Bartaman Patrika
বিদেশ
 

একে ৪৭-এর উত্তরসূরি আত্মঘাতী ড্রোন
ফের অস্ত্রবাজারের শিরোনামে কালাশনিকভ 

অরূপ দে: ১৯৯৩ সাল। সংযুক্ত আরব আমিরশাহি প্রথমবারের জন্য অস্ত্রশস্ত্র আর গোলাবারুদের বাণিজ্য মেলা আয়োজন করে। পৃথিবীর বৃহত্তম অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলি তাদের পণ্যের প্রচার ও বিক্রির লক্ষ্যে যোগ দিয়েছিল তাতে। মেলায় যোগ দেওয়ার জন্য কাস্টমস পেরনোর সময় শুল্ক বিভাগের আধিকারিকরা আটকে দিয়েছিলেন জেনারেল মিখাইল কালাশনিকভকে। 
বিশদ
বিশ্বে কোণঠাসা হয়ে সাইবার যুদ্ধে নামতে চাইছে পাকিস্তান 

সুদীপ্ত রায়চৌধুরী: পুলওয়ামায় জঙ্গি হানা। জবাবে ভারতের বালাকোট অপারেশন। বায়ুসেনার হামলায় গুঁড়িয়ে গিয়েছে জয়েশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবির। আত্মঘাতী জঙ্গিদের পাশাপাশি খতম হয়েছে একাধিক জঙ্গি প্রশিক্ষক ও আইএসআই কর্তা। কিন্তু অভিনন্দন ভর্তমান কাণ্ডের পর সামরিকভাবে আর নতুন কোনও অপারেশন চালায়নি ভারত।  
বিশদ

12th  March, 2019
লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে ভারতবিরোধী বিক্ষোভ, প্রশাসনিক তত্পরতা নিয়ে উঠছে প্রশ্ন

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১১ মার্চ: লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে খলিস্তানপন্থী ও পাকিস্তানি কাশ্মীরিদের বিক্ষোভের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন সেদেশে বসবাসকারী ভারতীয়রা। যেভাবে সেখানে উপস্থিত ভারতীয়দের মারধর করা হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলছে ভারতীয় সংগঠনগুলি। ঘটনাটি ঘটেছে গত শনিবার।
বিশদ

12th  March, 2019
এভাবেও ফিরে আসা যায়... 

সতেরো বছরের ফর্মুলা থ্রি ড্রাইভার, জার্মান তরুণী সোফিয়া ফ্লশের ভয়াবহ দুর্ঘটনা নিয়ে উত্তাল হয়েছিল ক্রীড়া দুনিয়া। গত ১৮ নভেম্বর ম্যাকাও গ্রঁ প্রি-তে রেসিংয়ের সময়ে সোফিয়ার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উড়ে গিয়ে ধাক্কা মারে চিত্রসাংবাদিকদের বাঙ্কারে। টুকরো-টুকরো হয়ে যায় তার রেসিং কার।  
বিশদ

12th  March, 2019
জমায়েত ভাঙতে ও জঙ্গি হানার মোকাবিলায় ভারতের কাছে প্রশিক্ষণ চাইছে তিউনিসিয়া

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন সময়ে জঙ্গি হানার শিকার হয়েছে আফ্রিকার দেশ তিউনিসিয়া। তার মোকাবিলায় এবার ভারতের কাছ থেকে প্রশিক্ষণ চাইছে তারা। যাতে সেখানে প্রশিক্ষিত বাহিনী গড়ে তোলা যায়। কারণ এক্ষেত্রে অনেকটাই পিছিয়ে রয়েছে তারা। পাশাপাশি প্রযুক্তিকে কাজে লাগিয়ে নাশকতা বা জঙ্গি হামলার ঘটনা আটকানোই তাদের লক্ষ্য।
বিশদ

12th  March, 2019
 জঙ্গিদের রক্ষা করতে পারমাণবিক অস্ত্রের ব্যবহারেও পিছপা হবে না পাকিস্তান, রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘে

  জেনিভা, ১১ মার্চ: জঙ্গিদের রক্ষা করাই মন্ত্র পাকিস্তানের। আর তার জন্য যদি বিশ্বযুদ্ধের মতো পরিস্থিতিও তৈরি হয়, তাতেও আপত্তি নেই। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে এমনই রিপোর্ট দিলেন ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজের গবেষক ইয়োনা বারাকোভা।
বিশদ

12th  March, 2019
 আমেরিকায় মাঝ আকাশে সংঘর্ষে দুই প্যারাগ্লাইডারের মৃত্যু

  ওয়াশিংটন, ১১ মার্চ: আমেরিকায় মাঝ আকাশে দুই প্যারাগ্লাইডারের মধ্যে সংঘর্ষে প্রায় ৭৫ ফুট (২৩ মিটার) উচ্চতা থেকে নীচে পড়ে দু’জনেরই মৃত্যু হয়েছে। সান দিয়েগো কর্তারা এবং প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে সংবাদমাধ্যমে শনিবারের এই মর্মান্তিক দুর্ঘটনার খবর প্রকাশিত হয়েছে। দুই প্যারাগ্লাইডারের বয়স ৬১ এবং ৪৩।
বিশদ

12th  March, 2019
মার্কিন ঘাঁটির পাশেই থাকতেন মোল্লা ওমর, দাবি ডাচ সাংবাদিকের 

আফগানিস্তানের তালিবান নেতা মোল্লা মহম্মদ ওমরকে ধরতে কালঘাম ছুটে গিয়েছিল আমেরিকার। একসময় তাকে ধরিয়ে দেওয়ার জন্য পুরস্কারও ঘোষণা করে পেন্টাগন। অথচ মার্কিন সেনাদের নাকের ডগায় ১২ বছর নিশ্চিন্তে গা ঢাকা দিয়েছিল মোল্লা ওমর। 
বিশদ

12th  March, 2019
প্রকাশ্যে বিয়ের প্রস্তাব, ইরানে গ্রেপ্তার প্রেমিক যুগল

 তেহরান, ১১ মার্চ (এপি): প্রকাশ্যে বিয়ের প্রস্তাব দেওয়ায় এক প্রেমিক যুগলকে গ্রেপ্তার করল ইরানের পুলিস। দু’জন ইসলাম বিরোধী কাজ করেছেন। যা অত্যন্ত অশোভন বলে পুলিসের দাবি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গিয়েছে, একটি শপিং মলের বাইরে হাতে লাল বেলুন এবং আংটি হাতে দাঁড়িয়ে এক যুবক। 
বিশদ

12th  March, 2019
 ৩ বছরে আয় কমেছে ইমরান খানের, বাড়ছে বিরোধী নেতাদের

ইসলামাবাদ, ১১ মার্চ (পিটিআই): গত তিন বছরে প্রকৃত আয়ের পরিমাণ পাকিস্তানি মুদ্রায় তিন কোটি টাকা কমে গিয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের। কিন্তু বিরোধী নেতাদের আয় ক্রমশই বাড়ছে। 
বিশদ

12th  March, 2019
ব্রেক্সিট চুক্তি বাঁচাতে মরিয়া মে

 লন্ডন, ১১ মার্চ (এপি): একদিন পরেই পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে ভোটাভুটি। তার আগে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ নিয়ে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালাচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে। সপ্তাহদুয়েক আগেই মে জানিয়েছিলেন, ১২ মার্চের মধ্যে এই বিষয়টি নিয়ে দ্বিতীয়বার ভোটাভুটি হবে।
বিশদ

12th  March, 2019
ভুল করে পাকিস্তানে, সাত বছরের বন্দিদশা কাটিয়ে মুক্তি

 লাহোর, ১১ মার্চ (পিটিআই): ভুল করে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়েছিলেন এক ভারতীয় নাগরিক। প্রায় সাত বছর পর গুলাম কাদির নামে ওই ব্যক্তিকে মুক্তি দিল পাকিস্তান। সোমবার এক সেনাকর্তা জানিয়েছেন, আটক ব্যক্তিকে বিএসএফের হাতে তুলে দিয়েছে পাকিস্তান।
বিশদ

12th  March, 2019
টেকঅফ করার কিছু পরেই ভেঙে পড়ল যাত্রীবাহী বোয়িং বিমান, ৪ ভারতীয় সহ ১৫৭ জনের মৃত্যুর আশঙ্কা

আদ্দিস আবাবা (ইথিওপিয়া), ১০ মার্চ (এপি): টেকঅফ করার কিছু পরেই ভেঙে পড়ল যাত্রীবাহী বিমান। রবিবার ইথিওপিয়ান এয়ারলাইন্সের ওই বোয়িং বিমানটি আদ্দিস আবাবা থেকে কেনিয়া যাওয়ার উদ্দেশে পাড়ি দিয়েছিল। আটজন বিমানকর্মী সহ মোট যাত্রী ছিলেন ১৫৭ জন। দুর্ঘটনায় সকলেই মারা গিয়েছেন বলে আশঙ্কা সরকারি সংবাদ মাধ্যমের।
বিশদ

11th  March, 2019
অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী একজন মহিলা, বুঝতে পারেননি মেলানিয়া ট্রাম্প

  সিডনি, ১০ মার্চ (এএফপি): তাঁর স্বামী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের সবথেকে ক্ষমতাবান ব্যক্তি। তিনি যখন একজনের সঙ্গে কথা বলছেন, তিনি নিশ্চয়ই কোনও দেশের মন্ত্রী। তাঁদের পাশে দাঁড়ানো মহিলা মন্ত্রীর স্ত্রী হবেন। রাষ্ট্রসঙ্ঘের এক অনুষ্ঠানে গিয়ে এমনটাই ভেবেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।
বিশদ

11th  March, 2019
 এফএটিএফের গুরুত্বপূর্ণ প্যানেল থেকে ভারতের অপসারণ চাইল সন্ত্রাস নিয়ে কোণঠাসা পাকিস্তান

ইসলামাবাদ, ১০ মার্চ (পিটিআই): ভারতই জুজু। আর তার জেরেই সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্যের উপর নজরদারি সংস্থা এফএটিএফ-এর গুরুত্বপূর্ণ প্যানেল থেকে ভারতের সদস্যপদ বাতিলের আবেদন জানাল পাকিস্তান।
বিশদ

11th  March, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM