Bartaman Patrika
বিদেশ
 

শ্রীলঙ্কায় ৮টি আত্মঘাতী বিস্ফোরণ
টার্গেট গির্জা, হোটেল, সকাল থেকে পরপর হামলায় নিহত ২০০’র বেশি

কলম্বো, ২১ এপ্রিল (পিটিআই): ইস্টার সানডের পুণ্যলগ্নে রক্তস্নাত শ্রীলঙ্কা। নাশকতার থাবা একের পর এক গির্জা, বিলাসবহুল হোটেলে। সব মিলিয়ে আটটি বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ২১৫ জনের। জখম ৫০০ জনেরও বেশি। নিহতদের মধ্যে রয়েছেন লক্ষ্মী, নারায়ণ চন্দ্রশেখর রমেশ এবং পিএস রাসিনা নামে চার ভারতীয়। বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন মোট ৩৫ জন বিদেশি নাগরিক। মারা গিয়েছেন তিন পুলিসকর্মীও।
বিশদ
ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠল শ্রীলঙ্কা,
হত ২০৭, জখম ৪৫০

কলম্বো, ২১ এপ্রিল (পিটিআই): রবিবারের সকালে ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে উঠল শ্রীলঙ্কা। এদিন সকাল ৯টা নাগাদ গির্জায় ইস্টারের প্রার্থনা চলাকালীন আচমকাই বিস্ফোরণ হয়। তিনটি গির্জা-সহ কলম্বোর তিনটি বিলাসবহুল হোটেলেও বিস্ফোরণ হয়। ঘটনায় কমপক্ষে ২০৭জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিকও রয়েছেন বলে জানা গিয়েছে। জখম প্রায় ৪৫০জন।
বিশদ

21st  April, 2019
মুলার রিপোর্টের ভিত্তিতে ডোনাল্ড ট্রাম্পের
ইমপিচমেন্টের দাবি এলিজাবেথ ওয়ারেনের

 ওয়াশিংটন, ২০ এপ্রিল (এএফপি ও এপি): মার্কিন নির্বাচনে রাশিয়ার নাক গলানোর ইস্যুতে ইতিমধ্যেই চাঞ্চল্যকর রিপোর্ট পেশ হয়েছে। বিশেষ আইনজীবী রবার্ট মুলারের পেশ করা তদন্ত রিপোর্টে বিপাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

21st  April, 2019
বন্দুকবাজের হানায় মেক্সিকোয় হত ১৩

 মিনাটিটলান (মেক্সিকো), ২০ এপ্রিল (এএফপি): অজ্ঞাতপরিচয় এক বন্দুকবাজের হামলায় মেক্সিকোয় প্রাণ হারালেন ১৩ জন। যাদের মধ্যে একটি শিশুও রয়েছে। জখম হয়েছেন আরও চারজন। শুক্রবার ঘটনাটি ঘটেছে হিংসা বিধ্বস্ত পূর্ব মেক্সিকোর ভেরাক্রুজে।
বিশদ

21st  April, 2019
  ব্রিটেনে বসবাসের অধিকার নিয়ে আদালতে
জয় পেলেন উচ্চ প্রশিক্ষিত অভিবাসীরা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৮ এপ্রিল: সন্ত্রাসবাদ সংক্রান্ত একটি অভিবাসী আইনের ব্যবহার নিয়ে আদালতের কড়া সমালোচনার মুখে পড়ল ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রক। আপিল আদালতের রায়ে, এই আইনে ফাঁক রয়েছে। তাতে বদল আনা প্রয়োজন।
বিশদ

19th  April, 2019
বিশ্ব ব্যাঙ্কের চাকরির প্রস্তাবে না ইভাঙ্কার 

 আবিদজিয়ান (আইভরি কোস্ট), ১৮ এপ্রিল (এপি): বাবা ডোনাল্ড ট্রাম্প তাঁকে বিশ্ব ব্যাঙ্কের প্রধানের চাকরির প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু, তিনি তা ফিরিয়ে দেন। গত বুধবার সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানালেন হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা তথা ট্রাম্প-কন্যা ইভাঙ্কা।
বিশদ

19th  April, 2019
প্রথম নেপালি স্যাটেলাইট
নির্বিঘ্নে পৌঁছল মহাকাশে

 কাঠমাণ্ডু, ১৮ এপ্রিল (পিটিআই): এই প্রথম মহাকাশে উপগ্রহ পাঠাল নেপাল। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে নেপালের স্থানীয় সময় রাত ২টো ৩১ মিনিটে নেপালিস্যাট-১-এর সফল উৎক্ষেপণ করা হয়।
বিশদ

19th  April, 2019
পর্তুগালে বাস দুর্ঘটনায় মৃত ২৯ জন জার্মান পর্যটক, জখম ২১ 

লিসবন, ১৮ এপ্রিল (পিটিআই): পর্তুগালে মর্মান্তিক বাস দুর্ঘটনায় মৃত্যু হল ২৯ জন জার্মান পর্যটকের। এছাড়াও জখম হয়েছেন ২১ জন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। বুধবার পর্যটকদের অন্যতম গন্তব্যস্থল মাদিরা দ্বীপে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ ওই ঘটনা ঘটে।  বিশদ

19th  April, 2019
  ইমরানের মন্তব্যকে ‘রিভার্স স্যুইং’ বলে পাল্টা তোপ মোদির

 নয়াদিল্লি, ১৭ এপ্রিল (পিটিআই): ক্রিকেট খেলার সময় ‘রিভার্স স্যুইং’ করানোর জন্য বিখ্যাত ছিলেন ইমরান খান। সেই কৌশল দিয়ে তিনি ভারতের লোকসভা নির্বাচনকেও প্রভাবিত করতে চাইছেন। বুধবার এক সাক্ষাৎকারে প্রতিবেশী রাষ্ট্রের প্রধানমন্ত্রী সম্পর্কে এমনই মন্তব্য করলেন নরেন্দ্র মোদি।
বিশদ

18th  April, 2019
মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা নিয়ে ২৩ এপ্রিল পর্যন্ত কোনও সময়সীমা দেয়নি রাষ্ট্রসঙ্ঘ, দাবি চীনের

 বেজিং, ১৭ এপ্রিল (পিটিআই): জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। কিন্তু চীনের বাধায় রাষ্ট্রসঙ্ঘে এই সংক্রান্ত প্রস্তাব পাশ হয়নি। পদ্ধতিগত কারণ দর্শিয়ে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিনেতা মাসুদ আজহারের উপর আন্তর্জাতিক জঙ্গি তকমা লাগতে বাধা দিয়েছে চীন।
বিশদ

18th  April, 2019
ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তদন্তমূলক প্রতিবেদনের জন্য পুলিৎজার পেল নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল

নিউ ইয়র্ক, ১৬ এপ্রিল (এএফপি): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পরিবারের বিরুদ্ধে পৃথক পৃথক তদন্তমূলক প্রতিবেদনের জন্য পুলিৎজার পুরস্কার পেল দি নিউ ইয়র্ক টাইমস ও দি ওয়াল স্ট্রিট জার্নাল।
বিশদ

17th  April, 2019
আগুনে পুড়ে যাওয়া নোৎরদাম গির্জাকে নতুন করে গড়ে তোলা হবে: ফরাসি প্রেসিডেন্ট

প্যারিস, ১৬ এপ্রিল (এএফপি): ভয়াবহ আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে প্যারিসের বিখ্যাত নোৎরদাম গির্জার একাংশ। যদিও গির্জার মূল কাঠামোটিতে আগুন ছড়ানোর আগেই দীর্ঘ ১৫ ঘণ্টার চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন দমকলকর্মীরা।
বিশদ

17th  April, 2019
  প্রবল বৃষ্টিতে পাকিস্তানে মৃত ৭

 পেশোয়ার, ১৫ এপ্রিল (পিটিআই): পাকিস্তানের খাইবার পাখতুনওয়া প্রদেশে প্রবল বৃষ্টিতে সোমবার মৃত্যু হল সাতজনের। এঁদের মধ্যে রয়েছেন একজন মহিলা। পুলিস জানিয়েছে, চিত্রল জেলায় ভূমিধসে মৃত্যু হয়েছে তিনজনের।
বিশদ

16th  April, 2019
আফগানিস্তানে বিয়ে বাড়িতে বন্দুকবাজের গুলি, নিহত ৩

 কাবুল, ১৫ এপ্রিল (এপি): বিয়ে বাড়িতে রক্তপাত। ঘটনাটি পূর্ব আফগানিস্তানের খোস্ত প্রদেশে। রবিবার রাতে বিয়ের অনুষ্ঠান চলাকালীন এক বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে মৃত্যু হল অন্তত তিনজনের। তাঁদের হত্যা করার পরপরই ওই আততায়ী পালিয়ে যায়।
বিশদ

16th  April, 2019
বিশ্বের প্রথম উভচর ড্রোন
তৈরি করেছে, দাবি চীনের

 বেজিং, ১৫ এপ্রিল (পিটিআই): বিশ্বের প্রথম সশস্ত্র উভচর ড্রোন জাহাজ তৈরি করেছে বলে সোমবার দাবি করল চীন। এই ড্রোন জলের পাশাপাশি প্রয়োজনে সড়কেও চলাচল করতে পারবে বলে জানানো হয়েছে। গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, চীনের সরকারি সংস্থা সিএসআইসির তৈরি এই এই ড্রোনের নাম দেওয়া হয়েছে মেরিন লিজার্ড।
বিশদ

16th  April, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM