Bartaman Patrika
বিদেশ
 

তিন বছরে ৪০০ জন ভারতীয়র অনুপ্রবেশ আমেরিকায়
মার্কিন আদালতে মানবপাচার ষড়যন্ত্রের দোষ কবুল যাদবেন্দ্রর

নিউ ইয়র্ক, ৪ ফেব্রুয়ারি (পিটিআই): অবশেষে মানব পাচার কাণ্ডের মূল ষড়যন্ত্রকারী হিসেবে নিজের দোষ কবুল করলেন মার্কিন প্রবাসী ভারতীয় যাদবেন্দ্র সিং ভাম্বা। ভারত থেকে বহু সংখ্যক যুবককে অনৈতিকভাবে আমেরিকায় প্রবেশ করানোর অভিযোগে ৬০ বছরের যাদবেন্দ্রকে ডোমিনিকান রিপাবলিকান পুলিস গ্রেপ্তার করে।
বিশদ
ঐতিহাসিক সফরে আরব আমিরশাহি এলেন পোপ ফ্রান্সিস

আবু ধাবি, ৪ ফেব্রুয়ারি (এপি): শান্তির বার্তা নিয়ে প্রথম পোপ হিসেবে মুসলিম বিশ্বে পা রাখলেন ফ্রান্সিস। রবিবার দু’দিনের সফরে সংযুক্ত আরব আমিরশাহি এসে পৌঁছেছেন তিনি। এই সফরে মুসলিম ধর্মীয় নেতাদের সঙ্গে মতামত বিনিময় করে সহিষ্ণুতার বার্তা দেবেন ক্যাথলিক খ্রিস্টানদের শীর্ষ ধর্মীয় নেতা। তাঁর এই সফরের দিকে তাকিয়ে আন্তর্জাতিক বিশ্ব।
বিশদ

05th  February, 2019
 বাড়ির উপর ভেঙে পড়ল বিমান, অগ্নিদগ্ধ হয়ে মৃত পাইলট সহ ৫

 ইয়র্বা লিন্ডা, ৪ ফেব্রুয়ারি (এপি): আমেরিকায় বিমান দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচ জনের। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ইয়র্বা লিন্ডা শহরে। একটি ছোট বিমান বাড়ির উপর ভেঙে পড়লে এই দুর্ঘটনা ঘটে। মৃতদের মধ্যে একজন পাইলট। বাকি চারজনই ওই বাড়ির বাসিন্দা বলে জানা গিয়েছে। দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছেন আরও দু’জন। 
বিশদ

05th  February, 2019
 বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে জোলি

 কক্সবাজার, ৪ ফেব্রুয়ারি (এএফপি): সোমবার বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখলেন হলিউড তারকা অ্যাঞ্জোলিনা জোলি। রাষ্ট্রসঙ্ঘের উদ্বাস্তু সংগঠনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর জোলি প্রথমেই মায়ানমার সীমান্তের টেকনাফ ক্যাম্পে যান। ওই ক্যাম্পে রয়েছেন প্রায় ৭ লক্ষ ২০ হাজার রোহিঙ্গা উদ্বাস্তু। অনেকের সঙ্গেই তিনি কথা বলেন।
বিশদ

05th  February, 2019
আমেরিকায় বন্দুকবাজের হামলায় হত শেরিফ-ডেপুটি

 সিনসিনাতি, ৪ ফেব্রুয়ারি (এপি): আমেরিকার ক্লারমন্ট কাউন্টির রয়্যাল ওকস অ্যাপার্টমেন্টে বন্দুকবাজের হামলায় মৃত্যু হল এক ব্যক্তির। তিনি কাউন্টি শেরিফের ডেপুটি বলে জানা গিয়েছে। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও এক ডেপুটি। এই ঘটনাকে ঘিরে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়ে ওহিও শহরে।
বিশদ

05th  February, 2019
সোমালিয়ার ব্যস্ত বাজারে জঙ্গি হামলা, হত ৯ 

মোগাদিশু, ৪ ফেব্রুয়ারি (এএফপি): সোমালিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে সোমবার মৃত্যু হল ন’জনের। আহত হয়েছেন বেশ কয়েকজন। পুলিস জানিয়েছে, সোমবার মোগাদিশুর ব্যস্ত বাজারের মধ্যে একটি শপিংমলের সামনে গাড়িতে বিস্ফোরক বোঝাই করে রাখাছিল।
বিশদ

05th  February, 2019
আমেরিকা ও তালিবানের মধ্যে শান্তি আলোচনা নিয়ে আতঙ্ক বাড়ছে আফগান তরুণ প্রজন্মের

কাবুল, ৩ ফেব্রুয়ারি: আমেরিকা ও তালিবানের মধ্যে শান্তি আলোচনা যত এগচ্ছে, ততই আতঙ্ক বাড়ছে আফগান তরুণ-তরুণীদের মধ্যে। অথচ, হিংসা থেকে শান্তিতে ফেরার এই উদ্যোগে আফগানিস্তানের তরুণ প্রজন্মের খুশি হওয়ারই তো কথা। এই ভয় তাদের অস্তিত্ব নিয়ে। তরুণ প্রজন্মের অনেকেই ব্যস্ত গানবাজনা, মডেলিং, প্রযুক্তির ব্যবহারে।
বিশদ

04th  February, 2019
উদ্ধার হওয়া শিশু শ্রমিকদের পুনর্বাসন ব্যবস্থার উন্নতি হয়েছে ভারতে: সত্যার্থী

দুবাই, ৩ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের শিশু শ্রমিক পুনর্বাসন নীতির প্রশংসা করলেন শান্তিতে নোবেলজয়ী সমাজকর্মী কৈলাস সত্যার্থী। রবিবার সংযুক্ত আরব আমিরশাহিতে তিনি বলেন, শিশু শ্রম বা দাসত্ব থেকে উদ্ধার হওয়া শিশুদের জন্য ভারতে এখন উন্নত পুনর্বাসন নীতি রয়েছে।
বিশদ

04th  February, 2019
ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াতে বাধ্য কোরো না, ইউরোপকে হুমকি ইরানের

তেহরান, ৩ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্ষেপণাস্ত্র নিয়ে পরীক্ষানিরীক্ষা বন্ধ করতে রাজি নয় ইরান। এবার এই নিয়ে ইউরোপকে হুমকি দিলেন ইরানের রেভলিউশনারি গার্ডসদের উপপ্রধান।
বিশদ

04th  February, 2019
প্রাণঘাতী নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন করে ফেললেন ১৫ বিজ্ঞানী

ওয়াশিংটন, ৩ ফেব্রুয়ারি: বাদুড় যে নিপাহ ভাইরাসের বাহক, শুধু সেটুকুই জানা ছিল। এবার জ্বর, মাথা ধরা, পেশির যন্ত্রণা, বমি বমি ভাব থেকে শুরু করে ফুসফুসের সংক্রমণ ও মৃত্যুর জন্য দায়ী যে ভাইরাস, সেই বাদুড় থেকে নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন করেছেন বিজ্ঞানীরা।
বিশদ

04th  February, 2019
ব্রিটেনের ভারতীয় রেস্তরাঁগুলিতে ব্রেক্সিটের
প্রভাব পড়বে না বলেই মত বাঙালি শেফের

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৩১ জানুয়ারি: ব্রেক্সিট চুক্তি কার্যকর হলে তার বিরূপ প্রভাব পড়বে না ব্রিটেনের ভারতীয় রেস্তরাঁগুলিতে। এমনটাই মনে করছেন লন্ডনের বাঙালি রেস্তরাঁর শেফ সত্যব্রত জেনা। ‘দার্জিলিং এক্সপ্রেস’, ‘লিটল কলকাতা’র মতো রেস্তরাঁ ইতিমধ্যেই লন্ডনের জনতার মন কেড়েছে।
বিশদ

03rd  February, 2019
আমেরিকার পাল্টা হিসেবে রাশিয়াও
ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে সরছে
ঘোষণা ভ্লাদিমির পুতিনের

 মস্কো, ২ ফেব্রুয়ারি (এএফপি): আমেরিকার সিদ্ধান্তের পাল্টা হিসেবে এবার রাশিয়াও। শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করলেন, ঠান্ডা যুদ্ধের সময়কার গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে সরে দাঁড়াচ্ছে মস্কো। উল্লেখ্য, একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) চুক্তিতে অংশগ্রহণের দায়বদ্ধতা স্থগিত রাখছে ওয়াশিংটন।
বিশদ

03rd  February, 2019
জাতীয় জরুরি অবস্থা ঘোষণার সময় এগিয়ে আসছে: ট্রাম্প

 ওয়াশিংটন, ২ ফেব্রুয়ারি (পিটিআই): দেশে জাতীয় জরুরি অবস্থা চালু করার সময় ঘনিয়ে এসেছে। শনিবার এমনটাই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, দক্ষিণ মেক্সিকো থেকে আমেরিকায় অনুপ্রবেশ রুখতে এবার দেশে জরুরি অবস্থা জারি করতে হবে।
বিশদ

03rd  February, 2019
আমেরিকায় শিশু পাচারকাণ্ডে ন’জনের বিরুদ্ধে চার্জশিট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেরিকায় শিশু পাচারের ঘটনায় শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট জমা দিল পুলিস। চার্জশিটে ন’জনের নাম রয়েছে। প্রত্যেকের বিরুদ্ধে বেআইনিভাবে শিশু পাচার, ভুয়ো নথি তৈরি করা সহ একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছে।
বিশদ

02nd  February, 2019
স্বাধীন কাশ্মীরের দাবিতে আয়োজিত র‌্যালি
রোখার আর্জি ব্রিটেনের কাশ্মীরি হিন্দুদের

 রূপাঞ্জনা দত্ত। লন্ডন, ৩১ জানুয়ারি: আগামী ৫ ফেব্রুয়ারি লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারে পাক অধীকৃত কাশ্মীরের ব্রিটিশ গোষ্ঠী একটি র‌্যালি বের করবে। সেখানে কাশ্মীর জুড়ে ভারত সরকার ও সেনা সাধারণ মানুষের উপর অত্যাচার চালাচ্ছে এই অভিযোগ তুলে প্রতিবাদে সরব হবেন তাঁরা।
বিশদ

01st  February, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM