Bartaman Patrika
বিদেশ
 

 এবার অন্য পথ নেওয়া হবে, মাসুদ
ইস্যুতে চীনকে হুঁশিয়ারি আমেরিকার

 ওয়াশিংটন, ১৪ মার্চ (পিটিআই): সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বেঁকাতে হবে। জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার বাধা প্রসঙ্গে চীনকে কার্যত এভাবেই হুঁশিয়ারি দিল আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘের এক মার্কিন কূটনীতিক বলেন, যদি চীন ধারাবাহিকভাবে ওই তকমা দেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে থাকে, তবে সদস্য দেশগুলি নিরাপত্তা পরিষদের অন্য পন্থা নিতে বাধ্য থাকবে।
বিশদ
  সন্ত্রাসের বিরুদ্ধে শক্তিশালী এবং ধারাবাহিক ব্যবস্থা নিতে পাকিস্তানকে চাপ ভারত, আমেরিকার

ওয়াশিংটন, ১৪ মার্চ (পিটিআই): সন্ত্রাসবাদ দমন ইস্যুতে এবার ভারত এবং আমেরিকা যৌথভাবে পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করল। সন্ত্রাসবাদের ‘আঁতুড়ঘর আর জঙ্গিদের নিরাপদ আশ্রয় হিসেবে ভূমিকা পালন না করে জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে শক্তিশালী এবং ধারাবাহিক পদক্ষেপ নেওয়ার জন্য’ পাকিস্তানকে বার্তা দিল ভারত এবং আমেরিকা। বিশদ

  নেপালে যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল কট্টরপন্থী মাওবাদীরা

 কাঠমান্ডু, ১৪ মার্চ (পিটিআই): কট্টরপন্থী মাওবাদীদের দাপটে উত্তপ্ত পশ্চিম নেপাল। বৃহস্পতিবার একটি যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল সিপিএন-মাওবাদী দলের সমর্থকরা। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি। কয়েক বছর আগে নেপালে মূল মাওবাদী দল থেকে বেরিয়ে এসে নেত্র বিক্রম চাঁদের নেতৃত্বে সিপিএন-মাওবাদী গঠিত হয়।
বিশদ

তৃতীয়বারের জন্য ভোটাভুটির পথে
টেরিজা মে, ব্রেক্সিট পিছনোর শঙ্কা

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে চলেছেন।
বিশদ

মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি
ঘোষণায় ফের চীনা গেরোর ইঙ্গিত

ওয়াশিংটন ও বেজিং, ১৩ মার্চ (পিটিআই): ফের চীনা গেরো? মাসুদ আজহার নিয়ে নিরাপত্তা পরিষদের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে ইঙ্গিত অন্তত তেমনটাই। এমনিতে জয়েশ-ই-মহম্মদ প্রধানকে আন্তর্জাতিক জঙ্গির তালিকাভুক্ত করতে চীনের উপর প্রবল চাপ বাড়িয়েছে আমেরিকা। আজহারের নাম তালিকায় তুলতে এবার একযোগে প্রস্তাব এনেছে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স।
বিশদ

14th  March, 2019
 মঙ্গলের বুকে প্রথম পদার্পণ করবেন একজন মহিলাই: নাসা

 ওয়াশিংটন, ১৩ মার্চ (পিটিআই): একজন মহিলাই মঙ্গলের বুকে প্রথম মানুষ হিসেবে পদার্পণ করবেন। নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন সম্প্রতি এই সম্ভাবনার কথা জানিয়েছেন। যদিও ওই মহিলার পরিচয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি।
বিশদ

14th  March, 2019
 পাকিস্তানকে শিখ পুণ্যর্থীদের মধ্যে খালিস্তানি
মত প্রচার বন্ধ করতে বলবে ভারত

 নয়াদিল্লি, ১৩ মার্চ (পিটিআই): ইমরান খান ক্ষমতায় আসার পরে ভারতীয় শিখ পুণ্যার্থীদের জন্য পাকিস্তানের কর্তারপুর গুরুদুয়ার খুলে দিয়েছেন। কর্তারপুর করিডর দিয়ে সেখানে যাচ্ছেন হাজারো শিখ তীর্থযাত্রী। অভিযোগ উঠেছে সেখানে শিখদের মধ্যে বিচ্ছিন্নতাবাদী খালিস্তানি মতাদর্শ প্রচার করা হচ্ছে।
বিশদ

14th  March, 2019
সন্ত্রাস রুখতে পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ১৩ মার্চ (পিটিআই): সীমান্তের ওপার থেকে লাগাতার সন্ত্রাসে মদত দিচ্ছে পাকিস্তান। সেদেশের মাটিতে ঘাঁটি গেঁড়ে থাকা জঙ্গি সংগঠনগুলিকে মদত দেওয়া নিয়ে বারংবার অভিযোগও উঠেছে তাদের বিরুদ্ধে।
বিশদ

14th  March, 2019
সন্ত্রাসবাদ ক্যান্সারের মতো, আক্রান্ত আফগান-ভারত
জঙ্গি মোকাবিলায় অনীহা পাকিস্তানের, আন্তর্জাতিক মঞ্চে নালিশ আফগানিস্তানের

 নিউ ইয়র্ক, ১২ মার্চ (পিটিআই): সন্ত্রাসবাদ মোকাবিলায় একেবারে সহযোগিতা করছে না পাকিস্তান। ফলে শুধুমাত্র খাতায়-কলমে থেকে গিয়েছে আফগানিস্তান-পাকিস্তান অ্যাকশন প্ল্যান ফর পিস (এপিএপিপিএস)। এবার রাখঢাক না করেই আন্তর্জাতিক মঞ্চে নালিশ করল পড়শি আফগানিস্তান।
বিশদ

13th  March, 2019
ভেনিজুয়েলার কাছ থেকে তেল না কেনার জন্য ভারতকে অনুরোধ জানালেন পম্পেও

ওয়াশিংটন, ১২ মার্চ (পিটিআই): ভেনিজুয়েলার স্বৈরাচারী প্রশাসক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ভূমিকা নিয়ে অসন্তুষ্ট মার্কিন যুক্তরাষ্ট্র। ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে দেশের পাশাপাশি আন্তর্জাতিকক্ষেত্রেও চাপের মুখে পড়েছে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।
বিশদ

13th  March, 2019
জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আমেরিকাকে আশ্বাস দিয়েছে পাকিস্তান

 ওয়াশিংটন, ১২ মার্চ (পিটিআই): জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আমেরিকাকে আশ্বাস দিয়েছে পাকিস্তান। পাশাপাশি, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের সাম্প্রতিক উত্তেজনা প্রশমনেও উপযুক্ত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে পাক প্রশাসন।
বিশদ

13th  March, 2019
সন্তান ফেলে এসেছেন যাত্রী, ফিরল বিমান

 জেড্ডাহ (সৌদি আরব), ১২ মার্চ: টেক অফের কয়েক মিনিটের মধ্যেই বিমানবন্দরে জরুরি সংকেত পাঠান পাইলট। অবিলম্বে ফেরত আসা প্রয়োজন বলে জানান তিনি। পাইলটের জরুরি সংকেতে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়। 
বিশদ

13th  March, 2019
ওআইসি কমিটির ডেপুটি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হল পাকিস্তান

 ইসলামাবাদ, ১২ মার্চ (পিটিআই): ৫৭টি দেশের পার্লামেন্টারি ইউনিয়ন অব অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) ডেপুটি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হল পাকিস্তান।
বিশদ

13th  March, 2019
 তালিবান হামলায় হত ১৩ আফগান সেনা

 কাবুল, ১২ মার্চ (এপি): গত তিনদিনে তালিবান হামলায় মৃত্যু হয়েছে ১৩ জন আফগান সেনার। আফগানিস্তানের পশ্চিম বাদঘিস প্রদেশে তালিব জঙ্গিরা সেনার চেক পয়েন্টে হামলা করলে এঁদের মৃত্যু হয় বলে জানিয়েছেন প্রাদেশিক সরকারের মুখপাত্র জামশিদ শাহাবি।
বিশদ

13th  March, 2019
পরমাণু যুদ্ধ কি শুধু সময়ের অপেক্ষা? 

সৌম্য নিয়োগী: গোটা বিশ্বের নিরাপত্তা এখন প্রশ্নের মুখে। কিছু দিন আগেই ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি ভেঙে বেরিয়ে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। এর পর থেকেই পরমাণু যুদ্ধের আশঙ্কায় কাঁপছে পৃথিবী। শুধু তাই নয়, ইউরোপের গণ্ডি ছাড়িয়ে এই ভয় এখন তাড়া করছে এশিয়াকেও।  
বিশদ

12th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM