Bartaman Patrika
বিদেশ
 

কলকাতায় এসে বললেন ঢাকার মেয়র
মমতা প্রধানমন্ত্রী হলে খুশি
হবেন বাংলাদেশের মানুষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায় দেশের প্রধানমন্ত্রী হলে বাংলাদেশের মানুষ খুশি হবেন। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও নিবিড় হবে। শুক্রবার কলকাতা পুরসভায় এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়ে গেলেন বাংলাদেশের ঢাকা দক্ষিণ সিটির মেয়র মহম্মদ সঈদ খোকন।
বিশদ
  অস্ত্র দিয়ে আফগানিস্তান দখলের পরিকল্পনা নেই, দাবি তালিবান নেতার

 কাবুল, ৮ ফেব্রুয়ারি: অস্ত্রের শক্তি দিয়ে জোর করে আফগানিস্তানের একচেটিয়া ক্ষমতা করায়ত্ব করার কোনও পরিকল্পনা তালিবানের নেই। কারণ, এতে আফগানিস্তানে শান্তি আসবে না। মস্কোয় বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তালিবান নেতা শের মহম্মদ আব্বাস স্টানিকজাই একথা বলছেন।
বিশদ

09th  February, 2019
চিকিৎসকের পরমর্শমতো খেতে নারাজ ট্রাম্প, ব্যয়ামকে ‘শক্তির অপচয়’ বললেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়াশিংটন, ৮ ফেব্রুয়ারি: ব্যায়াম করা নাকি ‘শক্তির অপচয়।’ এমনটাই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তিনি ফাস্টফুড খেতেও খুব ভালোবাসেন। কাজেই একদিকে ফাস্টফুড খাওয়া আর অন্যদিকে ব্যায়াম না করা যে তাঁর স্বাস্থ্যের উপর ভালোমতোই প্রভাব ফেলেছে সেটাই এখন তাঁর চিকিৎসকরা মনে করছেন।
বিশদ

09th  February, 2019
দেশপ্রতি গ্রিন কার্ডের সর্বোচ্চ সীমা
তুলে দিতে বিল পেশ মার্কিন সেনেটে

ওয়াশিংটন, ৮ ফেব্রুয়ারি (পিটিআই): বর্তমান আইন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র যত সংখ্যক গ্রিন কার্ড ইস্যু করে, তার সাত শতাংশের বেশি কোনও দেশ পাবে না। দেশপ্রতি গ্রিন কার্ডের এই সর্বোচ্চ সীমা তুলে দেওয়ার জন্য দু’টি বিল পেশ হল মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস এবং সেনেটে।
বিশদ

09th  February, 2019
আল-কায়েদাকে অস্ত্র দিচ্ছে সৌদি আরব, আমিরশাহি, অভিযোগ মার্কিন কংগ্রেসে

 ওয়াশিংটন, ৮ ফেব্রুয়ারি: ইয়েমেনের জঙ্গিগোষ্ঠীগুলোকে সৌদি আরব অস্ত্র সরবরাহ করছে, প্রকাশিত এমন প্রতিবেদনে বিচলিত হওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের বিদেশ সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান এলিয়ট এঙ্গেল।
বিশদ

09th  February, 2019
আইএস তৈরির পিছনে ছিল
সৌদি আরবের যুবকরাই
দাবি রিয়াধের গবেষকদের

দুবাই, ৮ ফেব্রুয়ারি: সৌদি আরবের যেসব নাগরিক ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগ দিয়েছিল, বঞ্চনার কারণে তারা সেখানে যায়নি। বরং সিরিয়াতে সুন্নি বিদ্রোহীদের পাশে দাঁড়ানোর জন্য তারা সন্ত্রাসবাদে জড়িয়েছিল। ইরান সমর্থিত হিজবুল্লা জঙ্গিরা সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের পক্ষে দাঁড়ালে পাল্টা আইএসের পক্ষে যোগ দেয় সৌদি আরবের জঙ্গিরা। এদের বেশিরভাগেরই শিক্ষিত।
বিশদ

09th  February, 2019
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিমানের জন্য ভারতকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা বিক্রিতে সম্মতি আমেরিকার

 ওয়াশিংটন, ৭ ফেব্রুয়ারি (পিটিআই): ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দু’টি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবস্থা ভারতের হাতে তুলে দিতে চলেছে আমেরিকা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ব্যবহারের জন্য দু’টি বোয়িং-৭৭৭ বিমানে এই অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম কাজে লাগানো হবে।
বিশদ

08th  February, 2019
রাশিয়াকে বাদ দিয়ে বিকল্প পরমাণু ক্ষেপণাস্ত্র চুক্তির প্রস্তাব ট্রাম্পের, ভারতের যুক্ত হওয়ার সম্ভাবনা

 ওয়াশিংটন, ৬ ফেব্রুয়ারি: মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনের শুরুর ভাষণে রাশিয়াকে বাদ দিয়ে বিকল্প পরমাণু ক্ষেপণাস্ত্র চুক্তির প্রস্তাব দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন চুক্তিতে ভারতের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা প্রবল বলে সূত্রের খবর। প্রেসিডেন্ট ট্রাম্পের মতে, রাশিয়া ক্রমাগত চুক্তির শর্ত ভাঙছে।
বিশদ

07th  February, 2019
পাকিস্তানে মন্দির ভাঙচুর, দ্রুত
ব্যবস্থার নির্দেশ ইমরান খানের

ইসলামাবাদ, ৬ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে ভাঙচুর চালানো হলে একটি হিন্দু মন্দিরে। দুষ্কৃতীরা পবিত্র গ্রন্থ এবং মূর্তি পুড়িয়ে দিয়েছে বলে খবর। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনার খবর সামনে আসারা পরেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুষ্কৃতীদের বিরুদ্ধে দ্রুত এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।
বিশদ

07th  February, 2019
দেশ ছাড়তে পারলেন না প্রাক্তন পাক প্রধানমন্ত্রী গিলানি

 লাহোর, ৬ ফেব্রুয়ারি (পিটিআই): দেশ ছাড়তে পারলেন না দুর্নীতিতে অভিযুক্ত পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। মঙ্গলবার তাঁকে লাহোর বিমানবন্দরে আটকান পাকিস্তানের অভিবাসন দপ্তরের আধিকারিকরা।
বিশদ

07th  February, 2019
ট্রাম্প জমানার দু’বছরের মধ্যে আমেরিকায় বেড়েছে বিভেদ, অবিশ্বাস, দাবি বিশেষজ্ঞদের

ওয়াশিংটন, ৫ ফেব্রুয়ারি: অতীতের যে কোনও প্রেসিডেন্টের চেয়ে তাঁর সাফল্য অনেক বেশি। যদিও ক্ষমতায় যাওয়ার আগে দেওয়া প্রতিশ্রুতির অনেক কিছুই তিনি এখনও পূরণ করতে পারেননি। একের পর এক খবরের জন্ম দিয়েছেন, দিচ্ছেন। আমেরিকার সাম্প্রতিক ইতিহাসে অন্য কোনও প্রেসিডেন্ট এমন নানামুখী আলোচনায় আসতে পারেননি।
বিশদ

06th  February, 2019
শতাব্দীর শেষে বদলে যাবে  পৃথিবীর রং

নিউ ইয়র্ক, ৫ ফেব্রুয়ারি: নীল হবে গাঢ় নীল। সবুজ হবে আরও সবুজ। এই শতাব্দীর শেষে এভাবেই বদলে যাবে আমাদের বাসযোগ্য পৃথিবীর রং। সেই পরিবর্তন হয়ত আমাদের চোখে ধরা দেবে না। তবে শতাব্দী শেষে মহাকাশ থেকে এই ধরাধামের ছবি তুললে, চির পরিচিত পৃথিবীর রং বদল চমকে দেবে বইকি।
বিশদ

06th  February, 2019
সব জেনেই ভারতীয় পড়ুয়ারা ভুয়ো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল, জানাল মার্কিন বিদেশ মন্ত্রক

ওয়াশিংটন, ৫ ফেব্রুয়ারি: আমেরিকায় থাকার জন্য ভুয়ো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অভিযোগে গ্রেপ্তার হওয়া ১৩০ জন বিদেশি পড়ুয়ার মধ্যে ১২৯ জনই ভারতীয়। আর তারা সব জেনেবুঝেই এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল বলেই দাবি মার্কিন বিদেশ মন্ত্রকের। এর প্রেক্ষিতে ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, ওই ভারতীয় পড়ুয়াদের আইনি সহায়তা দেওয়া হবে।
বিশদ

06th  February, 2019
 প্যারিসের অ্যাপার্টমেন্টে আগুন, মৃত ১০

প্যারিস, ৫ ফেব্রুয়ারি (এএফপি): ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি অ্যাপার্টমেন্ট ব্লকে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল ১০ জনের। আহত হয়েছেন ৩০ জন। সোমবার মধ্যরাতে দক্ষিণ-পশ্চিম প্যারিসের ১৬তম জেলায় রু এরল্যাঙ্গার নামে আটতলা ওই অ্যাপার্টমেন্ট ব্লকটিতে আগুন লাগে।
বিশদ

06th  February, 2019
সব জেনেই ভারতীয় পড়ুয়ারা ভুয়ো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল, জানাল মার্কিন বিদেশ মন্ত্রক

ওয়াশিংটন, ৫ ফেব্রুয়ারি: আমেরিকায় থাকার জন্য ভুয়ো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অভিযোগে গ্রেপ্তার হওয়া ১৩০ জন বিদেশি পড়ুয়ার মধ্যে ১২৯ জনই ভারতীয়। আর তারা সব জেনেবুঝেই এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল বলেই দাবি মার্কিন বিদেশ মন্ত্রকের।
বিশদ

06th  February, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM