Bartaman Patrika
বিদেশ
 

ভারমুক্ত হোন মিশেল ওবামার মতো  

কাজের দিনটিকে ফলপ্রসূ করার নানা উপায় সম্পর্কে আমরা প্রচুর কথা বলে থাকি। দ্রুততার সঙ্গে পৌঁছাতে চাই লক্ষ্যে। তবে প্রায়ই আমরা ভুলে যাই, সাফল্যের সূত্রগুলোর মধ্যে কর্মক্ষেত্রের ভিতরে-বাইরে কী ঘটছে, তা-ও অন্তর্ভুক্ত হয়। 
বিশদ
অস্ত্র জমা দাও, ক্ষতিপূরণ নাও 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণের বিনিময়ে অস্ত্র জমার প্রকল্প (গান বাই-ব্যাক স্কিম) চালু করেছে প্রশাসন। জঙ্গি হামলার জেরে নিউজিল্যান্ড সব ধরনের আধা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করে। এই অস্ত্র জমা দেওয়ার বিনিময়ে মালিকদের ক্ষতিপূরণ দিতে ২০৮ মিলিয়নের বেশি স্থানীয় ডলার বরাদ্দ রাখা হয়েছে।  
বিশদ

13th  August, 2019
ওয়েদার-ওয়ার্ক-উইমেন, ৩ ‘ডব্লু’তে ভরসা নেই, রসিকতা মার্কিন মহিলার

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন।
বিশদ

13th  August, 2019
নাশকতা ছড়াতে অন্যান্য জঙ্গি সংগঠনের সাহায্য নিচ্ছে হাফিজ

ইসলামাবাদ, ১২ আগস্ট: সন্ত্রাসে আর্থিক মদতের অভিযোগে পাকিস্তানের জেলে রয়েছে জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান হাফিজ মহম্মদ সইদ। এমনকী, তার সংগঠনকেও নিষিদ্ধ করেছে ইমরান খানের দেশ। এর পরেও একের পর এক নাশকতার ছক কষে চলেছে জঙ্গি নেতা হাফিজ।
বিশদ

13th  August, 2019
জেফ বেজোসের ‘টু পিৎজা’ নিয়ম 

কর্মক্ষেত্রে বেশিসংখ্যক লোকের সরব উপস্থিতিতে যে কোনও বৈঠক কেচে যেতে পারে। দারুণ একটি বৈঠক এভাবে ভেস্তে যাওয়ার বিষয় সম্পর্কে খুব ভালো করেই জানেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। 
বিশদ

13th  August, 2019
 দু’টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সিওল, ১১ আগস্ট (এএফপি): আরও একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার রক্তচাপ বাড়িয়ে দিল উত্তর কোরিয়া। শনিবার মাঝারি পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে কিম জং উনের দেশ। এনিয়ে গত দু’সপ্তাহের মধ্যে পাঁচবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং।
বিশদ

12th  August, 2019
 লিবিয়ায় গাড়ি বিস্ফোরণে মৃত রাষ্ট্রসঙ্ঘের ৩ কর্মী

বেনঘাজি, ১১ আগস্ট (এপি): গাড়ি বিস্ফোরণে প্রাণ হারালেন রাষ্ট্রসঙ্ঘের অন্তত তিনজন কর্মী। 
বিশদ

12th  August, 2019
 কাশ্মীর-ক্ষোভের আঁচ লাহোর ফোর্টে, রণজিৎ সিংয়ের মূর্তি ভেঙে ধৃত ২

  লাহোর, ১১ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা হারানোর ক্ষোভ আছড়ে পড়ল পাকিস্তানের লাহোরেও। কড়া নিরাপত্তার বেষ্টনী ভেঙে লাহোর ফোর্টে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল মহারাজা রণজিৎ সিংয়ের মূর্তি। শনিবার রাতের এই ঘটনায় জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

12th  August, 2019
 ভাইকে প্রেসিডেন্ট পদপ্রার্থী ঘোষণা করলেন রাজাপাকসে

 কলম্বো, ১১ আগস্ট (পিটিআই): শ্রীলঙ্কার এসএলপিপি পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হলেন দেশের প্রাক্তন প্রতিরক্ষা সচিব তথা প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোটোভায়া রাজাপাকসে। দাদার সঙ্গে ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত এলটিটিই’র বিরুদ্ধে সেনা অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন গোটোভায়া।
বিশদ

12th  August, 2019
নরওয়ের মসজিদে বন্দুকবাজের হানায় জখম এক, ধৃত অভিযুক্ত

অসলো, ১১ আগস্ট (এএফপি): মসজিদে বন্দুকবাজের হামলার নরওয়েতে জখম হলেন এক ব্যক্তি। শনিবার ঘটনাটি ঘটেছে আল-নুর ইসলামিক সেন্টারে। ঘটনার সময় মসজিদের ভিতরে তিনজন ছিলেন। তাঁদের মধ্যে একজনকে লক্ষ্য করে গুলি চালানোর পরেই বয়স্ক এক ব্যক্তি বন্দুকবাজকে ধরে ফেলেন। পরে পুলিসের হাতে তুলে দেওয়া হয় তাকে।
বিশদ

12th  August, 2019
 পাকিস্তানে ভারী বৃষ্টির জেরে বিভিন্ন ঘটনায় মৃত ২৮

পেশোয়ার, ১১ আগস্ট (পিটিআই): ভারী বৃষ্টিতে হড়পা বান ও ধসের জেরে অন্তত ২৮ জনের মৃত্যু হল উত্তর-পশ্চিম পাকিস্তানে। মৃতদের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে বলে রবিবার সরকারি সূত্রে জানানো হয়েছে। খাইবার পাখতুনওয়া প্রদেশের বিভিন্ন জায়গা থেকে অন্তত ১২ জনের মৃত্যুর খবর এসেছে।
বিশদ

12th  August, 2019
শিশুধর্ষণ, পাচারে অভিযুক্ত মার্কিন ধনকুবের জেলের মধ্যেই আত্মঘাতী

নিউ ইয়র্ক, ১১ আগস্ট: নারী পাচার থেকে শুরু করে শিশুধর্ষণ, অসংখ্য অভিযোগ উঠেছিল তাঁর নামে। আমেরিকার এই ধনকুবের জেফ্রে এপস্টেইনকে গ্রেফতারও করে পুলিস। শনিবার সকালে জেলে নিজের কক্ষেই আত্মঘাতী হলেন নামজাদা এই লগ্নিকারী। এপস্টেইনের এই অস্বাভাবিক মৃত্যু নিয়ে তোলপাড় শুরু হয়েছে মার্কিন মুলুকে।
বিশদ

12th  August, 2019
 চীনে টাইফুনের তাণ্ডবে মৃত্যু বেড়ে ৩২

সাংহাই, ১১ আগস্ট (এএফপি): টাইফুন লেকিমার তাণ্ডবে লণ্ডভণ্ড চীনের পূর্বাংশ। ইতিমধ্যেই মৃতের সংখা বেড়ে হয়েছে ৩২।
বিশদ

12th  August, 2019
আমেরিকায় বিমান দুর্ঘটনায় প্রাণ হারালেন
খ্যাতনামা ডাক্তার দম্পতি এবং তাঁদের মেয়ে

 ওয়াশিংটন, ১০ আগস্ট (পিটিআই): বিমান দুর্ঘটনায় প্রাণ হারালেন এক খ্যাতনামা ভারতীয় বংশোদ্ভূত চিকিত্সক দম্পতি এবং তাঁদের মেয়ে। ঘটনাটি ঘটেছে আমেরিকার ফিলাডেলফিয়ায়। নিহতদের নাম ডা. যশবীর খুরানা (৬০),ডা. দিব্যা খুরানা (৫৪) এবং কিরণ খুরানা (১৯)।
বিশদ

11th  August, 2019
প্রবল বৃষ্টিতে ধসে মায়ানমারে মৃতের সংখ্যা বেড়ে ৩৪

 মলামাইন (মায়ানমার), ১০ আগস্ট (এএফপি): মরশুমি বৃষ্টিতে ভূমি ধসে মায়ানমারে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪। নিখোঁজদের খোঁজে উদ্ধারকারী দল এখনও তল্লাশি চালাচ্ছে। তাই, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। বিশদ

11th  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM