Bartaman Patrika
বিদেশ
 

টেক্সাসে গুলি করে খুন প্রথম পাগড়ি
পরিহিত শিখ পুলিস আধিকারিককে  

হিউস্টন, ২৮ সেপ্টেম্বর (পিটিআই): আততায়ীর গুলিতে প্রাণ হারালেন আমেরিকায় প্রথম পাগড়ি পরিহিত ভারতীয় বংশোদ্ভূত শিখ পুলিস আধিকারিক। তাঁর নাম সন্দীপ সিং ঢালিওয়াল। দশ বছর ধরে টেক্সাসের হ্যারিস কাউন্টিতে ডেপুটি শেরিফ হিসেবে কর্মরত ছিলেন তিনি। এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে রবার্ট সলিস নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তার থেকে একটি আগ্নেয়াস্ত্রও উদ্ধার হয়েছে। 
বিশদ
সন্ত্রাসবাদের বিরুদ্ধে আপসহীন
অবস্থান মোদি এবং হাসিনার 

নিউ ইয়র্ক, ২৮ সেপ্টেম্বর (পিটিআই): সপ্তাহব্যাপী মার্কিন যুক্তরাষ্ট্র সফর শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দপ্তরে আলাদা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিংয়ের সঙ্গে তিনি বৈঠক সারেন। সেখানে সন্ত্রাসবাদ এবং হিংস্র উগ্রপন্থার বিরুদ্ধে আপসহীন লড়াই চালিয়ে যাবেন বলে অঙ্গীকার করেছেন হাসিনা এবং মোদি।
বিশদ

29th  September, 2019
কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, রাষ্ট্রসঙ্ঘে চীনকে জবাব ফেরাল ভারত 

রাষ্ট্রসঙ্ঘ ও নয়াদিল্লি, ২৮ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ প্রসঙ্গ তুলতেই চীনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাল ভারত। ভারতীয় প্রতিনিধি সাফ জানিয়ে দিয়েছেন, সংশ্লিষ্ট অঞ্চলে যা হচ্ছে, তা ভারতের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। 
বিশদ

29th  September, 2019
ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে তদন্ত 

লন্ডন, ২৮ সেপ্টেম্বর (এপি): মেয়র থাকার সময় আমেরিকার একজন ব্যবসায়ী মহিলাকে বিশেষ কিছু সুযোগ-সুবিধা দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের হয়। এর ভিত্তিতে বরিসের বিরুদ্ধে তদন্ত করা হতে পারে।
বিশদ

29th  September, 2019
ফ্র্যাঙ্কফুর্টের স্কাইপার টাওয়ারে উঠে ধৃত ফরাসি ‘স্পাইডারম্যান’ 

ফ্র্যাঙ্কফার্ট অ্যাম মেইন, ২৮ সেপ্টেম্বর (এএফপি): বিশ্বের নানা জায়গার জনপ্রিয় উচ্চতম বিল্ডিং বা মিনারে ওঠা অ্যালেন রবার্টের শখ। ফ্রান্সের বাসিন্দা অ্যালেনের সেই শখের খেসারতেই তাঁকে পুলিস গ্রেপ্তার করেছে। জার্মানির শহর ফ্র্যাঙ্কফার্টের স্কাইপার টাওয়ারে শনিবার প্রায় ৫০০ ফুট উঠে গিয়েছিলেন ৫৭ বছরের অ্যালেন। 
বিশদ

29th  September, 2019
 ‘ভারত সর্বদাই শান্তি ও ঐক্যের পক্ষে’
সন্ত্রাস দমনে এক হোক
বিশ্ব, রাষ্ট্রসঙ্ঘে মোদি

 নিউ ইয়র্ক, ২৭ সেপ্টেম্বর: রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ফের সন্ত্রাসবাদ নিয়ে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সন্ত্রাসের মোকাবিলায় সারা বিশ্বকে একজোট হওয়ার আহ্বান জানালেন তিনি। মোদি বলেন, ‘সন্ত্রাসবাদ সারা বিশ্বের কাছে বড় বিপদ। তাই এর বিরুদ্ধে লড়তে সবাইকে এক হতে হবে।
বিশদ

28th  September, 2019
ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্টের
মৃত্যুতে শোকজ্ঞাপন মোদির

 নিউ ইয়র্ক, ২৭ সেপ্টেম্বর: প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট জাক শিরাকের মৃত্যুতে গভীর শোকজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দীর্ঘ রোগভোগের পর বৃহস্পতিবার ৮৬ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
বিশদ

28th  September, 2019
রৌহানি-মোদি বৈঠকে গুরুত্ব
পেল পারস্পরিক স্বার্থের ইস্যু

 নিউ ইয়র্ক, ২৭ সেপ্টেম্বর (পিটিআই): পারস্য উপসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে কূটনীতি এবং আলোচনার পক্ষে ভারতের পূর্ণ সমর্থন রয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির সঙ্গে সাক্ষাৎ করে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

28th  September, 2019
লালাগ্রহ মঙ্গলে মানুষ পাঠাতে এগচ্ছে
নাসা, জানালেন মার্কিন প্রযুক্তিবিদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যৎ লক্ষ্য লালগ্রহ। সেই উদ্দেশ্যে এগিয়ে চলেছে আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। আর তা‌ই মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর ক্ষেত্রে ধাপে ধাপে এগোতে চাইছে নাসাও। 
বিশদ

27th  September, 2019
ভারতকে এনএসজিতে ঢুকতে বাধা দিচ্ছে চীন, ক্ষোভ জানালেন মোদি

 নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর (পিটিআই): পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)-তে ভারতকে সদস্য না করার জন্য নাম না করে চীনকে দায়ী করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউ ইয়র্কে ব্লুমবার্গ গ্লোবাল বিজনেস ফোরামের মঞ্চে তিনি বলেন, ভারত যেহেতু এনএসজি’র সদস্য নয়, তাই জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ নিয়ে আমরা নিশ্চয়তা দিতে পারি না। বিশদ

27th  September, 2019
সন্ত্রাসবাদকে ‘রাজনীতির বৈধ সরঞ্জাম’ হিসেবে
ব্যবহার করছে ইসলামাবাদ, কটাক্ষ জয়শঙ্করের

 নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর (পিটিআই): কাউন্সিল ফর ফরেন রিলেশন্স-এর আসরে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে দুষতে গিয়ে একাধিক চোখা চোখা বাক্যবাণ ব্যবহার করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই শ্লেষে কখনও উঠে এল ক্রিকেটের প্রসঙ্গ।
বিশদ

27th  September, 2019
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২০ জনের
মৃত্যু, পাকিস্তানে মৃত বেড়ে ৩৮

 আমবন সিটি (ইন্দোনেশিয়া) ও মিরপুর (এএফপি): বৃহস্পতিবার সকালে তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার মালুকু দ্বীপ। ভূমিকম্পে মৃত্যু হয়েছে ২০ জনের। এছাড়াও শতাধিক মানুষ জখম হয়েছেন। এদিন রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৫। কম্পন প্রায় ১০ সেকেন্ডের মতো স্থায়ী ছিল।
বিশদ

27th  September, 2019
কাশ্মীর ইস্যু সমাধানে দুই দেশকে
সালিশির প্রস্তাবও দিয়েছি: ট্রাম্প

 নিউ ইয়র্ক, ২৬ সেপ্টেম্বর (পিটিআই): ভারত এবং পাকিস্তান দুই দেশেরই রাষ্ট্রনেতাদের সঙ্গে কাশ্মীর ইস্যুতে আলোচনা করেছেন তিনি। শুধু তাই নয়, সমস্যা সমাধানে তিনি দু’পক্ষকেই ‘মধ্যস্থতাকারী’ হিসেবে সাহায্য করার আশ্বাস দিয়েছেন। বিশদ

27th  September, 2019
‘টেররিস্তানে’র সঙ্গে কথা বলতে
সমস্যা আছে, তোপ জয়শঙ্করের

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে কেউ বিশ্বাস করছে না, ব্যর্থতা মানলেন হতাশ ইমরান 

নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর: আইএসআইয়ের মদতে আল কায়েদা জঙ্গিদের প্রশিক্ষণের কথা মেনে নিয়েছেন। এবার কাশ্মীর ইস্যুতেও পাকিস্তানের ব্যর্থতার কথা স্বীকার করলেন ইমরান খান। রীতিমতো সাংবাদিক সম্মেলনে তাঁর স্বীকারোক্তি, কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক স্তরে তুলে ধরার চেষ্টায় ব্যর্থ হয়েছে পাকিস্তান। আমাদের কেউ বিশ্বাস করছে না।  
বিশদ

26th  September, 2019
ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের তদন্ত শুরুর ঘোষণা, ডেমোক্র্যাটদের পদক্ষেপের সমালোচনায় সরব মার্কিন প্রেসিডেন্ট 

ওয়াশিংটন ও নিউ ইয়র্ক, ২৫ সেপ্টেম্বর (এএফপি): বিপাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তাঁর বিরুদ্ধে হাউস অব রিপ্রেজেন্টেটিভের তরফে ইমপিচমেন্টের তদন্ত শুরু করা হচ্ছে বলে ঘোষণা করেছেন স্পিকার ন্যান্সি পেলোসি। 
বিশদ

26th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...

বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM