Bartaman Patrika
বিদেশ
 

দুবাইতে হাইট বারে ধাক্কা বাসের, মৃত্যু ১২ ভারতীয় সহ ১৭ যাত্রীর

 দুবাই, ৭ জুন (পিটিআই): দুবাইয়ে মর্মান্তিক বাস দুর্ঘটনায় মৃত্যু হল ১৭ জনের। মৃতদের মধ্যে ১২ জনই ভারতীয়। বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটনাটি ঘটেছে দুবাইয়ের শেখ মহম্মদ বিন জায়েদ রোডে। স্থানীয় পুলিস ও ভারতীয় দূতাবাস সূত্রে জানা গিয়েছে, ওমান থেকে আসছিল পরিবহণ সংস্থা মাওয়াসলাত-এর মালিকানাধীন বাসটি।
বিশদ
দলীয় নেতার পদ ছাড়লেন টেরিজা মে, উত্তরসূরি নির্বাচনের প্রক্রিয়া শুরু

 লন্ডন, ৭ জুন (পিটিআই): রীতি মেনে দলীয় নেতার পদ ছাড়লেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। তবে পরবর্তী নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী পদে দায়িত্ব সামলাবেন তিনি। শুক্রবার দলের কাছে পদত্যাগপত্র জমা দেন মে। আর তাঁর এই পদত্যাগ করার সঙ্গে সঙ্গেই নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে কনজারভেটিভ পার্টি।
বিশদ

08th  June, 2019
 ফোর্বসের ধনীতম মার্কিন স্বনির্ভর মহিলাদের তালিকায় তিন ভারতীয় বংশোদ্ভূত

 নিউ ইয়র্ক, ৭ জুন (পিটিআই): ২০১৯ সালের ধনীতম মার্কিন স্বনির্ভরশীল মহিলাদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। ৮০ জনের সেই তালিকায় জায়গা করে নিয়েছেন তিনজন ভারতীয় বংশোদ্ভূত।
বিশদ

08th  June, 2019
শেখ হাসিনার বিমান চালকেরই পাসপোর্ট নেই, আটক কাতারে

 ঢাকা, ৭ জুন (পিটিআই): পাসপোর্ট ছাড়াই বিদেশের মাটিতে পা রাখার অপরাধে আটক হলেন স্বয়ং বিমান চালক। গত বৃহস্পতিবার রাতে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কাতার বিমানবন্দরে। কোনও সাধারণ যাত্রীবাহী বিমান নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য নির্দিষ্ট বিমান চালানোর দায়িত্ব ছিল ওই পাইলটের উপর।
বিশদ

08th  June, 2019
বিদেশমন্ত্রী হিসেবে ভুটানে প্রথম বিদেশ সফর
সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে চেয়ে জয়শঙ্করকে চিঠি পাক বিদেশমন্ত্রীর

 ইসলামাবাদ ও থিম্পু, ৭ জুন (পিটিআই): নতুন সরকার আসার পরে ভারতের সঙ্গে আলোচনায় বসা হবে। লোকসভা নির্বাচনের আগেই একথা জানিয়েছিল পাকিস্তান। সেই মতো মোদি সরকারের দ্বিতীয় দফার মন্ত্রিসভা গঠনের পরেই এই নিয়ে উদ্যোগী হল ইসলামাবাদ।
বিশদ

08th  June, 2019
রাশিয়ার ভেসেলকে ধাক্কা দিতে চেয়েছিল মার্কিন জাহাজ, দাবি করল নৌবাহিনী

 মস্কো, ৭ জুন (এএফপি): রাশিয়ার নৌবাহিনীর জাহাজকে কার্যত ধাক্কা দেওয়ার পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছিল মার্কিন মিসাইলবাহী যুদ্ধজাহাজ। রাশিয়ার নৌবাহিনীর তরফে এমনটাই অভিযোগ করা হয়েছে। পূর্ব চীন সাগরে শুক্রবার এই ঘটনা ঘটে।
বিশদ

08th  June, 2019
সৌরজগতের বাইরে থাকা গ্রহগুলির উপগ্রহে প্রাণের সন্ধান মিলতে পারে, দাবি গবেষণায়

 লন্ডন, ৭ জুন (পিটিআই): দীর্ঘদিন ধরেই সৌরজগতের বাইরে প্রাণের খোঁজ করছেন বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত সেব্যাপারে কোনও চূড়ান্ত প্রমাণ তাঁদের হাতে আসেনি। এর মধ্যেই সৌরজগতের বাইরে থাকা গ্রহগুলির উপগ্রহগুলিতে প্রাণের সন্ধান পাওয়া যেতে পারে বলে মনে করছেন ব্রিটেনের লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
বিশদ

08th  June, 2019
 সুইডেনে পাশাপাশি দুই বহুতলে বিস্ফোরণ, জখম ২৫

স্টকহোম, ৭ জুন (এপি): দু’টি পাশাপাশি বহুতলে বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়াল সুইডেনের মধ্য লিঙ্কোপিং শহরে। জানা গিয়েছে, এই বিস্ফোরণের ঘটনায় কেউ প্রাণ না হারালেও জখম হয়েছেন অন্তত ২৫ জন।
বিশদ

08th  June, 2019
 রাষ্ট্রসঙ্ঘের নিষেধাজ্ঞা কমিটিগুলির কাজের স্বচ্ছতা নিয়ে কড়া সমালোচনা ভারতের

 রাষ্ট্রসঙ্ঘ, ৭ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটিগুলির কাজের স্বচ্ছতা নিয়ে কড়া সমালোচনা করল ভারত। যার জেরে পাকিস্তানি জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ সুপ্রিমো মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণায় বিলম্ব হয়েছে বলে মনে করছে নয়াদিল্লি।
বিশদ

08th  June, 2019
এক শিখ আধিকারিককে ধর্মীয় আচরণ পালন করার অনুমতি মার্কিন বায়ুসেনার

 ওয়াশিংটন, ৭ জুন (পিটিআই): মার্কিন বায়ুসেনায় কর্মরত এক শিখ আধিকারিককে ধর্মীয় আচার-আচরণ পালন করার অনুমতি দিল ওয়াশিংটন। তাঁর নাম এয়ারম্যান হরপ্রীতিন্দর সিং বাজোয়া। ২০১৭ সালে বায়ুসেনায় যোগ দেন তিনি। কিন্তু, সেনাবাহিনীর নিয়ম-রীতির জন্য শিখ ধর্মীয় আচার-আচরণ পালন করতে পারছিলেন না।
বিশদ

08th  June, 2019
মেগানকে ‘নোংরা’ বলিনি,
পাল্টি খেয়ে দাবি ট্রাম্পের

 লন্ডন, ৫ জুন: পাল্টি খেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটেন সফরে আসার আগে যুবরাজ হ্যারির স্ত্রী তথা ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলকে ‘নোংরা’ বলে উল্লেখ করেছিলেন তিনি। বুধবার সেই অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে ট্রাম্পে বার্তা, তিনি এমন কিছু বলতেই চাননি।
বিশদ

06th  June, 2019
দেশবাসীকে চমকে দিয়ে প্রতিরক্ষা খাতে ব্যয় বরাদ্দ কমানোর বেনজির সিদ্ধান্ত পাক সেনাবাহিনীর, স্বাগত ইমরানের

 ইসলামাবাদ ও করাচি, ৫ জুন ((পিটিআই): স্বেচ্ছায় কৃচ্ছ্রসাধনের পথে হাঁটল পাকিস্তানের সেনাবাহিনী। আগামী অর্থবর্ষে প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দে রাশ টানছে তারা। যা পাকিস্তানের ইতিহাসে বেনজির সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।
বিশদ

06th  June, 2019
দিল্লির জামা মসজিদে ঈদের
নামাজ পড়লেন পাক বিদেশ সচিব

নয়াদিল্লি, ৫ জুন (পিটিআই): দিল্লির প্রসিদ্ধ জামা মসজিদে ঈদের নামাজ পড়লেন পাকিস্তানের বিদেশ সচিব সোহেল মাহমুদ। মঙ্গলবার রাতে তিনদিনের ব্যক্তিগত সফরে ভারতে এসেছেন মাহমুদ। তবে এই সফরে তিনি সরকারের উচ্চপর্যায়ের কর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন কি না, তা অবশ্য জানা যায়নি।
বিশদ

06th  June, 2019
 রানিকে দেওয়া উপহার চিনতে পারলেন না ডোনাল্ড ট্রাম্প, মান বাঁচালেন মেলানিয়া

লন্ডন, ৪ জুন (পিটিআই): নিজেরই দেওয়া উপহার। কিন্তু তা বেমালুম ভুলে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটেন সফরে এসে বাকিংহাম প্যালেসে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাতের পর তাঁকে একটি ঘোড়ার মূর্তি দেখান রানি। কিন্তু সেই মূর্তিটিকে চিনতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট।
বিশদ

05th  June, 2019
পানামার হোটেলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠল ট্রাম্প গোষ্ঠীর বিরুদ্ধে

নিউ ইয়র্ক, ৪ জুন (এপি): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পারিবারিক সংস্থার হাতে থাকা একটি হোটেল ঘিরে শুরু হল বিতর্ক। পানামার ওই হোটেলের দায়িত্বে থাকা ট্রাম্প কর্তৃপক্ষ বিভিন্নভাবে কর ফাঁকি দিয়েছে বলে অভিযোগ করেছেন ওরেস্টেস ফিনটিকলিস নামে এক ব্যক্তি।
বিশদ

05th  June, 2019

Pages: 12345

একনজরে
  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM