Bartaman Patrika
বিদেশ
 

সন্ত্রাসে আর্থিক মদত মামলায় পাক আদালতে অভিযুক্ত হাফিজ সইদ

 লাহোর, ১১ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তান থেকেই জঙ্গিদের অর্থ সাহায্য করা হয়েছে। আর সেই কাজ করেছে ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদ। কার্যত একথা মানতে বাধ্য হল ইসলামাবাদ। সন্ত্রাসবাদ ইস্যুতে আন্তর্জাতিক স্তরে কার্যত কোণঠাসা ইমরান খান সরকার। বিশদ
  ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মন্তব্যে নারাজ রাষ্ট্রসঙ্ঘ

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। বিশদ

12th  December, 2019
  নিউ জার্সিতে বন্দুকবাজের হানা, পুলিস অফিসার সহ নিহত ৬

 নিউ জার্সি, ১১ ডিসেম্বর (এএফপি): ফের রক্তাক্ত মর্কিন মুলুক। এবার নিউ জার্সি শহরে দুই বন্দুকবাজের সঙ্গে পুলিসের গুলি বিনিময়। দীর্ঘক্ষণ ধরে চলা ওই গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে এক পুলিস অফিসার সহ তিন নিরীহ নাগরিকের।
বিশদ

12th  December, 2019
ব্রিটেনে আজ সাধারণ নির্বাচন,
ভাগ্য নির্ধারণ বরিস জনসনের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১১ ডিসেম্বর: ঐতিহাসিক মুহূর্তের সন্ধিক্ষণে দাঁড়িয়ে ব্রিটেন। বৃহস্পতিবার রানির দেশে সাধারণ নির্বাচন। যাকে বলা হচ্ছে এই শতাব্দীর সবথেকে গুরুত্বপূর্ণ নির্বাচন। সকাল সাতটা থেকে শুরু হবে ভোটগ্রহণ। প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। বিশদ

12th  December, 2019
স্বাস্থ্যের কারণে জামিন জারদারির

 ইসলামাবাদ, ১১ ডিসেম্বর (পিটিআই): স্বাস্থ্যের কারণে জামিন পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। দু’টি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন তিনি। গত ৩ ডিসেম্বর চিকিৎসার জন্য তিনি জামিনের আবেদন করেছিলেন ইসলামাবাদ হাইকোর্টে।
বিশদ

12th  December, 2019
খাঁটি বাঙালি সাজে নোবেল-মঞ্চে
অভিজিতের উজ্জ্বল উপস্থিতি 

স্টকহোম, ১১ ডিসেম্বর: ঘিয়ে রঙা ধুতি পাঞ্জাবি ও গলাবন্ধ কালো কোট পরে নোবেল পুরস্কার গ্রহণ করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ভারতীয় সময় গভীর রাতে স্টকহোম কনসার্ট হলে বাঙালি সাজে গোটা বিশ্বের নজর কাড়লেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। এবছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার দুফলো ও মাইকেল ক্রেমার। অভিজিতের বিদেশিনী স্ত্রীও ভারতীয় সাজে কার্যত টক্কর দিলেন স্বামীকে।  বিশদ

11th  December, 2019
ভোটের আগে ভক্তিবেদান্ত ম্যানর কৃষ্ণ মন্দিরে বরিস জনসন 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ ডিসেম্বর: আগামী বৃহস্পতিবার সাধারণ নির্বাচন ব্রিটেনে। তার আগে ভারতীয়দের ভোট টানার কৌশলে খামতি রাখছেন না প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার পর পর দু’টি মন্দিরে দর্শন করলেন তিনি। প্রথমে নিসডেন মন্দিরে যান বরিস। সেখান থেকে সোজা লন্ডনের বাইরে ওয়াটফোর্ডের ইসকন মন্দির।  
বিশদ

11th  December, 2019
বিতর্কের মধ্যেই সাহিত্যে
নোবেল পাচ্ছেন পিটার হান্ডকে

স্টকহোম, ১০ ডিসেম্বর (এএফপি): বিতর্ককে সঙ্গী করেই স্টকহোমে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার গ্রহণ করতে চলেছেন পিটার হান্ডকে (৭৭)। সাবেক যুগোশ্লাভিয়ায় যুদ্ধে সার্বিয়াকে সমর্থন করেছিলেন হান্ডকে। সার্বিয়ার প্রাক্তন সর্বময় নেতা স্লোভোদান মিলোসেভিচকে সমর্থনের করার কারণে বলকানরা নোবেল কমিটির এই সিদ্ধান্তকে কিছুতেই মন থেকে মেনে নিতে পারছেন না।
বিশদ

11th  December, 2019
আন্তর্জাতিক আদালতে সু কি 

হেগ, ১০ ডিসেম্বর (এএফপি): হেগে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক আদালতে পৌঁছলেন নোবেল শান্তি পুরস্কারজয়ী আন সান সু কি। ২০১৭ সালে মায়নামারে নির্বিচারে রোহিঙ্গা হত্যা মামলায় সপক্ষে যুক্তি দিতেই তাঁর আগমন। 
বিশদ

11th  December, 2019
অমিত শাহ ও দেশের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা জারির সুপারিশ
নাগরিকত্ব বিল ধর্মীয় সহিষ্ণুতার চরম বিরোধী,
ভারতকে চূড়ান্ত অস্বস্তিতে ফেলে তোপ আমেরিকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: দেশের অভ্যন্তরের বিরোধ তো রয়ে঩ছেই, একঝাঁক বিরোধী দল সংসদের অন্দরে এবং বাইরে যেমন তুমুল প্রতিবাদে সরব, তেমনই উত্তর পূর্ব ভারতে জ্বলছে ক্ষোভের আগুন, ধর্মঘট ও বিল বিরোধী আন্দোলনে। এই একই সঙ্গে মোদি সরকারকে তীব্র অস্বস্তিতে ফেলে দিয়েছে আমেরিকা।  
বিশদ

11th  December, 2019
গ্রিন হাউস গ্যাসের নির্গমণ মাত্রা কমিয়ে এনে শীর্ষ দশে ঠাঁই ভারতের 

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়।
বিশদ

11th  December, 2019
নিখোঁজ চিলির বায়ুসেনার বিমান, ৩৮ যাত্রীর প্রাণহানির আশঙ্কা 

সান্তিয়াগো, ১০ ডিসেম্বর (এপি): ৩৮ জন যাত্রী নিয়ে উধাও হয়ে গেল চিলি বায়ুসেনার একটি বিমান। আন্টার্কটিকায় চিলির যে সেনাঘাঁটি রয়েছে তা পরীক্ষা করতে বিমানটি রওনা হয়েছিল। সোমবার বিকালে বিমানটির সঙ্গে সব রকম যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বিশদ

11th  December, 2019
নাগরিকত্ব বিল নিয়ে নিন্দা ইমরানের 

ইসলামাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতে না হতেই তার নিন্দায় সরব হল পাকিস্তান। সোমবার মধ্যরাতে বিল পাশের পরই পাক বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়। পাকিস্তানের দাবি, এই বিল আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিরোধী।
বিশদ

11th  December, 2019
বিনিয়োগ টানতেই কর্পোরেট কর ছাড়: মুখ্য আর্থিক উপদেষ্টা
মাত্র ৫ বছরে ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে ভারত, আমেরিকায় বললেন রাষ্ট্রদূত শ্রিংলা 

ওয়াশিংটন ও নয়াদিল্লি , ৯ ডিসেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিকাঠামো নিয়ে আমেরিকায় জোর সওয়াল করলেন সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। পাশাপাশি, আগামী দিনে ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে বলেও আত্মবিশ্বাসী তিনি। 
বিশদ

10th  December, 2019
অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে শরিফের, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের
বাবাকে দেখতে যাওয়ার আর্জি জানিয়ে আদালতে মারিয়ম

লাহোর ও লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। বর্তমানে লন্ডনের হার্ভি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু প্লেটলেটের পরিমাণে বিশেষ উন্নতি হয়নি। 
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: গত পাঁচ বছরে কৃষ্ণনগরের পকসো আদালতে প্রায় ৫০০ মামলা নথিভুক্ত হয়েছে। ২০১২ সালে ‘প্রিভেনশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সসেস’ বা পকসো আইন চালু হয়েছে। কৃষ্ণনগরে এই বিশেষ আদালত চালু হয়েছে ২০১৪ সালে। ...

পাটনা, ১২ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) সমর্থন না করায় ইতিমধ্যেই দলের অন্দরে কোণঠাসা হয়ে গিয়েছেন জেডিইউয়ের সহ সভাপতি প্রশান্ত কিশোর। তবে তা সত্ত্বেও তিনি নিজের অবস্থানে অনড়ই থাকলেন। বৃহস্পতিবার তিনি বলেন, ওই বিলের মাধ্যমে সরকার ধর্মের ভিত্তিতে মানুষকে ...

সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের বিদ্যুৎ বিভ্রাট মেট্রোয়
কলকাতা মেট্রোয় ফের বিদ্যুৎ বিভ্রাট। তার জেরে কিছুক্ষণের জন্য টানেলেই ...বিশদ

12-12-2019 - 08:21:00 PM

অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

12-12-2019 - 04:54:33 PM

সেন্ট্রাল অ্যাভিনিউতে গ্রেপ্তার যুব কং কর্মীরা 
ই-মলের সামনে থেকে গ্রেপ্তার করা হল যুব কং কর্মীদের। আজ, ...বিশদ

12-12-2019 - 04:43:00 PM

সেক্টর ফাইভে ভুয়ো ডেটিং সাইট খুলে প্রতারণা, মুম্বইতে গ্রেপ্তার ৩ অভিযুক্ত 

12-12-2019 - 04:26:00 PM

১৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স 

12-12-2019 - 04:01:36 PM

 অনশন উঠল পার্শ্বশিক্ষকদের
 অবশেষে উঠল পার্শ্বশিক্ষকদের অনশন। টানা ৩২ দিন ধরে আন্দোলন, যার ...বিশদ

12-12-2019 - 04:00:00 PM