Bartaman Patrika
বিদেশ
 

সিরিয়ায় ধরা পড়া ইউরোপের জঙ্গিদের দেশে ফিরিয়ে নিতে আবেদন ট্রাম্পের

ওয়াশিংটন, ১৮ ফেব্রুয়ারি (এএফপি): সিরিয়ায় ধরা পড়া ইসলামিক স্টেটের (আইএস) ইউরোপীয় জঙ্গিদের ফিরিয়ে নিতে সংশ্লিষ্ট দেশগুলোর কাছে আহ্বান জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ায় এখনও শেষ ঘাঁটি দখলে রাখতে মরিয়া চেষ্টা চালাচ্ছে আইএস। এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্টের এই আবেদন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
বিশদ
শাবানা-জাভেদ না যাওয়ায় হতাশ পাক শিল্পী-সাহিত্যিকরা

করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় পাক মদতে চালানো জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে করাচি সফর বাতিল করেছেন অভিনেত্রী শাবানা আজমি ও তাঁর স্বামী, গীতিকার-লেখক জাভেদ আখতার। আগামী ২৩-২৪ ফেব্রুয়ারি শাবানার বাবা কবি কাইফি আজমির জন্মশতবর্ষ পালনের একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল তাঁদের।
বিশদ

19th  February, 2019
বিশ্বে কোণঠাসা পাকিস্তানের পাশে দাঁড়িয়ে ভারতের কোর্টেই বল ঠেলে দিল চীন

 বেজিং, ১৮ ফেব্রুয়ারি: ফের পাকিস্তানকে রক্ষা করতে তাদের সুরেই কথা বলল চীন। পুলওয়ামা কাণ্ডে সারা বিশ্বে কোণঠাসা পাকিস্তানের হয়ে তারা আবার সাফাই গাইল। তারা সব দোষ ভারতের উপর চাপিয়ে দিয়ে পাকিস্তানের বর্ম হয়ে উঠতে চেয়েছে।
বিশদ

19th  February, 2019
ব্লগার অভিজিৎ রায় খুনে বরখাস্ত মেজর সহ ৬ জনের বিরুদ্ধে চার্জ গঠন পুলিসের

 ঢাকা, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): বছর চারেক আগে ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডে ছ’জনের বিরুদ্ধে চার্জ গঠন করল বাংলাদেশ সন্ত্রাসদমন শাখার পুলিস। আনসারুল্লা বাংলা টিমের নেতা তথা বরখাস্ত হওয়া সেনার মেজর সইদ জিয়াউল হকের নাম ওই চার্জশিটে রয়েছে।
বিশদ

19th  February, 2019
দুর্নীতিতে শাহবাজ শরিফকে অভিযুক্ত করল পাক আদালত

 লাহোর, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): দুর্নীতির মামলায় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফকে অভিযুক্ত করল আদালত। সোমবার অ্যাকাউন্টেবলিটি কোর্ট এই রায় দিয়েছে। শাহবাজ ছাড়াও আরও ৯ জনকে অভিযুক্ত করেছে আদালত। এই রায়ের পর তাঁর বিরুদ্ধে তদন্ত চালাতে আরও কোনও বাধা রইল না তদন্তকারী সংস্থাগুলির।
বিশদ

19th  February, 2019
পাকিস্তানের সঙ্গে সৌদি আরবের দু’হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর

ইসলামাবাদ, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): ধুঁকতে থাকা পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করতে সৌদি আরবের সাহায্য প্রার্থনা করেছিল পাকিস্তান। এবার ইসলামাবাদ সফরে এসে পাকিস্তানের সঙ্গে ২ হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। দু’দেশের মধ্যে মোট ৯টি মউ স্বাক্ষরিত হয়েছে।
বিশদ

19th  February, 2019
ভারতে নিযুক্ত পাক হাইকমিশনারকে সেদেশে ডেকে পাঠাল ইসলামাবাদ

ইসলামাবাদ, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের পাল্টা ব্যবস্থা। পুলওয়ামার জঙ্গি হামলা পরবর্তী পাকিস্তানের বিরুদ্ধে কূটনৈতিক পদক্ষেপ ঠিক করতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার অজয় বিসারিয়াকে ডেকে পাঠিয়েছিল নয়াদিল্লি। 
বিশদ

19th  February, 2019
 বুলগেরিয়ায় অনাবাসী ভারতীয়দের বিনিয়োগের আহ্বান জানালেন সুষমা

 সোফিয়া (বুলগেরিয়া), ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): বুলগেরিয়ায় বসবাসরত ভারতীয়দের কাছে বিনিয়োগের আহ্বান জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। শনিবার দু’দিনের সফরে বুলগেরিয়ায় আসেন সুষমা।
বিশদ

18th  February, 2019
কিশোরীর শ্লীলতাহানির দায়ে দোষী সাব্যস্ত ভারতীয় যুবক

 দুবাই, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): দুবাইয়ে এক কিশোরীর শ্লীলতাহানির দায়ে দোষী সাব্যস্ত এক ভারতীয় যুবক। সংবাদমাধ্যম সূত্রের খবর, ৩১ বছরের ওই ভারতীয় যুবক দুবাইয়ের শপিং মলের একটি দোকানের কর্মী। ২০১৮ সালের ১৩ নভেম্বর সেখানেই ঘটনাটি ঘটে। 
বিশদ

18th  February, 2019
আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলার শুনানি আজ থেকে শুরু

দ্য হেগ, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামার জঙ্গি হামলার পরবর্তী সময়ে পাকিস্তানের সঙ্গে নয়াদিল্লির সংঘাত নতুন করে মাথাচাড়া দিয়েছে। এই পরিস্থিতিতে কাল সোমবার থেকে হেগের আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদব মামলার শুনানি শুরু হচ্ছে। চারদিন ধরে জনসমক্ষে চলবে এই শুনানি।
বিশদ

18th  February, 2019
সফর কাটছাঁট করে পাকিস্তানে সৌদি যুবরাজ

ইসলামাবাদ, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): কঠোর নিরাপত্তা বলয়ে পাকিস্তানে পা রাখলেন সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন। নির্ধারিত দু’দিনের পাক সফর কাটছাঁট করেই রবিবার রাওয়ালপিন্ডির নুর খান বায়ুসেনা ঘাঁটিতে নামেন তিনি। বিমানবন্দরেই তাঁকে সংবর্ধনা দেওয়া হয়।
বিশদ

18th  February, 2019
ক্যালিফোর্নিয়ায় ‘মুসলিম’ সন্দেহে শিখ কেরানিকে মার, ধৃত অভিযুক্ত

 নিউইয়র্ক, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): আমেরিকার ক্যালিফোর্নিয়ায় ‘মুসলিম’ সন্দেহে এক শিখ কেরানির মুখে গরম কফি ছুঁড়ে মারধর করল এক ব্যক্তি। অভিযুক্তের নাম জন ক্রেন। তাকে গ্রেপ্তার করেছে পুলিস। তার বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। গত বুধবার স্থানীয় সময় ভোররাতে ঘটনাটি ঘটেছে মেরিসভিলের স্যাক্রামেন্টো বি-তে।
বিশদ

18th  February, 2019
পাক দূতাবাসের সামনে বিক্ষোভ
পুলওয়ামার জঙ্গি হামলাকে নারকীয়
তকমা দিয়ে কড়া নিন্দা করল ব্রিটেন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার ঘটনাকে ‘অর্থহীন এবং নারকীয়’ আখ্যা দিল ব্রিটেন সরকার। শনিবার বিদেশ সচিব জেরেমি স্ট্রাইক ট্যুইট করেন, ‘কাশ্মীরে ঘটে যাওয়া এই অর্থহীন এবং নারকীয় জঙ্গি হামলার খবরে আমি বিস্মিত।
বিশদ

17th  February, 2019
আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত দুই মহিলার ভিন্ন কাহিনী 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগমকে নিয়ে ব্রিটেনজুড়ে তো বটেই, সারা বিশ্বে এখন আলোচনা। ব্রিটিশ নাগরিক শামিমা সিরিয়া থেকে ব্রিটেনে ফিরতে চেয়েছে। এ নিয়েই বিতর্ক।
বিশদ

17th  February, 2019
নিউ ইয়র্কে হচ্ছে না
আমাজনের সদর দপ্তর 

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি: আমাজনের দ্বিতীয় সদর দপ্তর নিউ ইয়র্ক শহরে হচ্ছে না। জানিয়ে দিলেন আমাজনের মুখপাত্র জোডি শেইথ। নিউ ইয়র্কের লং আইল্যান্ড সিটিতে প্রায় ৩০০ কোটি ডলারের বিনিময়ে এই নতুন সদর দপ্তর স্থাপনের কথা ছিল।  
বিশদ

17th  February, 2019

Pages: 12345

একনজরে
সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM