Bartaman Patrika
বিদেশ
 

 সিরিয়ায় ৮ বছরে হয়েছে ৩৩৬ রাসায়নিক হামলা

  যুদ্ধবিধ্বস্ত সিরিয়া গত ৮ বছরে এখনও পর্যন্ত ৩৩০টির বেশি রাসায়নিক হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে জার্মানের থিঙ্ক ট্যাশ্ক গ্লোবাল পাবলিক পলিসি ইনস্টিটিউট। ‘নোহোয়্যার টু হাইড: দ্য লজিক অব কেমিক্যাল ওয়েপন্স ইউজ ইন সিরিয়া’ শীর্ষক প্রতিবেদনে তারা দাবি করেন, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৩৬টি রাসায়নিক হামলার প্রমাণ পাওয়া গিয়েছে। বিশদ
‘সিওল শান্তি পুরস্কার’-এ সম্মানিত মোদি, একজোট হয়ে সন্ত্রাসবাদকে শেষ করার বার্তা

 সিওল, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক সম্পর্ক এবং বিশ্বের অর্থনৈতিক প্রগতিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ‘সিওল শান্তি পুরস্কার ২০১৮’-এ সম্মানিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে শুক্রবার পুরস্কার কমিটির তরফে এই সম্মান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।
বিশদ

23rd  February, 2019
এইচ-ওয়ানবি ভিসা গ্রাহকদের স্ত্রী বা স্বামীকে কাজের অনুমতি নয়, প্রস্তাব গেল হোয়াইট হাউসে

 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): এইচ-ওয়ানবি ভিসা দেওয়ার নিয়মে পরিবর্তন করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বেশ কিছু দিন ধরেই বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা চালাচ্ছে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস। এবার তার নিয়মে নতুন একটি ধারা যুক্ত করার প্রস্তাব সরকারিভাবে পৌঁছল হোয়াইট হাউসে।
বিশদ

23rd  February, 2019
 জলবায়ু সঙ্কট: মোদিকে কাজে করে দেখাতে অনুরোধ সুইডিশ কিশোরীর

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: শুধু কথায় নয়, কাজে করে দেখান। জলবায়ু পরিবর্তনের সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদিকে এমনই চিঠি দিয়েছে ১৬ বছরের সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ। সে লিখেছে, প্রিয় মোদি আপনি জলবায়ু সঙ্কট নিয়ে আপনি কড়া পদক্ষেপের কথা বলেছেন। কিন্তু শুধু বললে হবে না। 
বিশদ

23rd  February, 2019
 ভারতের নদীর জলপ্রবাহ ঘোরানো নিয়ে আমরা বিচলিত নই, জানাল পাকিস্তান

  ইসলামাবাদ, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের তিন নদী শতদ্রু, বিপাশা ও ইরাবতীর জলপ্রবাহ ঘুরিয়ে দেওয়া বা জল বন্ধ করে দেওয়া নিয়ে পাকিস্তান বিন্দুমাত্র বিচলিত নয়। পুলওয়ামা জঙ্গিহামলা পরবর্তী পাকিস্তানকে ‘ভাতে মারতে’ নয়াদিল্লি যে পদক্ষেপ নিয়েছে, সেই পরিপ্রেক্ষিতে এমনই প্রতিক্রিয়া জানিয়েছে ইসলামাবাদ।
বিশদ

23rd  February, 2019
ঢাকায় বিধ্বংসী আগুনে মৃত অন্তত ৮৫

ঢাকা, ২১ ফেব্রুয়ারি: বাংলাদেশের রাজধানী ঢাকার চকবাজারে রাসায়নিক গুদামে বিধ্বংসী অগ্নিকাণ্ডে প্রাণ হারালেন ৮৫ জনেরও বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের। এদিনের অগ্নিকাণ্ড বাগরি মার্কেটের থেকেও ভয়ঙ্কর। বিশদ

22nd  February, 2019
একুশ আমাদের শিখিয়েছে মাথা নত না করতে: হাসিনা

 ঢাকা, ২১ ফেব্রুয়ারি: মর্যাদার সঙ্গে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির সুরক্ষা এবং চর্চার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আসুন, আমাদের মাতৃভূমিকে এমনভাবে গড়ে তুলি যেন ভবিষ্যৎ প্রজন্ম এর সুফল ভোগ করতে পারে এবং আমরা এক অনন্য মর্যাদায় চলতে পারি।’
বিশদ

22nd  February, 2019
শামিমাকে নিজেদের নাগরিক মানতে
অস্বীকার করল বাংলাদেশের সরকার

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২১ ফেব্রুয়ারি: আইএস জঙ্গি শামিমা বেগমের ‘দ্বৈত নাগরিকত্ব’ ছিল না। এমনকী, তাঁকে কোনওভাবেই বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিল বাংলাদেশের বিদেশ মন্ত্রক। মাত্র ২৪ ঘণ্টা আগেই ব্রিটেন সরকার শামিমার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নিয়েছিল।
বিশদ

22nd  February, 2019
মাদক পাচার ও আর্থিক জালিয়াতির অভিযোগ, ভারতীয়ের ব্যবসায়িক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা আমেরিকার

 ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): মাদক পাচার ও আর্থিক জালিয়াতির অভিযোগে এক ভারতীয় ব্যবসায়ীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল আমেরিকা। অভিযুক্ত এই ভারতীয়ের নাম যশমিত হাকিমজাদা। বর্তমানে তিনি আরব আমিরশাহির বাসিন্দা।
বিশদ

22nd  February, 2019
রেকি করে খুন ব্লগার অভিজিৎ রায়,
হত্যাকাণ্ডের ৪ বছর পর রহস্য ফাঁস

 ঢাকা, ২১ ফেব্রুয়ারি: প্রায় চার বছর পর বাংলাদেশি ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের চার্জশিট দিল বাংলাদেশ পুলিস। তাতে বেশ কয়েকটি চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। টানা তিনদিন অনুসরণ করে বিজ্ঞানমনস্ক লেখক ও মুক্তমনা ব্লগারকে খুন করা হয়। অভিজিৎ হত্যা মামলায় মূল আসামি জিয়াউল হক সহ ছ’জনের নাম রয়েছে চার্জশিটে।
বিশদ

22nd  February, 2019
  মিউনিখে গুলিতে নিহত ২

 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে।
বিশদ

22nd  February, 2019
বাংলাদেশের চকবাজারে একটি বহুতলে
বিধ্বংসী আগুন, মৃত ৬৯ 

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ অগ্নিকাণ্ড বাংলাদেশের চকবাজার এলাকার একটি বহুতলে। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে প্রায় ৬৯ জনের। এখনও পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। প্রায় ২০০ জন দমকলকর্মী আগুন নেভানোর চেষ্টা করছেন। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছেন দমকল কর্মীরা। বুধবার রাত সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে ঢাকার চকবাজার এলাকায়।
বিশদ

21st  February, 2019
  সন্ত্রাস নিয়ে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েও পাকিস্তান নিয়ে একটি কথাও বললেন না সৌদির রাজকুমার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: পুলওয়ামার সন্ত্রাসবাদী হামলার আবহে সৌদি আরবের রাজকুমারের ভারত সফর ঘিরে রাজনৈতিক বিতর্ক তুঙ্গে উঠেছে। আজ সৌদির রাজকুমার মহম্মন বিন সলমন (তিনি আন্তর্জাতিক দুনিয়ায় এমবিএস নামে পরিচিত) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর সলমন বলেন, সন্ত্রাসবাদ একটি গভীর সমস্যা।
বিশদ

21st  February, 2019
পুলওয়ামা কাণ্ডে ইমরানকে তোপ জারদারির

 ইসলামাবাদ, ২০ ফেব্রুয়ারি: পুলওয়ামা কাণ্ডের জন্য পাকিস্তানের দিকে আঙুল তুলেছে ভারত। এবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর ইমরান খানের সমালোচনায় মুখর হলেন সেদেশের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি। তিনি ইমরানকে অপরিণত বলে তোপ দাগেন।
বিশদ

21st  February, 2019
ইউরোপের অনাবাসী ভারতীয়দের
উপর সমীক্ষা চালাবে ব্রিজ ইন্ডিয়া

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২০ ফেব্রুয়ারি: ইউরোপজুড়ে অনাবাসী ভারতীয়দের মধ্যে একটি সমীক্ষার সূচনা করল ব্রিজ ইন্ডিয়া। ২০১৮ সালের শেষদিকে লন্ডনে প্রতিষ্ঠিত এই অলাভজনক সমীক্ষা সংস্থাটি মূলত জনস্বার্থে নতুন দিশা উন্মোচনে সক্রিয় ভূমিকা গ্রহণ করে থাকে।
বিশদ

21st  February, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM