Bartaman Patrika
বিদেশ
 

 আমেরিকার ন্যাটো সমতুল্য সহযোগী ভারত, সেনেটে পাশ বিল

ওয়াশিংটন, ২ জুলাই (পিটিআই): আমেরিকার ন্যাটো সহযোগী দেশগুলি যে সুবিধা পায়, এবার ভারতকেও সেই সুবিধা দেবে ওয়াশিংটন। এই নিয়ে মার্কিন সংসদের উচ্চকক্ষ সেনেটে একটি বিল পাশ হয়েছে।
বিশদ
কিম জং উনের ভাই ছিলেন সিআইএর চর 

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সৎভাই কিম জং-নাম মার্কিন যুক্তরাষ্ট্রের চর ছিলেন। চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ করেছে আমেরিকারই একটি শীর্ষ পত্রিকা ‘ওয়াল স্ট্রিট জার্নাল’। এক প্রতিবেদনে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ জানিয়েছে, কিম জং-নাম আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএর তথ্যদাতা ছিলেন।  
বিশদ

02nd  July, 2019
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস, হংকং, সিঙ্গাপুর 

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছে প্যারিস, হংকং ও সিঙ্গাপুর। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক জরিপের ৩০ বছরের ইতিহাসে এই প্রথম তিনটি শহর শীর্ষ স্থান দখল করল। ১৩৩টি শহরের উপর সমীক্ষা চালিয়ে এই প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।  
বিশদ

02nd  July, 2019
চীনা বিজ্ঞানীদের নাপছন্দ আমেরিকার 

‘চীনা পিপলস লিবারেশন আর্মি’-র (পিএলএ) সঙ্গে জড়িত বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানগুলির একটি তালিকা তৈরি করতে চলেছে ওয়াশিংটন। এ ব্যাপারে হাউস এবং সেনেটে বিরোধী দুই পক্ষের সদস্য একটি বিলের প্রস্তাব দিয়েছেন সম্প্রতি। 
বিশদ

02nd  July, 2019
বাইশ গজে বিজ্ঞাপন লড়াই 
দেবজ্যোতি রায়

এককথায় এ যেন পায়ে পা দিয়ে ঝগড়া। ‘মওকা মওকা’র নিছক মজাদার বিজ্ঞাপন বদলে গেল কুৎসিত, কুরুচিকর অ্যাড ফাইটে। সৌজন্যে, বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তানের ম্যাচ। এবং অতি অবশ্যই কাশ্মীরের পুলওয়ামায় পাক জঙ্গিহামলা পরবর্তী পরিস্থিতি।  
বিশদ

02nd  July, 2019
দাবদাহে জ্বলছে ফ্রান্স 

প্যারিস: ফ্রান্সের দক্ষিণাঞ্চলে সর্বোচ্চ ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, এই রেকর্ড ২০০৩ সালে হওয়া দেশটির ৪৪.১ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। 
বিশদ

02nd  July, 2019
 তিনবার আত্মহত্যার চেষ্টা করেছিল জাবির, লন্ডনের আদালতে দাউদ-সঙ্গীর প্রত্যর্পণের বিরোধিতা আইনজীবীর

  লন্ডন, ১ জুলাই (পিটিআই): অন্ধকার জগতের ‘ডন’ দাউদ ঘনিষ্ঠ জাবির মতিকে আমেরিকার হাতে তুলে দেওয়া হলে তার আত্মহত্যার সম্ভাবনা আরও বেড়ে যাবে। প্রত্যর্পণ মামলায় লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে সোমবার এমনটাই জানালেন জাবির মতি ওরফে জাবির সিদ্দিকের আইনজীবী এডওয়ার্ড ফিৎজগেরাল্ড।
বিশদ

02nd  July, 2019
 ইরানের দাবি

তেহেরান, ১ জুলাই (এএফপি): পরমাণু শক্তি সংগ্রহে নির্ধারিত সীমা পার করা গিয়েছে বলে দাবি করলেন ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ।
বিশদ

