Bartaman Patrika
বিদেশ
 

ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে শিখ বিচ্ছিন্নতাবাদীদের বিক্ষোভ

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ২৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাল শিখ বিচ্ছিন্নতাবাদীদের স্থানীয় একটি সংগঠন। বিক্ষোভ দেখানোর পাশাপাশি ভারতের জাতীয় পতাকা পোড়ানোরও চেষ্টা করে বিক্ষোভকারীরা। যদিও এই বিক্ষোভ প্রদর্শনের ঘটনার তীব্র নিন্দা করেছে স্থানীয় শিখ সম্প্রদায়।
বিশদ
বিলে সই ট্রাম্পের, তিন সপ্তাহের জন্য শাটডাউন উঠল আমেরিকায়

ওয়াশিংটন, ২৭ জানুয়ারি: ৩৫তম দিনে পিছু হটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার তিন সপ্তাহের জন্য সরকার খোলার বিলে সই করেছেন তিনি। সোমবার থেকেই পুরোদমে সরকারি কাজ শুরু হবে। আপাতত প্রায় ৮ লক্ষ সরকারি কর্মচারীর বেতন নিয়ে অনিশ্চয়তা দূর হল।
বিশদ

28th  January, 2019
ব্রাজিলে খনি দুর্ঘটনায় শতাধিক মৃত্যুর আশঙ্কা, উদ্ধার ৪০ দেহ

ব্রুমাডিনহো, ২৭ জানুয়ারি (এপি): ব্রাজিলে খনি দুর্ঘটনায় শতাধিক মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ৪০টি দেহ। নিখোঁজ ৩০০-র বেশি মানুষ। শুক্রবার মিনাস গেরিয়াস রাজ্যের একটি খনির বর্জ্য ধরে রাখার বাঁধ ভেঙে কাদার তোড়ে ভেসে যায় গ্রামের পর গ্রাম।
বিশদ

28th  January, 2019
ব্রাজিলে ভেঙে পড়ল বাঁধ, ৩৪ জনের মৃত্যু 

ব্রাসিলিয়া, ২৭ জানুয়ারি: বাঁধ ভেঙে পড়ায় প্রায় ৩৪ জনের মৃত্যু হল ব্রাজিলে। নিখোঁজ প্রায় ৩০০ জন। যাদের মধ্যে অধিকাংশই খনি শ্রমিক বলে জানা গিয়েছে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে ব্রাজিলের ব্রুমাদিনহো শহরে। প্রশাসন সূত্রে খবর, খনিতে কাজ চলার সময়ই দুর্ঘটনাটি ঘটে। সেই সময় খনিতে উপস্থিত ছিলেন প্রায় ৪২৭ জন শ্রমিক।
বিশদ

27th  January, 2019
করাচির রাস্তায় ও কে?
ভাইজান নাকি? 

করাচি, ২৭ জানুয়ারি: সেই মাসল, সেই চেহারা। চোখমুখও একেবারে এক। তবে কি ওটা সলমন খান? করাচির রাস্তায় কী করছেন ভাই? ভিডিওটি এক ঝলক দেখে এমনই প্রতিক্রিয়া নেটিজেনদের।  
বিশদ

27th  January, 2019
ত্রিশোর্ধ্ব সিঙ্গল মহিলা কর্মীদের প্রেম করার জন্য ছুটি দেবে চীনের ২ সংস্থা 

বেজিং, ২৭ জানুয়ারি: নববর্ষের প্রাক্কালে সেজে উঠেছে গোটা দেশ। ড্রাগনের দেশ এখন উৎসব মুখর। তবে কারও কারও মন ভালো নেই! কারণ, জীবনে প্রেম নেই যে। তাঁদের কথা মাথায় রেখে অভিনব এক কাজ করে ফেলেছে চীনের দু'টি সংস্থা। নববর্ষের সময় ৩০ বছরের বেশি বয়সী এমন সিঙ্গল মহিলাদের প্রেম করার জন্য ছুটি দিচ্ছে তারা। 
বিশদ

27th  January, 2019
এবার জুতোর ফিঁতে বাধবে স্মার্টফোনই

হাতের স্মার্টফোনই এবার আপনার জুতোর ফিতেবেঁধে দেবে। কি অবিশ্বাস্য মনে হচ্ছে? ভাবছেন, সায়েন্সফিকশন সিনেমা? একেবারেই কিন্তু তা নয়।সেলফ লেসিং শু নামক এমনইঅভিনব জুতো বাজারে আনতে চলেছে এক বহুজাতিকসংস্থা।
বিশদ

27th  January, 2019
মিমের সেই চেনা মুখের নেপথ্যে

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি: স্যোশাল মিডিয়াগুলির দৌলতে অধিকাংশ মজাদার ‘মিম’-এ এই হাসি মুখটি আমরা প্রায়শই দেখে থাকি। মজাদার মিমের একমেবাদ্বিতীয়ম নায়ক ইনি। তাই আজ আর নেটিজেনদের কাছে তাঁকে অপরিচত ব্যক্তিত্ব বলা যায় না। কিন্তু মনে একটা প্রশ্ন থেকেই যায়। ছবিটি কাল্পনিক? নাকি এই ছবির আড়ালে লুকিয়ে রয়েছে কোনও বাস্তব মুখ?
বিশদ

27th  January, 2019
মার্কিন সেনেটে পাশ হল না শাটডাউন প্রত্যাহারের বিল, উদ্যোগী হলেন কমলা হ্যারিস

 ওয়াশিংটন, ২৫ জানুয়ারি (পিটিআই): শাটডাউন প্রত্যাহারের জন্য পেশ হওয়া দু’টি বিল পাশ হল না মার্কিন সেনেটে। ফলে আমেরিকার ইতিহাসে দীর্ঘতম অচলাবস্থা এখনই শেষ হওয়ার কোনও লক্ষণ নেই। মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ার জন্য ৫৭০ কোটি মার্কিন ডলার অর্থবরাদ্দের প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

26th  January, 2019
চীনের ৩০ তলা শপিং মলে ধারাবাহিক বিস্ফোরণ, নিহত ১, ছড়াল তীব্র আতঙ্ক

 বেজিং, ২৫ জানুয়ারি (পিটিআই): ৩০ তলা কন্ডোমিনিয়াম তথা শপিং মলে ঝাঁকে ঝাঁকে বিস্ফোরণ। শুক্রবার উত্তর-পূর্ব চীনের এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক আতঙ্ক ছড়াল। ধারাবাহিক বিস্ফোরণের জেরে মৃত্যু হয়েছে একজনের। জখম আরও এক।
বিশদ

26th  January, 2019
ইন্দোনেশিয়ায় বন্যা, ভূমিধসে মৃত বেড়ে ৫৯

 মাকাসার, ২৫ জানুয়ারি (পিটিআই): ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হল ৫৯ জন। কয়েকদিন আগে শুরু হওয়া প্রচণ্ড বৃষ্টির জেরে ইতিমধ্যেই হাজারখানেক মানুষ তাঁদের বাড়ি ছেড়ে পালিয়েছেন।
বিশদ

26th  January, 2019
বাংলাদেশে ট্রাক উল্টে মৃত ১৩ শ্রমিক

 ঢাকা, ২৫ জানুয়ারি (পিটিআই): কয়লাবোঝাই ট্রাক উল্টে ঝুপড়িতে ঢুকে পড়ায় বাংলাদেশে অন্ততপক্ষে ১৩ জন ইটভাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে কুমিল্লার চৌদ্দগ্রামে এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

26th  January, 2019
মোটরসাইকেলের পর মদে চড়া ভারতীয় শুল্ক কমানোই এখন লক্ষ্য ট্রাম্পের

 ওয়াশিংটন, ২৫ জানুয়ারি (পিটিআই): গত বছর মাত্র দু’মিনিট কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাতেই আমেরিকা থেকে আমদানি করা মোটরসাইকেলে ৫০ শতাংশ শুল্ক কমিয়ে দিয়েছিল ভারত। গত ফেব্রুয়ারি মাস থেকে সেই শুল্কের পরিমাণ ৫০ শতাংশ।
বিশদ

26th  January, 2019
ক্রীড়াপ্রেমী আব্দুল্লাকেই রাজা হিসেবে
বেছে নিল মালয়েশিয়ার রাজপরিবার

কুয়ালালামপুর, ২৪ জানুয়ারি (এএফপি): তিনিই যে দেশের পরবর্তী রাজা হচ্ছেন, তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শুধু আনুষ্ঠানিক ঘোষণাটাই বাকি ছিল। বৃহস্পতিবার সেটাই করে দিল মালয়েশিয়ার রাজপরিবার। জানিয়ে দিল, দেশের নতুন রাজা হচ্ছেন সুলতান আব্দুল্লা সুলতান আহমেদ শাহ।
বিশদ

25th  January, 2019
ফ্লোরিডায় ব্যাঙ্কে বন্দুকবাজের গুলিতে নিহত ৫

 মিয়ামি, ২৪ জানুয়ারি (এএফপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের গুলিতে প্রাণ কাড়ল সাধারণ মানুষের। বৃহস্পতিবার ফ্লোরিডার সেবারিংয়ে একটি ব্যাঙ্কে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে এক বন্দুকবাজ। তার গুলিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। ব্যাঙ্কে বন্দুকবাজের হামলার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে চলে আসে সোয়াট টিম ও পুলিস।
বিশদ

25th  January, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM