ফের ছেদ পড়ল। সোমবার ঈদের দিন আটারি-ওয়াঘা সীমান্তে বিএসএফের তরফ থেকে মিষ্টির প্যাকেট পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। বিশদ
৩৭০ ধারা নিয়ে বিক্ষোভ ব্রিটেনে, ভারত
সরকারের নিন্দায় সরব ব্রিটিশ সাংসদরাও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ আগস্ট: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে ভারত। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ ছড়িয়ে পড়েছে দেশের সীমানার বাইরে। ব্রিটেনে এই ইস্যুতে বিক্ষোভ দেখিয়েছে ব্রিটিশ কাশ্মীরিদের বিভিন্ন গোষ্ঠী। এমনকী, ব্রিটিশ সাংসদদের একাংশও ভারতের এই পদক্ষেপের বিরোধিতা চেয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনকে চিঠি দিয়েছেন।
বিশদ

13th  August, 2019
জলবায়ু পরিবর্তন: ২৮টি দেশের
সরকারের বিরুদ্ধে মামলা দায়ের

লন্ডন: জলবায়ু পরিবর্তন জনিত বিভিন্ন অভিযোগে সরকার ও কর্পোরেশনের বিরুদ্ধে মামলা দায়ের করার ঘটনা বিশ্বের ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে। নতুন এক সমীক্ষায় দেখা গিয়েছে, ১৯৯০ সাল থেকে এই ধরনের ১ হাজার ৩০০-রও বেশি মামলা দায়ের হয়েছে।  
বিশদ

13th  August, 2019
বিল গেটসের মতো আশ্রয় নিন প্রকৃতির কাছে  

গবেষণা বলছে, কাজের ভারে যখন নাভিশ্বাস ওঠে, তখন প্রকৃতির সান্নিধ্য আপনাকে মুক্তি দিতে পারে। প্রকৃতির সঙ্গে সময় কাটানো ব্যক্তি কর্মক্ষেত্রে কোন বিষয়ে আলোকপাত করতে হবে, তা ভালোভাবে বুঝতে পারেন।  
বিশদ

13th  August, 2019
অপারেশন পেপারক্লিপ 
মৃণালকান্তি দাস

১৯৪৫ সালের মার্চ মাস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির তখন টালমাটাল অবস্থা। নাৎসি জার্মানির রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়ছে রাশিয়ার লালফৌজ আর আমেরিকান সেনারা। বিশ্বযুদ্ধের কুখ্যাত খলনায়করা তখন তাদের অপকর্মের প্রমাণ লোপাটে ব্যস্ত। ৩০ এপ্রিল রেড আর্মি বার্লিনের খুব কাছাকাছি চলে এসেছে।  
বিশদ

13th  August, 2019
ভারমুক্ত হোন মিশেল ওবামার মতো  

কাজের দিনটিকে ফলপ্রসূ করার নানা উপায় সম্পর্কে আমরা প্রচুর কথা বলে থাকি। দ্রুততার সঙ্গে পৌঁছাতে চাই লক্ষ্যে। তবে প্রায়ই আমরা ভুলে যাই, সাফল্যের সূত্রগুলোর মধ্যে কর্মক্ষেত্রের ভিতরে-বাইরে কী ঘটছে, তা-ও অন্তর্ভুক্ত হয়। 
বিশদ

13th  August, 2019
অস্ত্র জমা দাও, ক্ষতিপূরণ নাও 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণের বিনিময়ে অস্ত্র জমার প্রকল্প (গান বাই-ব্যাক স্কিম) চালু করেছে প্রশাসন। জঙ্গি হামলার জেরে নিউজিল্যান্ড সব ধরনের আধা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করে। এই অস্ত্র জমা দেওয়ার বিনিময়ে মালিকদের ক্ষতিপূরণ দিতে ২০৮ মিলিয়নের বেশি স্থানীয় ডলার বরাদ্দ রাখা হয়েছে।  
বিশদ

13th  August, 2019
ওয়েদার-ওয়ার্ক-উইমেন, ৩ ‘ডব্লু’তে ভরসা নেই, রসিকতা মার্কিন মহিলার

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন।
বিশদ

13th  August, 2019
নাশকতা ছড়াতে অন্যান্য জঙ্গি সংগঠনের সাহায্য নিচ্ছে হাফিজ

ইসলামাবাদ, ১২ আগস্ট: সন্ত্রাসে আর্থিক মদতের অভিযোগে পাকিস্তানের জেলে রয়েছে জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান হাফিজ মহম্মদ সইদ। এমনকী, তার সংগঠনকেও নিষিদ্ধ করেছে ইমরান খানের দেশ। এর পরেও একের পর এক নাশকতার ছক কষে চলেছে জঙ্গি নেতা হাফিজ।
বিশদ

13th  August, 2019
জেফ বেজোসের ‘টু পিৎজা’ নিয়ম 

কর্মক্ষেত্রে বেশিসংখ্যক লোকের সরব উপস্থিতিতে যে কোনও বৈঠক কেচে যেতে পারে। দারুণ একটি বৈঠক এভাবে ভেস্তে যাওয়ার বিষয় সম্পর্কে খুব ভালো করেই জানেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। 
বিশদ

13th  August, 2019
 দু’টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সিওল, ১১ আগস্ট (এএফপি): আরও একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার রক্তচাপ বাড়িয়ে দিল উত্তর কোরিয়া। শনিবার মাঝারি পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে কিম জং উনের দেশ। এনিয়ে গত দু’সপ্তাহের মধ্যে পাঁচবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং।
বিশদ

12th  August, 2019
 লিবিয়ায় গাড়ি বিস্ফোরণে মৃত রাষ্ট্রসঙ্ঘের ৩ কর্মী

বেনঘাজি, ১১ আগস্ট (এপি): গাড়ি বিস্ফোরণে প্রাণ হারালেন রাষ্ট্রসঙ্ঘের অন্তত তিনজন কর্মী। 
বিশদ

12th  August, 2019
 কাশ্মীর-ক্ষোভের আঁচ লাহোর ফোর্টে, রণজিৎ সিংয়ের মূর্তি ভেঙে ধৃত ২

  লাহোর, ১১ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা হারানোর ক্ষোভ আছড়ে পড়ল পাকিস্তানের লাহোরেও। কড়া নিরাপত্তার বেষ্টনী ভেঙে লাহোর ফোর্টে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল মহারাজা রণজিৎ সিংয়ের মূর্তি। শনিবার রাতের এই ঘটনায় জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

12th  August, 2019
 ভাইকে প্রেসিডেন্ট পদপ্রার্থী ঘোষণা করলেন রাজাপাকসে

 কলম্বো, ১১ আগস্ট (পিটিআই): শ্রীলঙ্কার এসএলপিপি পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হলেন দেশের প্রাক্তন প্রতিরক্ষা সচিব তথা প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোটোভায়া রাজাপাকসে। দাদার সঙ্গে ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত এলটিটিই’র বিরুদ্ধে সেনা অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন গোটোভায়া।
বিশদ

12th  August, 2019
নরওয়ের মসজিদে বন্দুকবাজের হানায় জখম এক, ধৃত অভিযুক্ত

অসলো, ১১ আগস্ট (এএফপি): মসজিদে বন্দুকবাজের হামলার নরওয়েতে জখম হলেন এক ব্যক্তি। শনিবার ঘটনাটি ঘটেছে আল-নুর ইসলামিক সেন্টারে। ঘটনার সময় মসজিদের ভিতরে তিনজন ছিলেন। তাঁদের মধ্যে একজনকে লক্ষ্য করে গুলি চালানোর পরেই বয়স্ক এক ব্যক্তি বন্দুকবাজকে ধরে ফেলেন। পরে পুলিসের হাতে তুলে দেওয়া হয় তাকে।
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM