Bartaman Patrika
বিদেশ
 

যুদ্ধাপরাধী আজহারুলের মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশে সুপ্রিম কোর্ট

 ঢাকা, ২১ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের যুদ্ধাপরাধী তথা জামাত-ই-ইসলাম নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা, পাকিস্তানি সেনাকে সাহায্য করা সহ একাধিক অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন ওই জামাত নেতা।
বিশদ
পাকিস্তানে তেজগাম এক্সপ্রেসে আগুন, মৃত ৬৫

ইসলামাবাদ, ৩১ অক্টোবর (পিটিআই): ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল পাকিস্তানের একটি এক্সপ্রেস ট্রেনে। দুর্ঘটনায় প্রায় ৬৫ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। সে দেশের পুলিস আধিকারিক আমির তৈমুর খান জানিয়েছেন, বৃহস্পতিবার ভোরে ঘটনাটি ঘটেছে লিয়াকতপুরের কাছে। করাচি থেকে রাওয়ালপিণ্ডি যাওয়ার সময় তেজগাম এক্সপ্রেসের একটি কামরায় আচমকাই আগুন লেগে যায়।
বিশদ

31st  October, 2019
ইলেক্ট্রনিক বর্জ্য থেকে টোকিও
ওলিম্পিকসের সোনার মেডেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ই-বর্জ্য থেকে সংগৃহীত সোনা-রুপোর মেডেলই তুলে দেওয়া হবে ওলিম্পিক জয়ী খেলোয়াড়দের। এই অভিনব উদ্যোগ টোকিও ওলিম্পিক সংগঠক কমিটির। ২০২০ সালে জাপানের রাজধানী শহর টোকিও’তে ওলিম্পিক এবং প্যারা ওলিম্পিক গেমস অনুষ্ঠিত হতে চলেছে।
বিশদ

31st  October, 2019
 এবার ভারতকে সমর্থনকারী দেশগুলিকে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পাক মন্ত্রীর

  ইসলামাবাদ, ৩০ অক্টোবর: কাশ্মীর ইস্যুতে মন্তব্যের জেরে বিতর্কে জড়ালেন পাকিস্তানের মন্ত্রী আলি আমিন গান্দাপুর। তাঁর হুমকি, কাশ্মীর নিয়ে যেসব দেশ ভারতকে সমর্থন করবে, তাদের পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলার মুখে পড়তে হবে। এই দেশগুলিকে ‘শত্রু’ হিসেবে বিবেচনা করবে ইসলামাবাদ। বিশদ

31st  October, 2019
ব্রিটেনে নির্বাসিত সরকার প্রতিষ্ঠা
করল মণিপুরের বিচ্ছিন্নতাবাদীরা

 লন্ডন ও ইম্ফল, ৩০ অক্টোবর: ব্রিটেনে মণিপুরের নির্বাসিত সরকার প্রতিষ্ঠার কথা ঘোষণা করলেন দুই বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াম্বেন বীরেন এবং নরেংবাম সমরজিৎ। শুধু তাই নয়, তাঁদের এই উদ্যোগের পিছনে মণিপুরের পূর্বতন রাজা লেইশেম্বা সানজাওবার সমর্থন রয়েছে বলে মঙ্গলবার তাঁরা দাবি করেছেন। বিশদ

31st  October, 2019
ব্রেক্সিটের সময়সীমা বাড়ার
পরই ভোট ঘোষণা ব্রিটেনে

 লন্ডন, ৩০ অক্টোবর (পিটিআই): বেক্সিট নিয়ে অচলাবস্থা কাটাতে প্রধানমন্ত্রী বরিস জনসনের দাবি মতোই নির্বাচন হতে চলেছে ব্রিটেনে। আগামী ১২ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়েছে। বেশ কিছু সময় ধরে এই বিষয়ে সওয়াল করছিলেন প্রধানমন্ত্রী। বিশদ

31st  October, 2019
গোপন ডেরার খবর দেওয়ায়
বাগদাদির বিশ্বস্ত অনুচরকে বিপুল
আর্থিক পুরস্কার দেবে আমেরিকা

 ওয়াশিংটন, ৩০ অক্টোবর: একেই বলে কাঁটা দিয়ে কাঁটা তোলা। আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি নিধনে তারই বিশ্বস্তকে ব্যবহার করেছিল হোয়াইট হাউস। বুধবার একটি মার্কিন সংবাদপত্রে এমনই খবর প্রকাশিত হয়েছে। আরও খবর, বাগদাদির ওই বিশ্বস্ত অনুচরকে বিপুল অর্থের পুরস্কার দিতে চলেছে ট্রাম্প সরকার।
বিশদ

31st  October, 2019
লস অ্যাঞ্জেলসে হ্যালোউইন
পার্টিতে গুলি, হত ৩, জখম ৯

লস অ্যাঞ্জেলস, ৩০ অক্টোবর: আরও একবার বন্দুকবাজের গুলিতে রক্তাক্ত হল আমেরিকা। মঙ্গলবার রাতে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে হ্যালোউইন পার্টিতে নির্বিচারে চলল গুলি। এই ঘটনায় মৃত্যু হয়েছে তিনজনের। এছাড়াও জখম হয়েছেন অন্তত ৯ জন।
বিশদ

31st  October, 2019
ডিউটিতে যোগ দিল আহত সেনা কুকুর, ছবি প্রকাশ ট্রাম্পের
মৃত্যুর পর ডিএনএ পরীক্ষার জন্য বাগদাদির
অন্তর্বাস চুরি করে এনেছিলেন কুর্দ গুপ্তচর

ওয়াশিংটন ও বেইরুট, ২৯ অক্টোবর (পিটিআই): সমুদ্রে কবর দেওয়া হয়েছে আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে। সোমবার পেন্টাগন সূত্রে এই খবর জানা গিয়েছিল। মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মাইলিও জানিয়েছেন, বাগদাদির দেহাবশেষের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। 
বিশদ

30th  October, 2019
একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রীর সঙ্গে বৈঠক
সৌদি আরবের মতো প্রতিবেশী দেশকে নিয়ে উদ্বিগ্ন
ভারত, নাম না করে পাকিস্তানকে নিশানা মোদির 

রিয়াধ, ২৯ অক্টোবর: সৌদি সফরে গিয়েও পাক সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানের নাম না করে তিনি বলেছেন, নিরাপত্তার ব্যাপারে সৌদি আরবের মতো প্রতিবেশী দেশকে নিয়ে উদ্বিগ্ন ভারতও। আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই জানিয়েছেন মোদি।  
বিশদ

30th  October, 2019
বাগদাদির পরের নেতাও খতম, ট্যুইট ট্রাম্পের 

ওয়াশিংটন, ২৯ অক্টোবর (এএফপি): আইএস দমনে জোড়া সাফল্য আমেরিকার। বিশ্বের একনম্বর জঙ্গি সংগঠনটির পরবর্তী প্রধান হওয়ার দৌড়ে যে ছিল তাকেও নিকেশ করা হয়েছে। মঙ্গলবার ট্যুইট করে সগর্বে একথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  
বিশদ

30th  October, 2019
বেজিংয়ে আফগান-তালিবান শান্তি বৈঠকের উদ্যোগকে স্বাগত জানাল আমেরিকা 

ওয়াশিংটন, ২৯ অক্টোবর (এএফপি): চীনে তালিবানের সঙ্গে আফগান প্রশাসনের আলোচনার উদ্যোগকে স্বাগত জানাল আমেরিকা। প্রসঙ্গত, এর আগে বিদ্রোহীদের সঙ্গে আলোচনার প্রয়াস হঠাৎ করেই খারিজ করে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 
বিশদ

30th  October, 2019
৭৮০ দিন পর ফিরল মার্কিন এয়ার ফোর্সের রহস্যময় মহাকাশ বিমান 

কেপ কানাভেরাল, ২৯ অক্টোবর (এপি): অভিযান সফল। ফিরে এল মার্কিন বায়ুসেনার রহস্যময় মহাকাশ বিমান, এক্স-৩৭বি। পৃথিবীকে ৭৮০ দিন ধরে প্রদক্ষিণের পর গত রবিবার ভোরে ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টারে অবতরণ করেছে চালকবিহীন বিমানটি।  
বিশদ

30th  October, 2019
ইরাকের কারবালায় নিরাপত্তা বাহিনীর গুলিতে হত ১৮  

বাগদাদ, ২৯ অক্টোবর (এপি): ইরাকের কারবালা শহরে অবস্থানরত বিক্ষোভকারীদের উপর নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হল ১৮ জনের। মঙ্গলবারের সেই ঘটনায় আহত হয়েছেন শতাধিক বিক্ষোভকারী। সরকারের দুর্নীতি, অর্থনৈতিক শ্লথগতি, জন পরিষেবার বেহাল দশার বিরোধিতায় গত প্রায় দু’মাস ধরে উত্তাল ইরাক। 
বিশদ

30th  October, 2019
মৃত্যুর সঙ্গে লড়ছেন নওয়াজ শরিফ, দাবি চিকিৎসকের 

লাহোর, ২৯ অক্টোবর (পিটিআই): মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তাঁর রক্তের অনুচক্রিকা উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। অবস্থার অবনতি হওয়ায় একদিন আগেই প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে জেল থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  
বিশদ

30th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

04:00:00 PM

মহারাষ্ট্র: সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিবসেনা
 

মহারাষ্ট্রে সরকার গঠনে নতুন মোড়। অতিরিক্ত সময় চেয়ে এবার সুপ্রিম ...বিশদ

03:46:22 PM