02nd  July, 2019
 দুর্নীতি মামলায় গ্রেপ্তার জারদারি

  ইসলামাবাদ, ১ জুলাই (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে পৃথক একটি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করল পাকিস্তানের দুর্নীতিদমন শাখা। বেশ কয়েক মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক তছরূপের অভিযোগে বর্তমানে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে রয়েছেন জারদারি।
বিশদ

02nd  July, 2019
 জেলে বন্দি ভারতীয়দের তালিকা দিল পাকিস্তান

 ইসলামাবাদ, ১ জুলাই (পিটিআই): পাকিস্তানের বিভিন্ন জেলে বন্দি ভারতীয় কয়েদিদের তালিকা দিল ইসলামাবাদ। ভারতীয় হাইকমিশনকে দেওয়া ওই তালিকায় মোট ২৬১ জনের নাম রয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

02nd  July, 2019
 ভারতীয় শিখ পুণ্যার্থীদের জন্য খুলল পাক গুরুদ্বার

 লাহোর, ১ জুলাই (পিটিআই): পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের শিয়ালকোটে অবস্থিত ৫০০ বছরের পুরনো গুরুদ্বারের দরজা ভারতীয় শিখ পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হল। সোমবার পাক সংবাদমাধ্যম সূত্রে এই খবর জানা গিয়েছে।
বিশদ

02nd  July, 2019
 কিম-ট্রাম্পের বৈঠক ‘ঐতিহাসিক’, দাবি উত্তর কোরিয়ার, ‘নাটক’ বলল মার্কিন মিডিয়া

  সিওল, ১ জুলাই (এএফপি): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঝটিকা সফর নিয়ে আপ্লুত উত্তর কোরিয়া। তাদের মতে, ‘ঐতিহাসিক’ পদক্ষেপ করলেন ট্রাম্প। অন্যদিকে, মোদি-কিমের বৈঠককে ‘টিভির নাটক’ বলে কটাক্ষ করেছে মার্কিন সংবাদমাধ্যম।
বিশদ

02nd  July, 2019
এমপি হলেই যা ইচ্ছা করা যায় না 

লন্ডন: এমপি পদে জিতলাম তো পাঁচ বছরের জন্য গদি নিশ্চিত হয়ে গেল—অন্তত ব্রিটেনের গণতন্ত্রে এমন কথা প্রযোজ্য নয়। এখানে প্রতিটি কাজের জন্য আইনপ্রণেতাদের জবাবদিহি করতে হয়। অন্যায় করে ধরা পড়লেই সব শেষ। আদালতের দেওয়া শাস্তির পাশাপাশি হারাতে হয় এমপি পদও।  
বিশদ

02nd  July, 2019
প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর
কোরিয়ায় পা রাখলেন ডোনাল্ড ট্রাম্প

পানপুনজম, ৩০ জুন (এপি): ‘সীমানা পেরিয়ে গর্বিত। বিশ্বের কাছে অসাধারণ একটা দিন।’ শুধু অসাধারণ নয়, দিনটা ঐতিহাসিকও বটে। প্রথম মার্কিন হিসেবে রবিবার উত্তর কোরিয়ার মাটিতে পা রাখলেন ডোনাল্ড ট্রাম্প। ‘গর্বিত’ মার্কিন প্রেসিডেন্ট সাক্ষাৎ করলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে।
বিশদ

01st  July, 2019
অনলাইনে বর্ণবিদ্বেষমূলক আক্রমণের শিকার
ভারতীয় বংশোদ্ভূত সেনেটর কমলা

ওয়াশিংটন, ৩০ জুন (পিটিআই): বর্ণবিদ্বেষমূলক আক্রমণের শিকার হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রথম মার্কিন সেনেটর কমলা হ্যারিস (৫৪)। ‘অ-মার্কিন কৃষ্ণাঙ্গ’ বলে অনলাইনে তাঁকে নিশানা করা হয়েছে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যা নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক তরজা। সেদেশের সংবাদপত্রের রিপোর্টে এখবর উঠে এসেছে।
বিশদ

01st  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM