Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকায় ভিসা জালিয়াতিতে গ্রেপ্তার ভারতীয় ও বংশোদ্ভূত ৮

 ওয়াশিংটন, ৩১ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে ভিসা জালিয়াতি চক্র। আর সেই ‘পে টু স্টে’ ভিসা র্যা কেটের আট জনকে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল গভীর রাতে ও এদিন ভোর রাতে হানা দেয় মার্কিন অভিবাসন ও কাস্টমস আধিকারিকরা।
বিশদ
নো ডিল ব্রেক্সিট প্রস্তাব নাকচ ব্রিটিশ সংসদে

লন্ডন, ৩০ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট নিয়ে টেরিজা মে’র হাত শক্ত করল ব্রিটিশ সংসদ। বুধবার হাউস অব কমন্সে ভোটাভুটিতে পরাজিত হয়েছে ‘নো ডিল’ ব্রেক্সিট প্রস্তাব। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৩১৮। বিপক্ষে ৩১০। এবার ব্রেক্সিটের শর্ত নিয়ে নতুন করে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করতে পারবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে।
বিশদ

31st  January, 2019
খালি হাতে ম্যানিলার উচ্চতম বহুতলে চড়ে গ্রেপ্তার ‘ফরাসি সুপারম্যান’

ম্যানিলা, ২৯ জানুয়ারি (পিটিআই): খালি হাতে বিশ্বের বিভিন্ন বহুতল বেয়ে ওঠাই নেশা অ্যালেইন রবার্টের। আইফেল টাওয়ার, সিডনি অপেরা হাউস, কুয়ালা লামপুরে পেট্রোনাস টুইন টাওয়ার্স, দুবাইয়ের বুর্জ খালিফা- কোনও দড়ি ছাড়া চড়েছেন তিনি। নাম তুলেছেন গিনেস বুকেও।
বিশদ

30th  January, 2019
 পাকিস্তানের প্রথম হিন্দু মহিলা বিচারক হলেন সুমন কুমারী

ইসলামাবাদ, ২৯ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানের প্রথম হিন্দু মহিলা বিচারক হলেন সুমন কুমারী। তিনি ফৌজদারি মামলার বিচার করবেন। ‘ডন’ জানিয়েছে, সিন্ধ প্রদেশের কোয়ামবার-শাহদাদকোটের বাসিন্দা বিচারক সুমন কুমারী হায়দরাবাদ থেকে এলএলবি পাশ করার পর স্নাতকোত্তর ডিগ্রি পান করাচির জাবিস্ট বিশ্ববিদ্যালয় থেকে।
বিশদ

30th  January, 2019
খরার দাপট চলছেই, ফের মাছের মড়ক অস্ট্রেলিয়ার ডার্লিং নদীতে

সিডনি, ২৯ জানুয়ারি (এএফপি): খরার কবলে পড়ে মাছের মড়ক চলছেই অস্ট্রেলিয়ায়। সপ্তাহ পার হতে না হতেই আবারও প্রচুর মাছ মারা পড়ল ডার্লিং নদীতে। জলস্তর কমে গিয়ে অক্সিজেনের ঘাটতি হওয়াই মাছের মড়কের অন্যতম কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এখনই অস্ট্রেলিয়ায় খরা পরিস্থিতির পরিবর্তন হওয়ার কোনও সম্ভাবনা নেই।
বিশদ

30th  January, 2019
টেক্সাসে শ্যুটআউট, হত ২ দুষ্কৃতী, গুলিবিদ্ধ ৫ পুলিসকর্তা

হিউস্টন, ২৯ জানুয়ারি (পিটিআই): টেক্সাসে শ্যুটআউটের ঘটনায় গুরুতর জখম হলেন পাঁচ পুলিস কর্তা। পুলিসের পাল্টা গুলিতে মারা পড়েছে দুই দুষ্কতীও। মঙ্গলবার এ খবর জানিয়েছেন হিউস্টন পুলিসের শীর্ষ আধিকারিক আর্ট এসভেডো।
বিশদ

30th  January, 2019
ট্রাম্পের সঙ্গে টক্করে ‘ফিমেল ওবামা’ কমলা

ওয়াশিংটন, ২৮ জানুয়ারি (পিটিআই): ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পার্টির মনোনয়ন পাওয়ার দৌড়ে নামলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। রবিবার নিজের শহর ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডে এক জনসভায় একথা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার এই ডেমোক্র্যাট সেনেটর। তাঁর এই ঘোষণায় খুশি আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতরা।
বিশদ

29th  January, 2019
সাধারণতন্ত্র দিবসে ভারতের পতাকা পোড়ানো নিয়ে দুঃখপ্রকাশ ব্রিটেনের

লন্ডন, ২৮ জানুয়ারি (পিটিআই): ভারতের পতাকা পোড়ানো কাণ্ডে সোমবার দুঃখপ্রকাশ করল ব্রিটেন। ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে লন্ডনে ভারতীয় হাই কমিশনের বাইরে বিক্ষোভরত বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী সংগঠন পতাকা পোড়ায় বলে খবর প্রকাশিত হয়।
বিশদ

29th  January, 2019
দুর্ঘটনার ঠিক আগের মুহূর্তে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন বিমানের পাইলট: রিপোর্ট
নেপালে বাংলাদেশি বিমানে দুর্ঘটনা

কাঠমাণ্ডু, ২৮ জানুয়ারি: ভেঙে পড়ার আগের মুহূর্তে বিমানের ক্যাপ্টেনের মানসিক অবস্থা ভালো ছিল না। তিনি অবসাদগ্রস্ত ছিলেন এবং ঘটনার ঠিক আগে তাঁর পারিপার্শ্বিক জ্ঞান লোপ পেয়েছিল। গত বছর নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে বাংলাদেশি বিমানের দুর্ঘটনায় এমনই রিপোর্ট দিলেন নেপালের তদন্তকারীরা।
বিশদ

29th  January, 2019
নতুন ‘অস্ত্র’ প্রতিযোগিতায় চীনকে হারাতে তৎপর আমেরিকা, দাবি মার্কিন সংবাদপত্রের

ওয়াশিংটন, ২৮ জানুয়ারি: দুনিয়ার ইন্টারনেট ব্যবস্থা কে নিয়ন্ত্রণ করবে তা যেন হয়ে উঠেছে অস্ত্র প্রতিযোগিতার মতোই। যে কারণে, ‘ইন্টারনেট’ বিশ্বের ‘নতুন অস্ত্র প্রতিযোগিতার’ বিষয় হয়ে উঠেছে। আর প্রতিযোগিতায় চীনকে হারাতে মরিয়া আমেরিকা তার মিত্র দেশগুলোর উপর চাপ বাড়াচ্ছে।
বিশদ

29th  January, 2019
লোকসভা ভোটের আগে ভারতের সঙ্গে শান্তি আলোচনা নয়: পাক মন্ত্রী

দুবাই, ২৮ জানুয়ারি (পিটিআই): এখন ভারতের সঙ্গে শান্তি আলোচনায় বসে কোনও লাভ নেই। লোকসভা নির্বাচনের পরেই নতুন করে আলোচনার রাস্তা খোলার চেষ্টা করবে পাকিস্তান। সোমবার এক সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। 
বিশদ

29th  January, 2019
বুরকিনা ফাসোতে জঙ্গিহানায় হত ১০

ওয়াগাদুগু, ২৮ জানুয়ারি (এএফপি): পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে জঙ্গিহানায় প্রাণ হারালেন ১০ জন। রবিবার সকালে অন্তত ১০ জন সশস্ত্র জঙ্গি সিকিরি গ্রামে ঢুকে নির্বিচারে হত্যালীলা চালায়। হামলায় ১০ জন নিহত ছাড়াও দু’জন জখম হয়েছেন।
বিশদ

29th  January, 2019
ইয়াবা ব্যবসায় জড়িত রোহিঙ্গারাও, মাদক বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ঢুকছে ভারতে

ঢাকা, ২৮ জানুয়ারি: মানবিকতার স্বার্থে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের লোকজনকে ঠাঁই দিয়েছিল বাংলাদেশ। কিন্তু তাদের হাত ধরেই ভোটের আগে বাংলাদেশে জঙ্গি নাশকতার আশঙ্কা ছড়িয়েছিল। রোহিঙ্গা শিবিরগুলি থেকে যুবকদের দলে টানার চেষ্টা করেছিল জেএমবি।
বিশদ

29th  January, 2019
চীনের সঙ্গে রেল প্রকল্প বাতিল করল মালয়েশিয়া

কুয়ালালামপুর, ২৭ জানুয়ারি: মালয়েশিয়াতেও ধাক্কা খেল চীনের উচ্চাকাঙ্খী পরিকাঠামো নির্মাণ প্রকল্প। দেশের পূর্বপ্রান্তের সঙ্গে পশ্চিমপ্রান্তের মধ্যে রেল যোগাযোগ (ইসিআরএল) গড়ে তুলতে চীনের সঙ্গে চুক্তি করেছিলেন মালয়েশিয়ার পূর্বতন প্রধানমন্ত্রী নাজিব রজক। ‘খরচ অনেক বেশি’ জানিয়ে সেই প্রকল্প বাতিল করে দিল বর্তমান সরকার।
বিশদ

28th  January, 2019
ফিলিপিন্সের চার্চে বিস্ফোরণ, হত ২৭

জোলো (ফিলিপিন্স), ২৭ জানুয়ারি (এপি): রবিবার সকালে সবে মাত্র প্রার্থনা শুরু হয়েছে। হঠাৎই প্রবল শব্দে কেঁপে উঠল চারিধার। একইসঙ্গে কালো ধোঁয়া ও আর্তনাদ। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা জখমদের টপকে দৌড়াতে শুরু করল অন্যান্যরা। ছোট দরজা দিয়ে সবাই একসঙ্গে বেরনোর চেষ্টা করতেই অন্য বিপদ। পদপিষ্ট হলেন কয়েকজন।
বিশদ

28th  January, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM