Bartaman Patrika
বিদেশ
 

বৈশাখী অনুষ্ঠানে জালিয়ানওয়ালাবাগ
হত্যাকাণ্ডে দুঃখপ্রকাশ টেরিজা মে’র

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৯ মে: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য ব্রিটিশ সরকার আগেই ‘গভীর অনুশোচনা’ প্রকাশ করেছিল। সরকারের সেই মন্তব্যেরই পুনরাবৃত্তি প্রধানমন্ত্রী টেরিজা মে’র গলায়। বুধবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে আয়োজিত ‘বৈশাখী’ অনুষ্ঠানে যোগ দিয়ে টেরিজা ১৯১৯ সালের ওই ন্যক্কারজনক ঘটনাকে ‘ব্রিটিশ ইতিহাসের লজ্জাজনক ক্ষত’ তকমা দেন।
বিশদ
তৃতীয়বারও খারিজ নীরব
মোদির জামিনের আবেদন 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ মে: নীরব মোদির প্রত্যর্পণের ক্ষেত্রে আরও একধাপ এগল ভারত। বুধবার দীর্ঘ শুনানি চলার পর তৃতীয়বার পিএনবি দুর্নীতিতে প্রধান অভিযুক্ত নীরবের জামিনের আবেদন বাতিল করল ব্রিটেনের আদালত। ফলে আপাতত লন্ডনের জেলেই থাকতে হবে ফেরার এই আর্থিক অপরাধীকে।   বিশদ

09th  May, 2019
আমেরিকায় দুই সহপাঠীর গুলিতে হত এক পড়ুয়া, জখম ৮

 হাইল্যান্ডস রেঞ্চ, ৮ মে (এপি): আমেরিকার কলোরাডোতে দুই সহপাঠীর গুলিতে মৃত্যু হল এক পড়ুয়ার। আহত হয়েছে আটজন। দুই সন্দেহভাজনকে আটক করেছে পুলিস। ডগলাস কাউন্টির শেরিফের অফিস থেকে জানানো হয়েছে, মঙ্গলবার বিকেলে ১৮ বছরের ডিভন এরিকসন এবং আরও একজন হাইল্যান্ডস রেঞ্চের স্টেম নামের ওই বেসরকারি স্কুলের দু’টি ক্লাসরুমে গুলি চালায়।
বিশদ

09th  May, 2019
পাকিস্তান ছেড়ে কানাডায়
পাড়ি দিলেন আসিয়া বিবি

 ইসলামাবাদ, ৮ মে: পাকিস্তান ছাড়লেন মৃত্যুদণ্ড থেকে রেহাই পাওয়া খ্রিস্টান মহিলা আসিয়া বিবি। ২০১০ সালে ধর্মদ্রোহ আইনে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। গত বছর পাক সুপ্রিম কোর্টের রায়ে মুক্তি পান আসিয়া বিবি। এরপর তিনি কানাডায় আশ্রয় নেওয়ার সিদ্ধান্ত নেন।
বিশদ

09th  May, 2019
লাহোরে সুফি মসজিদে আত্মঘাতী
বিস্ফোরণে নিহত ১০, জখম ২৫

 লাহোর, ৮ মে (পিটিআই): রমজান মাসে সন্ত্রাসবাদী হামলায় রক্ত ঝরল পাকিস্তানে। বুধবার লাহোরে সুফি সম্প্রদায়ের একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটাল জঙ্গিরা। বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। তাঁদের মধ্যে পাঁচজনই হলেন পুলিসের কমান্ডো। বাকিরা সাধারণ নাগরিক।
বিশদ

09th  May, 2019
ফের জেলে নওয়াজ শরিফ

 লাহোর, ৮ মে (পিটিআই): ছ’সপ্তাহের জামিনের মেয়াদ শেষ হতেই জেলে ফিরতে হল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে। বুধবার সকালে বিপুল কর্মী-সমর্থকদের ভিড়কে সঙ্গে নিয়ে জেলযাত্রা করেন শরিফ। আর্থিক দুর্নীতির অভিযোগে সাত বছরের কারাদণ্ড হয়েছে তাঁর।
বিশদ

09th  May, 2019
কড়া নিরাপত্তার মধ্যে খুলল সেন্ট অ্যান্টনি’স চার্চ
শ্রীলঙ্কা এখন বিপন্মুক্ত, ঘোষণা নিরাপত্তা প্রধানের

 কলম্বো, ৭ মে (এএফপি): প্রার্থনার জন্য মঙ্গলবার আংশিকভাবে খুলে দেওয়া হল শ্রীলঙ্কার সেন্ট অ্যান্টনি’স চার্চ। ২১ এপ্রিল আত্মঘাতী হামলার পর থেকে বন্ধ ছিল শ্রীলঙ্কার ঐতিহ্যবাহী এই গির্জা। গির্জার মুখপাত্র ফাদার এডমন্ড তিলকরত্নে মঙ্গলবার জানিয়েছেন, ‘কঠোর নিরাপত্তায় গির্জার একটা অংশ মঙ্গলবার প্রার্থনার জন্য খুলে দেওয়া হয়েছে।
বিশদ

08th  May, 2019
ব্রিটিশ রাজ পরিবারে এল নয়া সদস্য,
পুত্রসন্তানের জন্ম দিলেন মেগান মার্কেল

লন্ডন, ৬ মে: নতুন অতিথি এল বাকিংহাম রাজপ্রাসাদে। পুত্রসন্তানের জন্ম দিলেন ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল এবং ব্রিটেনের প্রিন্স হ্যারি। সোমবার স্থানীয় সময় সকাল ৫টা ২৬ মিনিট নাগাদ পৃথিবীর মুখ দেখে রানি এলিজাবেথের এই অষ্টম প্রপৌত্র। ওজন হয়েছে ৩ কেজি ২০০ গ্রাম। নিজে এই সুখবরের কথা ঘোষণা করেন সাসেক্সের ডিউক হ্যারি। অন্তঃসত্ত্বার সময় স্ত্রী ও তাঁর পাশে থাকার জন্য ব্রিটেনবাসীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।
বিশদ

07th  May, 2019
রাশিয়ায় জরুরি অবতরণের সময় বিমানে আগুন লেগে প্রাণ হারালেন ৪১ জন, শোকপ্রকাশ প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর

 মস্কো, ৬ মে (এএফপি): মস্কোর বিমানবন্দরে জরুরি অবতরণের সময় বিমানে আগুন লেগে প্রাণ হারালেন কমপক্ষে ৪১ জন। নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। রবিবার মস্কোর ব্যস্ততম সেরেমেতিয়েভো বিমানবন্দরে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। বিমানটিতে ক্রু ও যাত্রী মিলিয়ে ৭৮ জন ছিলেন।
বিশদ

07th  May, 2019
এক বছরে ৯৫ সাংবাদিক নিহত

জেনিভা: জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে অনেক সময় প্রাণটাই খোয়াতে হয় সাংবাদিকদের। পরিসংখ্যানেও মিলছে সেই প্রমাণ। কেবল ২০১৮ সালেই বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৯৫ জন সাংবাদিক। বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস।
বিশদ

07th  May, 2019
এভারেস্টে ১৫ দিনে মিলল ৩ হাজার কেজি জঞ্জাল

 কাঠমাণ্ডু: এভারেস্টকে আবর্জনামুক্ত করতে গত ১৪ এপ্রিল থেকে অভিযান শুরু করেছে নেপাল। এর পোশাকি নাম ‘এভারেস্ট ক্লিনিং ক্যাম্পেন’। ৪৫ দিন ধরে চলবে এই সাফাই অভিযান। ইতিমধ্যেই প্রায় ৩ হাজার কিলো আবর্জনা সংগ্রহ করেছেন এই ‘ক্যাম্পেন’-এ অংশ নেওয়া সদস্যরা।
বিশদ

07th  May, 2019
মুদ্রাস্ফীতির হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, দেউলিয়ার পথে এগচ্ছে পাকিস্তান

সাগর দাস: একদিকে বিপুল অঙ্কের ঋণের বোঝা, অন্যদিকে মুদ্রাস্ফীতি। সাঁড়াশি চাপে পড়ে দেউলিয়া হওয়ার পথে এগচ্ছে পাকিস্তান। মুদ্রাস্ফীতির হার এখন এতটাই বৃদ্ধি পেয়েছে, যা কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে বসেছে। এসবের জন্যই এখন নাভিশ্বাস উঠে যাচ্ছে পাক জনগণের। 
বিশদ

07th  May, 2019
ব্রিটেনে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষোভ
খরচ শেষ করে দিচ্ছে গরিব পড়ুয়াদের আশা-আকাঙ্ক্ষা

 ভাস্কর বন্দ্যোপাধ্যায়: আমেরিকার পড়ুয়ারা নাকি স্টুডেন্ট লোন মেটাতে মেটাতেই তাঁদের যাবতীয় স্বপ্নকে জলাঞ্জলি দেন। তবে শুধু আমেরিকাই নয়। একইভাবে ব্রিটেনের ছাত্রছাত্রীরাও বিশ্ববিদ্যালয়ের খরচের চাপে পড়ে তাঁদের আশা-আকাঙ্ক্ষাকে শেষ করে দিচ্ছে।
বিশদ

07th  May, 2019
ডিগবাজি খেয়ে সংসদে বিএনপির যোগদান কেন?
বাড়ছে রহস্য

চারজনের সঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল শপথ নিলেন না কেন? তারেক রহমানের নির্দেশ কি তাঁর কাছে পৌঁছেনি? লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারপার্সন কি দলের মহাসচিবের সঙ্গে যোগাযোগ করতে পারেননি? নাকি মহাসচিব অবাধ্য হয়েছেন? এখন জাহিদুর রহমানের কী হবে? যে অপরাধে তাঁকে মাত্র একদিন আগেই দল থেকে বহিষ্কার করা হল, সেই একই অপরাধ করার জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডন থেকে নির্দেশ কী করে দেন বাকিদের? এত ‘বড়’ একটা দলের শীর্ষ নেতৃত্বের কি এমন দ্বিধাদ্বন্দ্ব মানায়?
বিশদ

07th  May, 2019
টিপু সুলতানের মৃত্যুবার্ষিকীতে
ট্যুইট করে শ্রদ্ধা জানালেন ইমরান

 ইসলামাবাদ, ৫ মে (পিটিআই): অষ্টাদশ শতকে তদানীন্তন মহীশূরের শাসক টিপু সুলতানের মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার তিনি ট্যুইট করেছেন, ‘আজ, ৪ মে টিপু সুলতানের মৃত্যুদিন— যাঁকে মানুষ মনে রেখেছে স্বাধীনতার জন্য আপোসহীন লড়াইয়ের সৈনিক হিসেবে।
বিশদ

06th  May, 2019

Pages: 12345

একনজরে
 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM