Bartaman Patrika
বিদেশ
 

নিউজল্যান্ডের প্রধানমন্ত্রী পদে ফের জাসিন্দা 

ওয়েলিংটন: রেকর্ড ব্যবধানে জয় পেলেনে জাসিন্দা আর্দেন। ফের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন তিনি। এই নিয়ে দ্বিতীয়বার। বিপুল ব্যবধানের জয়ে উছ্বসিত জাসিন্দা জানিয়েছেন, করোনা পর্বে ভেঙে পড়া অর্থনীতিকে শক্ত ভিতে দাঁড় করানোই তাঁর প্রাথমিক লক্ষ্য।  
বিশদ
হাজার মাইল দূরের দুই সভাতেও
মাস্ক নিয়ে যুযুধান ট্রাম্প-বিডেন 

সুদীপ্ত রায়চৌধুরী: দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক সভা বাতিল হয়েছিল আগেই। কিন্তু দুই প্রার্থীর মৌখিক লড়াই হল। বিতর্কের জন্য নির্ধারিত দিনেই। তবে অন্য আঙ্গিকে। টাউন হলের এই অনুষ্ঠানে মুখোমুখি তো দূর, ভার্চুয়ালিও সামনে এলেন না ডোনাল্ড ট্রাম্প এবং জো বিডেন। মাঝে হাজার মাইলের ব্যবধান। দু’টি পৃথক জায়গায়, দু’টি পৃথক চ্যানেলে বক্তব্য রাখলেন তাঁরা। পরস্পরের প্রতি আক্রমণ শানালেন।   বিশদ

17th  October, 2020
আমেরিকাকে পিছনে ফেলে দৌড়বে
চীনের অর্থনীতি: সমীক্ষা রিপোর্ট 
বিশ্বে প্রথম পাঁচে থাকবে ভারত

করোনাই চীনের পৌষমাস। কোভিড পরবর্তী পরিস্থিতিতে আমেরিকার অর্থনীতিকে পিছনে ফেলে এগিয়ে যেতে পারে চীন। এমনই আভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। সমীক্ষায় প্রকাশ, গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে শক্তিশালী মার্কিন অর্থনীতি এবার ড্রাগনের দেশের কাছে অনেকটাই পিছিয়ে পড়তে পারে। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের মতে, আগামী বছর গোটা বিশ্বের সামগ্রিক আর্থিক বৃদ্ধির নিরিখে চীনের অংশীদারিত্ব থাকতে পারে ২৬.৮ শতাংশ।  
বিশদ

17th  October, 2020
নারাভানের কাঠমাণ্ডু সফরের আগেই
প্রতিরক্ষা থেকে ঈশ্বরকে সরাল নেপাল 

তবে কি ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলানোর চেষ্টা শুরু করল নেপাল? দিল্লির কড়া সমালোচক হিসেবে পরিচিত ঈশ্বর পোখরেলের হাত থেকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব কেড়ে নেওয়ায় এই নয়া জল্পনা তৈরি হয়েছে। দু’দিন আগেই নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি তাঁর মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নেন। তারই পরিপ্রেক্ষিতে উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেলের হাত থেকে কেড়ে নেওয়া হয় প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রক। 
বিশদ

17th  October, 2020
আফগানিস্তানের বিরুদ্ধে লড়ছে
পাক মদতপুষ্ট জঙ্গিরাও 

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে তারা সংঘর্ষে সরাসরি অংশ নিচ্ছে। 
বিশদ

17th  October, 2020
ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ
দেওয়ার আড়ালে হ্যাকার হানা 

কোভিড পজিটিভ হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দিনকয়েকের মধ্যেই ‘সুস্থ’ হয়ে ওঠার দাবি করেন তিনি নিজেই । তাঁর দাবিতে সিলমোহর দেন হোয়াইট হাউসের চিকিৎসকরাও। কিন্তু সত্যিই কি ট্রাম্প ‘সুস্থ’? নাকি সবটাই তাঁর নির্বাচনী চমক? এমন নানান প্রশ্ন ঘুরছে মার্কিন জনতার মনে। ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কে জানতে সমান আগ্রহী ডেমোক্র্যাট-রিপাবলিকান দু’পক্ষই। 
বিশদ

16th  October, 2020
যুদ্ধের জন্য সেনাকে প্রস্তুত থাকার
নির্দেশ চীনের প্রেসিডেন্টের 

‘যুদ্ধের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকুন। শক্তি সঞ্চয় করুন। চূড়ান্ত সতর্কতা বজায় রাখুন। অনুগত থাকুন।’ সেনাবাহিনীকে এমনই নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। আর এই খবর ছড়িয়ে পড়তেই ‘যুদ্ধ’ নিয়ে চর্চা শুরু হয়েছে বিশ্বজুড়ে। চার মাস ধরে ভারত-চীন সীমান্তে পূর্ব লাদাখে উত্তেজনা চরমে। নরমে-গরমে চলছে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক।
বিশদ

16th  October, 2020
শনিবার থেকে প্যারিস সহ ফ্রান্সের
আটটি শহরে ফিরছে রাতের কার্ফু 

করোনার দ্বিতীয় দফার ঢেউ আছড়ে পড়েছে ইউরোপের বিভিন্ন দেশে। তাই মারণ ভাইরাস মোকাবিলায় তারা আবার কঠোর বিধিনিষেধ ফিরিয়ে আনতে শুরু করেছে। বুধবার প্যারিস সহ দেশের আটটি বড় শহরে করোনার জন্য কার্ফু জারি করলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। শনিবার থেকে এই কার্ফু কার্যকর হচ্ছে। বুধবার ম্যাক্রঁ বলেন, ‘আমাদের কাজ করতে হবে। ভাইরাসের বিরুদ্ধে আমাদের জিততেই হবে।
বিশদ

16th  October, 2020
এবার দ্বিতীয় ভ্যাকসিনের
অনুমোদন দিল রাশিয়া  

স্পুটনিক ভি-এর পর এপিভ্যাককরোনা নামে দ্বিতীয় করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল রাশিয়া। বুধবার সরকারি আধিকারিকদের সঙ্গে এক বৈঠকে একথা জানান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, দু’টি করোনা ভ্যাকসিনের উৎপাদনই বাড়াতে হবে। রাশিয়ার বাজারে এই ভ্যাকসিন পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করাটাই আমাদের প্রাথমিক লক্ষ্য। অন্যদিকে, ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত সতর্ক ব্রিটেন।  
বিশদ

16th  October, 2020
করোনার বিরুদ্ধে পাঁচ মাসের রক্ষাকবচ
অ্যান্টিবডি, জানালেন বাঙালি অধ্যাপক 

ওয়াশিংটন: করোনার বিরুদ্ধে পাঁচ থেকে সাত মাস সুরক্ষা দেবে অ্যান্টিবডি। এমনই তথ্য উঠে এল মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যারিজোনার একদল গবেষকের রিপোর্টে। যে গবেষক দলের অন্যতম সদস্য এক বাঙালি—দীপ্ত ভট্টাচার্য। তিনি ওই বিশ্ববিদ্যালয়েরই অধ্যাপক।  
বিশদ

16th  October, 2020
চীন সীমান্তে এবার পাল্টা নজরদারি
চৌকি তৈরির কাজ শুরু করল নেপাল 

পিথোরাগড়: বেশ কয়েকদিন ধরেই অভিযোগ উঠছিল নেপালের কারনালি প্রদেশের হুমলা জেলায় জমি দখল করছে চীন। ওই এলাকায় লালফৌজ নেপালের জমিতে ঢুকে অন্ততপক্ষে ন’টি পরিকাঠামো তৈরি করেছে। 
বিশদ

16th  October, 2020
ট্রাম্প-প্রেম অতীত, ইন্দো-মার্কিনিদের
কাছে ‘ফার্স্ট চয়েস’ ডেমোক্র্যাট বিডেনই

ভোটের দিন এগচ্ছে। আর জনপ্রিয়তায় ভাটা পড়ছে ট্রাম্পের। বিদায়ী প্রেসিডেন্টের বদলে জো বিডেনের দিকে ঝুঁকছেন ইন্দো-আমেরিকানরা। সাম্প্রতিক সমীক্ষার হিসেব অন্তত এমন ইঙ্গিতই দিচ্ছে। দেখা গিয়েছে, ৭২ শতাংশ ইন্দো-আমেরিকান ডেমোক্র্যাট প্রার্থীকে ভোট দেওয়ার কথা জানিয়েছেন। তুলনায় অনেকটাই পিছিয়ে রিপাবলিকান ট্রাম্প। মাত্র ২২ শতাংশ জনসমর্থন রয়েছে তাঁর পক্ষে। 
বিশদ

15th  October, 2020
আর্থিক বৃদ্ধিতে ভারতকে পিছনে ফেলবে
বাংলাদেশ, অশনিসঙ্কেত আইএমএফের

করোনার ধাক্কায় ক্রমশ দূরে সরছে ‘আচ্ছে দিন’। অর্থনীতি আগেই টলমল। এবার আরও খারাপ খবর শোনাল আইএমএফ। চলতি অর্থবর্ষে মাথাপিছু জিডিপিতে বাংলাদেশও পিছনে ফেলতে পারে ভারতকে। মঙ্গলবারই ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’-এর রিপোর্ট প্রকাশ করেছে আইএমএফ। তাদের পূর্বাভাস অনুযায়ী ২০২০-’২১ অর্থবর্ষে দেশের জিডিপি সঙ্কোচন হবে ১০.৩ শতাংশ।   বিশদ

15th  October, 2020
স্মৃতি উস্কে শীতেই বাজারে আসছে
যুবরানি ডায়ানার সেই লাল জাম্পার

টকটকে লাল জাম্পার। সহজ বাংলায় গলাবন্ধ সোয়েটার। লালের উপর ছোট ছোট সাদা ভেড়ার প্রিন্ট। দেখতে বেশ ছিমছাম। কিন্তু, এর মাহাত্ম্য অন্য জায়গায়। যুবরানি ডায়ানার জনপ্রিয় কিছু ‘স্টাইল স্টেটমেন্টে’র তালিকায় এই জাম্পারের স্থান শীর্ষে। ছোট করে ছাঁটা ঝাঁকড়া চুল। মায়াবী চোখের চাহনি। বুদ্ধিদীপ্ত ঝরঝরে হাসি। লাল সোয়েটারের ডায়ানার চেহারার স্মৃতি আজও টাটকা।
বিশদ

15th  October, 2020
দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘাতক বোমা
‘টল বয়’ বিস্ফোরণ পোল্যান্ডে

ওয়ারশ: দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিশাল আকৃতির বোমা নিষ্ক্রিয় করল পোল্যান্ড সরকার। প্রায় পাঁচ টনের এই বোমাটি বিস্ফোরণ ঘটিয়ে নষ্ট করারও ঝুঁকি ছিল মারাত্মক। কিন্তু পোল্যান্ডের নিরাপত্তা বাহিনী সাফল্যের সঙ্গে বাল্টিক সাগরে জলের নীচে বোমাটি বিস্ফোরণ ঘটায়।  
বিশদ

15th  October, 2020

Pages: 12345

একনজরে
 জম্মুর কাটরায় শুরু হল ‘নবরাত্রি উৎসব’। আনুষ্ঠানিকভাবে উৎসবের সূচনা করেন উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং। ...

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: মণ্ডপে মণ্ডপে গিয়ে নয়, এবার পুজো দেখা যাবে স্মার্ট মোবাইল ফোনেই। দরকার শুধু ইন্টারনেট সংযোগ। ভিড় এড়াতে জলপাইগুড়ি শহরের বেশ কয়েকটি বিগ বাজেটের বারোয়ারি পুজো কমিটি এবার এমনই সিদ্ধান্ত নিয়েছে।   ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর মুকশিমপাড়ায় হালদার বাড়ির সন্ধিপুজোর প্রাক্কালে এককালে কামান দাগা হতো। সেই শব্দ শুনে প্রজারা আসতেন জমিদার বাড়ির দুর্গাপুজো দেখতে। বর্তমানে পরিবারের সেই জমিদারি প্রথা আর নেই।  ...

 কথায় আছে জিরে থেকে হীরে সব জিনিসই এক ছাতার তলায় পাওয়া যায় ডিপার্টমেন্টাল স্টোরে। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সেই পথে হেঁটেই এক জানালা পরিষেবা দেবে বাংলা সহায়ক কেন্দ্রের মাধ্যমে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৫৪ টাকা ৭৪.২৫ টাকা
পাউন্ড ৯৩.৪০ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৪.৮৭ টাকা ৮৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৬৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী ৮/৪২ দিবা ৯/৮। মূলানক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/১৩। সূর্যোদয় ৫/৩৯/২১, সূর্যাস্ত ৫/৩/১৭। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ৩/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৫ গতে ৭/১০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ৩/৩২ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী দিবা ২/৪৫। জ্যেষ্ঠা নক্ষত্র দিবা ৮/২১। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৪। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৩ গতে ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ৩/২৩ মধ্যে। কালবেলা ৮/৩১ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২২ গতে ১২/৪৮ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
 ৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
খন্নানে মানসিক ভারসাম্যহীন ভবঘুরেকে গণধর্ষণের অভিযোগ 
খন্নানে এক মানসিক ভারসাম্যহীন ভবঘুরে মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠল তিনজনের ...বিশদ

10:17:34 AM

করোনা: কিছুটা বাড়ল দৈনিক সংক্রমণ ও মৃত্যু 
টানা কয়েকদিন কমার পর দেশে ফের কিছুটা বাড়ল করোনায় দৈনিক ...বিশদ

10:12:12 AM

উত্তর-পূর্ব সীমান্ত রেলের আরও দু’টি উৎসব স্পেশাল 
পুজো উপলক্ষে আরও  দু’টি স্পেশাল ট্রেন চালাবে উত্তর-পূর্ব সীমান্ত রেল। ...বিশদ

09:50:25 AM

 করোনায় মৃত তৃণমূল নেতা
করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন দমদমের তৃণমূল নেতা দয়াময় ভট্টাচার্য। ...বিশদ

09:45:00 AM

 আজ মাধ্যমিকের রিভিউ স্ক্রুটিনির ফল
মাধ্যমিক পরীক্ষার রিভিউ ও স্ক্রুটিনির ফল আজ, বুধবার প্রকাশিত হবে। ...বিশদ

09:44:21 AM

 করোনায় দুর্গা প্রতিমা দর্শনের ভার্চুয়াল মঞ্চ
ভার্চুয়াল প্লাটফর্মে প্রতিমা দর্শনের আধুনিক উদ্যোগ। সৌজন্যে ePujo.in। যা আসলের ...বিশদ

09:36:55 AM