Bartaman Patrika
বিদেশ
 

বিয়ের নামে চীনে পাচার হচ্ছে পাকিস্তানি কিশোরী 

শুভজিৎ অধিকারী: জানতে চাও সে কেমন ছেলে...? স্মার্ট যুবক। ঝকঝকে কেরিয়ার। বহুজাতিক সংস্থার কর্মী। পকেটে ডলারের তোড়া। সাকিন? বেজিং কিংবা সাংহাই, পিপলস রিপাবলিক অব চায়না। দাবি-দাওয়া নেই। পণে অরুচি। উল্টে কন্যা দায়গ্রস্ত পিতার প্রাপ্তি যোগ। আর বিয়ে করে সোজা দেশের বাড়ি। 
বিশদ
অভিযোগের তির ট্রাম্পের দিকেই
এবার ইরানের ভয় দেখিয়ে সৌদিতে বোমা বেচার ছক

ওয়াশিংটন: ইরানের সঙ্গে আমেরিকার উত্তেজনাকে কাজে লাগিয়ে ব্যবসায়িক ফায়দা লোটার ধান্দা করছে আমেরিকা। ইরানের হামলার ভয় দেখিয়ে সৌদি আরবের কাছে বোমা বিক্রি করার পরিকল্পনা করছে ট্রাম্পের প্রশাসন। 
বিশদ

04th  June, 2019
অভিবাসীদের বাঁচিয়েছিল কনি আইল্যান্ডের বাড়িগুলি 

নিউ ইয়র্ক: কনি আইল্যান্ডের সাগরপারের এলাকার প্রতি এখনও মার্কিনীদের প্রাণের টান। এই অঞ্চল প্রাণ বাঁচাতে যে কত বড় ভূমিকা রেখেছিল, তা ইতিহাসই সাক্ষী। ১৮৭০ থেকে ১৯২০ সালের মধ্যে এই অঞ্চলের মুক্ত বাতাস তৎকালীন অভিবাসীদের দিয়েছিল সুস্থ জীবনের আশ্বাস।  
বিশদ

04th  June, 2019
বিগত ২৪ ঘণ্টায় বিশ্বের ১৫টি উষ্ণতম স্থানের মধ্যে আটটিই ভারতে
শীর্ষে রাজস্থানের চুরু, তাপমাত্রা ৪৮.৯ ডিগ্রি

 নয়াদিল্লি, ৩ জুন: বিশ্বের সবচেয়ে উষ্ণতম ১৫টি স্থানের মধ্যে ভারতেই রয়েছে আটটি এলাকা। বিগত ২৪ ঘণ্টার নিরিখে এটাই চিত্র। আবহাওয়া পর্যবেক্ষণকারী ওয়েবসাইট এল ডোরাডো’র তরফে এই তথ্য জানানো হয়েছে। এই তালিকায় শীর্ষে রয়েছে রাজস্থানের চুরু।
বিশদ

04th  June, 2019
মোটা হয়ে যাচ্ছে সেনারা! 

নিউ ইয়র্ক: আমেরিকান সেনাদের ৬০ শতাংশই নাকি অতিরিক্ত মোটা! এক রিপোর্টে এমনই তথ্য জানাচ্ছে র‌্যান্ড কর্পোরেশন নামে একটি আন্তর্জাতিক থিঙ্ক ট্যাঙ্ক। একটা দেশের সেনাবাহিনীতে সেনারা স্বাস্থ্য ও ওজনের দিক থেকে কেমন হবে— তা নির্ধারিত হয় একটা মাপকাঠি দিয়ে, যাকে বলে বডি ম্যাস ইনডেক্স বা বিএমআই। 
বিশদ

04th  June, 2019
বাচ্চা বিক্রি করব, কত দাম দেবেন! 

ফ্লোরিডা: পুরনো ব্যবহার করা জিনিস বেচাকেনার দোকান। বাইরে লেখা, ১৮ বছরের নীচে প্রবেশ নিষেধ। মাথায় বেসবল ক্যাপ ও গায়ে কার্গো শার্ট পরা একটি লোক সটান ঢুকে পড়েন দোকানে। হাতে একটি শিশু। টেবিলের উপরে বাচ্চাসমেত কটটিকে রেখে দিয়ে বলেন, ‘আমার কাছে এটা রয়েছে। 
বিশদ

04th  June, 2019
ব্রিটেনে পৌঁছানোর আগেই লন্ডন মেয়রের সমালোচনা ট্রাম্পের

 লন্ডন, ৩ জুন (পিটিআই): ব্রিটেন সফরের আগে থেকেই শুরু হয়েছে বিতর্ক। সাহেবদের দেশে পা রাখার আগেই ব্রেক্সিট নিয়ে মুখ খোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবারও তার ব্যতিক্রম হল না। তাঁর এয়ার ফোর্স ওয়ান ব্রিটেনের মাটি ছোঁয়ার আগে লন্ডনের মেয়রের সমালোচনায় সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট।
বিশদ

04th  June, 2019
 বালুচিস্তানে পথ দুর্ঘটনায় মৃত ১৪

 করাচি, ৩ জুন (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে পথ দুর্ঘটনায় মৃত্যু হল ১৪ জনের। একটি যাত্রবাহী ভ্যানের সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হলে তাঁদের মৃত্যু হয়।
বিশদ

04th  June, 2019
তীব্র প্রতিবাদ ভারতের
ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের ইফতার পার্টিতে অতিথিদের সঙ্গে দুর্ব্যবহার, চরম হেনস্তা

 ইসলামাবাদ, ২ জুন (পিটিআই): ভারত এক কদম এগলে পাকিস্তান এগবে দু’কদম। গালভরা প্রতিশ্রুতি দিয়েছিলেন ইমরান খান। তার ‘উজ্জ্বল নজির’ রাখল পাকিস্তান। ইসলামাবাদে ভারতীয় হাই কমিশন আয়োজিত ইফতার পার্টিতে যোগ দিতে এসে চরম দুর্ব্যবহারের মুখে পড়লেন আমন্ত্রিতরা।
বিশদ

03rd  June, 2019
কাবুলে জোড়া বিস্ফোরণে হত ১, সাংবাদিক সহ জখম ১৭

 কাবুল, ২ জুন (এএফপি): চলতি সপ্তাহের মধ্যে ফের বিস্ফোরণ কাবুলে। রবিবার জোড়া বিস্ফোরণে মৃত্যু হল একজন সাধারণ নাগরিকের। এছাড়াও জখম হয়েছেন ১৭ জন। তাঁদের মধ্যে পাঁচজন নিরাপত্তারক্ষী ও একজন সাংবাদিক রয়েছেন। একটি টিভি চ্যানেলের ওই সাংবাদিক প্রথম বিস্ফোরণের খবর লাইভ দেখানোর সময় দ্বিতীয় বিস্ফোরণটি হয়।
বিশদ

03rd  June, 2019
মেগান ‘নোংরা’, ব্রেক্সিট ইস্যুতে টেরিজার সমালোচনা
ব্রিটেন সফরের আগে বিস্ফোরক
সাক্ষাৎকার মার্কিন প্রেসিডেন্টের

 ওয়াশিংটন, ২ জুন: এক টেলিভিশন অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ঘোর ‘নারীবিদ্বেষী’ বলেছিলেন ব্রিটিশ যুবরানি ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল। সেও প্রায় বছর তিনেক আগের কথা। এতদিনে সেই কটাক্ষের জবাব দিলেন ট্রাম্প। মেগানকে ‘নোংরা’ বলে পাল্টা তোপ দাগলেন তিনি। তবে, পুরনো কাসুন্দি আর ঘাঁটতে চাননি মার্কিন প্রেসিডেন্ট। বিশদ

03rd  June, 2019
চীন ও আমেরিকা যুদ্ধ হলে
গোটা পৃথিবী ধ্বংস হয়ে যাবে
ওয়াশিংটনকে বার্তা চীনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেংয়ের

 সিঙ্গাপুর, ২ জুন: আমেরিকার সঙ্গে যুদ্ধ হলে তা বিশ্বকে ধ্বংস করে দিতে পারে। রবিবার এমনই হুঁশিয়ারি দিয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেং। একই সঙ্গে, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরে ওয়াশিংটনকে নাক না গলানোরও বার্তা দিয়েছেন তিনি। সম্প্রতি, স্বশাসিত ও গণতান্ত্রিক তাইওয়ানকে সহায়তার মাত্রা অনেকটাই বাড়িয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
বিশদ

03rd  June, 2019
ভারতের পথে হেঁটে আকাশসীমা
খোলার ইঙ্গিত দিল ইসলামাবাদও

 ইসলামাবাদ, ২ জুন: শুরুটা করেছিল ভারতই। এবার সেই পথে হাঁটার ইঙ্গিত দিল পাকিস্তানও। বালাকোটের জঙ্গিঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার আকাশপথে হামলার পরই দু’দেশের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। সেই সময় পাক বিমানগুলির ভারতের আকাশসীমা ব্যবহারের উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছিল নয়াদিল্লি।
বিশদ

03rd  June, 2019
 ব্যাঙ্ককে উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন চারদেশের প্রতিনিধিরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় বসলেন মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা। ৩১ মে ব্যাঙ্ককে চার দেশের প্রতিনিধিদের এই উচ্চ পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়।
বিশদ

02nd  June, 2019
বন্দুকবাজের হামলায় রক্তাক্ত ভার্জিনিয়া, হত ১২, জখম ৬

 ওয়াশিংটন, ১ জুন (পিটিআই): পেশায় ছিল সরকারি কর্মী। আচমকাই হয়ে উঠল বন্দুকবাজ। হামলা চালাল মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার সরকারি অফিসে। সেই বন্দুকবাজের গুলিতে প্রাণ হারান অন্তত ১২ জন। জখম হন আরও ছ’জন। পরে পুলিসের সঙ্গে গুলির লড়াইয়ে খতম হয় হামলাকারী বন্দুকবাজও।
বিশদ

02nd  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM