Bartaman Patrika
বিদেশ
 

ট্রাম্পবিরোধী খবর: পুলিৎজার পেল নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পরিবারের বিরুদ্ধে পৃথক পৃথক তদন্তমূলক প্রতিবেদনের জন্য পুলিৎজার পুরস্কার পেল দি নিউ ইয়র্ক টাইমস এবং দি ওয়াল স্ট্রিট জার্নাল। জানা গিয়েছে, কর ফাঁকি দিয়ে ট্রাম্প পরিবার কীভাবে বিপুল সম্পত্তির মালিক হয়েছে, তা নিয়ে তথ্যানুসন্ধান ভিত্তিক রিপোর্ট লেখার জন্য সাংবাদিকতা জগতের অন্যতম মর্যাদাকর এই পুরস্কার পেয়েছে দি টাইমস। 
বিশদ
বিড়ম্বনায় বক্সার সাদাফ 

প্রীতম দাশগুপ্ত: ২০১৬ সালের রিও ওলিম্পিক্স। তাইকোন্ডোতে ব্রোঞ্জ জিতে দুনিয়াকে চমকে দিলেন ১৮ বছরের ইরানি তরুণী কিমিয়া আলিজেডা। রীতিমতো হিজাব পরে সেদিন লড়াইয়ের ময়দানে নেমেছিলেন কিমিয়া।  
বিশদ

30th  April, 2019
আতঙ্কে কাঁপছে কলম্বো! 

মৃণালকান্তি দাস: শ্রীলঙ্কায় মুসলিম, খ্রিস্টান বৈরিতা নেই। দ্বীপ দেশের এই দুই সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে বৈরিতা বা বিবাদ যা আছে, তা মূলত সংখ্যালঘু সিংহলি বৌদ্ধদের সঙ্গে। শ্রীলঙ্কায় খ্রিস্টান এবং মুসলিমরা কখনও পরস্পরের সঙ্গে সংঘর্ষে জড়ায়নি, তাদের মধ্যে সম্পর্কটা শত্রুতারও নয়।  
বিশদ

30th  April, 2019
সাদা বাড়িটা এত ভয়ানক!
বিশ্বাসই হচ্ছে না মাহাওয়েলা গার্ডেন্স এলাকার বাসিন্দাদের 

শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলাকারীদের মধ্যে একজন মহিলা জঙ্গিও রয়েছে। দাবি ভারতের গোয়েন্দাদের। ওই মহিলার নাম ফাতিমা ইব্রাহিম। সে শ্রীলঙ্কার কোটিপতি ব্যবসায়ী ইনসাফ আহমদ ইব্রাহিমের স্ত্রী।  
বিশদ

30th  April, 2019
বৌদ্ধ মন্দিরগুলিতে বিস্ফোরণের ছক কষছে এনটিজে, সন্দেহভাজন মহিলার খোঁজে জোর তল্লাশি
শ্রীলঙ্কা পুলিসের আইজিকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট সিরিসেনা

কলম্বো, ২৯ এপ্রিল (পিটিআই): নতুন করে রক্তাক্ত হতে পারে শ্রীলঙ্কা। ভক্তের ছদ্মবেশে শ্রীলঙ্কার বৌদ্ধ মন্দিরগুলিতে হামলার ছক কষছে এক মহিলা হামলাকারী। সোমবার পুলিস সূত্রে এমনই তথ্য সামনে এসেছে। ইস্টার রবিবারে একাধিক হোটেল ও গির্জায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটে। হামলার একদিন পরেই দায় স্বীকার করে বিবৃতি দেয় আইএস।
বিশদ

30th  April, 2019
শ্রীলঙ্কা: বিস্ফোরক খোঁজার জন্য পোষ্য পাঁচ কুকুরকে সেনার হাতে তুলে দিলেন অধ্যাপক

 কলম্বো, ২৯ এপ্রিল (পিটিআই): ধারাবাহিক বিস্ফোরণের পর শ্রীলঙ্কাজুড়ে তল্লাশি চালাচ্ছে পুলিস ও নিরাপত্তাবাহিনী। কোথাও কোনও বিস্ফোরক লুকিয়ে রাখা হয়েছে কি না, তা খুঁজে বার করতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর নিয়েও চলছে অভিযান। এই তল্লাশি অভিযানে সেনার পাশে দাঁড়াতে এগিয়ে এলেন এক মহিলা।
বিশদ

30th  April, 2019
প্রকাশ্যে মুখ ঢাকা যাবে না শ্রীলঙ্কায়, কড়া নিরাপত্তার আবহে নয়া পদক্ষেপ সরকারের

 কলম্বো, ২৯ এপ্রিল (পিটিআই): ইস্টার রবিবারে ধারাবাহিক বিস্ফোরণের পর থেকে দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর করতে মরিয়া শ্রীলঙ্কা সরকার। এবার থেকে কেউ আর প্রকাশ্যে মুখ ঢেকে রাখতে পারবেন না বলে নির্দেশ জারি করলেন প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা।
বিশদ

30th  April, 2019
বাংলাদেশে আত্মঘাতী বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দিল দুই সন্দেহভাজন জঙ্গি

 ঢাকা, ২৯ এপ্রিল (পিটিআই): মহম্মদপুর এলাকায় বাংলাদেশের জঙ্গিদমন শাখার অভিযানের সময় আত্মঘাতী বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দিল দুই সন্দেহভাজন জঙ্গি। নির্ভরযোগ্য সূত্র থেকে খবর পেয়ে ঢাকার উপকণ্ঠে মহম্মদপুরের বাসিলা এলাকায় টিনের ছাউনি দেওয়া একটি একতলা বাড়ি ঘিরে ফেলে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
বিশদ

30th  April, 2019
 ভারত-পাক আলোচনা ফের শুরু করার উপর জোর দিল চীন

 বেজিং, ২৮ এপ্রিল (পিটিআই): ভারত-পাক সম্পর্কের উন্নয়ন ও থমকে যাওয়া আলোচনা ফের শুরু করার জোর দিল চীন। রবিবার বেজিংয়ে বৈঠকে বসেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং ও পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওই বৈঠক দক্ষিণ এশিয়ার সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। 
বিশদ

29th  April, 2019
শ্রীলঙ্কায় নিরাপত্তাবাহিনীর অভিযানে খতম ইস্টার হামলার মাস্টারমাইন্ডের বাবা, দুই ভাই
আত্মঘাতী তিন জঙ্গিকে নিজেদের সদস্য বলে দাবি আইএসের

কলম্বো, ২৮ এপ্রিল (পিটিআই): নিরাপত্তাবাহিনীর তল্লাশির সময় যে তিন জঙ্গি নিজেদের উড়িয়ে দিয়েছিল, তারা সকলেই আইএসের সদস্য। রবিবার জঙ্গি সংগঠনের তরফে এমনই দাবি করা হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।
বিশদ

29th  April, 2019
 বেআইনিভাবে বাস করছে বহু পাকিস্তানি, নিষেধাজ্ঞা জারি করল ক্ষুব্ধ ট্রাম্প প্রশাসন

ওয়াশিংটন, ২৮ এপ্রিল: পাকিস্তানের অনেক নাগরিক বেআইনিভাবে ঢুকেছিল আমেরিকায়। অনেকে আবার ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও থেকে গিয়েছে সেই দেশে। এইসব পাক নাগরিককে চিহ্নিত করে স্বদেশে পাঠাতে উদ্যোগী হয়েছে আমেরিকা। কিন্তু পাকিস্তান তাদের ফেরত নিতে চাইছে না।
বিশদ

29th  April, 2019
 ফের রক্তাক্ত শ্রীলঙ্কা
সেনা অভিযানে নিহত
আত্মঘাতী জঙ্গিসহ ১৫ জন

  কলম্বো, ২৭ এপ্রিল (পিটিআই): নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে শনিবার শ্রীলঙ্কায় মৃত্যু হল কমপক্ষে ১৫ জনের। নিহতদের মধ্যে ছয় শিশু এবং তিনজন মহিলাও রয়েছেন। পুলিস জানিয়েছে, জঙ্গিদমন অভিযান চালাতে গিয়েই এদিন প্রতিরোধের মুখে পড়ে নিরাপত্তা বাহিনী।
বিশদ

28th  April, 2019
দলের সিদ্ধান্ত অমান্য করে এক সাংসদের শপথ, বিপাকে বিএনপি

ঢাকা, ২৬ এপ্রিল: দলের সিদ্ধান্ত অমান্য করে শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনে বিএনপির সাংসদ জাহিদুর রহমান। আরও কয়েকজন শপথ নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জল্পনা তুঙ্গে। বিএনপির সূত্রের খবর, খালেদা জিয়াকে জেলে রেখে দলীয় সাংসদের আকস্মিক শপথ নেওয়ার ঘটনায় নেতা-কর্মীরা ক্ষুব্ধ। এটি দলের নীতিনির্ধারকদেরও অস্বস্তিতে ফেলেছে।
বিশদ

27th  April, 2019
প্রতিরক্ষা সচিবের পর এবার ব্যর্থতার দায় নিয়ে ইস্তফা দিলেন পুলিস প্রধান
শ্রীলঙ্কায় জঙ্গি হানা, বিস্ফোরণে হত এনটিজে প্রধানও: সিরিসেনা

কলম্বো, ২৬ এপ্রিল (পিটিআই): প্রতিরক্ষা সচিবের পর এবার পদত্যাগ করলেন শ্রীলঙ্কার পুলিস প্রধান পুজিথ জয়সুন্দরও। কলম্বোয় ইস্টারের রবিবারে ভয়ঙ্কর জঙ্গি হামলায় সরকার ও পুলিস প্রশাসনের চরম গাফিলতি ছিল বলে আগেই স্বীকার করেছিলেন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা।
বিশদ

27th  April, 2019
 ছিন্ন-ভিন্ন দেহাবশেষ গুনতে ভুল হয়েছে, জানাল শ্রীলঙ্কা

 কলম্বো, ২৬ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ভয়ঙ্কর জঙ্গি হামলায় মৃতের সংখ্যা একঝটকায় কমে যাওয়ার নেপথ্যে বিস্ফোরণের বিভৎসতাকেই দায়ী করলেন শ্রীলঙ্কা প্রশাসনের আধিকারিকরা। তাঁদের মতে, বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে বহু মানুষের দেহ ছিন্ন-ভিন্ন হয়ে যায়। তাই প্রাথমিকভাবে দেহগুলি গুনতে গিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়। 
বিশদ

27th  April, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM