Bartaman Patrika
বিদেশ
 

সন্ত্রাস মোকাবিলায় ব্যর্থ পাকিস্তান,
মার্কিন রিপোর্টে কাঠগড়ায় ইমরান সরকার

  ইসলামাবাদ: পাকিস্তান এখন জঙ্গিদের কাছে ‘নিরাপদ আস্তানা’। তাই বিগত বছরে সন্ত্রাস মোকাবিলায় তারা তেমন কোনও পদক্ষেপ নেয়নি। সন্ত্রাস ইস্যুতে এভাবেই পাকিস্তানকে বিঁধল আমেরিকা। ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা দেওয়ায় ঘরে-বাইরে চাপের মুখে ইমরান খান।
বিশদ
আমেরিকায় ফের কড়াকড়ি,
চীন-কোরিয়ায় বাড়ছে প্রকোপ

ওয়াশিংটন: আর অপেক্ষা নয়। দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ হয়তো এবার শুরুই হয়ে গেল। ছ’মাসের মধ্যে করোনা সংক্রমণে ২৪ ঘণ্টায় রেকর্ড করল আমেরিকা। বিশেষজ্ঞদের একাংশ প্রায় নিশ্চিত যে, আমেরিকায় করোনা ফেজ টু শুরু হয়ে গিয়েছে। শনিবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ৪০ হাজার ৮৭০ জন সংক্রামিত হয়েছেন।
বিশদ

28th  June, 2020
এবার অনুবাদক হিসেবে কাজ
করবে জাপানি স্মার্ট মাস্ক

 নয়াদিল্লি: করোনা আতঙ্কে আট থেকে আশির মুখ ঢেকেছে মাস্কে। বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ এড়াতে এর কোনও বিকল্প নেই। তাই বিশ্বজোড়া মাস্কের বাজার ধরতে উঠে পড়ে লেগেছে বহু সংস্থা। শুধু ‘অদৃশ্য শক্র’-কে ঠেকানো নয়, চাহিদা বাড়াতে এর সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে প্রযুক্তিকেও।
বিশদ

28th  June, 2020
 চরম বেকায়দায় পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী
কে পি ওলি, দলের অন্দরেই উঠছে ইস্তফার দাবি

  কাঠমাণ্ডু: বেকায়দায় পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। বেশ কিছুদিন ধরেই তাঁর কাজে একেবারেই খুশি নয় নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি)। তার উপর ‘বন্ধু’ ভারতের তিনটি এলাকা নেপালের বলে দাবি করে সংসদে নতুন রাজনৈতিক মানচিত্র পাস করিয়েছেন।
বিশদ

28th  June, 2020
মুম্বই হামলা: হেডলির প্রত্যর্পণে
আপত্তি তুলল মার্কিন আদালত

  ওয়াশিংটন: ২৬/১১ মুম্বই সন্ত্রাসে অভিযুক্ত ডেভিড কোলম্যান হেডলিকে এখনই ভারতের হাতে তুলে দেওয়া যাবে না। আমেরিকার আদালতে শনিবার এক মামলার শুনানিতে মার্কিন অ্যাটর্নি একথা জানিয়েছেন। বিশদ

28th  June, 2020
লালফৌজের ভূমিকা খতিয়ে দেখছে
আমেরিকা, প্রয়োজনে ব্যবস্থার হুমকি
বেজিং-ওয়াশিংটনের বৈঠক

ওয়াশিংটন: চীনের সরকারি মিডিয়ার চোখে তিনি ‘মন্দ লোক’, ‘মানব সভ্যতার শত্রু’। তা হলেও ‘ড্রাগন’-এর আগ্রাসন নিয়ে চুপ থাকেননি মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। বরং তাঁর হুঁশিয়ারি, ‘ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্সের বিরুদ্ধে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-এর ভূমিকা আমেরিকা পর্যালোচনা করছে।
বিশদ

27th  June, 2020
 গ্লাসগোয় জঙ্গি হামলা, হত ৩

  গ্লাসগো: স্কটল্যান্ডের গ্লাসগোয় জঙ্গি হামলায় তিন জনের মৃত্যু হয়েছে। পুলিসের গুলিতে খতম হয়েছে এক জঙ্গি। এই হামলায় জখম হয়েছেন বহু মানুষ। পুলিস জানিয়েছে, শুক্রবার ওয়েস্ট জর্জ স্ট্রিটের পাশে পার্ক ইন নামে একটি হোটেলে ছুরি নিয়ে হামলা চালায় জঙ্গিরা।
বিশদ

27th  June, 2020
করোনার তোয়াক্কা না করে ইংল্যান্ডে
মরশুমের উষ্ণতম দিনে সৈকতে ঢল 

লন্ডন: দীর্ঘ কয়েক মাস ধরে ঘরবন্দি। লকডাউন শিথিল হলেও নিত্যদিনের স্বাভাবিকতায় সেই বাধা থেকেই গিয়েছে। তাই মরশুমের সবথেকে গরমের দিনে আর ঘরে আটকে থাকতে পারেননি মানুষ। করোনার তোয়াক্কা না করে দক্ষিণ ইংল্যান্ডের ডোরসেটের দু’টি সমুদ্র সৈকতকে রীতিমতো ছুটির দিনের পিকনিক স্পট বানিয়ে ফেললেন তাঁরা।
বিশদ

27th  June, 2020
লাদেনকে ‘শহিদ’ আখ্যা
দিয়ে বিতর্কে ইমরান খান

ইসলামাবাদ: আমেরিকায় ৯/১১ হামলার মূল চক্রী সে। আল কায়েদার সুপ্রিমো। সেই ওসামা বিন লাদেনকেই কি না ‘শহিদ’ আখ্যা দিয়ে বসলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সন্ত্রাসবাদে মদত দেওয়া, জঙ্গিদের অর্থ জোগানোর মতো মারাত্মক অভিযোগে এমনিতেই জেরবার পাকিস্তান।
বিশদ

27th  June, 2020
দেশের স্বার্থে তৃতীয়বার বিয়ে বাতিল
করলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী

কোপেনহেগেন: কিছুতেই বিয়ের জন্য সময় বার করতে পারছেন না ডেনমার্কের প্রধানমন্ত্রী মিট ফ্রেডরিকসেন। আগে দু’বার বিয়ের দিনক্ষণ ঠিক হয়েছিল। কিন্তু জরুরি কাজ পড়ে যাওয়ায় বিয়েটা আর করা হয়ে ওঠেনি। এবার ১৮ জুলাই দীর্ঘদিনের বন্ধু বোকে বিয়ে করবেন বলে মনস্থ করেছিলেন।
বিশদ

27th  June, 2020
 ব্রাজিলে বিদ্যুৎ ঝলকানির রেকর্ড

  রাষ্ট্রসঙ্ঘ: বিদ্যুতের ঝলকানির নয়া রেকর্ড হল ব্রাজিলে। গত বছর ৩১ অক্টোবর ব্রাজিলের আকাশজুড়ে ছড়িয়ে পড়ে এই বিদ্যুৎ। এর দৈর্ঘ্য ৭০০ কিলোমিটারেরও বেশি ছিল বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা। বিশদ

27th  June, 2020
জঙ্গি দমনে ভারতের ভূয়সী প্রশংসা
করে রিপোর্ট মার্কিন বিদেশ দপ্তরের

 ওয়াশিংটন: জঙ্গি দমন ও নাশকতামূলক কার্যকলাপ প্রতিরোধে ভালো কাজের জন্য মোদি সরকারকে দরাজ সার্টিফিকেট দিল মার্কিন বিদেশ দপ্তর। বুধবার দপ্তরের তরফে প্রকাশিত ২০১৯ সালের সন্ত্রাস বিষয়ক রিপোর্টে বিগত বছরে ভারত সহ বিভিন্ন দেশে ঘটে যাওয়া কিছু রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার খতিয়ান পেশ করা হয়। বিশদ

27th  June, 2020
দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের
জন্য ব্রিটেনকে প্রস্তুত থাকার বার্তা

লন্ডন: গোটা বিশ্ব এখন করোনার দ্বিতীয় পর্যায় মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। এখনও অনেক দেশই প্রথম দফার করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে পারেনি। এই অবস্থায় দ্বিতীয় দফায় ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক বেড়েছে চীন, দক্ষিণ কোরিয়া থেকে শুরু করে ইউরোপের নানা দেশে। এই অবস্থায় করোনা ‘ফেজ টু’র মোকাবিলা করার জন্য ব্রিটেনকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিলেন চিকিৎসকরা।
বিশদ

26th  June, 2020
অক্টোবরেই আসছে করোনার ভ্যাকসিন,
আশায় অক্সফোর্ডের গবেষকরা 

লন্ডন: খুব শীঘ্রই করোনা মহামারী থেকে রেহাই পেতে চলেছে বিশ্ববাসী। সবকিছু ঠিকঠাক চললে আগামী অক্টোবরেই আত্মপ্রকাশ করবে কোভিড-১৯-এর প্রতিষেধক ভ্যাকসিন। সৌজন্যে, অক্সফোর্ড ইউনিভার্সিটি। ইতিমধ্যে তারা তাদের সম্ভাব্য চ্যাডক্স১ এনকোভ-১৯ ভ্যাকসিনের তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে।
বিশদ

26th  June, 2020
 দুবাইয়ে খুন ভারতীয়
দম্পতি, ধৃত পাকিস্তানি

 দুবাই: দুবাইতে পাকিস্তানি আততায়ীর হাতে খুন হলেন এক ভারতীয় দম্পতি। তাঁদের নাম হীরেন ও বিধি আধিয়া। তাঁদের এক মেয়েও আততায়ীর ছুরির আঘাতে জখম হয়েছে। একটি দু’তলার ভিলাতে দুই মেয়েকে নিয়ে থাকতেন তাঁরা।
বিশদ

26th  June, 2020

Pages: 12345

একনজরে
জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন কুইন্টন ডি’কক। করোনা ভাইরাসের জেরে এবছর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হয়।   ...

নয়াদিল্লি (পিটিআই): একদিকে পাকিস্তান, অন্যদিকে চীন। জোড়া শত্রুর ষড়যন্ত্র সামলাতে হচ্ছে ভারতকে। এই অবস্থায় সীমান্তের পরিকাঠামো মজবুত করতে একসঙ্গে অনেকগুলি হাইওয়ে প্রকল্পের কাজ চলছে।  ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: এই প্রথম রাজ্যে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নিল মৎস্য দপ্তর। পরীক্ষামূলকভাবে ১৪টি জেলায় এই পদ্ধতিতে মাছ চাষ করা হবে।   ...

সংবাদদাতা, গুসকরা: শনিবার রাতে আউশগ্রামের বড়াচৌমাথার কাছে জাতীয় সড়কে ডাকাত সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। একটি মারুতি গাড়িও আটক করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম খোকন মাল ও অনিমেষ সমাদ্দার।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM