Bartaman Patrika
বিদেশ
 

কাশ্মীর ইস্যুতে সংযত থাকুন,
পাকিস্তানকে মার্কিন হুঁশিয়ারি

ওয়াশিংটন, ৮ আগস্ট: কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজের সিদ্ধান্তের প্রতিবাদে ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে বহিষ্কার করেছে পাকিস্তান। বুধবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধের সিদ্ধান্তও হয়েছে বৈঠকে।
বিশদ
গ্রেপ্তার হলেন মারিয়ম নওয়াজ

 লাহোর, ৮ আগস্ট (পিটিআই): দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হল মারিয়ম নওয়াজকে। বৃহস্পতিবার তিনি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁর বাবা নওয়াজ শরিফের সঙ্গে দেখা করতে কোট লাখপত জেলে গিয়েছিলেন। সেখানেই পাকিস্তানের তদন্তকারী সংস্থা ন্যাবের গোয়েন্দারা তাঁকে গ্রেপ্তার করেন।
বিশদ

09th  August, 2019
সমঝোতা ট্রেন
বন্ধ করল পাক
বন্ধ হল ভারতীয় সিনেমাও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ আগস্ট: দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা, ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কারের পর পাকিস্তান সমঝোতা এক্সপ্রেসও বাতিল করে দিল। বন্ধ হচ্ছে ভারতীয় সিনেমার প্রদর্শনও। পাকিস্তানের আকাশসীমা ভারতের জন্য নিষিদ্ধ করার পথে হাঁটার ইঙ্গিতও দিয়েছে ইমরান খানের প্রশাসন।
বিশদ

09th  August, 2019
  আফগানিস্তানে হত কেরলের বাসিন্দা আইএস জঙ্গি

 নয়াদিল্লি, ৮ আগস্ট: আফগানিস্তানে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল কেরলের এক যুবকের। সইফুদ্দিন নামে ওই যুবক ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য ছিল। আফগানিস্তানে জঙ্গি কার্যকলাপে যুক্ত ছিল সে। সম্প্রতি যৌথবাহিনীর অভিযানে সইফুদ্দিন মারা পড়ে বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। বিশদ

09th  August, 2019
  কর্তারপুর করিডর নির্মাণের কাজ চলবে, জানাল পাকিস্তান

 ইসলামবাদ, ৮ আগস্ট: ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করলেও কর্তারপুর করিডর নির্মাণের কাজ চলবে বলে জানিয়ে দিল পাকিস্তান। গতকালই কাশ্মীর-ইস্যুতে ভারতের যাবতীয় সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয় ইমরান খানের সরকার।
বিশদ

09th  August, 2019
সুষমা স্বরাজের মৃত্যুতে বিশ্বের
বিভিন্ন প্রান্ত থেকে শোকবার্তা

রাষ্ট্রসঙ্ঘ, ৭ আগস্ট (পিটিআই): প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শোকবার্তা এসে পৌঁছেছে। প্রত্যেকেই সুষমা স্বরাজের ভূমিকার প্রশংসা করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি একজন প্রকৃত বন্ধুকে হারালেন। হাসিনার কথায়, ‘তিনি বাংলাদেশের ভালো বন্ধু ছিলেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ একজন ভালো বন্ধুকে হারাল।
বিশদ

08th  August, 2019
 অন্য দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে কাশ্মীরের প্রভাব পড়বে না, মন্তব্য ভারতীয় রাষ্ট্রদূতের

ওয়াশিংটন, ৭ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা খারিজ এবং রাজ্যকে ভেঙে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। অন্য কোনও দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে এর কোনও প্রভাব পড়বে না। মঙ্গলবার ওয়াশিংটনে এমনই মন্তব্য করলেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা।
বিশদ

08th  August, 2019
  হাফিজ সইদকে দোষী সাব্যস্ত করল পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত

 লাহোর, ৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের একটি আদালতে সন্ত্রাসবাদীদের আর্থিক মদত দেওয়ার ঘটনায় মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদকে দোষী সাব্যস্ত করল অ্যান্টি টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি)। বুধবার রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত সন্ত্রাসবাদী হাজিফ সইদকে কঠোর নিরাপত্তার মধ্যে গুজরানওয়ালার সন্ত্রাসবিরোধী আদালতে পেশ করা হয়। বিশদ

08th  August, 2019
দিল্লির সমর্থনে ইসলামাবাদে পোস্টার
ভারতের সঙ্গে সমস্ত রকম কূটনেতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিল পাকিস্তান

ইসলামাবাদ, ৭ আগস্ট (পিটিআই): কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতীক ৩৭০ ধারা বিলোপ করার প্রেক্ষিতে বুধবার ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিল পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে বিষয়টি তোলা হবে বলে পাকিস্তান সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

08th  August, 2019
 ওয়াশিংটন ও সিওলকে সতর্ক করতেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা: কিম

সিওল, ৭ আগস্ট (এএফপি): সম্প্রতি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার রক্তচাপ বাড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। এনিয়ে কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।
বিশদ

08th  August, 2019
 কাবুলে থানার সামনে গাড়িবোমা বিস্ফোরণ, হত ১৪, জখম ১৪৫

  কাবুল, ৭ আগস্ট (এএফপি): আফগানিস্তানের রাজধানী কাবুলে ফের আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ। বুধবার পশ্চিম কাবুলে একটি থানার মধ্যে বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ঢোকার চেষ্টা করে জঙ্গিরা। তখন নিরাপত্তা রক্ষীদের বাধা পেয়ে থানার বাইরেই বিস্ফোরণ ঘটায় তারা। এদিনের বিস্ফোরণে মৃত্যু হয়েছে ১৪ জনের।
বিশদ

08th  August, 2019
গান, গল্প পাঠের মধ্যে দিয়ে লন্ডনের সমাধিস্থলে দ্বারকানাথ ঠাকুরের স্মৃতিচারণা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৬ আগস্ট: বেঙ্গলি হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদোৎসব সংস্থার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হল ‘ফরগটেন পাইওনিয়ার’ — দ্বারকানাথ ঠাকুর-এর স্মরণসভা। এনিয়ে পর পর দু’বছর এই স্মরণসভা আয়োজিত হল। চলতি মাসের ৪ তারিখে উত্তর-পশ্চিম লন্ডনের গ্র্যান্ড ইউনিয়ন ক্যানালের কেনসাল গ্রিন সমাধিক্ষেত্রে আয়োজিত এই স্মরণসভায় দ্বারকানাথ ঠাকুরের স্মৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন লন্ডনের বহু মানুষ।
বিশদ

07th  August, 2019
বিরোধীদের বিক্ষোভে বানচাল পাক সংসদের যৌথ অধিবেশন
আরও একটা ‘পুলওয়ামা হামলা’ হতে পারে, কাশ্মীর ইস্যুতে বিতর্ক বাড়ালেন ইমরান খান

ইসলামাবাদ, ৬ আগস্ট (পিটিআই): কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার ফলে আরও একটা পুলওয়ামার ঘটনা ঘটতে পারে। মঙ্গলবার কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত পাকিস্তানের জাতীয় সংসদে দাঁড়িয়ে ভারতকে রীতিমতো হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী ইমরান খান। যা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।
বিশদ

07th  August, 2019
ভারত-পাক দু’দেশকেই সংযত থাকার বার্তা কাশ্মীর নিয়ে ‘উদ্বিগ্ন’ রাষ্ট্রসঙ্ঘের

রাষ্ট্রসঙ্ঘ, ৬ আগস্ট (পিটিআই): সোমবার, কাশ্মীরে ৩৭০ ধারা খারিজ করে দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। তারপর থেকেই পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তেজনার পারদ বেশ কিছুটা চড়েছে। এই অবস্থায় দুই দেশকে শান্তি বজায় রাখার আবেদন করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেইরেস।
বিশদ

07th  August, 2019
কাশ্মীর ইস্যুতে সব পক্ষের কাছে শান্তি বজায় রাখার আর্জি মার্কিন যুক্তরাষ্ট্রের

  ওয়াশিংটন, ৬ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরে উদ্ভূত সাম্প্রতিক পরিস্থিতির উপর অত্যন্ত গুরুত্ব দিয়ে নজর রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র। একথা জানানোর পাশাপাশি ট্রাম্প সরকারের এক শীর্ষ কর্তা নিয়ন্ত্রণ রেখা সহ সর্বত্র শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য সবপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM