Bartaman Patrika
বিদেশ
 

আফগানিস্তানে ফের তালিবান হামলা, হত ১২, আহত ১৭৯

 গজনি (আফগানিস্তান), ৭ জুলাই (এএফপি): গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়ে পূর্ব আফগানিস্তানে ১২ জনকে হত্যা করল তালিবান জঙ্গিরা। ঘটনায় জখম হয়েছেন বেশ কয়েকজন। এদিকে, কাতারে আফগানিস্তানে শান্তি কায়েমের লক্ষ্যে আমেরিকা ও আফগান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসছে তালিবান।
বিশদ
ফের ক্যালিফোর্নিয়ায় তীব্র ভূমিকম্প
গত ২০ বছরে সবথেকে তীব্র বলে
জানালেন মার্কিন ভূকম্পবিদ

 লস এঞ্জেলস, ৬ জুলাই (এএফপি): ফের ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া। জানা গিয়েছে, গত বৃহস্পতিবারের থেকে এর তীব্রতা অনেকটাই বেশি। এমনকী মার্কিন ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, এই ভূমিকম্প বিগত ২০ বছরের মধ্যে সবথেকে তীব্র ছিল। এদিন ৭.১ তীব্রতার ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার রিজক্রিস্ট স্ট্রিট এবং তার সংলগ্ন এলাকা।
বিশদ

07th  July, 2019
 ভারতীয় বাজেটকে স্বাগত জানাল মার্কিন কর্পোরেট মহল

 ওয়াশিংটন, ৬ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর শুক্রবারই প্রথম বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন। আর তাঁর এই বাজেট পেশ নিয়ে বিরোধীরা নানাভাবে সমালোচনা শুরু করেছেন। তবে মার্কিন কর্পোরেট মহল ভারতীয় বাজেটকে স্বাগত জানিয়েছে।
বিশদ

07th  July, 2019
  ইরানের তেল বোঝাই ট্যাঙ্কার আটকাল
ব্রিটেন, ছেড়ে দেওয়ার আর্জি তেহরানের

 তেহরান, ৫ জুলাই (এএফপি): জিব্রাল্টার প্রণালীতে একটি তেলের ট্যাঙ্কার আটক ঘিরে ব্রিটেন এবং ইরানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিল। বৃহস্পতিবার জিব্রাল্টার প্রণালী দিয়ে যাওয়ার সময় ওই ট্যাঙ্কারটিকে আটক করে ব্রিটেন। ভূমধ্যসাগরের মধ্যে অবস্থিত ব্রিটেনের নিয়ন্ত্রণাধীন জিব্রাল্টার।
বিশদ

06th  July, 2019
তিউনিশিয়ায় ৮৬ শরণার্থী
নিয়ে নৌকাডুবি: উদ্ধার ৪

 জর্জিস, ৫ জুলাই (এএফপি): দু’দিন আগে ৮৬ জন যাত্রীকে নিয়ে তিউনিশিয়া সাগরে ডুবে গিয়েছিল এক নৌকা। শুক্রবার সেই যাত্রীদের মধ্যে চারজনকে উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে, যাত্রীদের সকলেই শরণার্থী ছিলেন। তাঁরা ইতালির উদ্দেশে যাচ্ছিলেন।
বিশদ

06th  July, 2019
  আইএস যোগ, পাঁচ বছর জেল মহিলার

 বার্লিন, ৫ জুলাই (এপি): ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগদান করার অপরাধে এক মহিলাকে পাঁচ বছর কারাদণ্ডের শাস্তি দিন জার্মান আদালত। স্টুটগার্টের আঞ্চলিক আদালত শুক্রবার ৩২ বছরের ওই মহিলাকে জঙ্গি সংগঠনে নাম লেখানোর অপরাধে দোষী সাব্যস্ত করে এবং শাস্তির রায় দেয়।
বিশদ

06th  July, 2019
দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় জোরালো ভূমিকম্প

 লস এঞ্জেলস, ৫ জুলাই (এএফপি): জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৪। জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ আচমকাই তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে সান বার্নার্দিনো কাউন্টি।
বিশদ

06th  July, 2019
খুব শীঘ্রই গ্রেপ্তার হবে হাফিজ সইদ, দাবি পাকিস্তান পুলিসের
লোক দেখানো পদক্ষেপের মাধ্যমে চোখে ধুলো দেওয়া যাবে না, জানিয়ে দিল ভারত

 লাহোর ও নয়াদিল্লি, ৪ জুলাই (পিটিআই): সন্ত্রাস ইস্যুতে কালো তালিকাভুক্ত হয়ে মুখ পোড়ার আশঙ্কা। আন্তর্জাতিক সংগঠন ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)-এর বেঁধে দেওয়া অক্টোবর মাসের সময়সীমা ঝুলছে মাথার উপর। এই অবস্থায় বৃহস্পতিবার পাকিস্তান পুলিস জানাল, ২৬/১১ মুম্বই হামলার মাথা হাফিজ সইদকে ‘খুব শীঘ্রই’ গ্রেপ্তার করা হবে।
বিশদ

05th  July, 2019
চীন-বাংলাদেশ ৯টি চুক্তি স্বাক্ষর, রোহিঙ্গা সমস্যা মেটানোর আশ্বাস দিল বেজিং

 বেজিং, ৪ জুলাই (পিটিআই): চীনের সঙ্গে সম্পর্ক উন্নতিতে আরও একধাপ এগল বাংলাদেশ। বৃহস্পতিবার দুই দেশের মধ্যে ন’টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোহিঙ্গাদের মায়ানমারে ফেরানো, আর্থিক, বিনিয়োগ ও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশকে সাহায্যের আশ্বাস দিয়েছে চীন। এদিন গ্রেট হলে রেড কার্পেট পেতে স্বাগত জানানো হয় শেখ হাসিনাকে।
বিশদ

05th  July, 2019
 হাসিনার উপর হামলা, ২৫ বছর পর ন’জনের মৃত্যুদণ্ড বাংলাদেশে

ঢাকা, ৩ জুলাই (পিটিআই): প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর হামলার দায়ে ন’জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিল বাংলাদেশের আদালত। ওই একই মামলায় দোষী সাব্যস্ত ২৫ জনের যাবজ্জীবনের সাজা হয়েছে। সাজাপ্রাপ্তরা সকলেই বিএনপি নেতৃত্বাধীন জোটের কর্মী ও সমর্থক।
বিশদ

04th  July, 2019
ডেমোক্র্যাটদের তরফে সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দ্বিতীয় স্থানে উঠে এলেন কমলা হ্যারিস

ওয়াশিংটন, ৩ জুলাই (পিটিআই): ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদে লড়ার ক্ষেত্রে একধাপ এগোলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। প্রথম ডেমোক্র্যাট প্রেসিডেন্সিয়াল ডিবেটের পর সম্ভাব্য প্রার্থী হিসেবে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন এই মার্কিন সেনেটর। সদ্য প্রকাশিত জনমত সমীক্ষায় এই তথ্যই সামনে এসেছে।
বিশদ

04th  July, 2019
বালুচিস্তানের সংগঠন বিএলএকে জঙ্গিগোষ্ঠী ঘোষণা আমেরিকার

ওয়াশিংটন ও ইসলামাবাদ, ৩ জুলাই (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের বিচ্ছিন্নতাবাদী সংগঠন বালুচিস্তান লিবারেশন আর্মিকে (বিএলএ) মঙ্গলবার জঙ্গিগোষ্ঠী বলে ঘোষণা করল আমেরিকা। আমেরিকার এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই স্বস্তিতে পাকিস্তান। সেই ২০০৬ সালে বিএলএকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান।
বিশদ

04th  July, 2019
 ফিলিপিন্সের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’র জন্মদিনে খাবার খেয়ে হাসপাতালে ২৬১ জন

 ম্যানিলা, ৩ জুলাই: ফিলিপিন্সের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’র জন্মদিনে খাবার খেয়ে হাসপাতালে ভর্তি হলেন ২৬১ জন। ম্যানিলায় বুধবার দুপুরে ইমেলডা মার্কোসের জন্মদিন পালন করতে হাজির হন প্রায় ১৫০০ বন্ধুবান্ধব ও সমর্থক।
বিশদ

04th  July, 2019
 দাউদ পাকিস্তানেই, জাবির মোতি মামলায় জানাল আমেরিকা

  লন্ডন, ৩ জুলাই: ভারতের মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিম পাকিস্তানেই আছে। এতদিন এই দাবি করত নয়াদিল্লি। এবার সেই দাবিকে মান্যতা দিল আমেরিকাও। দাউদ সঙ্গী জাবির মোতি মামলায় আমেরিকার পক্ষে আইনজীবী জন হার্ডি বলেন, ডি কোম্পানি নিয়ে তদন্ত করেছে এফবিআই।
বিশদ

04th  July, 2019
 আদালতে স্বস্তি মিলতেই মিথ্যা মামলায় ফাঁসিয়ে হেনস্তা করার অভিযোগ মালিয়ার

  লন্ডন, ৩ জুলাই (পিটিআই): একদিন আগেই ব্রিটেনের হাইকোর্টে সাময়িক স্বস্তি পেয়েছেন লিকার ব্যারন বিজয় মালিয়া। আদালত জানিয়েছে, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন তিনি। এরপরেই ট্যুইটারে নাম না করে ভারত সরকারের উদ্দেশে তোপ দাগলেন বিজয় মালিয়া।
বিশদ

04th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM