Bartaman Patrika
বিদেশ
 

  অসময়ের টাইফুনের জেরে অ্যান্টিগুয়া থেকে কাগজপত্র পাঠানো যাচ্ছে না: মেহুল চোকসি

 মুম্বই, ১৩ জুলাই: মুম্বইয়ের এক আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জালিয়াতিতে অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।
বিশদ
সংসদীয় সিলেক্ট কমিটির সামনে
হাজির হতে রাজি: বিক্রমসিঙ্ঘে

কলম্বোর জঙ্গি হামলা ইস্যু

 কলম্বো, ১৩ জুলাই (পিটিআই): ইস্টার রবিবারে কলম্বোর ভয়ঙ্কর জঙ্গি হামলার তদন্তে গঠিত সংসদীয় সিলেক্ট কমিটির সামনে হাজির হতে তিনি রাজি। এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে। গত বৃহস্পতিবার সংসদে মার্ক্সপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা বিক্রমসিঙ্ঘে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল।
বিশদ

14th  July, 2019
সোমালিয়ায় জঙ্গি হামলা, হত ২৬, জখম ৫৬

 মোগাডিশু, ১৩ জুলাই (এএফপি): সোমালিয়ায় জঙ্গি হামলায় ২৬ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন বিদেশি নাগরিক। এছাড়াও আহত হয়েছেন ৫৬ জন। হামলার দায় স্বীকার করেছে আল কায়েদার সঙ্গে যুক্ত আল-সাবাব নামে একটি জঙ্গি গোষ্ঠী।
বিশদ

14th  July, 2019
দক্ষিণ ফিলিপিন্সে ভূমিকম্পে আহত ৫১, ক্ষতিগ্রস্ত বহু বাড়ি, গির্জা

 ম্যানিলা, ১৩ জুলাই (এএফপি): ভূমিকম্পের তাণ্ডবে শনিবার ফিলিপিন্সে ৫১ জন জখম হয়েছেন। এছাড়া বহু বাড়ি, গির্জা এবং বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেদেশের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, মিন্দানাও দ্বীপের উত্তর উপকূলে শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টে ৪২ নাগাদ ৫.৮ তীব্রতার কম্পন অনুভূত হয়।
বিশদ

14th  July, 2019
 প্রবল বৃষ্টিতে নেপালে মৃত ১৬, জখম ১৩

 কাঠমাণ্ডু, ১২ জুলাই (পিটিআই): প্রবল বৃষ্টিতে নেপালে বানভাসি অবস্থা। বন্যা ও ভূমিধসে নেপালে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। বিশদ

13th  July, 2019
 লস্করের সঙ্গে যুক্ত নই, হাইকোর্টে জঙ্গিদের আর্থিক সহায়তার এফআইআর খারিজের আর্জি হাফিজের

 লাহোর, ১২ জুলাই: নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবার সঙ্গে কোনও সম্পর্ক নেই। লাহোর হাইকোর্টে দায়ের করা পিটিশনে একথা জানাল খোদ ‘লস্কর প্রতিষ্ঠাতা’ হাফিজ সইদ। হাফিজ ও তাঁর ১২ জন অনুগামীর বিরুদ্ধে জঙ্গিদের অর্থ সাহায্য করার অভিযোগে এফআইআর দায়ের করেছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সন্ত্রাসদমন শাখা।
বিশদ

13th  July, 2019
 লন্ডনে সাংবাদিক সম্মেলনে ‘হেনস্তা’র শিকার পাক বিদেশমন্ত্রী

লন্ডন, ১২ জুলাই (পিটিআই): লন্ডনে এক সাংবাদিক সম্মেলনে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে সওয়াল করছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। কিন্তু তাল কাটল কানাডার এক সাংবাদিকের প্রশ্নে। এজরা লেভান্ট নামে ওই সংবাদিক তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড করার জন্য সরাসরি পাক সরকারের বিরুদ্ধে আঙুল তোলেন।
বিশদ

13th  July, 2019
ভারত সীমান্ত থেকে যুদ্ধবিমান না সরালে আকাশসীমা খুলব না: পাকিস্তান

ইসলামাবাদ, ১২ জুলাই (পিটিআই): ভারত সীমান্ত ঘেঁষা বায়ুসেনা ঘাঁটি থেকে যুদ্ধবিমান না সরালে খোলা হবে না পাকিস্তানের আকাশসীমা। শুক্রবার পাক পার্লামেন্টের কমিটিকে একথা জানিয়েছেন সে দেশের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিব শাহরুখ নুসরত।
বিশদ

13th  July, 2019
 বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলা চালাল এক কিশোর, মৃত ৫

কাবুল, ১২ জুলাই (এপি): এক বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলা চালাল ১৩ বছর বয়সি এক কিশোর। পূর্ব আফগানিস্তানের নানগরহার প্রদেশের এই ঘটনায় প্রাণ হারিয়েছেন পাঁচজন। জখম হয়েছেন আরও ১১ জন।
বিশদ

13th  July, 2019
 নদীতে গাড়ি ডুবে মৃত ৬ শিশু সহ ১০

মস্কো, ১২ জুলাই (এএফপি): মর্মান্তিক এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল ৬ শিশু সহ ১০ জনের। ঘটনাটি ঘটেছে সাইবেরিয়া অঞ্চলের তাইভা-মঙ্গোলিয়া সীমান্তের কাছে। 
বিশদ

13th  July, 2019
 পাকিস্তানে খাদে গাড়ি, মৃত ৮

পেশোয়ার, ১২ জুলাই (পিটিআই): উত্তর-পশ্চিম পাকিস্তানে খাদে গাড়ি পড়ে একই পরিবারের অন্তত আটজনের মৃত্যু হল। মৃতদের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে খাইবার পাখতুনওয়া প্রদেশের কোহিস্তান জেলায়।
বিশদ

13th  July, 2019
  পাকিস্তানে দু’টি ট্রেনের সংঘর্ষে মৃত ১৬

 লাহোর, ১১ জুলাই (পিটিআই): পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই দুর্ঘটনায় আরও ৮০ জন জখম হয়েছেন। সরকারি সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার পাঞ্জাব প্রদেশের সাদিকাবাদ তহসিলের ওয়ালহার রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকা এক মালগাড়িতে এসে ধাক্কা মারে কোয়েটাগামী আকবর এক্সপ্রেস।
বিশদ

12th  July, 2019
বাড়ছে গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা,
বিল পাশ হল মার্কিন সংসদে
ভারতীয় পেশাদারদের স্বস্তি

 ওয়াশিংটন, ১১ জুলাই (পিটিআই): দীর্ঘ সময় ধরে মার্কিন গ্রিন কার্ডের জন্য অপেক্ষারত ভারতীয় পেশাদারদের জন্য সুখবর। ভারতীয় পেশাদার অভিবাসীদের গ্রিন কার্ড দেওয়ার ক্ষেত্রে যে ৭ শতাংশের সীমা বা ‘কান্ট্রি-ক্যাপ’ রয়েছে, তা বাড়ানোর জন্য প্রস্তাবিত বিলটি পাশ হয়ে গেল মার্কিন সংসদে।
বিশদ

12th  July, 2019
আড়াই কোটি অ্যান্ড্রয়েড ফোনে হানা
‘এজেন্ট স্মিথ’-এর, আক্রান্ত ভারতও

নয়াদিল্লি, ১১ জুলাই: নতুন এক ম্যালওয়্যার হানায় বিশ্বের প্রায় আড়াই কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী বিপাকে পড়েছেন। এর মধ্যে শুধু ভারতেরই প্রায় দেড় কোটি স্মার্টফোন রয়েছে। নতুন এই ম্যালওয়্যারের নাম ‘এজেন্ট স্মিথ’। ম্যালওয়্যার হল একধরনের সফ্টওয়্যার যা ভাইরাসের মতোই কাজ করে।
বিশদ

12th  July, 2019
 ফের দু’টি ভিডিও ক্লিপিংস প্রকাশ্যে আনলেন নওয়াজ কন্যা মারিয়ম

 লাহোর, ১১ জুলাই (পিটিআই): ফের আরও দু’টি ভিডিও ক্লিপিংস প্রকাশ্যে আনলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মারিয়ম নওয়াজ। গতকাল নিজের ট্যুইটার অ্যাকাউন্টে ভিডিও দু’টি পোস্ট করেন তিনি। যাকে ঘিরে দুর্নীতি মামলায় নওয়াজের সাজা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।
বিশদ

12th  July, 2019

Pages: 12345

একনজরে
কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM