Bartaman Patrika
বিদেশ
 

পুলওয়ামা হামলা ‘ভয়ঙ্কর’: ডোনাল্ড ট্রাম্প
জঙ্গিদমনে পাকিস্তানকে কড়া
বার্তা মার্কিন বিদেশ দপ্তরের

 ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ভয়ঙ্কর’। পুলওয়ামার জঙ্গি হামলাকে একটি শব্দে এভাবেই ব্যাখ্যা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলায় শহিদ হয়েছেন ৪৯ জন জওয়ান।
বিশদ
দখলের বর্ষপূর্তি অনুষ্ঠানে তিব্বতে
বিদেশিদের উপস্থিতি নাকচ চীনের

 বেজিং, ২০ ফেব্রুয়ারি (এপি): তিব্বত দখলের ষাটতম বর্ষপূর্তিতে বিদেশিদের সেখানে থাকতে দিতে অস্বীকার করল চীন। ১৯৫৯ সালে চীন তিব্বত দখল করে নেয়। সেই ঘটনা স্মরণীয় করতে লাসায় একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিশদ

21st  February, 2019
কূলভূষণ মামলা: শুনানি স্থগিত রাখার পাক
আবেদন খারিজ আন্তর্জাতিক আদালতে

 দ্য হেগ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক আদালতে ধাক্কা খেল পাকিস্তান। মঙ্গলবার আদালতে মামলার শুনানি স্থগিত রাখার জন্য আবেদন জানায় পাকিস্তান। এই মামলার শুনানিতে একজন নতুন অ্যাড হক বিচারক নিয়োগের জন্য শুনানি স্থাগিত রাখার আবেদন জানানো হয়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত।
বিশদ

20th  February, 2019
জয়েশ নিয়ে মুখে কুলুপ পাক প্রধানমন্ত্রীর
‘পাক যোগের প্রমাণ দিক ভারত,
ব্যবস্থা নেব গ্যারান্টি দিচ্ছি’

ভারত ‘বদলা’ নিলে প্রতিশোধ নেবে পাকিস্তান, হুমকি ইমরানের

ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় জঙ্গি হামলার পর কেটে গিয়েছে পাঁচ দিন। গোটা বিশ্বে কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান। চাপের মুখে এতদিনে নীরবতা ভাঙলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
বিশদ

20th  February, 2019
সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতকে নিঃশর্ত সাহায্যের প্রস্তাব ইজরায়েলের

 নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতকে নিঃশর্ত সাহায্যের হাত বাড়িয়ে দিল ইজরায়েল। এক্ষেত্রে সাহায্যের কোনও নির্দিষ্ট সীমা থাকবে না। সম্প্রতি সংবাদসংস্থার করা প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন সদ্যনিযুক্ত ইজরায়েলি রাষ্ট্রদূত ড. রন মালকা।
বিশদ

20th  February, 2019
জরুরি অবস্থা জারি করে সীমান্তে প্রাচীর গড়া আটকাতে ট্রাম্পের বিরুদ্ধে আদালতে ১৬টি প্রদেশ

 ওয়াশিংটন, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): জরুরি অবস্থা ঘোষণা করে মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ার অর্থ তুলতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এই পরিকল্পনার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হল ১৬টি মার্কিন প্রদেশ। তাঁদের বক্তব্য, ব্যক্তিগত স্বার্থে দেশকে সাংবিধানিক সঙ্কটের দিকে ঠেলে দিচ্ছেন প্রেসিডেন্ট।
বিশদ

20th  February, 2019
ভারতের চোখ উপড়ে ফেলার
হুমকি পাকিস্তানের রেলমন্ত্রীর

 ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি: পাক প্রধানমন্ত্রী ইমরান খানের পর ভারতকে হুঁশিয়ারি দিতে ছাড়েননি রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদও। নাম না করেই ভারতের চোখ উপড়ে নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।
বিশদ

20th  February, 2019
পুলওয়ামা কাণ্ডের পর উদ্ভুত পরিস্থিতি সামলাতে
রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপ প্রার্থনা পাকিস্তানের

 ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা কাণ্ডের প্রেক্ষিতে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনে রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপ চাইল কোণঠাসা ইসলামাবাদ। সোমবার রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেসকে চিঠি লিখে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই আর্জি জানিয়েছেন।
বিশদ

20th  February, 2019
সন্ত্রাসবাদ মোকাবিলায় ভারতকে
সহযোগিতা করতে রাজি আমেরিকা

 বেঙ্গালুরু, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ইজরায়েলের পর ভারত পাশে পেল আমেরিকাকেও। পুলওয়ামা হামলার পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবাদ মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে সবরকমভাবে সহযোগিতা করতে রাজি বলেই মঙ্গলবার জানিয়েছেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনিথ জাস্টার।
বিশদ

20th  February, 2019
  গ্রিপেন-ই যুদ্ধবিমানের বরাত পাওয়ার ব্যাপারে আশাবাদী সুইডিশ সংস্থা ‘সাব’

 বেঙ্গালুরু, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের কাছ থেকে গ্রিপেন-ই সিঙ্গল ইঞ্জিন ফাইটার জেটের বরাত পাওয়ার ব্যাপারে আশাবাদী সুইডিশ প্রতিরক্ষা সংস্থা ‘সাব’। বেঙ্গালুরুতে চলা এয়ারশোয়ে এসে সংস্থার ভাইস প্রেসিডেন্ট ম্যাটস পামবার্গ বলেন, ভারতের কাছ থেকে গ্রিপেন-ই-এর বরাত পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।
বিশদ

20th  February, 2019
  ভারত ও পাকিস্তানকে সংযম দেখাতে আর্জি চীনের

 বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ভারত ও পাকিস্তানকে সংযম দেখাতে অনুরোধ করল চীন। পুলওয়ামা হামলার প্রেক্ষিতে দু’দেশের মধ্যেকার উত্তেজনা কমাতে উদ্যোগ নিতে বলেছে বেজিং। শান্তিপূর্ণভাবে দু’পক্ষের বিবদমান ইস্যুগুলির সমাধান চেয়ে বেজিং বলেছে, যত দ্রুত সম্ভব ভারত ও পাকিস্তানের আলোচনায় বসা উচিত।
বিশদ

20th  February, 2019
 আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূত দম্পতির অস্বাভাবিক মৃত্যু

 হিউস্টন, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রে টেক্সাসে নিজেদের বাড়ি থেকে উদ্ধার হল এক ভারতীয় বংশোদ্ভূত দম্পতির গুলিবিদ্ধ মৃতদেহ। সোমবার সকালে সুগারল্যান্ডের বাড়ি থেকে শ্রীনিবাস নাকিরেকান্তি (৫১) ও তাঁর স্ত্রী শান্তির (৪৬) দেহ উদ্ধার করে পুলিস।
বিশদ

20th  February, 2019
  ইমরান সেনার হাতের পুতুল: রেহাম খান

 ইসলামাবাদ, ১৯ ফেব্রুয়ারি: পাকিস্তানের সেনাবাহিনীর হাতের পুতুল ইমরান খান। পুলওয়ামা হামলার ঘটনায় বিবৃতি দেওয়ার জন্য সেনাবাহিনীর নির্দেশের অপেক্ষা করছিলেন তিনি। মঙ্গলবার এমনই অভিযোগ করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বিতীয় স্ত্রী রেহাম খান।
বিশদ

20th  February, 2019
 করমর্দন এড়িয়ে ‘নমস্কার’, পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

 দি হেগ, ১৮ ফেব্রুয়ারি: পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের বিরুদ্ধে রণংদেহী মেজাজে রয়েছে ভারত। সোমবার উত্তেজনার সেই আঁচ পড়ল আন্তর্জাতিক আদালতেও। কুলভূষণ যাদবের মামলার শুনানি উপলক্ষে আদালতে যান পাকিস্তান বিভাগের প্রধান, বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব দীপক মিত্তল। 
বিশদ

19th  February, 2019
ক্রুজ ক্ষেপণাস্ত্র বহনকারী ডুবোজাহাজ অন্তর্ভুক্ত করল ইরান

 তেহরান, ১৮ ফেব্রুয়ারি (এএফপি): ইরানের উপর নতুন করে আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা। সেই নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক যুদ্ধ’ বলে মন্তব্য করল ইরান। সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি বলেছেন, ‘সেনা যুদ্ধের থেকেও অর্থনৈতিক যুদ্ধ মোকাবিলা করা অনেক কঠিন।’ 
বিশদ

19th  February, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM